2023 সালে অনলাইনে অর্থ উপার্জনের 10টি সহজ উপায়

সুসংবাদ: অর্থ প্রদানের অনলাইন লেখার ক্ষেত্রে অনেকগুলি বিভিন্ন বিকল্প রয়েছে। আপনার আগ্রহ বা দক্ষতার ক্ষেত্র যাই হোক না কেন, আপনি যদি কিছু অতিরিক্ত নগদ আনতে প্রস্তুত হন তবে সুযোগগুলি আপনার জন্য অপেক্ষা করছে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

1. একটি ব্লগ শুরু করুন

ব্লগিং হল লেখকদের অনলাইনে অর্থোপার্জনের জন্য একটি পরীক্ষিত এবং সত্য পদ্ধতি। আপনি হয়তো ভাবছেন যে নতুন ব্লগারদের পক্ষে ইতিমধ্যেই অনলাইনে প্রতিষ্ঠিত সমস্ত ব্লগ দিয়ে অর্থ উপার্জন করা সম্ভব কিনা এবং উত্তরটি হ্যাঁ।

ব্লগিং এর জন্য উত্সর্গ এবং ধারাবাহিকতা প্রয়োজন, এবং আপনি অনেক আয় দেখার আগে আপনার ব্লগের গতি পেতে কিছুটা সময় লাগবে, তবে এটি একেবারেই সম্ভব।

একটি ব্লগ শুরু করার প্রথম ধাপ হল আপনার কুলুঙ্গি বাছাই করা। এটি এমন একটি বিষয় যা আপনি লিখবেন। এখানে নির্দিষ্ট করা ভাল; ইন্টারনেটে অনেক ব্লগ আছে, তাই আপনি যদি একটি অনন্য দৃষ্টিভঙ্গি প্রদান করতে পারেন, তাহলে আপনার পাঠকদের কাছাকাছি থাকার সম্ভাবনা বেশি।

এর পরে, আপনাকে আপনার ডোমেন বাছাই করতে হবে, আপনার ব্লগ ডিজাইন করতে হবে এবং এটি সব সেট আপ করতে হবে।

এটিতে আপনাকে সাহায্য করার জন্য প্রচুর পরিমাণে দুর্দান্ত সংস্থান রয়েছে (শুধু মনে রাখবেন যে আপনি যা অর্থ প্রদান করেন তা আপনি পান: যদিও বিনামূল্যে ব্লগ হোস্টিং সাইট এবং বিনামূল্যের টেমপ্লেট রয়েছে, শীর্ষস্থানীয় ব্লগাররা সম্মত হন যে আপনাকে অগ্রিম সামান্য অর্থ ব্যয় করতে হবে আপনি দীর্ঘমেয়াদে লেখার অর্থ উপার্জন করতে চান)।

একবার আপনি আপনার ব্লগটি প্রতিষ্ঠিত হয়ে গেলে, নিয়মিত পোস্ট করতে, সোশ্যাল মিডিয়াতে আপনার পোস্টগুলি প্রচার করতে এবং আপনার পাঠকদের সাথে জড়িত থাকতে ভুলবেন না।

কোন ব্লগই রাতারাতি সফলতা পায়নি, তবে আপনি অল্প সময় এবং ধারাবাহিকতার সাথে ব্লগিং থেকে ভাল অর্থ উপার্জন করতে পারেন।

2. ব্লগ পোস্ট তৈরি করুন (অন্যদের জন্য)

আপনি যদি নিজের ব্লগ শুরু করার জন্য পুরোপুরি প্রস্তুত না হন তবে আপনি অতিথি ব্লগিং করে সর্বদা আপনার পায়ের আঙ্গুল পানিতে ডুবিয়ে রাখতে পারেন।

অনেক ব্লগার কন্টেন্ট তৈরি করার জন্য অন্য ব্লগারদের নিয়োগ করে এবং অনেক কোম্পানি তাদের ওয়েবসাইটের ব্লগ বিভাগে অবদান রাখার জন্য ফ্রিল্যান্স লেখকদের নিয়োগ করবে।

আপনি যদি এই রুটে যাওয়ার সিদ্ধান্ত নেন, তাহলে আগেই আপনার গবেষণা করতে ভুলবেন না। আপনি যে ব্লগের জন্য লিখছেন তার সাথে নিজেকে পরিচিত করুন, যাতে আপনি টোন মেলে এবং বিদ্যমান সামগ্রীর সাথে মিশে যেতে পারেন।

