অনলাইনে ব্যাবসা করে ইনকাম করার সহজ পদ্ধতি

আমাদের দেশে অনেক মানুষ ব্যাবসা করে বিভিন্ন রকম। কিন্তু সে ব্যাবসা গুলো করে দোকান থেকে সরাসরি ক্রেতা এসে পন্য পছন্দ করে নিয়ে যায়। আবার অনেকে ব্যাবসা অনলাইনে করেও থাকে তারা মূলত কম সময়ে অধিক টাকা কামিয়ে নেয় এই অনলাইন ব্যাবসার মাধ্যমে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

অনলাইনে ব্যাবসা করার জন্য কিছু জিনিসের প্রয়োজন হয় যেগুলো না থাকলে এটা করা সম্ভব না। নিচে আলোচনা করা হলো।

কিভাবে অনলাইন বিজনেস শুরু করব

অনেকে ভাবে অনলাইন বিজনেসটা আসলে কি। আবার অনেকে এটা করে লাখ লাখ টাকা কামিয়ে নিচ্ছে। তবে অনলাইন বিজনেসের মূল টার্গেট হলো পন্য  বা প্রডাক্ট ক্রেতার কাছে পৌছানো। অবশ্য নেট দুনিয়া এই কাজটি খুবই সহজলভ্য করে দিয়েছে যার জন্য এই ব্যাবসা খুব সহজেই করা যাই।

তবে যদি আপনি একজন নতুন ব্যাবসায়ি হন তাহলে আপনাকে কিছুটা দক্ষতা অর্জন করতে হবে তা না হলে কিছই করা সম্ভব না।

যেসব মাধ্যমে বিজনেসটি করা সম্ভব?

ব্লগিং বা ওয়েবসাইট তৈরির মাধ্যমে ব্যাবসা

আজকাল কিছু খোজা বা জানার দরকার হলে মানুষ গুগলে সার্চ দেয়। ওয়েবসাইট একটা ভালো মাধ্যম অনলাইন বিজনেস এর জন্য। এখানে আপনি পন্যের ছবি বা পন্য সম্পর্কে বিস্তারিত বলতে পারবেন। যাতে কোন ক্রেতার যদি পন্যটি পছন্দ হয় তাহলে সে পন্যটি নিয়ে নিবে।

এই মাধ্যমে কম সময়ে আপনার পন্যের প্রচার অনেক লোকের কাছে পৌছে যাবে। তাহলে বুঝতেই পারছেন এই মাধ্যমটি অনলাইন ব্যাবসার জন্য খুবই ভালো হবে।

স্মার্টফোন অ্যাপ তৈরি করে ব্যাবসা

আপনার সবাই Food panda অ্যাপের কথা নিশ্চই শুনেছেন। যেখানে খাবার অর্ডার করলে কিছুখনের মধ্যে বাসায় পৌছে যায়। কস্ট করে আর বাইরে যাওয়া লাগে না।

তেমনি আপনিও একটা ইউনিক অ্যাপ তৈরি করতে পারেন যেটার মাধ্যমে পন্যের প্রচার ও সেল করতে পারেন। আপনার মাথায় যদি ইউনিক কোন আইডিয়া থাকে তাহলে আপনি এই মাধ্যমটি বেছে নিতে পারেন।

সোস্যাল মিডিয়ার মাধ্যমে বিজনেস

বর্তমানে কিছু সোস্যাল মিডিয়া আছে যার সাথে পৃথিবীর কমবেশি সব মানুষ যুক্ত। যেমন  ফেসবুক, টুইটার, ইনেস্টাগ্রাম, টেলিগ্রাম এদের কথা বললেই নয়। সোস্যালমিডিয়া গুলো এত বেশি ব্যাবহার হয় যে আপনি আপনার পন্য দেশের যে কোন মানুষের কাছে পৌছে দিতে পারবেন।

যেমন ধরা যাক ফেসবুক। ফেসবুকের মাধ্যমে আপনি আপনার পন্যটি যেকোন জায়গায় যেকোন এরিয়ার মানুষের কাছে পৌছে দিতে পারবেন।

আপনি যদি বুঝতে পারেন দেশের এই জায়গায় বা এই এরিয়ায় আপনার পন্যের সেল বেশি হবে তাহলে সেখানে পন্যটির প্রচার করতে পারবেন। সুতরাং বুঝতেই পারছেন এই মাধ্যমে আপনার বিজনেসটি কতটা লাভজনক হবে।

নিজের ওয়েবসাইট তৈরির মাধ্যমে

নিজের ওয়েবসাইট থাকলে যেমন পন্যের ব্যাবসা  হবে আবার ওয়েবসাইট থেকেও  কিছু টাকা ইনকাম করতে পারবেন। ওয়েবসাইট বলতে যেমনঃ(Amazone,)।

একানে পন্যের প্রচার করে খুব তাড়তাড়ি সফলতা অর্জন করতে পারবেন। ওপরে ওয়েবসাইট সম্পর্কে বলেই দিয়েছি।

ইউটিউব চ্যানেল খুলে বিজনেস

ইউটিউব চ্যানেলের মাধ্যমে অনলাইন বিজনেসের ব্যাপক প্রসার ঘটানো সম্ভব হবে। এখানেও দেশ বিদেশের প্রচুর লোক আপনার পন্যের প্রচার দেখতে পাবে। পন্য কেনাবেচা করার জন্য অন্য সোস্যালমিডিয়া থেকে এর গুরুত্ব কম নয়। ইউটিউব চ্যানেল খুলে অনেকেই অনলাইন বিজনেস করে থাকে।

আশাকরি সবাই বুঝতে পারছেন অনলাইন বিজসেসের ব্যাসিক কিছু ধারনা। এভাবে অনলাইন বিজনেস করে আপনারা সামনে এগিয়ে যেতে পারবেন।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
Taha - Apr 27, 2022, 8:10 PM - Add Reply

hi

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