২০২২ সালের শীর্ষ বিশ্ব সেরা ৯টি নতুন প্রযুক্তি!

কিছু কথা

বিজ্ঞান ও প্রযুক্তির উদ্দেশ্য ভিন্ন হলেও আমাদের জীবনে এদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। আঠারো শতকে শিল্প বিপ্লবের সময়কালে প্রযুক্তির ব্যাপক উন্নয়ন সাধিত হয়েছে। সেই প্রযুক্তি আজ দ্রুত গতিতে বিকশিত হচ্ছে, হ‌চ্ছে চোখ ধাঁধান দ্রুত পরিবর্তন ও অগ্রগতি। মানুষের জীবন পরিবর্তনের হারকে করেছে বিষ্ময়কর ত্বরান্বিত। কোভিড-১৯ এর প্রাদুর্ভাবের কারণে এই বছর আরও প্রযুক্তির অনেক কিছু পরিবর্তিত হয়েছে। আইটি পেশাদাররা বুঝতে পেরেছেন যে আগামীকালের উদ্ভাবিত প্রযুক্তি আজকের প্রযুক্তিতে সীমাবদ্ধ থাকবে না এবং বিশ্বে তাদের ভূমিকা একই থাকবে না। তাই ২০২১-২২ সালে একজন আইটি পেশাদারকে প্রযু‌ক্তি‌কে নি‌য়ে ক্রমাগত শিখে যে‌তে হ‌বে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

এই ক্রমাগত শিখার অর্থটি আসলে কি? এর অর্থ উদীয়মান প্রযুক্তি এবং সর্বশেষ প্রযুক্তির প্রবণতাগুলির সাথে বর্তমান থাকা। এবং এর অর্থ হল আগামীকাল একটি নিরাপদ চাকরি সুরক্ষিত করার জন্য আপনাকে কোন দক্ষতাগুলি জানতে হবে, তা জানতে ভবিষ্যতের কোন দিকে নজর রাখতে হবে এবং সেখানে কীভাবে যেতে হবে তা শিখা। বিশ্বব্যাপী মহামারীতে সবাইকে চারদেয়ালের ভিতর বন্দী করে ফললেও, বিশ্বের বেশিরভাগ আইটি জনসংখ্যা ঘরে বসেই কাজ করছেন। এবং আপনি যদি ঘরে বসে আপনার সবচেয়ে বেশি সময় কাটাতে চান, তাহলে এখানে সেরা ৯টি উদীয়মান প্রযুক্তির প্রবণতা রয়েছে যা আপনাকে ২০২২ সালে দেখতে হবে এবং চেষ্টা করতে হবে এসব প্রযুক্তির সাথে নিজেকে দক্ষ করে তোলা এবং সেটা সম্ভব হলে এই নতুন প্রযুক্তির প্রবণতাগুলির দ্বারা তৈরি করা চাকরিগুলির মধ্যে একটিকে নিরাপদ করতে আপনার পক্ষে মোটেও কষ্টকর হবে না।

আসুন দেখে নেই ২০২২ সালে আপনার জন্য অপেক্ষায় সেরা ৯টি উদীয়মান প্রযুক্তিঃ

   ১) কৃত্রিম বুদ্ধিমত্তা এবং মেশিন লার্নিং
   ২) রোবোটিক প্রসেস অটোমেশন (RPA)
   ৩) এজ কম্পিউটিং
   ৪) কোয়ান্টাম কম্পিউটিং
   ৫) ভার্চুয়াল রিয়েলিটি এবং অগমেন্টেড রিয়েলিটি
   ৬) ব্লকচেইন
   ৭) ইন্টারনেট অফ থিংস (IoT)
   ৮) 5‌জি
   ৯) সাইবার নিরাপত্তা

চলুন এবার চলে যাই আলোচিত ৯টি উদীয়মান প্রযুক্তিগুলোর গভীরে।

১) কৃত্রিম বুদ্ধিমত্তা এবং মেশিন লার্নিংঃ

মনে করুন, আপনি আপনার কম্পিউটারকে আগে থেকেই একবছরের প্রতিদিনের আবহাওয়ার তথ্য দিয়ে রেখেছেন এবং একটি প্রোগ্রাম লিখে রেখেছেন যা থেকে আপনার কম্পিউটার মেঘলা দিনের সাথে বৃষ্টির একটি সম্পর্ক নির্ণয় করতে পারবে এবং বৃষ্টি হওয়ার সাথে ছাতা নেওয়ার গুরুত্ব বের করতে পারবে।

এখন আপনি যদি আপনার কম্পিউটারকে প্রশ্ন করেন, আপনার কম্পিউটার আপনাকে এটাই বলবে, আকাশ মেঘলা থাকলে বৃষ্টি হওয়ার সম্ভাবনা ৮০% , আপনার ছাতা নেওয়া উচিত।

