নতুনদের জন্য অনলাইনে ইনকাম করার উপায়? প্রতিদিন 1000 টাকা আয়

আমাদের মধ্যে মাঝে মধ্যেই অনেকে আছেন যারা আউটসোর্সিং করতে চান। আবার কিছু মানুষ তো এমন ও আছে যারা অনলাইনে ইনকাম করতে চান। আবার কিছু মানুষ তো না জেনে বুঝে যে কোন একটা কাজে লেগে পরে সেই কাজটিতে সফল না হলে আবার অন্য একটা কাজে লেগে পরে। এমন করে কি কোন কাজ হয় বলুন তো। বিষয়টা আপনাদের উপরেই ছেড়ে দিলাম।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আপনারা যারা অনলাইনে ইনকাম করতে চান তাদের কিছু টিপস-

প্রথমে অনলাইনে কি কি উপায়ে ইনকাম করা যায় ও কতগুলো উপায় রয়েছে তা জেনে নিন। সেই উপায় গুলোর কোন উপায়ে কি কি ভাবে ইনকাম করা যায়। অর্থাৎ, প্রতোকটি উপায় সম্পর্কে বিস্তারিত জেনে নিন।  

আপনার এই বিষয় গুলো সম্পর্কে জানতে একটু বেশিই সময় লেগে যাবে তার জন্য আপনাকে ধৈয্য ধরে কাজ করে যেতে হবে। যারা এই কাজটি ধৈয্য ধরে করতে পারবেন না। তাদের জন্য অনলাইন মার্কেটপ্লেস উপযোগী না। কারনটি, হচ্ছে অনলাইনে কাজ করতে গেলে ধৈয্য ধেরে কজ করে যেতে হবে। কাজে লেগে থাকতে হবে। শুরুতে আপনার ইনকাম হবে না। এই ভেবে কাজ বন্ধ করে দিলে আপনার আর কোনদিন অনলাইনে ইনকাম করা হবে না।

অনলাইনে কি কি উপায়ে কি কি কাজ করা যায়। তা জানার পরে আপনার যে বিষয়টি ভালো লেগেছে সেই বিষয়টি তে কাজ করার জন্য কি কি দক্ষতা অর্জন করতে হবে। সেসব বিষয় সম্পর্কে জানুন। 

যেসব বিষয়ে দক্ষ হতে হবে সেসব বিষয় সম্পর্কে জানার পরে আপনি সেই বিষয়ের দক্ষ হওয়া শুরু করে দিন। আপনি যদি দক্ষ না হন তাহলে, আপনার মাসে যে পরিমাণ টাকা ইনকাম হবে তা দেখে শেষে বিরক্তিতে আপনারই অনলাইন ইনকাম করতে ইচ্ছা করবে না। 

দক্ষ হওয়ার জন্য যা করতে পারেন

আপনি দক্ষ হওয়ার জন্য কিছু উপায় ফলো করতে পারেন। আশা করি এসব উপায় ফলো করলে আপনি দক্ষ হতে পারবেন। আপনি দুটো উপায়ে দক্ষ হতে পারেন -অনলাইন ও অফলাইন।

অফলাইনে কাজ শিখতে হলে

অফলাইনে কাজ শিখতে গেলে অনেক সময় টাকার দরকার হয়। মাঝে মধ্যে সেই টাকার পরিমান বেশিই হয়ে থাকে। বেশিরভাগ জায়গায় ভালো টিউটর পাওয়া যায় না। এসব সমস্যা এড়ানোর জন্য অনলাইনই বেষ্ট উপায় কোন কজ শিখার জন্য। 

যদি ভালো টিউটর পাওয়া যায় সেখানে কাজ শিখুন। অফলাইনে কাজ করতে গেলে কিছু সুবিধা পাওয়া যায়। বেশিরভাগ মানুষই এসব সুযোগ-সুবিধার জন্য অফলাইনে কাজ শিখে। আপনি যখন অফলাইনে কাজ শিখবেন তখন কাজটি তারা আপনাকে হাতে কলমে শিখিয়ে দেবে। কোন সমস্যা হলে তারা আপনার সমস্যার সমাধান করে দেবে। এটিই হচ্ছে সবচেয়ে বড় সুবিধা।

অনলাইনে কাজ শিখতে হলে

অনলাইনে দুটো উপায়ে কাজ শিখা যায়। একটি হচ্ছে কোথাও টাকা দিয়ে কোর্স করুন আর একটি হচ্ছে অনলাইনে ফ্রি তে শিখুন। অনলাইন কাজ শিখতে গেলে দুটোই ভালো উপায় আপনি যে কোন একটা উপায় ব্যবহার করতে পারুন। আপনাকে দুটো বিষয় সম্পকে জানিয়ে দেয়া হবে আপনার যেটা ভালো হবে আপনি সেভাবে শিখবেন। 

