আপনি কি অনলাইনে নিজের ক্যারিয়ার গড়তে চান? তাহলে এই লেখাটি আপনার জন্য।

আপনাদের মধ্য অনেকেই আছেন যারা নিজের ক্যারিয়ার নিয়ে খুবই চিন্তিত। কেউ কেউ তো পরালেখা করে বড় বড় সার্টিফিকেট দিয়ে চাকরি পাচ্ছে না আর কেউ তো পরালেখা শেষ করার আগেই চিন্তিত হয়ে পরে চাকরি নিয়ে। কিন্তু, আপনি কি জানেন অনলাইন আপনাকে দিচ্ছে নিজের ক্যারিয়ার গড়ার সুবর্ণ সুযোগ।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

অনলাইনে কাজ করতে গেলে কেউ আপনার সার্টিফিকেট দেখতে চাইবে না, দেখবে না আপনি কত টাকা ঘুষ দিতে পারবেন, দেখবে না আপনার সার্টিফিকেট এর নম্বর কত। 

এই লেখাটি দুইভাগে ভাগ করা হয়েছে। একটি ভাগে রয়েছে অনলাইনে ইনকাম করার জন্য কি কি বিষয়ে দক্ষ হওয়া দরকার। অপরভাগ, লেখা হয়েছে অলাইনে ইনকাম কিভাবে করবেন, কেথায় করবেন, মাসে কত টাকা আয় হবে সেসব সম্পকে কিছু ধারণা দেওয়ার চেষ্টা করা হয়েছে। আপনার লেখাটি পরে কিছুটা হলেও অনলাইন ইনকাম সম্পর্কে জানতে পারবেন৷ 

অনলাইনে ইনকাম করার জন্য কি কি দক্ষতার প্রয়োজন। 

অনলাইনে ইনকাম করার জন্য যে দুটি কাজ আপনাকে করতেই হবে সে কাজ দুটি হচ্ছে দক্ষতা ও সৃজনশীলতা। যে যত বেশি দক্ষ ও সৃজনশীল সে অনলাইনে তত বেশি ইনকাম করতে পারবে। দক্ষতা আর সৃজনশীল হওয়ার চেয়ে যে কথাটি সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ সেটি হচ্ছে দক্ষতা আর সৃজনশীল হওয়ার জন্য আপনাকে যা যা করতে হবে।

কোন কাজে তো এমনি তে দক্ষ হওয়া যায় না। দক্ষ হওয়ার জন্য হতে হবে প্রচুর পরিশ্রমি, কাজে লেগে থাকার মানষিকতা, ধৈয্য ধারণ করা। তবেই আপনি দিনে দিনে দক্ষ ব্যক্তি হতে শুরু করবেন। 

অপরটি হচ্ছে সৃজনশীল হওয়া। সৃজনশীল হওয়া খুব সহজ কাজ না এটি দক্ষ হওয়ার চেয়ে বেশি কঠিন। সৃজনশীল হওয়ার জন্য মনের চোখের শক্তিকে জাগ্রত করতে হবে।

জ্ঞানমূলক বই পরতে হবে। শুধু পরলেই হবে না সেই বইয়ের প্রতিটা বাক্যর ব্যখা বোঝার চেষ্টা করুন, কল্পনা শক্তি বাড়ান। তবেই আপনি সৃজনশীলতা বৃদ্ধি পাবে। 

তার পাশাপাশি আর একটি বিষয়ে দক্ষ হলে ভালো হয়। দক্ষ না হলে যে আপনি ইনকাম করতে পারবেন না তা না। আপনি এই বিষয়ে দক্ষ না হয়েই ইনকাম করতে পারবেন। যদি এই বিষয়ে দক্ষ হয়ে যান তো আপনার সেই ইনকাম কয়েকগুণ বৃদ্ধি পেতে বাধ্য।

সেই বিষয়টি কি এখনো বুঝতে পারেন নি । হয়তো কেউ কেউ বুঝতে পেরেছে। সেটি হচ্ছে ইংরেজি জানা। হ্যা বন্ধুরা, আপনি যত বেশি ইংরেজি জানবেন আপনার ইনকাম ততই বৃদ্ধি পেতে বাধ্য। কারণটা কি সেটা কি জানেন চলুন জেনে নেয়া যাক।

আপনি যখন বাংলায় কাজ করবেন তখন আপনি কোন সংস্থা বা প্রতিষ্ঠান এর জন্য কাজ করলে শুধু বাংলাদেশ ছাড়া অন্য দেশের কাজ করতে পারবেন না। আপনি যখন ইংরেজি জানবেন তখন আপনি ভিন্ন ভিন্ন দেশের মানুষের কাজ করতে পারবেন। যে দেশের মানুষের সাথে কাজ করবেন আপনি টাকা ও সেই দেশের টাকায় পেয়ে যাবেন।

অন্য দেশে একটা কাজ করে দিলে যে পরিমাণ টাকা পাবেন আমাদের দেশে সেই একই কাজ করে দিলে আপনার টাকার পরিমান যে কম হবে সেট নিশ্চয় আপনার জানা। যত তারাতারি পারুন ইংরেজিতে দক্ষ হওয়া শুরু করুন। ইংরেজিতে দক্ষ হলে আপনার ইনকাম বৃদ্ধি পেতে বাধ্য। 

এতক্ষণ আপনারা জানলেন অনলাইনে ইনকাম করার জন্য কি কি দক্ষতার প্রয়োজন হতে পারে ও সেই বিষয়ে দক্ষ কিভাবে হবেন। এখন আপনাদের জানাতে চলেছি অনলাইনে কি কি উপায়ে ইনকাম করা যায়। 