এই যে আপনার কম্পিউটার আপনার প্রোগ্রামটি ব্যবহার করে আগে থেকেই পাওয়া উপাত্ত (Data) কে বিশ্লেষণ করে আপনাকে একটি তথ্য (Information) দিল, এটাই হচ্ছে Artificial Intelligence বা কৃত্রিম বুদ্ধিমত্তা। মানুষের বুদ্ধিমত্তা ও চিন্তা শক্তিকে কৃত্রিম উপায়ে প্রযুক্তি নির্ভর করে যন্ত্রের মাধ্যমে বাস্তবায়ন করাকে কৃত্রিম বুদ্ধিমত্তা বলে।

ইতিমধ্যেই ইমেজ এবং স্পিচ রিকগনিশন, নেভিগেশন অ্যাপস, স্মার্টফোনের ব্যক্তিগত সহকারী, রাইড শেয়ারিং অ্যাপ এবং আরও অনেক কিছুতে তার শ্রেষ্ঠত্বের জন্য পরিচিত।

১৯৮০ ও ১৯৯০ এর দশকের শেষের দিকে এআই গবেষণাকে উন্নত করা হয়েছিল। কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই গত এক দশকে প্রচুর জনপ্রিয়তা পেয়েছে।
২০২৫ সালের মধ্যে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ১৯০ বিলিয়ন ডলারের শিল্পে প‌রিনত হবে এবং ২০২২ সালেই এআই সিস্টেমের উপর বিশ্বব্যাপী ব্যয় ৫৭ বিলিয়ন ডলারের উপরে পৌঁছে যাবে।
চীন এ খাতে (চিপ ও ইলেকট্রিক কার উৎপাদনসহ) ইতিমধ্যে ৩০ হাজার কোটি ডলার বিনিয়োগ করেছে। দেশটি ‘মেড ইন চায়না ২০২৫’ শীর্ষক জাতীয় উদ্ভাবন কৌশলনীতি গ্রহণ করেছে এবং এসব তৎপরতার মাধ্যমে তারা বাইডু, আলিবাবা ও টেনসেন্টের মতো বিশাল প্রযুক্তি প্রতিষ্ঠান গড়ে তুলতে পেরেছে। চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বিতার ক্ষেত্রে এআই প্রযুক্তির ব্যবহারকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হচ্ছে।

এআই এর ক্ষেত্রেগুলো বিভিন্ন সেক্টরে ছড়িয়ে দেওয়ার সাথে সাথে, উন্নয়ন, প্রোগ্রামিং, পরীক্ষা, সমর্থন এবং রক্ষণাবেক্ষণে নতুন নতুন চাকরি তৈরি হবে। অন্যদিকে এটাও আপনা‌কে ম‌নে রাখ‌তে হ‌বে, বর্তমা‌নে এই প্রযু‌ক্তি‌তে দক্ষ একেকজন প্রতি বছর $১,২৫,০০০ (মেশিন লার্নিং ইঞ্জিনিয়ার) থেকে $১,৪৫,০০০ (এআই আর্কিটেক্ট) পর্যন্ত সর্বোচ্চ বেতনে চাকুরী কর‌ছেন।

আমরা কেন কম্পিউটার ব্যবহার করি? অবশ্যই আমাদের কাজে সহায়তা দেয়ার জন্য। প্রসেস 'অটোমেট' করার জন্য। ঠিক তো? আমরা কিছু প্রোগ্রাম লিখি, আর কম্পিউটার সেই প্রোগ্রামের আদলে কাজটা করে দেয় আমাদের। এই প্রোগ্রামিংটাকে আমরা বলতে পারি এক ধরনের 'অটোমেশন'। আর, প্রোগ্রামিংটা করে দেয় কে? অবশ্যই মানুষ।

এদিকে প্রোগ্রামিং করাও যেমন কষ্ট, আবার প্রোগ্রামিং করার মানুষও পাওয়া যায় না দরকার মতো। তাহলে কি করা? মানুষের জায়গায় ডাটাই করে দেবে সেই প্রোগ্রামিং। মেশিন লার্নিং হচ্ছে কম্পিউটারকে সেই প্রোগ্রামিং শেখানোর মত। ডাটাই বলে দেবে কিভাবে কম্পিউটার নিজেকে প্রোগ্রাম করবে। প্রোগ্রামিংকে যদি 'অটোমেশন' হিসেবে ধরে নেই, তাহলে মেশিন লার্নিং হচ্ছে ওই 'অটোমেশন' এর প্রসেসকে অটোমেট করার সিস্টেম।

তাই মেশিন লার্নিং-‌কে এআই-এর উপ‌সেট বলা হয় যা বর্তমা‌নে সব ধরনের শিল্পে মোতায়েন করা হচ্ছে, এ‌তে দক্ষ পেশাদারদের ব্যাপক চাহিদা তৈরি করছে। ফরেস্টার ভবিষ্যদ্বাণী করেছে এআই, মেশিন লার্নিং এবং অটোমেশন ২০২৫ সালের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রে ৯ শতাংশ নতুন চাকরি তৈরি করবে, রোবট মনিটরিং পেশাদার, ডেটা বিজ্ঞানী, অটোমেশন বিশেষজ্ঞ এবং বিষয়বস্তু কিউরেটর সহ অ‌নেক চাকরি।

