জীবন মান উন্নয়নে প্রযুক্তির প্রয়োজনীয়তা ও সুবিধাসমূহ

আস্সালামু আলাইকুম । আশা কছি সবাই ভালো আছেন। বর্তমান বিশ্বে আমরা যে জিনিস টা ছাড়া একদমই কোনওকিছু কল্পনা করতে পারিনা।তা হল প্রযুক্তি।আমাদের দৈনন্দিন জীবনে প্রযুক্তির ব্যবহার আমাদের সমস্তটাকে ঘিরে রেখেছে। প্রতিটা স্তরে স্তরে প্রযুক্তির ব্যবহার।আজকাল মানুষ সারাদেশ থেকেই যে কোনও মুহুর্তেও সকল প্রকার প্রয়োজনীয় সেবা পাচ্ছে এই প্রযুক্তির মাধ্যমে।জীবন যাত্রার মান উন্নয়ন এর সাথে সাথে বেড়েছে প্রযুক্তির চাহিদা।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

প্রযুক্তির মাধ্যমে যে সেবা গুলো পাওয়া যায়ঃ সারা বিশ্বের মানুষ খুব সহজেই হাতের নাগালেই সবকিছু পাচ্ছে এই প্রযুক্তির মাধ্যমে।প্রচলিত ব্যাংকিং সেবা ছাড়াও পাচ্ছে বিকাশ,রকেট,নগদ এ টাকা জমা এবং উত্তোলন এর বিশেষ সুবিধা। প্রতিটা জায়গায় এখন এটিএম বুথ।খুব সহজেই মানুষ টাকা উঠাতে পারে।দেশের অর্থনীতি, শিক্ষাব্যস্থা,চিকিৎসা,নিরাপত্তা,রাজনীতি,সংস্কৃতি সকল ক্ষেত্রেই পাচ্ছে প্রযুক্তির সেবা।বর্তমান প্রযুক্তির মাধ্যমেই সেবা পেয়ে দেশ হয়ে ওঠেছে ডিজিটাল বাংলাদেশ।

প্রযুক্তি ব্যবহারে সুবিধাঃ

ঘরে বসেই প্রয়োজনীয় সেবাঃ প্রযুক্তির মাধ্যমেই ঘরে বসেই বিভিন্ন ধরনের সেবা মানুষ পাচ্ছে।এখন অনলাইনে সকল প্রকার প্রয়োজনীয় জিনিসপত্র ,আসবাবপত্র ঘরে বসেই অর্ডার করা যায় অনলাইন পেইজ এর মাধ্যমে । অর্ডার কনফার্ম করলেই কোনও রকম জামেলঅ মুক্ত ছাড়াই খুব সহজেই মানুষ ঘরে বসেই প্রয়োজনীয় জিনিসপত্র পাচ্ছে।সকল প্রকার সংসারিক , ব্যবসায়িক কিংবা অফিসিয়াল সকল প্রকার সরঞ্জামাদিও এখন ঘরে বসেই মানুষ হাতের নাগালেই নিমিষেই পাচ্ছে এই অত্যাধুনিক প্রযুক্তির মাধ্যমে।

সময়ের অপচয় রোধঃ প্রযুক্তির মাধ্যমে সময়ের অপচয় রোধ হয়। আগে যে কাজটি করতে সময় লাগত অনেকক্ষণ সে কাজ যেন এক নিমিশেই মানুষ সারতে পারে। 1 ঘন্টার কাজ 10 মিনিট এ করাা যায় এই প্রযুক্তির মাধ্যমে। এখন মানুষ বিদ্যুৎ অফিসে গিয়ে ঘন্টার পর ঘন্টা না দাড়িয়ে থেকে ঘরে এক আঙ্গুলের ইশারায় বিকাশে বিদ্যুৎ বিল পাঠায়। এতে করে পরিশ্রম ও কম হয় এবং সময় ও অনেক বাচেঁ।

মানব সম্পদের উন্নয়নঃ প্রযুক্তির মাধ্যমে মানব সম্পদ এর উন্নয়ন দিনি দিননে ব্যপক আকারে বৃদ্ধিপাচ্ছে।মানুষ এর সকল প্রকার চাহিদা পূরণ করতে সক্ষম হচ্ছে এবং জীবন যাত্রার মান উন্নয়ন হচ্ছে এই প্রযুক্তির মাধ্যমে। আগে মানুষ অন্ধকারে থাকতো। এখন প্রতিটা ঘরে ঘরে বিদ্যুতের আলেঅ পৌছে গেছে। সেই সাথে কম্পিউটার,ল্যাপটপ,মোবাইল,প্রয়োজনীয় ইলেক্ট্রক্যাল যন্ত্রপাতি যা দ্বারা মানুষ অনেক উন্নত জীবন যাপন করে থাকে।

যোগাযোগ এর উন্নয়নঃ প্রযুক্তির মাধ্যমে সকল প্রকার যোগাযোগের অধিকতর উন্নয়ন ঘটেছে।যোগাযেগের অনেক উন্নত উন্নত মাধ্যম তৈরী হয়েছে। যেমনঃ মোবাইল ফোনের মাধ্যমে অনেক দুরের কথাও মানুষ কাছে থেকে শুনতে পারে । আপনজনদের সাথে যোগাযোগ করতে পারে। তাছাড়াও আগে মানুষ অনেক পথ হেটে পাড়ি দিত কিন্তু বর্তমান যুগে প্রযুক্তির ব্যবহারের ফলে এখন মানুষ ইঞ্জিনচালিত যানবাহনে চলাফেরা করে অনেক দ্রুত সময়ে তাদের গন্তব্য স্থানে পৌছাতে সক্ষম হচ্ছে এই প্রযুক্তির মাধ্যমে।

