ইনস্টাগ্রাম থেকে আয় করার ৫টি বিশেষ গুরুত্বপূর্ণ উপায়। ।

বর্তমান সময় জনপ্রিয় একটি সোস্যাল মিডিয়া হচ্ছে ইনস্টগ্রাম। আমরা এখন দিনের পর দিন প্রায় ফেসবুকের মতন এটিকে ব্যবহার করে যাচ্ছি। আমাদের দেশে যেমন ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা অসংখ্য বলা যায়, ঠিক তেমনি ইনস্টাগ্রাম ব্যবহারকারীর সংখ্যাও অসংখ্য হারে বৃদ্ধি পেয়েছে। এটি শুধু আমাদের বাংলাদেশেই নয়, বর্তমান প্রায় সারা বিশ্বে ইনস্টাগ্রাম ব্যবহারকারীর সংখ্যা এক বিশেষ হারে বৃদ্ধি পেয়েছে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

ইনস্টাগ্রাম কে সাধারণত সোশ্যাল মিডিয়ার একটি উল্লেখযোগ্য সাইট হিসেবে ধরা হয়। সোশ্যাল মিডিয়ার আরো যেসব সাইট রয়েছে যেমন: ফেসবুক, টুইটার, হোয়াটসঅ্যাপ ইত্যাদি এসব সাইটের মতনি একটি উল্লেখযোগ্য সাইট হয়ে থাকে ইনস্টাগ্রাম।

আমরা আমাদের দৈনন্দিন জীবনে এখন বেশিরভাগ সময়ই অনলাইনে উপর নির্ভর করে থাকি। আমরা অনেকেই এখন আমাদের অবসর সময়গুলো অনলাইনের এই সাইট গুলোর উপর ব্যয় করে থাকি। আমাদের সোশ্যাল মিডিয়ার উল্লেখযোগ্য একটি সাইট ফেসবুক যেমন আমাদের মন জয় করে নিয়েছে তেমনি ইনস্টাগ্রাম বর্তমান সময় অধিক মানুষের মন জয় করে নিয়েছে। এবং আমরা অনেকেই এখন এই সাইটটিতে অধিক সময় ব্যয় করে থাকি।

আমরা বর্তমান সময় এই জনপ্রিয় সোশ্যাল মিডিয়ার সাইটগুলোকে শুধু যোগাযোগ রক্ষা, বিনোদনের একটি মাধ্যম ও অবসর সময় পার করার জন্যই ব্যবহার করি না। আমরা এই সাইট গুলোর মাধ্যমে এখন রীতিমতো অর্থ উপার্জন করে যাচ্ছি। আর এই অর্থ উপার্জন করার ক্ষেত্রে যেমন ফেসবুকের গুরুত্ব রয়েছে তেমনি গুরুত্ব রয়েছে ইনস্টাগ্রামের।

আজকের এই অনলাইন যুগে অনেকেই এখন ইনস্টাগ্রামের মাধ্যমে প্রচুর অর্থ উপার্জন করে যাচ্ছে। তবে এই সাইটটিতে অনেকেই বিভিন্নভাবে বিভিন্ন উপায় অর্থ উপার্জন করে থাকে। এসব বিভিন্ন উপায়ে এর মধ্যে বিশেষ কিছু গুরুত্বপূর্ণ উপায় রয়েছে। আমরা আজকে আমাদের এই আর্টিকেলে ইনস্টাগ্রাম থেকে আয় করার ৫টি বিশেষ গুরুত্বপূর্ণ উপায় সম্পর্কে আলোচনা করবো। নিচে  এ বিষয়ে আলোচনা করা হলো:

আলোচ্য বিষয়:

সারা পৃথিবীতে খুব অল্প সময়ের মধ্যে জনপ্রিয় হয়ে ওঠা যেসব অনলাইন প্লাটফর্ম রয়েছে সেসবের মধ্যে ফেসবুক অন্যতম হয়ে থাকে, এবং ফেসবুকের পরই ইন্সটাগ্রাম এর অবস্থান রয়েছে। পৃথিবীতে বর্তমানে বহু মানুষ এই ইনস্টাগ্রাম ব্যবহার করে যাচ্ছে। সারা পৃথিবীতে অনেকেই এখন ইনস্টাগ্রাম ব্যবহার করে লক্ষ লক্ষ টাকা উপার্জন করে যাচ্ছে।

