কিভাবে দ্রুত ওজন কমানো যায়।

কিভাবে দ্রুত ওজন কমাতে হয়: আপনি একটি ওজন কমানোর প্রোগ্রাম শুরু করছেন এবং তাকে রক্তচাপ, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ বা ডায়েটে পরিবর্তনের ফলে ক্ষতি হতে পারে এমন কিছুর মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলি পরীক্ষা করতে বলুন।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

এছাড়াও, একটি বিস্তৃত রক্ত পরীক্ষা করান যাতে সমস্ত ভিটামিন এবং খনিজ গণনা অন্তর্ভুক্ত থাকে, যাতে আপনার ডাক্তার যে কোনও ঘাটতি নির্ণয় করতে পারে এবং অভাবগুলি পূরণ করার জন্য আপনার জন্য পুষ্টির দিক থেকে একেবারে প্রয়োজনীয় খাবারগুলি সম্পর্কে আপনাকে গাইড করতে পারে।

'আদর্শভাবে, এই পর্যায়ে একজন পুষ্টি বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন,' বলেছেন ডাঃ কবিতা খিয়ারা, একজন মুম্বাই-ভিত্তিক পুষ্টিবিদ৷ 'যদিও আপনি তাকে ডায়েটের মাধ্যমে গাইড করার জন্য বেছে নিতে পারেন, আপনি আপনার শরীরের চাহিদা বোঝার জন্য একটি সেশনও স্লট করতে পারেন, আপনার রক্ত পরীক্ষার ফলাফলের ভিত্তিতে।

তিনি আপনাকে প্রয়োজনীয় খাবার এবং পরিপূরকগুলির একটি তালিকা দিতে সক্ষম হবেন।

লক্ষ্য নির্ধারন করা 

আপনার শরীরের পুষ্টির ভারসাম্যকে মাথায় রেখে, সীমিত খাদ্য গ্রহণ অফসেট করতে।'আপনার লক্ষ্য নির্ধারণ করুন তিন মাসের সময়সীমা জুড়ে আপনার 10 কেজি ওজন কমানোর এজেন্ডা ভেঙে দিন এবং সপ্তাহে দুবার নিরীক্ষণ করুন।

আমরা 1 মাসে 4 কেজি, 2 মাসে three.five কেজি এবং three মাসে 2.five কেজি করার পরামর্শ দিই - আপনি যত বেশি ওজন হারাবেন, বাকিগুলি কমানো তত কঠিন, তাই শুরুতে উচ্চ লক্ষ্যগুলি আরও কার্যকর।

কি করতে হবে সঠিক ওজনের স্কেলে (প্রয়োজন হলে একটি ডিজিটাল কিনুন - এটি বিনিয়োগের মূল্য), আপনি যেদিন এই পরিকল্পনাটি শুরু করছেন সেদিন সকালের নাস্তার প্রায় এক ঘন্টা পরে নিজেকে ওজন করুন। একটি ডায়েরিতে/একটি চার্টে তারিখ, সময় এবং ওজন নোট করুন এবং এটিকে সহজে কোথাও আটকে দিন - হয়ত বাথরুমের দেয়ালে।

সপ্তাহে দুবার একই সময়ে নিজেকে ওজন করুন এবং চার্ট আপডেট করুন।ছোট খাবার খান এটি বিপরীতমুখী শোনাতে পারে তবে এটি বারবার সত্য প্রমাণিত হয়েছে। রুজুতা দিওয়েকর, অভিনেতা কারিনা কাপুরের পুষ্টিবিদ, তার ডোন্ট লস ইওর মাইন্ড, লোজ ইওর ওয়েট বইয়ে ক্ষুধার্তের মিথটি উড়িয়ে দিয়েছেন।

তিনি যুক্তি দিয়েছিলেন, কম খাওয়া আপনার শরীরের বিপাককে প্যানিক মোডে পাঠানোর একটি নিশ্চিত উপায় - যতক্ষণ না আপনার বিপাক (আপনার শরীরের চর্বি জ্বালানোর প্রক্রিয়া) ধ্রুবক, নির্দিষ্ট বিরতিতে কাজ করা হয়, এটি মন্থর হয়ে যায়, তাহলে কী এটি ধারাবাহিকভাবে কাজ করে? খাদ্য!