3. একটি কুলুঙ্গি ওয়েবসাইট স্থাপন

আপনার যদি একটি নির্দিষ্ট কুলুঙ্গিতে আগ্রহ বা দক্ষতা থাকে তবে আপনি এটির জন্য উত্সর্গীকৃত একটি ওয়েবসাইট শুরু করতে পারেন।

এটি আপনাকে নিয়মিত পোস্ট করার চাপ ছাড়াই আপনার নিজের ব্লগ চালানোর সমস্ত সৃজনশীল নিয়ন্ত্রণ দেয়। (যদিও আপনার ওয়েবসাইটকে তাজা রাখতে এবং এটি সম্পূর্ণ সম্ভাবনায় পৌঁছেছে তা নিশ্চিত করতে আপনাকে নিয়মিত আপডেট করতে হবে।)

4. একটি বই স্ব-প্রকাশ করুন

সংক্ষিপ্ত নির্দেশনামূলক গাইড থেকে রোম্যান্স উপন্যাস থেকে নন-ফিকশন টোম পর্যন্ত প্রতিটি ধরণের বইয়ের জন্য স্ব-প্রকাশনের বিকল্প রয়েছে।

আপনি যদি একটি বই লিখে থাকেন এবং আপনার পরবর্তী পদক্ষেপ কী হওয়া উচিত তা আপনি নিশ্চিত না হন, তাহলে কেন স্ব-প্রকাশনার কথা বিবেচনা করবেন না?

আপনার নিজের বই প্রকাশ করা একটি অবিশ্বাস্যভাবে ফলপ্রসূ অভিজ্ঞতা, কারণ প্রক্রিয়াটির প্রতিটি ধাপে আপনার নিয়ন্ত্রণ রয়েছে।

তবে এটি একটি দ্বি-ধারী তলোয়ার হতে পারে। স্ব-প্রকাশনার পথ শুরু করার পরে, অনেক লেখক বুঝতে পারেন যে যখন তারা লেখা পছন্দ করেন, তারা ফন্ট এবং মার্জিন বিকল্পগুলি নিয়ে বা কভার শিল্পীদের সাথে আলোচনা করতে পছন্দ করেন না।

এবং এমনকি যদি আপনি একটি বিনামূল্যের পরিষেবা ব্যবহার করেন, যেমন Amazon's Kindle Direct Publishing, আপনাকে অর্থ ব্যয় করতে হবে সম্পাদনা, কভার ডিজাইন, বিপণন এবং বিজ্ঞাপনে।

আশা করা যায় যে আপনি আপনার বই বিক্রি থেকে সেই অর্থ ফেরত দেবেন, কিন্তু কোন গ্যারান্টি নেই। কিন্তু আপনি যদি আপনার কার্ডগুলি সঠিকভাবে খেলেন, তাহলে আপনার স্ব-প্রকাশিত বই থেকে লাভ করা সম্ভব।

5. অধিভুক্ত বিষয়বস্তু তৈরি করুন

কখনও লক্ষ্য করেছেন কিভাবে প্রায় প্রতিটি ফুড ব্লগার তাদের প্রিয় উপাদান এবং রান্নার সামগ্রীতে অ্যামাজন লিঙ্কগুলি অন্তর্ভুক্ত করে?

অথবা হয়তো আপনি Pinterest-এ একটি বহিরঙ্গন উত্সাহীর প্রয়োজনীয় ক্যাম্পিং গিয়ার তালিকাভুক্ত একটি নিবন্ধ খুঁজে পেয়েছেন।

এই দুটিই হল অ্যাফিলিয়েট কন্টেন্টের উদাহরণ, যেখানে আপনি (অধিভুক্ত) একটি কোম্পানির সাথে তাদের ওয়েবসাইটে ট্র্যাফিক চালাতে অংশীদার হন এবং যেকোন ফলস্বরূপ বিক্রিতে কমিশন উপার্জন করেন।

অ্যাফিলিয়েট মার্কেটিং কন্টেন্ট আপনার ব্লগ বা ওয়েবসাইটে প্যাসিভ ইনকাম জেনারেট করার একটি চমৎকার উপায়।