এআই এবং মেশিন লার্নিং আয়ত্ত করা আপনাকে যেসকল চাকরি সহজ করতে সাহায্য করবেঃ

  • এআই গবেষণা বিজ্ঞানী (AI research scientist)
  • এআই ইঞ্জিনিয়ার (AI Engineer)
  • মেশিন লার্নিং ইঞ্জিনিয়ার (Machine Learning Engineer)
  • এআই স্থপতি (AI Architect)

২) রোবোটিক প্রসেস অটোমেশন (RPA)

এআই এবং মেশিন লার্নিংয়ের মতো, রোবোটিক প্রসেস অটোমেশন বা আরপিএ হল আরেকটি প্রযুক্তি যা কাজকে স্বয়ংক্রিয় করে। আরপিএ হল সেই প্রযুক্তি যা সফ্টওয়্যার ব্যবহার করে ব্যবসায়িক প্রক্রিয়াগুলিকে স্বয়ংক্রিয় করে, যেমনঃ অ্যাপ্লিকেশনগুলিকে ব্যাখ্যা করা, লেনদেন প্রক্রিয়াকরণ, ডেটা নিয়ে কাজ করা এবং এমনকি ইমেলের উত্তর দেওয়া। সহজভা‌বে বল‌তে গে‌লে মানুষ যে সমস্ত কাজগু‌লো ক‌রে আর‌পিএ সেগু‌লো‌কে আরও কমসম‌য়ে দ্রুতগ‌তি‌তে স্বয়ংক্রিয়ভাবে কাজটি সম্পন্ন হবে ।

যদিও ফরেস্টার রিসার্চ অনুমান করে যে RPA অটোমেশন ২৩০ মিলিয়ন বা তার বেশি দক্ষ কর্মী বা বিশ্বব্যাপী কর্মশক্তির আনুমানিক ৯ শতাংশের জীবিকাকে হুমকির মুখে ফেলবে। ত‌বে RPA বিদ্যমান চাকরি পরিবর্তন করার সাথে সাথে নতুন চাকরিও তৈরি করছে। বিখ্যাত পরামর্শক সংস্থা ম্যাককিনসি জানায় যে, ৫ শতাংশেরও কম পেশা সম্পূর্ণরূপে চলমান থাক‌তে পা‌রে, এবং প্রায় ৬০ শতাংশ ‌পেশা আংশিকভাবে চলমান থাক‌বে।

প্রযু‌ক্তির ভ‌বিষ্যৎ‌কে নিরূপন কর‌তে সক্ষম এবং প্রযু‌ক্তিকে গভীরভা‌বে প্রযু‌ক্তির ভবিষ্যতের দিকে তাকিয়ে এবং সর্বশেষ প্রযুক্তির প্রবণতা বোঝার মেধাসম্পন্ন এমন একজন আইটি পেশাদার হিসাবে আপনাকে RPA, বিকাশকারী (Developer), প্রকল্প ব্যবস্থাপক (Project Manager), ব্যবসা বিশ্লেষক (Business Analyst), সমাধান স্থপতি (Solution Architect) এবং পরামর্শদাতা (Consultant) সহ প্রচুর ক্যারিয়ারের সুযোগ ক‌রে দি‌বে এবং এই কাজগুলির জন্য ঈর্ষনীয় সম্মানী পাবেন। একজন RPA ডেভেলপার প্রতি বছর ৬ লক্ষ টাকারও এর বেশি উপার্জন করতে পারেন - এটিকে পরবর্তী প্রযুক্তির প্রবণতা তৈরি করতে আপনার নিজেকে অবশ্যই দক্ষ করে গড়ে তুলতে হবে!

আরপিএ প্রযুক্তিতে আপনি নিজেকে আয়ত্ত করতে পারলে আপনার জন্য রয়েছে উচ্চ বেতনের চাকরি সুরক্ষিত চাকরী, আর সে ক্ষেত্রগুলো হলোঃ

  • আরপিএ ডেভেলপার (RPA Developer)
  • আরপিএ বিশ্লেষক (RPA Analyst)
  • আরপিএ স্থপতি (RPA Architect)

৩) এজ কম্পিউটিংঃ

EDGE কম্পিউটিং হলো ক্লাউড কম্পিউটিং এর একটি এক্সটেনশন বলতে পারেন। ক্লাউড কম্পিউটিং থেকে ডাটা প্রসেসিং হয়ে আমাদের ডিভাইসে লোড হতে কিছুটা টাইম লেগে যায়। আর এই সময় কে কম করার জন্য EDGE কম্পিউটিং এর ব্যাবহার করা হয়।

