অ্যান্ড্রয়েড এর জন্য ভালো কয়েকটি ওয়েব ব্রাউজার।

অ্যান্ড্রয়েড এর জন্য ভালো কয়েকটি ওয়েব ব্রাউজার।  

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

ওয়েব ব্রাউজার যেকোনো ডিভাইসের অন্যতম গুরুত্বপূর্ণ অ্যাপ। ওয়েব ব্রাউজ করার সময় সঠিক বৈশিষ্ট্য এবং পারফরম্যান্স থাকা আক্ষরিক অর্থে আপনার পুরো অভিজ্ঞতা বদলে দিতে পারে। সেজন্য অনেকেরই  সঠিক ব্রাউজারটি খুঁজে পাওয়া কঠিন হতে পারে কারণ, এসব ব্রাউজারের  অনেকগুলি বিকল্প রয়েছে এবং ওয়েবের চেহারা সব সময় পরিবর্তিত হচ্ছে। তাহলে চলুন অ্যান্ড্রয়েড এর জন্য ভালো কিছু ব্রাউজার সম্পর্কে জেনে নেই। 

1. Brave Browser

2. Dolphin Browser

3. DuckDuckGo 

4. Ecosia Browser

5. Firefox Browser

6. Google Chrome

7. Kiwi Browser

8. Lynket 

9. Microsoft Edge

10. Opera browsers 

এর বাইরে কিছু ভালো  ব্রাউজারগুলো হল;⬇

11. Samsung Internet Browser

12. Stargon Browser

13. Surfy Browser

14. Tor Browser

15. Vivaldi Browser

1. Brave Browser

Brave Browser  এটি একটি নতুন অ্যান্ড্রয়েড ব্রাউজার। এটি 2016 সালে প্রকাশিত হয়েছিল এবং এর পাশাপাশি  বিভিন্ন বৈশিষ্ট্য ও  রয়েছে। বৈশিষ্ট্য গুলোর মধ্যে রয়েছে ; বিল্ট-ইন এড / বিজ্ঞাপন ব্লকার,  তৃতীয় পক্ষের কুকিজ ব্লক করার অপশন,   স্ক্রিপ্টগুলিকে ব্লক করার আপশন,   এবং এটির সর্বত্র HTTPS হাইপারটেক্সট ট্রান্সফার প্রটোকল সিস্টেম । 

প্রতিটি  সাইট সেটিং করার  জন্য আলাদা সেটিংস অপশন  অন্তর্ভুক্ত রয়েছে যদি আপনার প্রয়োজন হয় তবে সেটা ব্যবহার করতে পারবেন । তাছাড়া এতে ইন্টারনেটের  গতি এবং ব্যাটারি লাইফ উন্নতির জন্য অপ্টিমাইজেশন অপশন ও রয়েছে। এমনকি আপনি যে সমস্ত জিনিস ব্লক করেছেন  তার একটি আলাদা লিস্ট ও থাকবে, আপনার প্রয়োজন হলে পরবর্তীতে তা আনব্লক ও করতে পারবেন। 

এটি অত্যন্ত কার্যকরী  এটিতে বুকমার্ক, ইতিহাস /History , এক্সটেনশন এবং একটি গোপনীয়তা  মোডের মতো বেশিরভাগ মৌলিক বৈশিষ্ট্য রয়েছে । অ্যাপটি সম্পূর্ণ বিনামূল্যে আপনি বিজ্ঞাপন ছাড়াই ব্যবহার করতে পারবেন। 

2. Dolphin Browser

ডলফিন ব্রাউজার অ্যান্ড্রয়েডে ব্যবহারে  অনেক সাফল্য দেখেছে। এটির বৈশিষ্ট্যগুলির একটি ভাল সেট অর্থাৎ টুলস রয়েছে। এর মধ্যে রয়েছে থিমিং, ফ্ল্যাশ সাপোর্ট, অ্যাড-ব্লক, ইনকগ্নিভিটি মোড এবং ইঙ্গিত নিয়ন্ত্রণের মতো কিছু তৃতীয় বৈশিষ্ট্য।তাছাড়া  একটি অ্যাড-অন add-onএবং এক্সটেনশন সাপোর্ট আছে, যদি আপনার প্রয়োজন হয় তাহলে নেটিভ অ্যাড ব্লক ও ব্যবহার করতে পারবেন ।

