মোবাইল ফোন এর উপকারীতা ও অপকারিতা

আসসালামু আলাইকুম। আশা করি ভালোই আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। আজকে আপনাদের সামনে একটা খুব গুরুত্বপূর্ণ পোস্ট নিয়ে হাজির হয়েছি ।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

তো দেরি না করে আমরা আজকের গুরুত্বপূর্ণ আলোচনায় চলে যাচ্ছি। আজকের পোস্ট টা হচ্ছে মোবাইল এর উপকারী ও অপকারিতা দিক। মোবাইল ফোন আজকাল একটা স্টাইল,, ফেশন হয়ে গেছে।

এখন ছোট বড় সবার কাছে একটা করে হলেও মোবাইল ফোন থাকে। মোবাইল ফোন সবার প্রতিদিন এর খুব দরকারি একটা জিনিস। আমরা বিভিন্ন কাজে মোবাইল ফোন ব্যবহার করি। কিন্তু এর অনেক উপকারি ও অপকারি দিক রয়েছে। 

তাই আজকে আমি আপনাদের কাছে নিয়ে এসেছি মোবাইল ফোন এর উপকারী ও অপকারি দিক তুলে ধরেছি। 

শুরু করা যাক উপকারিতা

যোগাযোগ এর ক্ষেত্রে: মানুষ একা কখন ও বাচতে পারে না। বাচার জন্য একজন আরেক জন এর সাহায্য এর দরকার হয়। সাহায্য নেওয়ার জন্য একে অপরের সাথে যোগাযোগ করে হবে৷

আমার কীভাবে যোগাযোগ করব। এক সময় মানুষ নানা ভাবে একে অপরের সাথে যোগাযোগ করত। যেমন:চিঠি, কবুতরের মাধ্যমে, আরও নানান ভাবে। কিন্তু এসব পদ্ধতি তে অনেক সময় লাগত।

কিন্তু এখন মোবাইল ফোন এর মাধ্যমে আমরা ১ মিনিট এ হাজার হাজার মাইল দূরে লোকের সাথে 1 মিনিট এ যোগাযোগ করে পারি।

এ যোগাযোগ টা হয়ে থাকে ফোন দেওয়ার মাধ্যমে,মেসেজ এর মাধ্যমে,ইমেইল করে,ইত্যাদি।

তাই আমরা সবাই বলতে পারি যে মোবাইল ফোন আমাদের যোগাযোগ এর নুতুন মাধ্যম হিসেবে অনেক উপকারী।

পড়াশোনার ক্ষেত্রে সাহায্য করে মোবাইল ফোন আমাদের কে পড়াশোনা করতে সাহায্যে করে৷ যেমন, আমার অনেক আছি যারা স্কুল, কোচিং,প্রাইভেট এ ক্লাস  কোনো একটা বিষয় সম্পুর্ণ ভাবে বুঝতে পারি না।

তখন আমার মোবাইল ফোন এ ইউটিউব,,গুগল এ আমাদের যে টপিক টা সমস্যা সেটা লিখে সাচ করি তখন সেই বিষয়টা সেখান থেকে ভালো ভাবে যেনে নিই।

তাহলে আমাদের সেই বিষয় এর সমস্যা টা দূর হয়ে যায়। আরো অনেক ভাবে মোবাইল ফোন আমাদের পড়াশোনার কাজে সাহায্য করে । আমাদের স্কুল, কোচিং, কলেজ বন্ধ থাকলে আমার ভিডিও কল এর মাধ্যমে আমরা সবাই একসাথে ক্লাস করতে পারি।

এখানে বাস্তবের মতো একেবারে ক্লাস করা সম্ভব। আরো অনেক ভাবে, অনলাইন একক্সাম এর মাধ্যমে আমরা সবাই মোবাইল ফোন দিয়ে পড়াশোনা ক্ষেত্রে সাহায্য পেতে পারি।

