বর্তমান পৃথিবীর শীর্ষ ১০ জন ধনীর তালিকা ?

ফোর্বস ম্যাগাজিন অনুযায়ী বর্তমান পৃথিবীর শীর্ষ ১০ জন ধনীদের নাম, তাদের কাজ, তাদের সম্পদের পরিমাণ এবং বয়স সম্পর্কে জানতে চলেছি আমরা।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

উল্লেখ্য এটা ১ই মে, ২০২৩ এর ফোর্বসের সর্বশেষ গবেষণা অনুযায়ী করা তালিকা থেকে প্রাপ্ত।

পৃথিবীর শীর্ষ দশজন ধনী ব্যক্তি :

১. বারনার্ড আর্নল্ট

ফোর্বস অনুসারে বর্তমান পৃথিবীর সবচেয়ে ধনী ব্যক্তি হলেন বারনার্ড আর্নল্ট। তিনি বিলাসদ্রব্য বা কসমেটিক্স এবং ফ্যাশন বিষয়ক কোম্পানি LVMH এর চেয়ারম্যান এবং সিইও। তার সম্পদের পরিমাণ আনুমানিক $২৩৬.৭ বিলিয়ন ডলার। আর তার বয়স ৭৪ ।

২. ইলন মাস্ক

টেসলা, স্পেসএক্স ও টুইটারের মালিক ইলন মাস্ক হলেন বর্তমান পৃথিবীর ২য় ধনী ব্যক্তি। তার আনুমানিক সম্পদের পরিমাণ $১৭২.৭ বিলিয়ন ডলার। আমেরিকান এই ধনী ব্যক্তির বয়স ৫১ বছর। ২০২২ সালের ডিসেম্বর মাস পর্যন্ত তিনি প্রথম স্থানে ছিলেন।

৩. জেফ বেজোস

বিখ্যাত ই-কমার্স প্রতিষ্ঠান আমাজনের প্রাক্তন সিইও এবং বর্তমান চেয়ারম্যান জেফ বেজোস হলেন বিশ্বের ৩য় ধনী ব্যক্তি। তার আনুমানিক সম্পদের পরিমাণ $১২৭.৪ বিলিয়ন ডলার। তার বয়স ৫৯।

৪.ল্যারি এলিসন

আমেরিকান কম্পিউটার সফটওয়ার প্রতিষ্ঠান ওরাকল কর্পোরেশনের সহ ড়স সহ প্রতিষ্ঠাতা ল্যারি এলিসন হলেন বর্তমান বিশ্বের চতুর্থতম ধনী ব্যক্তি। ৭৮ বছর বয়সী এই ব্যক্তির আনুমানিক সম্পদের পরিমাণ $১১৮.৫ বিলিয়ন ডলার।

৫. ওয়ারেন বাফেট

বিশ্বের অন্যতম সফল বিনিয়োগকারী ওয়ারেন বাফেট হলেন বিশ্বের বর্তমান ৫ম ধনী ব্যক্তি। তিনি Bakshire Hathaway নামক বহুজাতিক কোম্পানির মালিক। ৯২ বছর বয়স্ক এই বিখ্যাত উদ্যোক্তার আনুমানিক সম্পদ $১১৫.৭ বিলিয়ন ডলার।

৬. বিল গেটস

মাইক্রোসফট এর সহ প্রতিষ্ঠাতা ও বিনিয়োগকারী বিল গেটস বর্তমান পৃথিবীর ৬তম ধনী ব্যক্তি। তার বয়স এখন ৬৭ বছর। আনুমানিক সম্পদ $১১৩.৫ বিলিয়ন ডলার।

৭. কার্লস স্লিম হিলু

কার্লস স্লিম হলেন একজন মেক্সিকান টেলিকমিউনিকেশন ব্যবসায়ী ও বিনিয়োগকারী। বিশ্বের বর্তমান ৭তম ধনী এই ব্যক্তির সম্পদের পরিমাণ আনুমানিক $৯৬.৭ বিলিয়ন ডলার। বয়স ৮৩।

৮. স্টিভ বলমার

২০০০ থেকে ২০১৪ পর্যন্ত মাইক্রোসফট এর সিইও ছিলেন বিল গেটসের বন্ধু স্টিভ বলমার। তিনি বর্তমান পৃথিবীর ৮তম ধনী। তার আনুমানিক সম্পদের পরিমাণ $৯৫.৬ বিলিয়ন ডলার। বয়স ৬৭।

৯. ফ্রাঞ্চেজ বেটেনকর্ট মেয়ার্স

মহিলা হিসেবে তিনি শীর্ষ ধনী আর এই লিস্টে ৯ম ধনী হলেন ফ্রান্সের ফ্রাঞ্চেজ বেটেনকর্ট মেয়ার্স। তিনি বিলাসদ্রব্যভিত্তিক (কসমেটিক্স) কোম্পানী 'লোরেল' এর চেয়ারওম্যান। ৬৯ বছর বয়সী এই ব্যক্তির আনুমানিক সম্পদ $৯৫.২ বিলিয়ন ডলার ।

১০. মাইকেল ব্লুমবার্গ 

অর্থনৈতিক তথ্য ও সংবাদভিত্তিক Bloomberg LP প্রতিষ্ঠানের মালিক মাইকেল ব্লুমবার্গ হলেন বর্তমান পৃথিবীর ১০তম ধনী ব্যক্তি। এছাড়া তিনি নিউ ইয়র্ক শহরে তিনবার মেয়রের দায়িত্ব পালন করেছেন। ৮১ বছর বয়সী এই ধনী ব্যক্তির সম্পদের পরিমাণ আনুমানিক $৯৪.৫ বিলিয়ন ডলার ।

চলমান বিশ্বে এই তালিকায় যেকোনো সময় পরিবর্তন আসতে পারে। হয়তো নতুন কেউ অর্থনৈতিকভাবে আরো ধনী হয়ে অন্যদের পিছনে ফেলে দিতে পারে কিংবা কেউ ক্ষতির সম্মুখিন হয়ে কিংবা বিভিন্ন কারণে তালিকাতে পিছিয়ে পড়তে পারে।

আমি সাজেস্ট করবো এসম্পর্কে আপনারা খেয়াল রাখবেন, ধনী হতে চাইলে অবশ্যই ধনীদের জীবনী পড়বেন এবং শিক্ষা ও অনুপ্রেরণা নিবেন তাদের জীবন থেকে ।

শেষ পর্যন্ত পড়ার জন্য ধন্যবাদ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