3. DuckDuckGo Privacy Browser

DuckDuckGo এটি একটি  প্রাইভেসি ব্রাউজার যারা  গোপনীয়তাকে গুরুত্ব দেয় এমন লোকদের জন্য একটি যুক্তিসঙ্গতভাবে ভাল ভালো একটি ব্রাউজার । এটিতে অনেকগুলি মৌলিক উপাদান রয়েছে যেমন বাধ্যতামূলক HTTPS, একটি ব্যক্তিগত অনুসন্ধান এবং একটি (close button)  যা আপনাকে ব্রাউজিং ডেটা মুছে দিতে  এবং আপনার সমস্ত ট্যাব বন্ধ করতে  দেয়। উপরন্তু, অ্যাপ্লিকেশনটি প্রতিটি ওয়েবসাইটকে একটি গোপনীয়তা গ্রেড দেয়।

যাতে আপনি দেখতে পারেন যে কোন সাইটটি কতটা নিরাপদ এইরকম । অবশ্যই, এটিতে  ট্র্যাকার এবং এর মতো জিনিসগুলিকেও ব্লক করার মত  অপশন ও রয়েছে । এটিতে পাসওয়ার্ড সিঙ্কিং syncing (যেমন ফায়ারফক্স এবং ক্রোম থাকে ) এর মতো কিছু অতি দরকারী বৈশিষ্ট্য নেই, তবে এটি  একটি দুর্দান্ত মোবাইল ব্রাউজার, আপনার ভালো লাগলে ব্যবহার করে দেখতে পারেন। অ্যাপটি সম্পূর্ণ বিনামূল্যে।

আরো ও পড়তে পারেন ⬇

4. Ecosia Browser

Ecosia একটি পরিবেশ বান্ধব মোবাইল ওয়েব ব্রাউজার। কারণ ; শুনেছি  এই ব্রাউজার অ্যাপ তার আয় থেকে গাছ লাগানোর জন্য তার লাভের 80% পর্যন্ত দান করে,  কতটা সত্য তা নিশ্চিত না  ।

তবে যাইহোক  এটিতে বুকমার্ক, একাধিক ট্যাব, একটি ব্যক্তিগত ব্রাউজিং মোড এবং ডাউনলোডের মতো সাধারণ জিনিসগুলির বৈশিষ্ট্য রয়েছে।

এটি ক্রোমিয়ামের ওপেন সোর্স প্রকল্প থেকেই  হয়তো বানানো হয়েছে । সুতরাং, এটি দেখতে  কিছুটা ক্রোমের মতো । এটাও ফ্রি,  আপনি ফ্রিতে ব্যবহার করতে পারবেন। 

5. Firefox Browsers

এখানে দুটি সত্যিই ভাল ফায়ারফক্স ব্রাউজার আছে। এর মধ্যে  প্রথমটি হল স্ট্যান্ডার্ড ফায়ারফক্স ব্রাউজার। এতে ক্রস-প্ল্যাটফর্ম,  সিঙ্কিং syncing,  একটি রক-সলিড ব্রাউজিং rock-solid browsing , ট্র্যাকিং সুরক্ষা, এবং  একটি অন্তর্নির্মিত পাসওয়ার্ড ম্যানেজার সহ  আরও অনেকগুলি ভাল টুলস রয়েছে।

এটি গুগল ক্রোমের সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী,  গুগল ক্রোমের চেয়ে এতে অনেক বেশি নিরাপত্তা এবং গোপনীয়তা বৈশিষ্ট্য ও রয়েছে। দ্বিতীয় ভাল ফায়ারফক্স বিকল্প হল ফায়ারফক্স ফোকাস, এতে  নিরাপত্তা এবং গোপনীয়তা বৈশিষ্ট্য তো রয়েছেই । 

6. Google Chrome

Google Chrome বেশিরভাগ লোকজনই ব্যবহার করে থাকে। কারণ এটি  তাদের ডিভাইসে  আগে থেকেই ইনস্টল করা থাকে সেজন্য অনেকেরই গাটাগাটি না করি এটা ব্যবহার করতে পছন্দ করে। 

 এটিতে ডেস্কটপে গুগল ক্রোমের সাথে সাম্প্রতিক সামগ্রী নকশা, সীমাহীন ব্রাউজিং ট্যাব রয়েছে। Google Chrome

এর মোট চারটি ক্রোম ব্রাউজার রয়েছে। এর মধ্যে হলঃ Google Chrome, Chrome Beta, Chrome Dev, এবং Chrome Canary । 

7. Kiwi Browser

কিউই ব্রাউজারটি নতুন অ্যান্ড্রয়েড ব্রাউজারগুলির মধ্যে একটি। এটি একটি 

base / বেইস হিসাবে ক্রোমিয়াম ব্যবহার করে। তআই  আপনি এর অনেকগুলি টুলস এবং সেটিংস বিকল্পগুলি পেতে পারেন। এটি বেশ ভালভাবে পৃষ্ঠাগুলি লোড করে। অন্যান্য বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে যেমন ; কিছু নেটিভ অ্যাড ব্লকিং, একটি পপ-আপ ব্লকার, AMOLED স্ক্রিনের জন্য 100% কনট্রাস্ট মোড সহ একটি নাইট মোড এবং ক্রিপ্টোজ্যাকিং সুরক্ষা।