অনলাইন ইনকাম মোবাইল দিয়ে

আমার অনেক এ জানি যে মোবাইল ফোন দিয়ে আমরা ইনকাম করতে পারি। মোবাইল ফোন এর দিয়ে আমরা খুব সহজে ইনকাম করতে পারি। আমরা অনেক এ আছি যারা মোবাইল ফোন নিয়েও মোবাইল ফোন দিয়ে এক টাকাও ইনকাম করতে পারি না।

কিন্তু অনেক উপায়ে আমরা মোবাইল ফোন দিয়ে টাকা  ইনকাম করতে পারি। এভাবে আমরা মোবাইল ফোন এর মাধ্যমে টাকা ইনকাম এর মাধ্যমে আরথিক ভাবে সহায়তা পেয়ে উপকারী হতে পারি।

সময় কাটানো: মোবাইল ফোন দিয়ে আমরা আমাদের অবসর সময় কাটাতে পারি। আমরা যখন একা থাকি বা কোনো কাজ করি রা তখন আমার বিরক্ত বোধ করি। একা থাকলে বা ফ্রি থাকলে আমাদের মাথায় নানা রকম চিন্তা ভাবনা আসে।

তখন আমরা তা নিয়ে টেনশন করি। এই টেনশন আমাদের সাস্থের পক্ষে ক্ষতি কর।কিন্তু মোবাইল ফোন দিয়ে আমরা আমাদের সময় খুব সহজে কাটাতে পারি। যেমন,ফোন দিয়ে ফেসবুক ব্যবহার করে আমরা আমাদের বন্ধু, আত্তিয় আরও অনেক এর সাথে যোগাযোগ করত বা কথা বলতে পারি।

ইউটিউব এ ভিডিও দেখতে পারি,,অজানা বিষয় কে জানতে পারি। গেম খেলতে পারি। এভাবে আমরা মোবাইল ফোন দিয়ে আমাদের অবসর সময় কাটাতে পারি।

অপকারীতা

মোবাইল ফোন দিয়ে উপকৃত ও অপকৃত দু টাই হতে পারে। উপরে মোবাইল ফোন এর উপকারীতা আলোচনা করা হয়েছে। এখন মোবাইল ফোন এর অপকারীতা নিয়ে আলোচনা করব।

চোখ নষ্ট করে: মোবাইল ফোন আমাদের চোখ এর অনেক ক্ষতি করে। মোবাইল ফোন থেকে যে আলোক রশি বের হয়ে আমাদের চোখ এ পরে তা আমাদের চোখ এর জন্য অনেক ক্ষতি কর।

আর আমাদের ফোন এর আলোর পাওয়ার যত বেশি হবে সেটা আমাদের চোখ এর তত বেশি ক্ষতি কর।

সময় নষ্ট: আমরা মোবাইল ফোন দিয়ে অনেক সময় নষ্ট করি। মনে করেন,, আমরা যখন মোবাইল ফোন এ কোনো একটা ভিডিও দেখি তখন একটা দেখার পড় আরও একটা ভিডিও দেখার ইচ্ছে করে ।তখন আমাদের আরও অনেক সময় নষ্ট হয়

টাকার অপচয়: মোবাইল ফোন এ আমরা সবাই অনেক টাকা নষ্ট করি। মনে করেন আমরা যে কথা সরাসরি বলতে পারি তা আমরা মোবাইল এ কল দিয়ে বলি।

ফেসবুক,ইউটিউব চালানোর জন্য এমবি কিনি, তারপর সময় নষ্ট করি ও টাকা খরচ করি। এভাবে আমরা অনেক টাকা নষ্ট করি।

আমরা মোবাইল ফোন ব্যবহার এর মাধ্যমে উপকার ও হই,, পাশাপাশি অনেক অপকারক ও হই,,।।এখন আমাদের ওপর সব নিরভর। আমরা কে কিভাবে এটা ব্যবহার করব।

আজ আর লিখব না। এখানেই শেষ করলাম। ভুল হলে ক্ষমার চোখে দেখবেন। আল্লাহ হাফেজ..

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