আধুনিক এবং পরবর্তী প্রজন্মের ডিভাইসে এজ কম্পিউটিংটি গুরুত্বপূর্ণ কারণ এটি ক্লাউড কম্পিউটিংয়ের চেয়ে বেশি নির্ভরযোগ্য এবং সুরক্ষিত। এটি ডিভাইসে কঠোরভাবে কম্পিউটিংয়ের চেয়ে আরও শক্তিশালী এবং বহুমুখী।

যেহেতু দিনে দিনে সংস্থাগুলোতে ডেটার পরিমাণ ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে, এমন পরিস্থিতিতে সংস্থাগুলো ক্লাউড কম্পিউটিংয়ের ত্রুটিগুলি ধীরে ধীরে উপলব্ধি করেছে৷ এজ কম্পিউটিং ডিজাইন করা হয়েছে এ কারনে যে ক্লাউড কম্পিউটিং এবং প্রক্রিয়াকরণের জন্য ডেটা সেন্টারে ডেটা পাওয়ার কারণে সৃষ্ট লেটেন্সি বাইপাস করার উপায় হিসাবে সেই সমস্যাগুলির কিছু সমাধান করতে সাহায্য করার জন্য। এটি "প্রান্তে" বিদ্যমান থাকতে পারে, যদি আপনি চান, যেখানে কম্পিউটিং ঘটতে হবে তার কাছাকাছি রাখতে। এই কারণে, প্রান্ত কম্পিউটিংকে একটি কেন্দ্রীভূত অবস্থানের সাথে সীমিত বা কোন সংযোগ সহ দূরবর্তী অবস্থানে সময়-সংবেদনশীল ডেটা প্রক্রিয়া করতে ব্যবহার করা যেতে পারে। এমন পরিস্থিতিতে, প্রান্ত কম্পিউটিং মিনি ডেটাসেন্টারের মতো কাজ করতে পারে।

এজ কম্পিউটিং ব্যবসার জগতে এবং এর বাহিরেও একটি ভালো অগ্রগতি, বিশেষ করে আরও ইন্টারনেট-সংযুক্ত ডিভাইসগুলি বেরিয়ে আসছে। এক্ষেত্র এখন পর্যন্ত এই প্রযুক্তির যে ত্রুটিগুলি পরিলক্ষিত হচ্ছে তাও সময়ের সাথে সাথে এই ত্রুটিগুলিও ঠিক করা হবে।

ইন্টারনেট অফ থিংস (IoT) ডিভাইসের ব্যবহার বাড়লে এজ কম্পিউটিংও বাড়বে। ২০২২ সাল নাগাদ গ্লোবাল এজ কম্পিউটিং মার্কেট ৬.৭২ বিলিয়ন ডলারে পৌঁছাবে বলে আশা করা হচ্ছে। এই নতুন প্রযুক্তির প্রবণতার প্রসার করা মূলত সফ্টওয়্যার ইঞ্জিনিয়ারদের জন্য বিভিন্ন চাকরি তৈরি করা।

ক্লাউড কম্পিউটিং (নতুন-যুগের প্রান্ত এবং কোয়ান্টাম কম্পিউটিং সহ) এর সাথে সঙ্গতি রেখে আপনাকে লোভনীয় চাকরি পেতে সাহায্য করবে যেমন:

  • ক্লাউড নির্ভরযোগ্যতা প্রকৌশলী (Cloud Reliability Engineer)
  • ক্লাউড ইনফ্রাস্ট্রাকচার ইঞ্জিনিয়ার (Cloud Infrastructure Engineer)
  • ক্লাউড আর্কিটেক্ট এবং সিকিউরিটি আর্কিটেক্ট (Cloud Architect and Security Architect)
  • DevOps ক্লাউড ইঞ্জিনিয়ার

৪) কোয়ান্টাম কম্পিউটিংঃ

এখনকার কম্পিউটারের ব্যবহৃত ট্রানজিস্টরগুলো এতটাই ক্ষুদ্র যে তা হাতের নাগালে থাকা প্রযুক্তি দিয়েই বানানো যায়। তাই কম্পিউটার উদ্ভাবকেরা পারমাণবিক ও অতিপারমাণবিক স্তরে সম্ভাব্য সমাধান খোঁজা শুরু করেছেন, যা কোয়ান্টাম কম্পিউটিং হিসেবে পরিচিত।

এই আশ্চর্যজনক প্রযুক্তির প্রবণতাকে করোনাভাইরাসের বিস্তার রোধে এবং সম্ভাব্য ভ্যাকসিন তৈরিতেও জড়িত, উৎসের সহজ অনুসন্ধান, পর্যবেক্ষণ, বিশ্লেষণ এবং ডেটার উপর কাজ করার ক্ষমতার জন্য ধন্যবাদ জানানো দরকার। আরেকটি ক্ষেত্র যেখানে কোয়ান্টাম কম্পিউটিং অ্যাপ্লিকেশনগুলি খুঁজে পাচ্ছে তা হল ব্যাঙ্কিং এবং ফিনান্স, ক্রেডিট ঝুঁকি পরিচালনা করা, উচ্চ-ফ্রিকোয়েন্সি ট্রেডিং এবং জালিয়াতি সনাক্তকরণের জন্য।