কিছু UI টুইকও রয়েছে, যেমন অ্যাড্রেস বারটি উপরের পরিবর্তে অ্যাপের নীচে পাওয়া যায় । 

8.Lynket 

লিনকেট এটি পূর্বের জনপ্রিয় ক্রোমার ব্রাউজার। রিব্র্যান্ডটি  2018 সালের গোড়ার দিকে এসেছিল। এটি এখনও একই ব্রাউজারে রয়েছে। এটি আপনাকে ক্রোম কাস্টম ট্যাবগুলিতে মূলত যেকোনো অ্যাপ থেকে ওয়েব লিঙ্ক খুলতে দেয়, এমনকি  অ্যাপটি স্থানীয়ভাবে ক্রোম কাস্টম ট্যাবগুলিকেআও  সমর্থন  করে।

অ্যাপটিতে ফ্লাইনক্স বা পুরোনো brave  ব্রাউজারের মতো ওয়েব হেড রয়েছে। তাছাড়া এটিতে একটি  মাল্টি-টাস্কার রয়েছে , যারা ঘন ঘন ব্রাউজিং এবং  ক্রোম কাস্টম ট্যাব পছন্দ করে তাদের জন্য এটি  ভালো  কাজ করে।

9. Microsoft Edge

মাইক্রোসফট এজ একটি ভালো  মোবাইল ওয়েব ব্রাউজার। এতে   আপনি চাইলে পাসওয়ার্ড, বুকমার্ক এবং ইতিহাস সিঙ্ক sync করতে পারেন। এছাড়াও, আপনি মোবাইল সংস্করণ থেকে ডেস্কটপ সংস্করণে ব্রাউজিং চালিয়ে যেতে পারেন ।

এটি মাইক্রোসফট থেকে একটি আসল ব্রাউজার ছিল। যাইহোক, কোম্পানিটি একটি ক্রোমিয়াম বেসে স্যুইচ করেছে তাই এটি অনেকটা হালকা ইউআই পরিবর্তন সহ ক্রোমের মত কাজ করে এবং আপনি গুগল অ্যাকাউন্টের পরিবর্তে সিঙ্ক করার জন্য একটি মাইক্রোসফট অ্যাকাউন্ট ব্যবহার করতে পারেন । 

10. Opera browsers

অপেরার কয়েকটি ভিন্ন অ্যান্ড্রয়েড ব্রাউজার রয়েছে। প্রথমটি হল তাদের ফ্ল্যাগশিপ ব্রাউজার, অপেরা ব্রাউজার । এটি ডেস্কটপ সংস্করণের সাথে ক্রস-ডিভাইস সিঙ্কিং, একাধিক প্ল্যাটফর্মের সমর্থন, অটোফিল এবং একটি নেটিভ অ্যাড ব্লকার বৈশিষ্ট্যযুক্ত। 

এর পরবর্তী দ্বিতীয়  ব্রাউজার হচ্ছে  অপেরা টাচ এবং  একটি মোবাইল ব্রাউজার যা আধুনিক মোবাইল বৈশিষ্ট্য সহ ট্র্যাকার ব্লকিং এবং অ্যাড-ব্লকিং সুবিধা রয়েছে । 

তৃতীয়টি হল অপেরা মিনি এটি একটি ছোট  ব্রাউজার যা ব্যবহার করার সময় আপনার 90% পর্যন্ত ডেটা সংরক্ষণ করার ক্ষমতা রাখে। এটিতে একটি বিজ্ঞাপন ব্লকার, একটি অফলাইন রিডিং মোড এবং আরও অনেক কিছু রয়েছে। তাছাড়া এর  অপেরা জিএক্স ও রয়েছে।

যেটি একটি গেমিং ব্রাউজার যা অন্যান্যগুলির মতো একই বৈশিষ্ট্যগুলি অন্তর্ভুক্ত , কিন্তু এতে  গেমিং নিউজ ফিড, থিমিং, ডেস্কটপ এবং মোবাইল সংস্করণের মধ্যে সিঙ্ক করা এবং আরও অনেক কিছু অন্তর্ভুক্ত রয়েছে । আপনি আপনার পছন্দের  উপর নির্ভর করে চারটি ব্রাউজারের যেকোনো একটি ব্যবহার করতে  পারেন।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

I am a simple blog Writer.