ছাত্র জীবনে আয়ের উৎস - যা আপনার জানা প্রয়োজন

ছাত্র জীবনে আয়ের উৎস - যা আপনার জানা প্রয়োজন : মানুষের জীবনে টাকা খুব গুরুত্বপূর্ণ জিনিস। টাকা না থাকলে মানুষ আপনাকে যেমন মূল্য দেয় না, তেমনি আপনারও জীবনে সুখ আসে না।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আমরা অনেকে বলি টাকাই সকল সুখের মূল নয়, তবু এ কথাটা মিথ্যা প্রমাণিত হবে যখন আপনার কাছে টাকা থাকবে না। আর আপনাকে টাকা পেতে হলে আয় করতে হবে। আয় করা সহজ কথা নয়। এর জন্য লাগে কঠোর পরিশ্রম আর সাধনা।

কথায় আছে মাথার ঘাম পায়ে ফেলে আয় করতে হয়। আয় করা আরও বেশি কঠিন হয়ে যায় যখন আমরা ছাত্র থাকি। ক্লাস ১২ পর্যন্ত আমাদের খরচ বাবা-মায়ের কাছে থেকে পেলেও এর পরের ক্লাসগুলোতে আমরা বেশ বড় হয়ে যায়। আমাদের খরচ বাবা-মায়ের কাছ থেকে নিতে গেলে একটু লজ্জা লাগে। আর যেহেতু আমরা বড় হয়েছি, আমাদের দায়িত্ব বেড়ে গেছে এবং সামনের দিনগুলোতে পরিবারের হাল ধরতে হবে, তাই অনার্স ক্লাসে ওঠার সাথে সাথেই আমরা নিজেদের আয়ের সাথে জড়াতে থাকি।

আমরা আয়  করতে চাই। তাই আমাদের আয় করতে হলে প্রথমে আমাদের ছাত্র অবস্থায় আয়ের উৎস সম্পর্কে জানা  দরকার। উৎস সম্পর্কে জানা থাকলে সহজেই আমরা আমাদের কাক্ষিত আয়ের উৎসটি খুজে নিতে পারব। নিচে এমন কিছু আয়ের উৎস দেওয়া হলো যার মাধ্যমে আমরা ছাত্র আবস্থাতেই আয় করতে পারব।

আমরা ছাত্র আবস্থায় আয়কে দুইভাগে ভাগ করতে পারি।

১। অফলাইনে আয়

২। অনলাইনে আয়

 নিচে অফলাইনে আয় সম্পর্কে আলোচনা করা হলোঃ

১। টিউশনি করিয়ে আয়ঃ ছাত্র আবস্থায় আয়ের সবচেয়ে সহজ উপায় হলো এটি। আপনি টিউশনই করিয়ে ১০০০০-১৫০০০ টাকা আয় করতে পারবেন প্রতিমাসে। যদি ভাল টিউশনি পান তাহলে এর থেকে বেশিও আয় করতে পারবেন। ছাত্র আবস্থায় ৯০% এভাবে আয় করে।

২। ছোট ব্যবসাঃ আপনি আপনার কলেজ বা বিশ্ববিদ্যালয়ে লোগো সম্বলিত পোশাকের ব্যবসা করে আয় করতে পারবেন। বর্তমানে এটা বেশ জনপ্রিয় হচ্ছে।

৩। পাট-টাইম জবঃ আপনি পাট-টাইম জব করেও আয় করতে পারেন। এটাকে অনেকে স্মার্ট জব বলে। বিভিন্ন প্রাইভেট কোম্পানি পাট-টাইম জব দিয়ে থাকে এবং ছাত্রদের আগ্রাধিকার দেয়।

এতো গেল আফলাইন আয়। এখন আসি অনলাইন আয়ে। বর্তমানে এটি খুব জনপ্রিয় হয়ে উঠেছে। তাই ছাত্ররা এখন আফলাইন বাদ দিয়ে অনলাইনের দিকে ঝুকছে, কারণ ঘরে বসেই কাজ করা যায়। আসুন জেনে নিয়-

ছাত্র আবস্থায় অনলাইনের কিছু আয়ের উৎস।

১। গ্রাফিক্স ডিজাইনারঃ আপনি চাইলে গ্রাফিক্সের কাজ শিখে অনলাইনে মার্কেটপ্লেসে কাজ করে আয় করতে পারেন। এখানে কাজ করতে হলে আপনাকে ভাল দক্ষ হতে হবে, না হতে পাররে এখানে কাজ করা ঠিক হবে না।

২। এসইওঃ এটার পূর্ণরূপ হলো সার্চ ইঞ্জিন অপটিমাইজেশান। বিভিন্ন সাইটগুলো গুগলে র‍্যাংক করাতে হয়। এর মাধ্যমে সাইটগুলো গুগল সার্চের প্রথমে নিয়ে আসতে হয়। অনলাইনে কাজটির ভাল চাহিদা আছে। তবে এর জন্যও আপনাকে দক্ষ হতে হবে নায় মার্কেটপ্লেসে টিকতে পারবেন না।

৩। ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্টঃ আপনি ওয়েব সাইট তৈরি করা জানলে খুব সহজেই অনলাইন থেকে আয় করতে পারবেন। এটি শেখা একটু সময় সাপেক্ষ, তবে একবার শিখে নিলে অনেক আয় করতে পারবেন।

৪। এপ ডেভেলপমেন্টঃ বাজারে এপের চাহিদা অনেক। আপনি এপ ডেভেলপমেন্টে দক্ষ হতে পাররে অনেক বেশি পরিমাণ আয় করতে পারবেন।

৫। আর্টিকেল লিখে আয়ঃ আপনার যদি লেখার হাত ভাল হয় তাহলে আপনি আপনার লেখার মাধ্যমে আয় করতে পারবেন। এমন অনেক সাইট আছে যারা আপনার লেখা নিয়ে পিপুল পার ভিউ রেটে আপনাকে টাকা দিবে। যেমনঃ https://jit.com.bd

৬। ডিজিটাল মার্কেটিংঃ এর মাধ্যমেও আপনি আয় করতে পারবেন। ইত্যাদি।

অনলাইনে আয়ের উৎস অনেক কিন্তু সমস্যা হলো আপনি যে কাজটা করতে চান সেই কাজটিতে দক্ষ হতে হবে। দক্ষ না হয়ে আপনি অনলাইনে আয় করতে পারবেন না। দক্ষতার সাথে সাথে অনলাইনের আয় বাড়তে থাকে। এটি সময়ের ব্যাপার। তাই আপনি যদি সময় স্বল্পতার কারণে অনলাইনের আয়ে দক্ষ না হতে পারেন তাহলে আপনার উচিৎ টিউশনি করান। এখান থেকে আপনি আপনার প্রয়োজন মেটাতে পারবেন, পড়াশোনারও ক্ষতি হবে না।

 পরিশেষে একটি কথায় বলব, ছাত্রদের প্রথম দায়িত্ব পড়াশোনা করা আয় করা ৪র্থ বিষয়। আপনি পড়াশোনার পাশাপাশি আয় করতে পারলে খুব  ভাল না হলেও সমস্যা নেই। কিন্তু পড়াশোনায় ফাঁকি দেওয়া যাবে না।

 

সকল ছাত্রের জন্য শুভকামনা। 

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