অনলাইন ব্যবসা | অনলাইন থেকে ইনকাম

Earning : ৳6.000

অনলাইন ব্যবসা: আধুনিকতা আমাদের জীবনে প্রতিটি ক্ষেত্রে প্রভাব ফেলেছে। আধুনিকতার ফলে আমরা আমাদের জীবন যাত্রার মান দিন দিন উন্নত হচ্ছে। আধুনিকতার ফলে প্রযুক্তির যে উন্নয় তাতে আমরা দিন দিন আমাদের চিন্তা চেতনাকে পরিবর্তন করেছি। 

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

সময় এবং যুগের সাথে তাল মিলিয়ে প্রযুক্তি দিন দিন উন্নয়ন থেকে উন্নতর দিকে ধাবিত হচ্ছে। প্রতিনিয়ত মানুষের নতুন নতুন চিন্তা চেতনাকে গভেষনার মাধ্যমে প্রযুক্তিকে কাজে লাগিয়ে কি করে  সফলতা অর্জন করা যায় সে চেষ্টা করছে।

প্রযুক্তি মানুষকে এমন এক পর্যায়ে নিয়ে গেছে যেখানে মানুষ ঘরে বসে এখন তার সকল চাহিদা পূরণ করছে। পৃথিবীতে যারা সফল তারা অধিকাংশ ব্যবসার মাধ্যমে সফলতা অর্জন করেছে।

বর্তমান পৃথিবীর শীর্ষ ধনী ব্যক্তিরা সবাই ব্যবসায়ী। তারা হলো পৃথিবীতে ব্যবসায়িক আইকন। সবাই তাদেরকে দেখে অনুপ্রাণিত হয়।

দিন দিন তাদের সম্পদের পরিমান বৃদ্ধি পাচ্ছে। কি করে তাদের ব্যবসায় এতো প্রসার ঘটলো..? আমি বলছি না তারা অনলাইন ব্যবসা করে এতো সম্পদের মালিক হয়েছে।

আমি বলতে চাচ্ছি তারা প্রযুক্তি এবং মেধাকে কাজে লাগিয়ে আজ সর্বোচ্চ সম্পদের মালিক হয়েছে। তাহলে কেন আমি অনলাইন ব্যবসার কথা এখানে উল্লেখ করলাম..?

আমার উদ্দ্যেশ হলো অনলাইন ব্যবসা করে আমরা হয়ত অনেকে এই ধরনের স্বপ্ন দেখি অনেক টাকা উপার্জন করব। আসলে সবাই কি অনলাইনে ব্যবসা করে টাকা উপার্জন করতে পারে.?

সবাই অনলাইন ব্যবসা করে টাকা উপার্জন করতে পারে না। কারন হলো আমরা না বুঝে যে কোন ব্যবসায় হঠাৎ করে শুরু করে এরপর কিছুদিন পর ব্যবসায় লোকসান হয়ে পথে বসে যায়।

যুগ পরিবর্তন হচ্ছে নতুন নতুন প্রযুক্তি উদ্ভব হচ্ছে এর সাথে আমরা নিজেদের পরিচিত করা এবং সঠিক জ্ঞান অর্জন করা জরুরি।

অনেকে না বুঝে অনলাইন ব্যবসা করে পরবর্তীতে তারা কোন কিছু বুঝার আগে নিঃশেষ হয়ে যায়। এর অর্থ এটা নয় যে কেউ অনলাইনে ব্যবসা করে সফলতা অর্জন করতে পারে নি।

অনলাইন ব্যবসার মাধ্যমে এখন অনেকেই সমাজে, রাষ্ট্রে সফল ব্যক্তিদের কাতারে নাম লিখেছে। ব্যবসার প্রসার যে যত বৃদ্ধি করেছে সে তত সফল হয়েছে। তাই আজকে আমার লেখার উদ্দ্যেশ হলো অনলাইন কি করে ব্যবসা করে নিজেকে প্রতিষ্ঠিত করতে পারি।

অনলাইন ব্যবসা কি।

ইলেকট্রনিক ডিভাইসের মাধ্যমে লেনদেন করে যে ব্যবসা করা হয় তাকে আমরা অনলাইন ব্যবসা বলি। এছাড়াও যদি আমরা আরোও বিশদভাবে বলি তা হলো ইন্টারনেটের মাধ্যমে নিজের পন্য বা সেবাকে অন্যের চাহিদা অনুযায়ী সময় মত প্রদান করাকে আমরা অনলাইন ব্যবসা বলে থাকি।

বর্তমানে অনলাইন ব্যবসার প্রসার অনেক বেশি তাই সবাই এই ব্যবসার মাধ্যমে নিজের প্রতিষ্ঠিত করেছে। অনেক ছাত্র আছে যারা অনলাইন ব্যবসার মাধ্যমে অতি অল্প সময়ে নিজেকে স্বাবলম্বী করেছে। উদাহরণস্বরুপ অনলাইনে খাবার ডেলিভারি এটা এখন অনেক বেকার ছাত্ররা এই ব্যবসা করে নিজেকে স্বাবলম্বী করেছে।

