ফোন দ্রুত চার্জ করার টিপস সম্পর্কে জেনে নিন

একটি ফোন যদি চার্জ করার করার সময় দীর্ঘ সময় নেয় তাহলে সেটি সত্যিই ক্লান্তিকর এবং হতাশাজনক হতে পারে, বিশেষ করে যদি আপনাকে তাড়াহুড়ো করে কোথাও চলে যাওয়া লাগে। 

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

ফোন ধীরে ধীরে চার্জ হওয়ার সময় অপেক্ষা করা সত্যিই ক্লান্তিকর হতে পারে। তাই ফাস্ট চার্জার দিয়ে বা ছাড়াই আপনার ফোন দ্রুত চার্জ করার জন্য এখানে কিছু কৌশল সম্পর্কে বর্ণনা করা হল;

1. ফোনটিকে এয়ারপ্লেন মোডে রেখে চার্জ করা।  

অনেক সময় দেখা যায় যে কিছু ফোন বন্ধ করে চার্জ করলে দ্রুত চার্জ হলে ও আবার দ্রুত শেষ ও হয়ে যায় অথবা ১০০% চার্জ করলে ও অন করলে ৪০ থেকে ৫০ % এ চলে আসে। সেজন্য আপনি শুধু ফ্লাইট/এয়ারপ্লেন মোডে রেখে দ্রুত চার্জ করিয়ে ফেলতে পারেন।

এটি করার ফলে ওয়্যারলেস রেডিও এবং অন্যান্য সংযোগ বৈশিষ্ট্যগুলি বন্ধ হয়ে যাবে, ফোনে সক্রিয় লোড হ্রাস পাবে৷ এয়ারপ্লেন মোড ব্যবহার করলে আপনার ফোনের চার্জিং গতি ভালো ব্যবধানে বৃদ্ধি পাবে।

তবে এখানে সমস্যা হয়, আপনি ফোন দিতে বা করতে পারবেন না, এসএমএস নোটিফিকেশনে ও বন্ধ থাকবে যতক্ষণ না আপনি ফ্লাইট/এয়ারপ্লেন মোড বন্ধ করছেন।

2. ফোন বন্ধ করে চার্জ করা । 

আপনার আইফোন বা অ্যান্ড্রয়েড ফোনটিকে যত দ্রুত সম্ভব চার্জ করার জন্য সবচেয়ে কার্যকর উপায়গুলির মধ্যে একটি হল চার্জ করার সময় এটি বন্ধ করা। এর কারণ হল আপনার ফোন চালু থাকা অবস্থায় সক্রিয়ভাবে শক্তি খরচ করে, যা গতি কমিয়ে আনে। তাই আপনি যখন আপনার ফোনটি বন্ধ করে দেন, তখন এটি কম শক্তি খরচ করে তাই স্বাভাবিকের চেয়ে দ্রুত ফোন চার্জ হয়।

3. ওয়াল অ্যাডাপ্টার ব্যবহার করুন।

আপনি একাধিক উত্স থেকে আপনার ফোন চার্জ করতে পারেন। যেমনঃ-

আপনার কম্পিউটারের USB থেকে, ওয়্যারলেস চার্জার, পাওয়ার ব্যাঙ্ক বা ওয়াল অ্যাডাপ্টার থেকে৷ যাইহোক, ফোন চার্জ করার জন্য সর্বদা ওয়াল অ্যাডাপ্টার ব্যবহার করা ভালো এতে ফোন দ্রুত চার্জ হয়।

4. ইউ,এস,বি পোর্ট সহ ফাস্ট চার্জার ব্যবহার করুন। 

আপনার ফোন যদি দ্রুত চার্জিং সমর্থন করে, তাহলে আপনার উচিত ফাস্ট চার্জার ব্যবহার করা। অনেকেই আছেন যারা মোবাইলে সাথের চার্জার নষ্ট হয়ে গেলে নরমাল চার্জার ব্যবহার করে ফোন চার্জ করেন।  

5. পাওয়ার সেভিং মোড চালু করে। 

অবাঞ্ছিত বৈশিষ্ট্যগুলি বন্ধ করে রাখবেন ৷

বেশিরভাগ ফোন বিল্ট-ইন কম পাওয়ার বা পাওয়ার-সেভিং মোড থাকে । তাই আপনার ফোনে একটি থাকলে, আপনার ফোন চার্জ করার সময় এটি চালু করার কথা বিবেচনা করুন। পাওয়ার-সেভিং মোড ব্যাকগ্রাউন্ড প্রসেস এবং কানেক্টিভিটি বৈশিষ্ট্যকে সীমাবদ্ধ করে যা খরচ কমায়, নেট চার্জিংয়ের গতি বাড়ায়।

একইভাবে, চার্জিংকে আরও গতি বাড়ানোর জন্য আপনি ব্লুটুথ, জিপিএস অবস্থান, ওয়াইফাই, ওয়াইফাই হটস্পট, মোবাইল ডেটা এবং এনএফসির মতো অবাঞ্ছিত বৈশিষ্ট্যগুলি বন্ধ করতে পারেন। চার্জ করার সময় ফোন ব্যবহার না করা নিশ্চিত করুন- এটি ডিভাইস গরম করার সময় চার্জিংকে মারাত্মকভাবে ধীর করে দেবে।

6. উচ্চ তাপমাত্রা এড়িয়ে চলুন।

উচ্চ তাপমাত্রা ব্যাটারির জন্য খারাপ। অতিরিক্ত গরম হওয়া ব্যাটারির ক্ষতি করতে পারে এবং এর আয়ুও কমিয়ে দিতে পারে। সুতরাং, যখন একটি ফোন গরম হতে শুরু করে, তখন এটি স্বয়ংক্রিয়ভাবে চার্জিং প্রক্রিয়াটিকে ধীর করার চেষ্টা করে যাতে তাপমাত্রাকে সর্বোত্তম স্তরে ফিরিয়ে আনা যায়।

এই কারণেই দ্রুত চার্জিং সহ বেশিরভাগ ফোন গরম হলে ধীর গতিতে চার্জ হয়। তাই, দ্রুত চার্জ করার জন্য আপনার ফোনটিকে যথাযথ তাপমাত্রায় রাখার চেষ্টা করুন। ডিভাইসের কেসটি সরিয়ে রাখবেন চার্জ করার সময় ভাল হবে।

আরো পড়তে পারেন! 

Android ফোনে Gmail অ্যাপে একাধিক Gmail অ্যাকাউন্ট যোগ করবেন কিভাবে? দেখে নিন

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
Shakil Mollik - Mar 28, 2022, 11:50 AM - Add Reply

Hi

You must be logged in to post a comment.
MD. TARIKUL ISLAM SHUVO - Mar 28, 2022, 6:12 PM - Add Reply

Hi

You must be logged in to post a comment.
Shakil Mollik - Apr 2, 2022, 8:44 PM - Add Reply

Hi

You must be logged in to post a comment.
Parvej - Apr 4, 2022, 9:37 AM - Add Reply

সুবিধা থাকলেও সাধারণ মানুষের জন্য ব্যবস্থা নেই।

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

I am a simple blog Writer.