এটি একটু কৌশলগত লাগে, কিন্তু একবার আপনি একটি পরিকল্পনা তৈরি করেন এবং আপনার অনুমোদিত বিষয়বস্তু বাস্তবায়ন করেন, আপনি ঘুমানোর সময় অর্থ উপার্জন করতে পারেন।

6. ভিডিও নির্মাতাদের জন্য স্ক্রিপ্ট লিখুন

আপনি যদি স্ক্রিপ্ট রাইটিং এর কারিগরিতা বুঝতে পারেন, আপনি ভিডিও নির্মাতার সাথে অংশীদারিত্ব করে অর্থ আনতে পারেন।

ভিডিও নির্মাতাদের জন্য দুর্দান্ত স্ক্রীন উপস্থিতি থাকা খুবই সাধারণ—কিন্তু এতটা দুর্দান্ত লেখার দক্ষতা নয়, তাই এই ক্ষেত্রে প্রচুর গিগ থাকতে হবে।

ভিডিও বিষয়বস্তু জনপ্রিয়তায় বিস্ফোরিত হচ্ছে, তাই এখন আপনার দরজায় পা রাখার এবং আপনার জীবনবৃত্তান্তে কিছু স্ক্রিপ্ট লেখার অভিজ্ঞতা যোগ করার একটি দুর্দান্ত সময়৷

এই গিগগুলি প্রায়শই জব বোর্ডগুলিতে পোস্ট করা হয় এবং আপনি উদ্যোগ নিতে পারেন এবং কিছু বিষয়বস্তু নির্মাতাদের কাছে পৌঁছাতে পারেন যাদের কাজ আপনি উপভোগ করেন তা দেখতে তারা স্ক্রিপ্ট রাইটিং এর সাথে হাত ব্যবহার করতে পারে কিনা।

7. পডকাস্টের জন্য শো নোট লিখুন

শো নোট পডকাস্ট শ্রোতাদের জন্য একটি লিখিত অনলাইন সম্পদ যা একটি পডকাস্টের প্রতিটি পর্বের সাথে থাকে।

প্রতিটি পডকাস্ট পদ্ধতিই নোটগুলিকে একটু ভিন্নভাবে দেখায়, তবে সাধারণত, সেগুলি সংক্ষিপ্ত, সহজে স্ক্যান করা পর্বের সারাংশ যা প্রায়শই অতিরিক্ত প্রাসঙ্গিক সংস্থানগুলিকে অন্তর্ভুক্ত করে।

আপনি কাজের বোর্ডগুলিতে কাজের লেখার শো নোটগুলি খুঁজে পেতে পারেন, বা ফ্রিল্যান্স লেখক হিসাবে আপনি যে পডকাস্টারদের সাথে কাজ করতে চান তাদের কাছে কোল্ড পিচ পাঠাতে পারেন।

8. সামাজিক মিডিয়ার জন্য লিখিত সামগ্রী তৈরি করুন

বড় কোম্পানিগুলির সাধারণত একটি বিপণনকারী (বা তাদের একটি দল) তাদের সোশ্যাল মিডিয়া মসৃণভাবে চালানোর জন্য নিবেদিত থাকে।

কিন্তু ছোট ব্যবসা প্রায়ই তাদের সামাজিক মিডিয়া উপস্থিতি পরিচালনা করার জন্য একটি পূর্ণ-সময়ের কর্মচারী নিয়োগ করতে পারে না। ফ্রিল্যান্সাররা হল আদর্শ সমাধান, এবং প্রত্যেকের জন্য একটি জয়-জয়৷

আপনার প্রিয় স্থানীয় আইসক্রিম পার্লার, উপহারের দোকান বা এসপ্রেসো স্ট্যান্ড সম্পর্কে চিন্তা করুন এবং তাদের সোশ্যাল মিডিয়া উপস্থিতিতে একটু খনন করুন।

আপনি যদি লক্ষ্য করেন যে তারা কয়েক মাস ধরে কিছু পোস্ট করেনি বা তারা উচ্চ-মানের, আকর্ষক বিষয়বস্তু তৈরি করতে লড়াই করছে, তাহলে আপনি আপনার লেখার পরিষেবাগুলিকে পিচ করার একটি দুর্দান্ত সুযোগ খুঁজে পেয়েছেন।