কোয়ান্টাম কম্পিউটারগুলি প্রচলিত কম্পিউটারের চেয়ে বহুগুণ দ্রুত এবং স্প্লঙ্ক, হানিওয়েল, মাইক্রোসফ্ট, এডব্লিউএস, গুগল এবং আরও অনেকের মতো বিশাল ব্র্যান্ডগুলি এখন কোয়ান্টাম কম্পিউটিং এর ক্ষেত্রে উদ্ভাবনের সাথে জড়িত। অনুমান করা হচ্ছে গ্লোবাল কোয়ান্টাম কম্পিউটিং বাজারের আয় ২০২৯ সালের মধ্যে ২.৫ বিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে৷ এই নতুন ট্রেন্ডিং প্রযুক্তিতে একটি চিহ্ন তৈরি করতে, আপনার কোয়ান্টাম মেকানিক্স, রৈখিক বীজগণিত, সম্ভাব্যতা, তথ্য তত্ত্ব এবং মেশিন লার্নিংয়ের অভিজ্ঞতা থাকতে হবে৷

৫) ভার্চুয়াল রিয়েলিটি এবং অগমেন্টেড রিয়েলিটিঃ

ভার্চুয়াল রিয়েলিটির কথা শুনেছি এবং এই ভার্চুয়াল রিয়েলিটি সম্পর্কে আমাদের অনেকেরই কম-বেশি ধারণা আছে। কিন্তু অগমেন্টেড রিয়েলিটি এসেছে বেশিদিন হয়নি। দুটোর মধ্যে যেমন মিল আছে, ঠিক তেমন আকশ-পাতাল অমিলও রয়েছে।
কম্পিউটার গ্রাফিক্স দিয়ে তৈরি বাস্তবের মতো কৃত্রিম জগত হলো VR. বিশ্বের যেকোন পরিবেশ বা জিনিস কম্পিউটার গ্রাফিক্স ব্যব্যহার করে ভার্চুয়াল রিয়েলিটি তৈরি করা সম্ভব।
ভার্চুয়াল রিয়েলিটিতে আপনি কৃত্রিমভাবে তৈরি জগতে যা ইচ্ছা তাই করতে পারবেন। অতএব বাস্তবের সাথে মিল রেখে কল্পনার জগত তৈরি করে বিচরণ করাই হচ্ছে ভার্চুয়াল রিয়েলিটি।

অপরদিকে, অগমেন্টেড রিয়েলিটি হচ্ছে বাস্তব জগতের কল্পনা। ভার্চুয়াল রিয়েলিটি ছিলো শুধু কম্পিউটার গ্রাফিক্স দিয়ে তৈরি। কিন্তু অগমেন্টেড রিয়েলিটি হচ্ছে বাস্তবের সাথে কল্পনা মিশেয়ে তৈরি। আপনি নিজের চোখে যা দেখবেন, তার ওপর AR প্রযুক্তি ব্যবহার করে কল্পনা করাই অগমেন্টেড রিয়েলিটি। বাস্তব পরিবেশের সাথে আপনি যা দেখতে চাইবেন অগমেন্টেড রিয়েলিটি আপনাকে তাই দেখাবে।

২০২২ সালে, আমরা আশা করতে পারি যে এই ধরনের প্রযুক্তিগুলি আমাদের জীবনে আরও বিষ্ময়কর হবে। সাধারণত আমরা এই তালিকায় উল্লিখিত অন্যান্য উদীয়মান উন্নত প্রযুক্তির সাথে একযোগে কাজ করে, AR এবং VR-এর প্রশিক্ষণ, বিনোদন, শিক্ষা, বিপণন, এমনকি কোন কিছু ধ্বংসের পরে পুনর্বাসনের ক্ষেত্রে প্রচুর সম্ভাবনা রয়েছে। সেসাথে ডাক্তারদের অস্ত্রোপচারের প্রশিক্ষণ দিতে, যাদুঘর ভ্রমণকারীদের একটি গভীর অভিজ্ঞতা প্রদান করতে, থিম পার্ক উন্নত করতে বা  বিপণন উন্নত করতে ব্যবহার করা যেতে পারে এধরণের প্রযুক্তি।

মজার বিষয় হচ্ছে ২০১৯ সালে ১৪ মিলিয়ন AR এবং VR ডিভাইস বিক্রি হয়েছিল। ২০২২ সালের মধ্যে বিশ্বব্যাপী AR এবং VR বাজার ২০৯.২ বিলিয়ন ডলার হবে বলে আশা করা হচ্ছে। যা শুধুমাত্র ট্রেন্ডিং প্রযুক্তিতে আরও সুযোগ তৈরি করবে এবং গেম-পরিবর্তন ক্ষেত্রের জন্য প্রস্তুত আরও পেশাদারদের স্বাগত জানাবে এ প্রযুক্তির ক্ষেত্রটি।