কৌশলটি হল একক খাবারে "সীমিত পরিমাণে" খাওয়া, তবে আপনার শরীরকে আরও ঘন ঘন খাবার দিন, যাতে আপনার বিপাককে কখনই খুব কম না যেতে দেওয়া হয়। রুজুতা জোর দেন যে ক্লায়েন্টরা প্রথাগত তিনটির পরিবর্তে দিনে "ছয়টি খাবার" খান - একটি কৌশল তিনি কারিনার সাথে গ্রহণ করেছিলেন, যা অভিনেতা প্রকাশ্যে কথা বলেছিলেন।

রুজুতার বইয়ে কারিনা বলেছেন, 'আমি রুজুতার ডায়েট প্ল্যান অনুসরণ করার সময় যতটা খাইনি, ততটা খাইনি।সকাল 11.00-11.30 টায় একটি মধ্য-সকালের নাস্তা যোগ করুন, আরেকটি বিকাল 4.30-five.00 টায়।

খাবার  পরীবর্তন করা 

এবং একটি হালকা খাবার - এক গ্লাস দুধ, হতে পারে - রাতের খাবারের পরে আপনার স্বাভাবিক খাবারের সময়সূচীতে। আপনার প্রধান খাবার থেকে অংশ কমিয়ে দিন - দুটির পরিবর্তে একটি রুটি; বড় ঢিবির বদলে এক বাটি চাল। প্রথম কয়েক দিনের জন্য এটি জোর করবেন না - আপনার শরীর উচ্চ ফ্রিকোয়েন্সি খাবারের সাথে অভ্যস্ত হওয়ার সম্ভাবনা রয়েছে,

আপনার ক্ষুধা এমনভাবে সামঞ্জস্য করবে যে আপনি স্বাভাবিকভাবেই ছোট খাবার খান। প্রস্তাবিত "মাঝখানে" খাবার? কিছু ক্র্যাকার সঙ্গে পনির একটি ঘনক্ষেত্র; এক মুঠো চিনাবাদাম, বাদাম বা আখরোট; একটি তাজা ফল; দই ডিপ বা হুমাস এবং উদ্ভিজ্জ ক্রুডিট কিছু ভাল ধারণা।

পশ্চিমাদের অনুযায়ী খাবার খাওয়া 

আপনার খাবার "পশ্চিম" উপায়ে খান পশ্চিমা খাবারগুলি সাধারণত বিভিন্ন "কোর্সে" খাওয়া হয় - ছোট অংশের আকার, একক স্প্রেড হিসাবে খাওয়ার পরিবর্তে একের পর এক খাওয়া হয়। তাদের সুবিধা? আপনি খাবারের সাথে আপনার প্লেটে ভিড় করবেন না, বা বড় অংশ গ্রহণ করবেন না - কারণ আপনি টেবিলের স্তূপযুক্ত থালা থেকে নিজেকে সাহায্য করছেন না।

ভারতীয় খাবারের সাথে এই সুবিধাটি চ্যানেল করা চ্যালেঞ্জিং তবে অসম্ভব নয় - আপনাকে কেবল একটু বুদ্ধিমান হতে হবে। কি করবেন লাঞ্চ বা ডিনারের প্রায় 10 মিনিট আগে, আপনি চাইলে কৃত্রিম মিষ্টির সাথে এক গ্লাস লবণযুক্ত নিম্বু পানী খান।

(বিকল্প: এক কাপ সবুজ চা বা জেসমিন চা*)। আপনি যখন আপনার খাবার শুরু করেন, সালাদ নিজে নিজে একটি স্বতন্ত্র "থালা" হিসাবে খান। সালাদ না খাওয়া পর্যন্ত আপনার প্লেটে অন্য কিছু রাখবেন না।

এক বাটি রাইতা বা সাধারণ দই দিয়ে এটি অনুসরণ করুন। তারপর নিজেই "মেইন কোর্সে" চলে আসুন। আপনি দেখতে পাবেন আপনার ক্ষুধা নিয়ন্ত্রিত হয়েছে নিজেকে না খেয়ে।আপনার খাদ্যতালিকায় শস্য কমিয়ে দিন সম্ভাবনা হল, বেশিরভাগ লোকের মতো, আপনি শস্য এবং শস্যের সাথে কার্বোহাইড্রেটগুলিকে বিভ্রান্ত করেন।

একটি নো-কার্ব ডায়েট শুধুমাত্র অস্বাস্থ্যকর নয়, এটি কার্যত অসম্ভব - ডাল থেকে সবুজ শাকসবজি এবং প্রতিদিনের প্রয়োজনীয় সব কিছুতেই কার্বোহাইড্রেট পাওয়া যায়।আপনি কি খাচ্ছেন তা বুঝে নিন খাওয়া ক্যালোরি সম্পর্কে অনুমান করা বারংবার প্রমাণিত হয়েছে যে কেন মানুষের ওজন কমে না।

প্রফেসর ব্রায়ান ওয়ানসিঙ্ক, পিএইচডি এবং পিয়েরে চন্দন, পিএইচডি দ্বারা অ্যানালস অফ ইন্টারনাল মেডিসিনে প্রকাশিত একটি যুগান্তকারী গবেষণায় দেখা গেছে যে লোকেরা 22 থেকে 38 শতাংশের মধ্যে যে কোনও কিছুর মধ্যে ফাস্ট-ফুড খাবারে ক্যালোরি গণনা ভুলভাবে অনুমান করেছে।