তাদের তিরস্কার করার বা তাদের সোশ্যাল মিডিয়ার ভুলগুলিতে খুব বেশি ফোকাস করার দরকার নেই, তবে আপনি একটি ভদ্র এবং বন্ধুত্বপূর্ণ কথোপকথন শুরু করতে পারেন যেখানে আপনি উল্লেখ করেছেন যে আপনি উন্নতির জন্য জায়গা লক্ষ্য করেছেন।

আপনার সাথে কাজ করে তারা কী লাভ করতে পারে এবং তাদের সোশ্যাল মিডিয়া উপস্থিতিতে আপনি কতটা সম্ভাবনা দেখতে পান তা জোর দেওয়ার চেষ্টা করুন।

আপনি আপনার সোশ্যাল মিডিয়া লেখার পরিষেবাগুলি পিচ করার আগে, নিশ্চিত করুন যে আপনি ন্যায্য মূল্যের উপর আপনার গবেষণা করছেন এবং আপনি কোন পরিষেবাগুলি কী হারে অফার করতে চান তা জানুন।

যদি একজন ব্যবসার মালিক আপনার সাথে কাজ করার আগ্রহ দেখায়, তাহলে আপনি শেষ যে কাজটি করতে চান তা হল তাদের জন্য অপেক্ষা করা যখন আপনি আপনার কাছে আগে থেকেই থাকতে পারতেন এমন বিশদ বিবরণ বের করুন।

9. স্থানীয় ব্যবসার জন্য সামগ্রী তৈরি করুন

আপনি যখন ছোট, স্থানীয় ব্যবসার মালিকদের সাথে তাদের সোশ্যাল মিডিয়া বিষয়বস্তু সম্পর্কে কথা বলছেন, আপনি যে অন্যান্য পরিষেবাগুলিও প্রদান করতে পারেন তা ভুলে যাবেন না।

হতে পারে একটি স্থানীয় ব্যবসা মাঝে মাঝে ব্লগ পোস্ট, তাদের ওয়েবসাইটের জন্য অনুলিপি, বা ব্রোশিওর এবং প্যামফলেটের মতো তথ্যমূলক সামগ্রীতে আপনার সাহায্য ব্যবহার করতে পারে।

আপনার স্থানীয় ব্যবসার তালিকার প্রয়োজন হলে, আপনার স্থানীয় চেম্বার অফ কমার্সে যোগদানের কথা বিবেচনা করুন। তাদের ইভেন্টগুলি অন্যান্য স্থানীয় ব্যবসার মালিকদের সাথে নেটওয়ার্ক করার একটি কার্যকর উপায় হতে পারে।

10. ম্যাগাজিন নিবন্ধ জমা দিন

আপনার কাছে কি আপনার ব্যক্তিগত জীবন থেকে একটি সরস গল্প আছে যা আপনার বন্ধুরা বারবার শুনতে পছন্দ করে, অথবা একটি রাজনৈতিক দৃষ্টিভঙ্গি যা আপনি শেয়ার করা প্রত্যেক ব্যক্তির কাছ থেকে "মন-প্রস্ফুটিত" ইমোজিকে উস্কে দেয়? এটি লিখুন এবং অর্থোপার্জনের জন্য এটিকে একটি ম্যাগাজিন নিবন্ধে পরিণত করুন।

ম্যাগাজিন শিল্পটি আগের মতো বিশিষ্ট নাও হতে পারে, তবে এটি এখনও শক্তিশালী হচ্ছে এবং প্রচুর ফ্রিল্যান্স লেখক ম্যাগাজিন নিবন্ধ লেখার জন্য অর্থ প্রদান করছেন। কিছু ম্যাগাজিন প্রতি নিবন্ধে $500 এর উপরে অর্থ প্রদান করে।

আপনার নিবন্ধের জন্য সবচেয়ে উপযুক্ত ম্যাগাজিনগুলি খুঁজে পেতে একটু গবেষণা করুন এবং নিশ্চিত করুন যে তারা সাম্প্রতিক অতীতে খুব বেশি একই রকম কিছু প্রকাশ করেনি।

ম্যাগাজিনের জমা দেওয়ার নির্দেশিকাগুলি খুঁজে পাওয়ার জন্যও এটি একটি ভাল সময়—নিশ্চিত করুন যে আপনি তাদের নির্দেশাবলী সাবধানে অনুসরণ করছেন, যাতে আপনার গ্রহণ করার আরও ভাল সুযোগ থাকে।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