যদিও কিছু প্রতিষ্ঠানের নিয়োগকর্তারা একটি দক্ষ অপটিক্সের সন্ধান করেন, মনে রাখবেন যে VR কাজ শুরু করার জন্য অনেক জ্ঞানের প্রয়োজন হয় না - এখানে মৌলিক প্রোগ্রামিং দক্ষতা এবং একটি অগ্রগামী চিন্তাভাবনা আপনাকে কাজ পেতে সাহায্য করবে।

৬) ব্লকচেইনঃ

ব্লকচেইন হলো তথ্য সংরক্ষণে এখন পর্যন্ত আবিষ্কৃত সবচেয়ে নিরাপদ ও উন্মুক্ত পদ্ধতি। সাতোশি নাকামতো ছদ্মনামের এক ব্যক্তি বা গ্রুপকে ব্লকচেইন প্রযুক্তির উদ্ভাবক বলে মনে করা হয়। ২০০৯ সালে বিটকয়েন সফটওয়্যার প্রকাশিত হওয়ার পরই বিশ্বব্যাপী ব্লকচেইন প্রযুক্তির বিপ্লব ঘটে।

যদিও বেশিরভাগ মানুষ বিটকয়েনের মতো ক্রিপ্টোকারেন্সির সাথে ব্লকচেইন প্রযুক্তির কথা ভাবেন, ব্লকচেইন নিরাপত্তা প্রদান করে যা অন্য অনেক উপায়ে কার্যকর। বিটকয়েন ক্রিপ্টোকারেন্সি খুব নিরাপদ বলে বিবেচিত হয়, কারণ এর পিছনে ব্লকচেইন প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। ব্লকচেইন প্রযুক্তিতে অনেক ডাটা ব্লক থাকে এবং এই ব্লকগুলি পরস্পর সংযুক্ত হয়ে একটি ব্লকচেইন গঠন করে।
ব্লকচেইন শব্দটি দুটি শব্দের সমন্বয়ে গঠিত। প্রথম শব্দটি ব্লক এবং দ্বিতীয় শব্দটি হল চেইন। ব্লকচেইন প্রযুক্তিতে অনেক ডাটা ব্লক থাকে, এই সমস্ত ডেটা ব্লকে ক্রিপ্টোগ্রাফি প্রযুক্তি ব্যবহার করে ডেটা এনকোড করা হয়। এবং এই ব্লকগুলি একে অপরের সাথে সংযুক্ত হয়ে একটি দীর্ঘ চেইন তৈরি করে।

বেশ কিছু শিল্প ব্লকচেইনের সাথে জড়িত। ব্লকচেইন প্রযুক্তির ব্যবহার বাড়ার সাথে সাথে দক্ষ পেশাদারদের চাহিদাও বাড়ছে। একজন ব্লকচেইন ডেভেলপারের গড় বার্ষিক বেতন সারে ৫ লক্ষ টাকারও বেশি।

আপনি যদি ব্লকচেইন এবং এর অ্যাপ্লিকেশনগুলি নিয়ে আগ্রহী হন এবং এই ট্রেন্ডিং প্রযুক্তিতে আপনার নিজের ক্যারিয়ার গড়তে চান, তাহলে এটি শুরু করার এখনই সঠিক সময়। ব্লকচেইনে প্রবেশ করার জন্য, আপনাকে প্রোগ্রামিং ভাষা, OOPS এর মৌলিক বিষয়, ফ্ল্যাট এবং রিলেশনাল ডাটাবেস, ডেটা স্ট্রাকচার, ওয়েব অ্যাপ ডেভেলপমেন্ট এবং নেটওয়ার্কিং এর অভিজ্ঞতা থাকতে হবে।

ব্লকচেইন আয়ত্ত করা আপনাকে যে বিভিন্ন ক্ষেত্র গুলোতে প্রতিষ্ঠিত করতে সাহায্য করবে সেগুলো হলো:

  • ঝুঁকি বিশ্লেষক (Risk Analyst)
  • টেক আর্কিটেক্ট (Tech Architect)
  • ক্রিপ্টো কমিউনিটি ম্যানেজার (Crypto Community)
  • ফ্রন্ট এন্ড ইঞ্জিনিয়ার (Front End Engineer)

৭) ইন্টারনেট অফ থিংস (IoT)

