সফল হতে চান ? তাহলে অবশ্যই লেখাটি পড়ুন । সফলতার চাকিকাঠি

আজকে আমি অত্যন্ত গুরুত্বপূর্ণ কথা বলতে যাচ্ছি।যে কথাগুলো শুনলে সত্যিকার অর্থে একটা মানুষ সফল হতে পারে।আসুন, এখনই জেনে নেই, একটা মানুষকে সত্যিকার অর্থে সফল হতে গেলে কি কি গুনাবলির প্রয়োজন পরে। তাই দেরি না করে এখনই পড়ুন। 

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

যে গুনাবলি থাকলে আপনি সফল হতে পারবেন নিচে তা উল্লেখ করা হল:

১.আকাঙ্ক্ষা(Desire)

২.অঙ্গীকার(Commitment)

৩.দায়িত্ববোধ (Responsibility)

৪.কঠোর পরিশ্রম(Hard work)

৫. চরিত্র(Character)

৬.ইতিবাচক চিন্তা (Positive thinking)

৭. ধৈর্য্য (Patience)

এখন আমি বিস্তারিত ব্যাখ্যা করতে যাচ্ছি।

১.আকাঙ্ক্ষা: সফলতা আসে আকাঙ্ক্ষা আর বিশ্বাস থেকে।আপনি সফল হতে চান কিন্তু আপনার মধ্যে যদি ইচ্ছা শক্তি আর বিশ্বাস না থাকে তাহলে আপনি তো সফল হতে পারবেন না। নেপোলিয়ন হিল বলেছেন: যেকোনো কাজ শুরু করতে হলে প্রয়োজন প্রবল ইচ্ছাশক্তি আর বিশ্বাস।কারন, মানুষের মন যা চিন্তা করে আর তা যদি বিশ্বাস করে তাহলে সে তা অর্জন করতে পারবে।আপনি বিশ্বাস করুন আর প্রবল ইচ্ছাশক্তি নিয়ে সামনে এগিয়ে যান আজ না হয় কাল আপনি সফল হতে পারবেন ইনশা আল্লাহ।

কমিটমে্নট  : মানুষের জীবনের মধ্যে অন্যতম আরেকটি গুন হল অঙ্গীকার।মানুষ আপনাকে তখনই বিশ্বাস করবে যখনই আপনার কথার সাথে কাজের মিল আছে।আর আপনি যা করতে পারবেন তার জন্য প্রতিজ্ঞাবদ্ধ হবেন আর যা পারবেন না তার জন্য ওয়াদা দিয়েন না।যদি সম্মান পেতে চান তাহলে তাহলে কমিটমেন্ট ঠিক রাখুন।

৩.দায়িত্ববোধ: যে মানুষ যত বেশি দায়িত্ব গ্রহণ করেছে সেই মানুষের কাছেই তত বেশি সফলতা ধরা দিয়েছে।আমরা অনেকেই সফল হতে চাই কিন্তু কয় জনে দায়িত্ব গ্রহণ করতে চাই।আরে ভাই, আপনি হয়তো জানেন না,দায়িত্ববান হওয়া ছাড়া আপনি কখনো সফলতার শীর্ষে পৌঁছাতে পারবেন না।তাই আজই দায়িত্ব গ্রহণ করুন, আর নিজের লক্ষ্যকে কেন্দ্র করে প্রতিদিনের কাজটা ভালোবেসে করে যান।কোনো মানুষই আপনাকে আটকিয়ে রাখতে পারবে না। বিশ্বাস করুন,কাজ করুন দায়িত্ব গ্রহণ করুন।আপনিই পারবেন, আপনার দ্বারাই হবে এই মনোভাব তৈরি করুন।

৪.কঠোর পরিশ্রম(Hard work): বিনা কারনে গাছের পাতা ও নড়ে না।অর্থাৎ,  কঠোর পরিশ্রম ছাড়া সফলতা কল্পনা করা যায় না। আমরা সবাই সফল হতে চাই কিন্তু কঠোর পরিশ্রম করতে চায় না।যে জাতি যত বেশি পরিশ্রমী, সেই জাতি তত বেশি উন্নত।তবে আমাদের পরিশ্রম জ্ঞান অর্জনের জন্য হয়। সারাদিন ইন্টারনেট,টিভি দেখে কিংবা ঘুমিয়ে ঘুমিয়ে স্বপ্ন দেখে সফলতার স্বাদ ভোগ করা যাবে না।

সফল হতে গেলে মাঠে ঘাম ঝরাতে হবে।মনে রাখবেন,সফলতা আপনার গায়ের চামড়ার রংয়ের উপর নির্ভর করেনা।এটা নির্ভর করে আপনার পরিশ্রমের উপর।তাই মাঠ ছেড়ে পালিয়ে না গিয়ে কোথায় ঘাটতি রয়েছে সেই ঘাটতিটুকু পরিশ্রমের মাধ্যমে পূরন করুন। দেখবেন আপনার সফলতা কেউ আটকিয়ে রাখতে পারবে না।

৫.চরিত্র (Character): আমরা জানি, Character lose means everything lose.আপনার চরিত্রই বলে দিবে আপনি কেমন ধরনের মানুষ।একটা মানুষের সৌন্দর্য ফুটে ওটে কেবল তার চরিত্রের মাধ্যমে।এই পৃথিবীতে মানুষের অভাব নাই কিন্তু চরিত্রবান মানুষের অভাব।আমার লেখায় যদি কেউ বিরক্তিকর মনে করেন তাহলে আমার কিছু করার নাই।কারন যা সত্যি আমি তাই বলতেছি।চরিত্র এমন এক জিনিস যা একটি মানুষকে তার সর্বোচ্চ গন্তব্যে পৌছাতে সাহায্য করে।
 
৬.ইতিবাচক চিন্তা : সুস্হ দেহের জন্য যেমন পুষ্টিকর খাদ্য প্রয়োজন ঠিক তেমনি মানসিকভাবে সুস্হ থাকতে হলে ইতিবাচক চিন্তা করা ও প্রয়োজন।যার চিন্তা ভাল,তার কথা ভাল।যার কথা ভাল,তার কাজ  ভাল।তাই এটাই প্রমানিত হয় যে,ভালো কাজ করতে হলে ও অন্তত ইতিবাচক চিন্তা করা প্রয়োজন।মনে রাখবেন,ইতিবাচক মন আপনাকে একটি ইতিবাচক জীবন দিবে।কিন্তু একটি নেতিবাচক মন আপনাকে কখনো পজিটিভ জীবন দিতে পারেনা।তাই সর্বদাই ইতিবাচক কাজ করুন এবং ইতিবাচক চিন্তা করুন।

ধন্যবাদ সকল কে
মো: আমিনুল ইসলাম

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ
Md
Md