আবার অনেকে আছে যারা অনেক টাকা খরচ করে মার্কেটে দোকান নিয়ে বসে আছে কিন্ত দোকানে তেমন বেচা কেনা নেই কিন্ত তারা এখন অনলাইনে বিজ্ঞাপন দিয়ে ব্যবসার প্রসার ঘটাচ্ছে।

অনেকেই অনলাইন ট্রেড করে অনেকে লাখোপ্রতি হয়েছে। বিশেষ করে যাদের ইন্টারনেটের উপর বিশদ জ্ঞান রয়েছে তারা সফল হয়েছে খুব তাড়াতাড়ি।

অনলাইন অনেক অনেক ব্যবসা রয়েছে যার মাধ্যমে আপনি চাইলে করতে পারেন তবে আপনাকে আগে বুঝতে হবে আপনি কোন ব্যবসার জন্য পারপেক্ট।

একটি চক্র আছে যারা অনলাইন টাকা হাতিয়ে নেয় তাদের ব্যাপারে সজাগ থাকতে হবে। বর্তমানে বিশ্বে অর্থনৈতিক অবস্হা ভালো না হওয়ার কারনে অনেক বেসরকারি প্রতিষ্ঠান তারা তাদের কর্মীকে ছাটাই করছে এতে করে বেকারত্ব বাড়ছে এর মধ্যে অধিকাংশ অনলাইন ব্যবসা করে সফলতা অর্জন করছে।

আপনি চাইলে অনলাইনে যে কোন একটা ব্যবসা করতে পারেন যদি আপনার কাছে ল্যাপটপও না থাকে শুধু স্মার্টফোন থাকলে আপনি এই ব্যবসা করতে পারেন। যেমনঃ

১। ব্লগিং 

২। কন্টেন্ট রাইটিং

৩। অনলাইন পন্য বিক্রি

৪। অনলাইন টিউটর

৫। টান্সলেটিং

৬। প্রাকৃতিক বিউটি পোডাক্ট

৭। কাস্টম ডিজাইন টি-শার্ট 

৮। ডিজিটাল পোডাক্ট বিক্রি

৯। মেডিকেল রিলেটেড পোডাক্ট বিক্রি

১০। অনলাইন খাবার ডেলিভারি ইত্যাদি।

বর্তমানে অনলাইন ব্যবসা সম্পৃক্ত অনেক কোর্স আছে যার মাধ্যমে অনেক সুন্দর সুন্দর তথ্য আপনি পেতে পারেন।

আপনি যে ব্যবসায় করুন না কেন সেটা যদি আপনি আপনার কাস্টমারকে আকৃষ্ট করতে পারেন অথবা তার চাহিদা পুরন করতে পারেন তবে আপনি সফল হবেন।

আপনাকে বুজতে হবে কোন ব্যবসার আপনি লাভবান হওয়ার সুযোগ আছে। সে ব্যবসায় আপনি ইনভেস্ট করুন। আপনি চাইলে ফেইসবুক, ইউটিউব থেকেও আয় করতে পারেন তবে সময় ও ধৈর্য ধরতে হবে।

আমি আপনাদেরকে আরেকটা বিষয় বলতে চাই তা হলো আসলে খুব সহজে কিন্ত অনলাইন থেকে টাকা ইনকাম করা যায় না যদি আপনি এটা সম্পর্কে না জানেন তাই আমি আবারও বলছি আপনাকে আগে এই বিষয়ে জানতে হবে তবেই আপনি ইনকাম করতে পারবেন।

আপনি যদি নিজেকে অনলাইনের ব্যবসার মাধ্যমে নিজেকে প্রতিষ্ঠিত করতে চান তবে আপনাকে সময় দিতে হবে। 

আমরা অনেকে অন্যকে দেখে মনে করি সে এতো টাকা অনলাইনে কি করে ইনকাম করে প্রকৃতপক্ষে তার সফলতার গল্প আমরা না শুনে না বুঝে কাজ শুরু করি যার জন্য আমরা বার বার ব্যর্থ হই। তাই প্রথমে জানতে হবে এরপর নিজেকে ব্যবসায় সম্পৃক্ত করতে হবে।

কোনভাবে প্রতারিত হওয়া যাবে না।

অনলাইন নিয়ে আরোও অনেক বিশ্লেষণ আছে বিভিন্ন অনলাইন ফেইজে যার মাধ্যমে আমরা আরোও অনেক কিছু জানতে পারবো তবে সচেতনতা আমাদের যে কোন সমস্যা থেকে উত্তরণ করতে পারে তাই অনলাইন ব্যবসায় আমরা অবশ্যই জেনেশুনে কাজ করব ইনশাআল্লাহ। 

Related Articles
Comments

You must be logged in to post a comment.