অনলাইন আয় করার ক্ষেত্রে মনের ইচ্ছা কতটা প্রভাব ফেলে?

বন্ধুরা, তোমরা হয়তো জানো না যে, অনলাইন আয়ের ক্ষেত্রে আমরা যদি ইচ্ছাই পোষণ না করি তবে আমরা এই অনলাইন আয় করতে পারব না। কিন্তু কেন? কেন পারব না? একটা উদাহরণ নেওয়া যাক।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

ধর, তোমাকে কেউ কাজ করতে দিলো। কাজটা তোমার মনের মতো না। এই কাজ করতে তোমার তাই ইচ্ছাও হবে না। এখন তুমি যদি সেই কাজ নিজের মনের ইচ্ছা অনুযায়ি না কর, তবে কাজটা হবে না। তবে কারো কারো ক্ষেত্রে কাজটা সম্পূর্ণ হতে পারে। কিন্তু একবার ভেবে দেখ তো। হয়তো উপরমহলের চাপে তুমি তোমার ইচ্ছার বাইরে গিয়ে কাজটা করলে। কিন্তু তুমি যদি তোমার ইচ্ছা অনুযায়ী কাজ করতে, তবে কাজটা যত না ভালো হতো, তার চেয়ে কম ভালো হবে যদি তুমি কাজটা তোমার ইচ্ছার বিরুদ্ধে করতে।

এরকম কাজ করলে পদে পদে তুমি কাজে ভুল করবে। তোমার কাজ শেষ হলেও, তাতে পূর্ণতা প্রকাশ পাবে না। কাজটা অন্যের কাছে ভালো লাগলেও, তোমার কাছে তা কেমন জানি ফ্যাকাশে ফ্যাকাশে মনে হবে। কিন্তু তুমি যদি তোমার ইচ্ছা অনুযায়ী একটা ছোট কাজও করো এবং এই কাজটা তোমার দ্বারা শেষ হয়, তবে সেটা তোমার কাছে হিমালয় পর্বত জয় করার মতো কিছু একটা মনে হবে। মনে হবে, তুমি সব রাজ্য জয় করে ফেলেছ।

মনের ভিতর একটা প্রশান্তির হাওয়া বইবে। সহজ ভাষায়, তুমি অনলাইনে কাজ করতে চাইলে, তোমাকে অবশ্যই অনলাইন কাজের প্রতি ইচ্ছা থাকতে হবে। কিন্তু, অনলাইনে আয় করতে অনেকেই ইচ্ছা পোষণ করে না। নিচের বাকি অংশ পড়লে তোমরা নিজেরাই তা বুঝতে পারবে।

তোমরা জানলে অবাক হবে যে, আমাদের দেশের বেশিরভাগ লোকই অনলাইন আয় বা ইনকাম সম্পর্কে অবহিত থাকলেও, তারা এই আয় করতে চায় না। তাদের একটা বদ্ধ ধারণা জন্মায় যে, এই অনলাইন আয় বুঝি তাদের দ্বারা সম্ভব নয়। তারা এটার যোগ্য নয়। অনলাইন থেকে টাকা উত্তোলন করতে বড্ড ভেজাল! ইত্যাদি ভুয়া ধারণা তারা তাদের মনে পোষণ করে রাখে। যার ফলে অনলাইনে সময় অতিবাহিত করলেও, তারা অনলাইন আয় করতে বিমুখ।

অন্যদিকে তাদের সমবয়সী বা তাদের থেকে ছোটরা ঘরে বসেই লাখ লাখ টাকা আয় করছে শুধুমাত্র অনলাইনে কাজ করে। তাদের মধ্যে যারা ছাত্র, তারা পড়ালেখার পাশাপাশি পার্ট টাইম জব হিসেবে এই অনলাইন আয় করছে। কিন্তু ১মে যাদের কথা বললাম, তারা পড়ালেখা তো করছেই না, বরং; অযথা অনলাইনে সময় ব্যায় করছে।

আমাদের দেশের অধিকাংশই অকাজে অনলাইনে তাদের মূল্যবান সময় নষ্ট করছে। তোমাদের বিশ্বাস না হলে পরিসংখ্যান করে দেখতে পারো- আমাদের দেশে কতজন অনলাইনে রাতের পর রাত পার করছে, আর তাদের মধ্য থেকে কতজন কাজের কাজ করছে।

তো এসব মানুষদেরকে জোর করিয়ে নয়, বরং বুঝিয়ে এই অনলাইন ইনকামের পথে আনতে হবে। তাদের মধ্যে অনলাইন ইনকাম করা সম্পর্কে ইচ্ছা পোষণ করাতে হবে। তাহলে দেখবে তারাও অনলাইনে আয় করছে। আর আমাদের দেশ অর্থনৈতিকভাবে অনেকটা উন্নত দেশের মতো হয়ে যাবে। একসময় হয়তো উন্নতও হয়ে যেতে পারে!

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

আমি একজন বিজ্ঞানের ছাত্র। আমি লেখালেখি করতে ভালোবাসি। তোমরা যারা আমার বিভিন্ন ধরণের লেখা পড়তে চাও, তারা আমার ব্লগে প্রবেশ করে দেখে আসতে পারো। https://merajojana.blogspot.com/