আরেকটি প্রতিশ্রুতিশীল নতুন প্রযুক্তি ট্রেন্ড হল আইওটি। অনেক "জিনিস" এখন ওয়াইফাই কানেক্টিভিটি দিয়ে তৈরি করা হচ্ছে, যার মানে সেগুলি ইন্টারনেটে এবং একে অপরের সাথে সংযুক্ত হতে পারে৷ যাকে আমরা বলি ইন্টারনেট অফ থিংস বা আইওটি। এককথায় বলতে গেলে ইন্টারনেট অফ থিংস একটা আইডিয়া। আইডিয়াটা হলো, যেকোনো ধরনের যন্ত্র বা ডিভাইসকে ইন্টারনেট এবং অন্যান্য ডিভাইসের সাথে কানেক্ট করা।
তারমানে আইওটি হচ্ছে একইসঙ্গে মানুষ ও ডিভাইস নিয়ে গড়ে ওঠা একটা বিশাল নেটওয়ার্ক। এই নেটওয়ার্কে অন্তর্ভুক্ত ডিভাইসগুলি নিজেদের মধ্যেই ডেটা সংগ্রহ, শেয়ার ও পরিবেশ পরিস্থিতি অনুযায়ী এই ডেটাগুলিকে কাজে লাগাবে।

আমরা শুধুমাত্র এই নতুন প্রযুক্তির প্রবণতার প্রাথমিক পর্যায়ে রয়েছি: বলা হচ্ছে যে ২০৩০ সালের মধ্যে এই IoT ডিভাইসগুলির প্রায় ৫০ বিলিয়ন সারা বিশ্বে ব্যবহার করা হবে। স্মার্টফোন থেকে রান্নাঘরের যন্ত্রপাতি সব কিছুর মধ্যে আন্তঃসংযুক্ত ডিভাইসগুলির একটি বিশাল ওয়েব তৈরি করবে। ইন্টারনেট অফ থিংস (IoT) এর উপর বিশ্বব্যাপী ব্যয় ২০২২ সালে ১.১ ট্রিলিয়ন মার্কিন ডলারে পৌঁছানোর পূর্বাভাস দেওয়া হয়েছে৷ 5G-এর মতো নতুন প্রযুক্তিগুলি আগামী বছরগুলিতে বাজারের বৃদ্ধিকে গতিশীল করবে বলে আশা করা হচ্ছে৷

৮) 5‌জিঃ

টুজি’র (দ্বিতীয় প্রজন্ম), থ্রিজি (তৃতীয় প্রজন্ম), ফোরজিকে ব্যক্তি গ্রাহক পর্যায়ের ডিজিটাল বিপ্লব হিসেবে বিবেচনা করা হলেও ফাইভজিকে বলা হচ্ছে চতুর্থ শিল্পবিপ্লব। বিশ্বের বিভিন্ন টেলিযোগাযোগ নিয়ন্ত্রক ও প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠানগুলো ৫জি তথা মোবাইল ব্রডব্যান্ড, আইওটিসহ নানামুখী সেবার বাণিজ্যিক বাস্তবায়নে অগ্রসর হচ্ছে। এজন্য উন্নয়নশীল ও উন্নত বহুদেশ ইতোমধ্যে বাণিজ্যিক ও পরীক্ষামূলকভাবে ৫জি চালু করেছে।

পরবর্তী প্রযুক্তি প্রবণতা যা IoT অনুসরণ করে তা হল 5G। যেখানে 3G এবং 4G প্রযুক্তি আমাদের ইন্টারনেট ব্রাউজ করতে, ডেটা চালিত পরিষেবাগুলি ব্যবহার করতে, Spotify বা YouTube-এ স্ট্রিমিংয়ের জন্য ব্যান্ডউইথ বৃদ্ধি করতে এবং আরও অনেক কিছু করতে সক্ষম করেছে, সেখানে 5G পরিষেবাগুলি আমাদের জীবনে বিপ্লব ঘটাবে বলে আশা করা হচ্ছে৷ Google Stadia, NVidia GeForce Now এবং আরও অনেক কিছুর মতো ক্লাউড ভিত্তিক গেমিং পরিষেবাগুলির পাশাপাশি AR এবং VR-এর মতো উন্নত প্রযুক্তির উপর নির্ভরশীল পরিষেবাগুলিকে সক্ষম করবে৷ এটি কারখানায় ব্যবহার করা হবে বলে আশা করা হচ্ছে, HD ক্যামেরা যা নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা, স্মার্ট গ্রিড নিয়ন্ত্রণ এবং স্মার্ট খুচরোতেও উন্নতি করতে সাহায্য করবে।

প্রায় প্রতিটি টেলিকম কোম্পানি যেমন Verizon, Tmobile, Apple, Nokia Corp, QualComm, এখন 5G অ্যাপ্লিকেশন তৈরিতে কাজ করছে। 5G নেটওয়ার্কগুলি ২০২৪ সালের মধ্যে বিশ্বের ৪০% কভার করবে, সমস্ত মোবাইল ট্রাফিক ডেটার ২৫% পরিচালনা করে এটি একটি উদীয়মান প্রযুক্তির প্রবণতা তৈরি করবে যার জন্য আপনার নিজেকে অবশ্যই দক্ষ করে গড়ে প্রস্তুত থাকতে হবে এবং এর মধ্যে নিজেকে জায়গা করে নিতে হবে।