এর মানে হল যে আপনি যদি সাধারণত অনুমান করেন যে আপনি প্রতিদিন প্রায় 2,000 ক্যালোরি খান, তবে আসল চিত্রটি 2,500 বা তারও বেশি হতে পারে! এটিও ব্যাখ্যা করে যে কেন আমাদের মধ্যে অনেকেই এর কারণ বুঝতে না পেরে ওজন বাড়াই।

হালকা ব্যায়াম

30 মিনিটের ব্যায়ামকে আলোচনার অযোগ্য করুন আসুন এটির মুখোমুখি হই, আরও সবসময় স্বাগত জানানো হবে তবে আপনি অগত্যা এটি করতে যাচ্ছেন না। অভিনব ব্যায়াম বা সরঞ্জামের প্রয়োজন নেই - এটি হাঁটার জন্য যথেষ্ট। প্রতিদিন কমপক্ষে 30 মিনিটের জন্য লক্ষ্য রাখুন তবে আপনার যদি কম সময় থাকে তবে সপ্তাহে 5 দিন ন্যূনতম 20 মিনিট এখনও ফলাফল দেবে।

তবে গতিকে দ্রুত রাখুন, যতটা সম্ভব দ্রুত। প্রতারণা করবেন না! কি করবেন ২০ মিনিট হাঁটতেও খুঁজে পাচ্ছেন না? আপনার জীবনের অন্যান্য অংশে সচেতনভাবে কার্যকলাপ বৃদ্ধি করুন - অফিসে, আপনার বন্ধুকে ইন্টারকমে কল করবেন না - উঠে তাদের ডেস্কে যান; অফিস বয়কে কফির জন্য জিজ্ঞাসা করবেন না, এটি পেতে হাঁটুন।

বাড়িতে, স্থানীয় দোকানকে মুদি সরবরাহ করতে বলবেন না, সেগুলি নিজে নিতে যান। আরেকটি সহজ কৌশল - আপনার যদি একজন ড্রাইভার থাকে, তাহলে তাকে বাড়ি থেকে 10 মিনিট দূরে নামিয়ে বাকি পথ হাঁটতে বলুন।

ছোট প্লেট ব্যবহার করা 

ছোট প্লেট খাবার খাওয়া উচিত কারণ। এতে আপনার মনে হবে আপনি আনেক খাবার নিয়েছেন। কিন্তু আসলে অল্প কিছু খাবার নিয়ে আপনার প্লেট ভালো করে ভর্তি হয়ে যাবে। আপনি এই টেকনিক ব্যবহার করতে পারেন। এতে আপনি কম খাবার গ্রহণের জন্য অভ্যাস করতে পারেন।

খাবার খাওয়া আগে  পানি পান করা 

আপনি খাবার খাওয়ার আগে পানি পান করতে পারেন।এতে করে আপনার পেট দ্রুত গতিতে ভরে যাবে। তাই আপনি বেশি খাবার খাওয়ার আগ্রহ হারিয়ে ফেলবেন।এই ভাবে আপনি চাইলে নিজের ওজন কমাতে পারেন।এবং এই উপায় ভালো কাজ করে তা প্রমানিত। 

লেবুর পানি পান করা 

প্রতি দিন সকালে ঘুম থেকে উঠে আপনি একটি গ্লাস কুসুম-গরম পানির মধ্যে লেবুর রস, আদার রস, মিশিয়ে খালি পেটে পান করতে পারেন।এতে  আপনার চর্বি দ্রুত গতিতে কমে যাবে।

খাবার তালিকা তৈরি করে 

খাবার তালিকা তৈরি করতে হবে। খাবার তালিকা তৈরি করতে আবশ্যই খাবার এর মধ্যে সবুজ রঙের শাক সবজি  বেশি রাখতে হবে। মাছ, মাংস,পনির, তেল জাতীয়  জিনিস যেমন, সিংগাড়া, পুরি ইত্যাদি ধরনের খাবার খাওয়া বন্ধ করতে হবে। খাবার তালিকায় প্রতি দিন শশা রাখতে হবে। 

শেষ কথা,, 

পরিশেষে বলা যায় যে আপনাকে অবশ্যই আপনার ওজন কমাতে সবচেয়ে বেশি যে জিনিস টা দরকার সেই টা হল আপনার ইচ্ছে শক্তি। কারণ আমরা আপনাকে যেই উপদেশ দেই না কেন আপনি যদি তা সঠিক ভাবে পালন না করেন। তাহলে কোন ফলাফল পাবেন না। ধন্যবাদ?

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

I am professional Digital Marketer