পেইউ কোর্স করুন

কিছু প্রতিষ্ঠান আছে যারা অনলাইনে ক্লাস করে তার পরিবর্তে আপনার কাছ থেকে কিছু টাকা নিবে। এসব সাইট গুলোতে আপনি কোর্স করতে পারেন এসব সাইটে কাজ শিখতে গেলে টাকা লাগবে। সেই টাকার পরিমান যে খুব বেশি তা কিন্তু না সর্বোচ্চ ৩-৪ হাজার টাকা লাগতে পারে। আপনাকে একটা কাজ তারা শেখাবে তার জন্য প্রত্যেক মাসে আপনি টাকা ইনকাম করবেন। সেই দৃষ্টিতে দেখতে গেলে এই টাকা কিছু না। 

অনলাইনে পেইড কোর্স করলে আপনি কিছু সুযোগ সুবিধা পাবেন। তার মধ্যে একটি হচ্ছে আপনাকে তারা আপনার সমস্যার সমাধান করে দেবেন। আরও যেসব সুযোগ পাবেন সেগুলো হচ্ছে অনলাইনে যেসব কোর্স করানো হয় তার মধ্যে প্রায়ই সব কোর্সেই ভালো ভালো টিউটর দ্বারা ক্লাস করানো হয়। যেটা অফলাইনে খুব কম পরিমাণে পাবেন। 

ফ্রি-ভার্সনে কাজ শিখুন 

যাদের টাকা দিয়ে শিখতে চাচ্ছেন না তারা অনলাইনে ফ্রি তে কাজ শিখতে পারেন। ফ্রি কাজ শিখার সবচেয়ে ভালো সাইট হচ্ছে ইউটিউব। এখানে অনেক ভালো ভালো টিউটর এর ক্লাস পেয়ে যাবেন। আপনার যারা অনলাইনে কাজ শিখতে চান তারা সবাই একবার হলেও ইউটিউবে গিয়ে চেষ্টা করতে পারেন। চেষ্টা করে যদি সফল না হন তাহলে নাহয় অন্য উপায়ে চেষ্টা করবেন। 

এখানে আপনি ভালো ভালো টিউটর এস ক্লাস করতে পারবেন। এখানে কাজ শিখতে গেলে সবাই একটা সমস্যায় পরে সেটা হচ্ছে কোথাও আটকে গেলে সমস্যার সমাধান পাবেন না। সমস্যার সমাধান এর জন্য আপনাকেই চেষ্টা করতে হবে। আপনি একটা কাজ করতে পারেন এমন কিছু সাই আছে যারা এসব সমস্যার সমাধান দেয়। আপনি চাইলে তাদের সাথে যোগাযোগ করতে পারেন। 

তবে, এখানেও একটা সমস্যা সেটি হচ্ছে আপনাকে সমস্যার সমাধান এর জন্য ২-৩ দিন অপেক্ষা করতে হবে। অনেকের জন্য সেটা বিরক্তিকর বেপার ও বটে। পাশাপাশি অনেকেরই এতে অনেক সময় ব্যায় হয়। আপনি এই সময়ের মধ্যে কাজটা শিখে নিতে পারতেন।

আরও কিছু উপায় আছে। চলুন সেগুলো নিয়ে আলোচনা করা যাক- 

আপনি যে বিষয়ে কাজ শিখছেন সে বিষয়ের উপর ফেসবুকে যেসব পেজ ও গ্রুপ আছে আপনি সে সকল পেজ ও গ্রপে যোগ হন। আপনারা শুধু একটি পেজে না যতগুলো পেজ পাবেন সবগুলোতেই যোগ হন। তারপর আপনি যখন কোন কাজ শিখবেন তখন সে কাজ করতে গিয়ে সমস্যায় পরবেন তখন আপনার সমস্যা ফেসবুক পেজ ও গ্রুপ গুলোতে শেয়ার করুন আশা করি খুব শীঘ্রই আপনার সমস্যার ফলাফল পেয়ে যাবেন। 

শেষ কথা

আপনাকে যে যে উপায় গুলো বলা হলো আপনি সেসব উপায়ে চেষ্টা করতে থাকুন। একদিন নিশ্চয় সফল হবেন ইনশাআল্লাহ। 

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

ছাত্র