শিক্ষাব্যবস্থায় সহায়তাঃ বর্তমানে কভিড-19 কে ঘিরে যখন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকছে। তখন আলেঅরদুতের মত এই প্রযুক্তির ব্যবহার  শিক্ষাব্যবস্থার উন্নয়নে ছাত্র-ছাত্রীদের অনেক উপকার করছে। প্রযুক্তির মাধ্যমে অনলাইন এ ক্লাস করছে। ঘরে থেকে প্রয়োজনীয় সাজেশন পাচ্ছে এই প্রযুক্তির মাধ্যমে। শিক্ষকরাও অনলাইন এর মাধ্য ছাত্র-ছঅত্রীদের প্রয়োজনীয় ক্লঅস নিয়ে শিক্ষাক্ষেত্রে বিরাট অবদান রাখছে।

সর্বক্ষেত্রে দক্ষতা বৃদ্ধিঃ প্রযুক্তি ব্যবহারের ফলে সর্বক্ষেত্রে মানুষ তথা সারাবিশ্বে দক্ষতা বৃদ্ধি পাচ্ছে। সবাই অনেক উন্নত জীবন যাপন করছে।অজানাকে জানছে। গুগল এ সার্চ করলেই যেন মানুষ সকল প্রয়োজনীয় সমস্যার প্রয়োজনীয় টিপস পাচ্ছে। সকল সমস্যার সমাধান মানুষ খুব সহজেই পাচ্ছে এবং মানুষের দক্ষতা বৃদ্ধি পাচ্ছে দিনি দিনে।আজকাল নতুন নতুন আবিস্কার হচ্ছে এই প্রযুক্তর মাধ্যমে।

ইন্টারনেট সেবাঃ প্রযুক্তি আরো একটি মহা ব্যবহার ইন্টারনেট সুবিধা। বিশ্ব এখন হাতের মুঠোয়। ইন্টার সেবার মা্ধ্যমে মানুষ বিশ্বকে খুব কাছ থেকে দেখতে পাচ্ছে। ইন্টারনেট এখন সকল প্রয়োজনীয় তথ্য প্রদান করে থাকে। ফেইচবুক,মেজেঞ্জার,টুইটার,হোয়াচআ্যাপ ইত্যাদি সকল আ্যাপস এর মাধ্য ব্যাক্তিগত এবং অফিসের কাজ সেরে ফেলতে পারে। ভিডিও কল এর মাধ্যমে কথা বলা এবং দেখা করা যায় প্রিয়জনদের সাথে। েইন্টারনেট এর মাধ্যমে পেড়াশুনা. অনলাইন আয়, ব্যবসা-বানিজ্য,শিক্ষা,কল্যাণমূলক কাজ খুব সহজেই করে যাচ্ছে মানুষ্ আর এর ফল হয়ে উঠছে সাফল্যময়। ইন্টারনেট এর মাধ্যমে মানুষ অনেক টাকা ওইনকাম করতে পারছে। 

জরুরী সেবাঃ অনেক জরুরী সেবা প্রযুক্তির মাধ্যমে পাওয়া সম্ভব।দেশে অনেক ধরনে সামাজিক,রাজনৈতিক এবং কল্যাণমূলক প্রতিষ্ঠান আছে। সেই সাথে কল্যাণমুলক প্রতিষ্ঠান সার্ব ক্ষণিক েমানুষের সেবা দেওয়ার জন্য কাজে নিয়োজিত। অনলাইন প্রক্রিয়া থেকে শুরু করে, বিভিন্ন ধরনের সেবা মূলক হটলাইন নাম্বার ও কাজ করে নারী,শিশু,গৃহিনী,বয়স্ক তথা সকল মানুষের জন্য। এই সেবার মাধ্যমে মানুষ সকল বিপদ আপদ থেকে সমস্যার পথ খুজে পায়। প্রযুক্তির উপর ভরসা করে। 

বতর্মানে মানুষ প্রযুক্তি ছাড়া একদমই পা ফেলতে পারেনা। প্রতিটা কাজে , প্রযুক্তি প্রয়োজন। ঘরে এবং বাইরে প্রতিটা স্তরে এখন প্রযুক্তির আশ্চর্যজনক  সকল কার্যক্রম হয়। এখন ঘরে বসেই মানুষ সিসি ক্যামেরার মাধ্যমে সকল তথ্য পাচ্ছে। কম পরিশ্রম করে মানুষ সকল কাজে সফলতা আনছে এই প্রযুক্তির ব্যবহার এর ফলে। এখন প্রতিটা গ্রামে গ্রামেও প্রযুক্তির ছোয়া চলে এসেছে। আর এই প্রযুক্তির ছোয়ায় গ্রামে বসেও মানুষ শহরের মানুষের খোজখবর নিতে পারছে। অনেক কষ্ট লাগব হয়েছে এই প্রযুক্তি ব্যবহারের ফলে। তাই বিশ্ব তথা বিশ্বের মানুষ আরো অধিক উন্নত জীবন যাপন করতে পারছে। সকল শ্রেনীর মানষেরা সকল দিক দিয়ে  সাবলম্বী  হচ্ছে আর অর্থতিক দিক থেকে নারীরা সাবলম্বী হচ্ছে ৈএই প্রযুক্তির ছোয়ায়। পরিশ্রম করে ব্যবসা-বানিজ্যতেও অনেক মুনাফা অর্জন করছে।নিজ তথা পরিবারের পাশে দাড়িয়েছে। আর ইহা সম্ভব হয়েছে প্রযুক্তির ব্যবহার এর ফলে। 

ধন্যবাদ 

শারমিন আক্তার সোনিয়া

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

I am always positive