৯) সাইবার নিরাপত্তাঃ

সাইবার সিকিউরিটিকে আপনার কাছে হঠাৎ একটি উন্নত প্রযুক্তির মতো মনে নাও হতে পারে না, তবে এটি অন্যান্য প্রযুক্তির মতোই বিকশিত হচ্ছে।
সাইবার নিরাপত্তায় সচেতনতার বিকল্প নেই।
‘সাইবার নিরাপত্তা’ বর্তমান সময়ে গুরুত্বপূর্ণ একটি বিষয় এতে কোন সন্দেহের অবকাশ নেই। সাইবার নিরাপত্তা বলতে মুলত বুঝায় কিছু সচেতনতা , কিছু উপায় যার মাধ্যমে আমরা আমাদের ব্যক্তিগত তথ্য, কম্পিউটার, আমাদের বিভিন্ন ধরনের ডিজিটাল ডিভাইসকে - হ্যাকিং ও বিভিন্ন ধরনের  আক্রমন থেকে নিরাপদ রাখতে পারি। অসাধু হ্যাকাররা যারা বেআইনিভাবে ডেটা অ্যাক্সেস করার চেষ্টা করছে তারা কখনোই হাল ছাড়বে না, এমনকি তারা অতি কঠিন নিরাপত্তা ব্যবস্থার মধ্য দিয়ে যাওয়ার উপায় খুঁজে বের করতে থাকে।
আমরা এখন পুরোপুরি নেটওয়ার্ক বেষ্টিত একটি পরিবেশে থাকি। ইন্টারনেট এক্সেস এখন সব কিছুতেই। এমনকি আমাদের স্মার্ট ডিভাইসটিও থাকে ইন্টারনেট জগতের সাথে সংযুক্ত। সাইবার নিরাপত্তা হল সব ধরনের সাইবার তথ্য প্রযুক্তি নির্ভর ডিভাইস এর নিরাপদ ব্যবহার, তথ্য কে চুরির হাত থেকে রক্ষা, বিভিন্ন ধরনের ম্যালওয়্যার থেকে নিরাপদ থাকা। সাইবার নিরাপত্তার হুমকি গুলো সম্পর্কে স্পষ্ট ধারনা থাকলে , এই জগতে নিরাপদ থাকা সহজ হবে।

সাইবারসিকিউরিটির প্রয়োজনীয়নতা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। সাইবারসিকিউরিটি চাকরির সংখ্যা অন্যান্য প্রযুক্তিগত চাকরির তুলনায় তিনগুণ দ্রুত বৃদ্ধি পেয়েছে। গার্টনারের মতে, ২০২৫ সালের মধ্যে ৬০% সংস্থা তৃতীয় পক্ষের লেনদেন এবং ব্যবসায়িক ব্যস্ততা পরিচালনার ক্ষেত্রে প্রাথমিক নির্ধারক হিসাবে সাইবার নিরাপত্তা ঝুঁকি ব্যবহার করবে।

আপনাকে অবশ্যই মনে রাখতে হবে যে, ক্ষেত্রটি যতই চ্যালেঞ্জিং হোক না কেন এটি আপনার ক্যরিয়ারের জন্য বিশাল সম্ভাবনার দ্বার খুলে রেখেছে যেখানে আপনার জন্য ছয় অংকের আয় অপেক্ষা করছে।
এই প্রযুক্তির যে ক্ষেত্রগুলোতে আপনি নিজেকে প্রতিষ্ঠিত করতে পারেন সেগুলো হলোঃ

  • এথিক্যাল হ্যাকার (Ethical Hacker)
  • ম্যালওয়্যার বিশ্লেষক (Malware Analyst)
  • নিরাপত্তা প্রকৌশলী (Security Engineer)
  • প্রধান নিরাপত্তা কর্মকর্তা (Chief Security Officer)

পরিশেষেঃ

যদিও প্রযুক্তিগুলি আমাদের চারপাশে বিকাশমান এবং আরও উন্নতির কাজ চলছে, তথাপি এই ৯টি প্রযুক্তি ভবিষ্যতের জন্য প্রতিশ্রুতিশীল ক্যারিয়ারের সম্ভাবনা তৈরী করব‌ে। এই ট্রেন্ডিং প্রযুক্তিগুলির বেশিরভাগই দক্ষ পেশাদারদের স্বাগত জানাচ্ছে, যার অর্থ হল আপনার জন্য এখনই উপযুক্ত সময় বেছে নেওয়ার, প্রশিক্ষিত হওয়ার কেননা আপ‌না‌কে এখন এবং ভবিষ্যতে সাফল্যের জন্য নি‌জে‌কে তৈরী ক‌রে নি‌তে হ‌বে৷

আজ এই পর্যন্তই। আবা‌রো আস‌বো আপনা‌দের কা‌ছে নতুন কোন বিষ্ময়কর প্রযু‌ক্তির খবর নি‌য়ে।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