অনলাইনে কি কি উপায়ে ইনকাম করা যায়।

বাস্তব জীবনে মানুষ ৩ ভাবে টাকা ইনকম করে। সে ৩ টি ভাগ হচ্ছে-

১. ব্যবসা

২. চাকরি

৩. যে কাজগুলো ব্যবসা বা চাকরি এর মধ্য পরে না। (কৃষিকাজ)

বাস্তব জীবনের মতো অনলাইনে ও ৩ টি উপায়ে টাকা ইনকাম করা যায়। বাস্তব জীবনে যে ৩ টি উপায়ে টাকা ইনকাম করা যায় অনলাইনে ও সে ৩ টি উপায়েই টাকা ইনকাম করা যায়। এখন আপনি কোন কাজ করতে চান ব্যবসা, চাকরি অথবা স্বাবলম্বী হওয়ার জন্য কিছু সাধারণ কাজ। আপনি কি করতে চান সেটা আপনাকেই সিলেক্ট করতে হবে। চলুন কাজ ৩ টি সম্পর্কে জেনে নেয়া যাক-

অনলাইনে চাকরি করা 

আপনি যদি অনলাইনে কজ করতে চান তাহলে আপনি যে বিষয়ে কাজ করতে চান আপনাকে আগে সেই বিষয়ে দক্ষ হতে হবে। তারপর আপনি ইনকাম শুরু করতে পারবেন। আপনি যদি অনলাইনে ইনকাম করতে চান তাহলে আপনার দৈনিক ইনকাম হবে সর্বনিম্ন ১০০ টাকা থেকে সর্বোচ্চ সর্বোচ্চ ৫০-৬০ হাজার পর্যন্ত।

আমরা নাহয় এক সর্বোচ্চ এর কথা বাদই দিলাম। কারণ, অনলাইনে চাকরি করে দৈনিক ৫০-৬০ হাজার টাকা ইনকাম এমন মানুষের সংখ্যা খুবই কম। যারা ট্যালেন্ড এর সাথে কাজ করতে পারে তারাই এই অ্যামাউন্ট টা ইনকাম করতে পারবেন। 

আপনি যেহেতু নতুন সেহেতু আমি সর্বনিম্ন দিয়ে শুরু করছি। অনলাইনে যেসব ছোট ছোট কাজ পাওয়া যায়, সেগুলো করতে শুরু করে দিন। এতে আপনার দৈনিক ইনকাম ১০০ পর্যন্ত হবে। এসব কাজ করার জন্য আপনাকে খুব বেশি দক্ষ হতে হবে না। তার পাশাপাশি আপনি যে কাজটি করতে চান সেই কাজে দক্ষ হওয়া শুরু করে দিন। সেই কাজে যখন আপনার দক্ষতা বৃদ্ধি পাওয়া শুরু করবে তখন আপনি কাজ শুরু করে দিন। তখন আপনি সে কাজ করুন তার পাশাপাশি দক্ষ ও হতে পারবেন। 

অনলাইনে ব্যবসা করা

অনলাইনে ব্যবসা করতে গেলে নিজেকে খুব পরিমানে দক্ষ হতে হয়। প্রথম প্রথম তো সব কাজই আপনাকে করতে হবে। আপনার কোম্পানিকে যত ভালো পর্যায়ে আনতে পারবেন তত কর্মচারী নিযুক্ত করুন। 

যেহেতু, আপনি নতুন সেহেতু আপনি কোন কাজে দক্ষ হোন। নিজে কাজ করুন। তারপর নিজস্ব কোম্পানি তৈরি করুন।

যারা অনলাইনে কারো অধীনে কাজ করতে চান না তারা যেসব কাজ করবেন 

উক্ত ব্যক্তিদের জন্য সবচেয়ে ভালো মাধ্যম হচ্ছে গুগল অ্যাডসেন্স ব্যবহার করা। আরও অন্যান্য মাধ্যম আছে তবে, এটি সবচেয়ে জনপ্রিয়। 

আপনারা এতক্ষণ জানলেন অনলাইনে কী কী উপায়ে ইনকম করা যায়। এই উপায় গুলো সম্পর্কে বিস্তারিত জানতে চাইলে আমাদের সাথে থাকুন। আশা করি খুব শীঘ্রই জানতে পারবেন। 

যারা অনলাইনে ইনকাম সম্পর্কে জানতে চান বা কোন তথ্য প্রয়োজন তারা কমেন্ট করে জানাতে পারেন। 

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
Jayed Al Hasan - Dec 19, 2021, 3:16 AM - Add Reply

চমৎকার একটা লেখা।

You must be logged in to post a comment.
Most.Mahmuda pervin - Dec 20, 2021, 2:49 PM - Add Reply

Really.

You must be logged in to post a comment.
Sefat Hasan Sumaiya - Dec 19, 2021, 4:40 AM - Add Reply

লেখা দেখা যায় না

You must be logged in to post a comment.
Biplob Islam - Dec 19, 2021, 9:08 PM - Add Reply

এখন চেষ্টা করে দেখুন

You must be logged in to post a comment.
sujon biswas - Dec 19, 2021, 6:40 PM - Add Reply

very good

You must be logged in to post a comment.
M Mahmud - Dec 21, 2021, 1:41 AM - Add Reply

চমৎকার একটা লেখা।

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

ছাত্র