ইন্টারনেট প্রটোকল বা আইপি এড্রেস কি? জানুন বিস্তারিত

আসসালামু আলাইকুম, জে আইটি আর্নিং প্রোগ্রাম এর পক্ষ থেকে অভিনন্দন 💕 কেমন কাটছে দিনকাল??  আশা করি মহান আল্লাহ তায়ালার  রহমতে অনেক ভালোই আছেন। আমাকেও তিনি ভালো রেখেছেন। 

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

তো আজকে আমি আলোচনা করবো ইন্টারনেট প্রটোকল বা আইপি এড্রেস কি? এ সম্পর্কে। 

তো কথা না বাড়িয়ে চলুন শুরু করি আজকের টপিকঃ 

ইন্টারনেটে ডাটা আদান প্রদান করার আসল ব্যাপারটি কিন্তু মোটেও কোন ঘরের ইট খামে করে মতো সহজ নয়। ইন্টারনেটে লোকাল কাজগুলো ও কোনো মানুষের দারা  আপনি বা আমি দ্বারা নিয়ন্ত্রন করা সম্ভব নয়।

প্রত্যেকটি দিন নেটে অসংখ্য ডাটা আদান প্রদান করা হয়ে থাকে- খসড়া ভাবে প্রায় ৩ বিলিয়ন ইমেইলস এবং প্রচুর পরিমানে ট্র্যাফিক বিভিন্ন ডাটা লোড এবং আপলোড করছে বিশ্বের ২৫০ মিলিয়ন,৷ এবং   ওয়েবসাইট প্রশ্ন। 

এই সকল ডাটা গুলোকে প্যাকেটে পরিণত করে পাঠানো হয় এবং কালো কোনো না কোনো মাধ্যম থাকে তবে কীভাবে এই প্যাকেট গুলো না সে গন্তব্যে পৌঁছে যায়? 

আর এর উত্তর হচ্ছে টিসিপি/আইপি (TCP/IP) বা ট্রান্সমিশন কন্ট্রোল প্রোটোকল/ইন্টারনেট প্রোটোকল।এই সিস্টেমটিই সকল প্যাকেট গুলোকে গন্তব্যে পৌঁছে দিতে সাহায্য করে।

এটি বলতে পারেন টু ইন ওয়ান সিস্টেম কম্পিউটারের দুনিয়ায় “প্রোটোকল" মানে হলো একটি যা প্রত্যেকে বিশ্বাস করে এবং সকল জিনিয় নিশ্চিতভাবে পৌঁছে গেছে তা নিশ্চিত করে। এখন আপনার মনে অবশ্যই প্রশ্ন জাগছে যে, টিসিপি/আইপি আসলে কি কাজ করে?

চলুন জেনে নেওয়া যাক ইন্টারনেট প্রটোকল বা আইপি সম্পর্কে। 

ইন্টারনেট প্রটোকল বা আইপি হলো একটি সাধারন অ্যাড্রেসিং সিস্টেম। ইন্টারনেটে অবস্থিত সকল মেশিন আমারটা আপনারটা সবারটাতেই একটি ভিন্ন আইপি থাকে।

যখন প্রত্যেকটি মেশিনে আলাদা আলাদা আইপি থাকবে তখন কোন মেশিন কোনটা তা সহজেই চেনা যাবে এবং সে অনুসারে প্যাকেট পাঠানো সম্ভব হয়ে থাকে। আইপি অ্যাড্রেস মূলত কিছু সংখ্যার সন্নিবেশ হয়ে থাকে। এবং সংখ্যাল কমলার করে আলাদা করা হয়ে থাকে। ওয়েবসাইটের ক্ষেত্রে ব্যাপারটা একটু আলাদা হয়ে থাকে। ওয়েবসাইটে আইপিএ সহজে মনে রাখার ব্যবহার করা হয়ে থাকে।

যেমন (TechubsNet)। এই সিস্টেমের নাম হলো ডিএনএস বা ডোমেইন নেম সার্ভার ডোমেইন নেম ব্রাউজারে প্রবেশ করানোর পড়ে কম্পিউটার এই আইপি খুঁজতে আরম্ভ করে এবং আইপি খুঁজে পেলে ওয়েব সার্ভার থেকে সাইট ওপেন হয়ে যায়।

আইপি মূলত দুই প্রকারের হয়ে থাকে:

একটি হলো IPv4, আরেকটি IPv6 আইপিডিডার ডিজিট থাকে।

যেমন 12345678123.255.212.55 কিন্তু দ্রুত বর্ধমান ইন্টারনেট জগতে আজ আর নতুন কোন আইপিডিন অ্যাড্রেস অবশিষ্ট নেই তাই নতুন এক সিে আইপিডিড।এটি আইপিডি৪ এর তুলনায় অনেক লম্বা। 

123ab716:7291:0da2:912c0321:0ffe: 1da2 হলো আইপিডিও এর উদাহরণ। এই কন্ট্রোল সিস্টেমের আরেকটি অংশ হলো ট্রান্সমিশন প্রোটোকল বা টিসিপি।

এই সিষ্টেমটি নির্ধারণ করে যে একটি আইপি থেকে আরেকটি আইপিতে কীভাবে প্যাকেট সেন্ড করতে হবে। এবং এই সিস্টেমটি রিসিভ হওয়া প্যাকেট গুলোকে একত্রিত করে আবার প্যাকেট সেন্ড করার সময় কোন প্যাকেট হারিয়ে গেলে আবার নিজ সার্ভারে ফিরিয়ে  আনে। 

এতোক্ষণ সাথে থাকার জন্য ধন্যবাদ 💕

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
Sabbir - Apr 16, 2021, 8:10 PM - Add Reply

Thanks

You must be logged in to post a comment.
Md. Naimul Islam - Apr 18, 2021, 2:07 AM - Add Reply

💕💕

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

লেখক সম্পর্কেঃ