আপনার ফোন হ্যাক করছে নাতো অজনা কোন অ্যাপ-

বর্তমানে যুগের সাথে তাল মিলিয়ে সবার হাতে হাতে এখন স্মার্টফোন। কম-বেশী সবাই ইন্টারনেট ব্যবহার করেন। অনেকের ব্যক্তিগত তথ্য থাকে সেই ফোনে, অনেকের আবার ব্যাংক অ্যাকাউন্টও যুক্ত থাকে সেই ফোনে। তাদের জন্য ভয়ের একটি খবর প্রকাশিত হয়েছে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

সম্প্রতি একটি হ্যাকার দল "ফ্লুবট" নামের একটি ম্যালওয়্যার ছড়িয়ে দিয়েছে ইন্টারনেটে। এর মাধ্যমে ব্যবহারকারীর ফোনে থাকা ব্যাংকের এবং অনলাইন লেনদেনের সকল তথ্য চুরি করছে হ্যাকার দলটি। মূলত এসএমএস এর মাধ্যমে ছড়ানো হচ্ছে ম্যালওয়্যারটি।

জানা গেছে, ভূক্তভোগীদের ফোনে ডিএইচএল, আসডা, অ্যামাজন, আর্গোস থেকে ভুয়া ডেলিভারিসংক্রান্ত এসএমএস এসেছে। এসকল এসএমএসে থাকা লিংকে ক্লিক করে অর্ডার বা ডেলিভারি তথ্য জানতে বলা হয়। লিংকটিতে ক্লিক করলে সার্ভারে রাখা (অ্যানড্রয়েড প্যাকেজ ফাইল বা এপিকে) ব্যবহারকারীর স্মার্টফোনে ইনস্টল হয়ে যায়। এর পরই শুরু হয় তথ্য চুরির প্রক্রিয়া। 

তাই এ সকল অফার সংবলিত এসএমএস-এ ক্লিক করা থেকে বিরত থাকুন। 

এছাড়াও, অনেকেই নিজের ফোনে ব্যাংক অ্যাকাউন্ট  এবং অন্যান্য গুরুত্বপূর্ণ আইডি লগ ইন করে রাখেন কিংবা রিমেমবার পাসাওয়ার্ড দিয়ে রাখেন। এ কাজটি ভূলেও করবেন না। কেননা, ফোন যদি কখনো হ্যাক হয় কিংবা চুরি হয় তাহলে আপনি অ্যাকাউন্টটি মুছে ফেললেও পাসওয়ার্ড রিকোভারি দিয়ে আপনার গুরুত্বপূর্ণ তথ্য চুরি করতে পারে হ্যাকাররা। 

অনেকেই আবার কোনো ওয়েবসাইটে প্রবেশের চেষ্টা করলে দ্রুত ব্রাউজ করার জন্য সমস্ত পারমিশন অ্যাক্সেপ্ট করে নেন শর্তাবলী কিংবা টার্মস অফ কন্ডিশন না দেখেই। এ ভূলগুলো করবেন না।

কেননা অনেক ওয়েবসাইটই থার্ড পার্টি প্রযুক্তি ব্যবহার করে থাকে যা আপনার ফোনে অনায়াসেই যেকোনো ধরনের পরিবর্তন করতে পারে। অর্থাৎ আপনার ফোন আপনার হাতে থাকলেও তার মালিক হয়ে যায় অন্য কেউ। যা পরবর্তিতে আবার ক্ষতির কারণ হয়ে দাড়ায়। বর্তমানে অনেক সাইবার ক্রাইম সংগঠিত হচ্ছে এ সকল কারণে।

যেভাবে বুঝবেন ফোন হ্যাক হয়েছে : 

১। ফোন গরম হয়ে যাওয়া

আপনি ফোনে কোন ধরনের কাজ করছেন না কিংবা কোন অ্যাপ্লিকেশন ওপেন না থাকা সত্ত্বেও আপনার ফোন গরম হয়ে গেলে বুঝবেন এটি হ্যাকিংয়ের শিকার। 

২। ফোন ঘনঘন হ্যাং হওয়া 

ফোন মূলত হ্যাং হয় যদি আপনার র্যামের তুলনায় অধিক পরিমাণ বা ভারী অ্যাপ ইনস্টল করা থাকলে কিংবা আপডেট না করলে। কিন্তু এ দুটির যদি একটি না হয়ে থাকে তাহলে নিশ্চিত আপনি হ্যাকিংয়ের শিকার হয়েছেন। 

৩। অনাকাঙ্খিত ম্যাসেজ বা কল

আপনার ফোনে যদি কোন অফারের কথা বলে কোন ম্যাসেজ আসে কিংবা কল আসে তাহলে বুঝে নিতে হবে আপনি হ্যাকার দ্বারা আক্রন্ত।

৪। কোন কিছু হঠাৎ ডিলেট হয়ে যায়

আপানার ফোন থেকে যদি কোন অডিও, ভিডিও, ছবি ইত্যাদি হঠাৎ করে ডিলেট হয়ে যায় তাহলে অতি দ্রুত কাস্টমার কেয়ারে যোগাযোগ করুন। কেননা আপনার ফোনটি ব্যবহার করে হ্যাকাররা আপনার গুরুত্বপূর্ণ তথ্য চুরি করছে যার ফলাফল হিসেবে আপনার ফোনের বিভিন্ন তথ্য মুছে যেতে পারে। 

লেখাটি শেয়ার করে আপনার প্রিয়জনদের সতর্ক করুন। কোন অভিযোগ থাকলে আমাকে জানান। ভালো থাকুন, সুস্থ থাকুন। 

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

student. love to work.......