তবে যে কোন ব্যবসা শুরু করার ক্ষেত্রে যেমন ব্যবসা সম্পর্কে সঠিক ধারণা এবং যথেষ্ট অভিজ্ঞতার প্রয়োজন রয়েছে। ঠিক তেমনি এই ইনস্টাগ্রামে যদি আপনি লক্ষ লক্ষ টাকা উপার্জন করতে চান অবশ্যই আপনার যথেষ্ট অভিজ্ঞতা থাকতে হবে এবং আপনাকে সময়, শ্রম, অর্থ তিনটি যথাযথভাবে ব্যবহার করতে হবে। অধিকাংশ ব্যবসা শুরু করার সাথে সাথেই যেমন লাভের মুখ দেখা সম্ভব হয় না, তেমনি ইনস্টাগ্রম এ আয় করতে গেলে আপনি শুরুতেই অধিক অর্থ উপার্জনের আসা সম্ভব নাও হতে পারে।

আমরা অনেকেই আছি যারা অনলাইন থেকে ইনকামের কথা শুনলে অনেকটা ধৈর্য্য হারা হয়ে যাই। আমরা মনে করি থাকি যে, রাতারাতি লক্ষ টাকা উপার্জন করা যায়। কিন্তু এসব আসলে একদমই সঠিক নয়। আপনাকে অনলাইনের মাধ্যমে উপার্জন করতে গেলে যথেষ্ট পরিষ্কার অবশ্যই করতে হবে। আর রাতারাতি কোটিপতি হওয়ার চিন্তা একেবারে ভুল ছাড়া আর কিছুই নয়।

ইনস্টাগ্রাম থেকে যদি আপনি ভালোমতো অর্থ উপার্জন করতে চান তাহলে অবশ্যই আপনাকে সময় এবং পরিশ্রম দুটোই যথাযথভাবে ব্যয় করতে হবে। আপনাকে সাধারণত এক ধরনের অডিয়েন্স তৈরি করতে হবে। অডিয়েন্স বলতে সাধারণত একাউন্ট এর ফলোয়ার কেই বোঝানো হয়ে থাকে। আপনার একাউন্টে আপনি ফেমাস হবার পর আপনার যে ফলোয়ার বা অডিয়েন্স তৈরি হবে সেখান থেকে আপনি ভালভাবে অর্থ আয় করতে পারবেন। 

সাধারণত ইনস্টাগ্রাম থেকে আয় করার বিভিন্ন উপায় হচ্ছে কিন্তু এসবের মধ্যে আমাদের করা আলোচিত ৫টি উপায় এক বিশেষ গুরুত্বপূর্ণ হয়ে থাকে। তাই আর দেরি না করে চলুন জেনে নেওয়া যাক সেই ৫টি উপায় সম্পর্কে। 

১. অ্যাফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে আয় করা:

ইনস্টাগ্রাম থেকে আয় করার যে বিশেষ উপায়ে গুলো রয়েছে তার মধ্যে একটি বিশেষ গুরুত্বপূর্ণ উপায় হলো অ্যাফিলিয়েট মার্কেটিংয়ের মাধ্যমে আয় করা। আপনি খুব সহজেই এই ইনস্টাগ্রাম থেকে অ্যাফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে আয় করতে পারেন। এক্ষেত্রে আপনাকে কোনরকম ঝামেলায় পড়তে হবে না। আপনি খুব সহজেই অ্যাফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে আয় করতে পারবেন।

যদি আপনার কোনো ধরনের ওয়েবসাইট বা ইউটিউব চ্যানেল থাকে তাহলে অ্যাফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে আয় করা আরো সহজ হয়ে যায়। একটি প্রোডাক্ট সাধারণত নির্দিষ্ট পরিমাণে বিক্রি করে দিতে পারলে, কোম্পানির সাধারণতঃ আপনাকে বেশ কিছু কমিশন প্রদান করে থাকবে।

এক্ষেত্রে আপনার একাউন্টে অবশ্যই যথেষ্ট পরিমাণে ফলোয়ার থাকতে হবে। আপনি কি এখন কোন প্রোডাক্ট সম্পর্কে কোন এক প্রকারের পোস্ট করবেন তখন আপনার অ্যাকাউন্টের ফলোয়াররা সেটি লক্ষ্য করবে। এবং আপনার পোস্ট করা উক্ত প্রডাক্টটিকে তারা ক্রয় করে থাকবে।

আবার আপনি যে কোন কোম্পানির প্রোডাক্ট বিক্রির জন্য সে কোম্পানির লিংক আপনার ইনস্টাগ্রাম আইডি তে শেয়ার করতে পারেন। বেশি বেশি পোস্ট করার মাধ্যমে আপনি ফলোয়ারদের কাছাকাছি থাকতে পারবেন।

২.স্পন্সর পোস্ট থেকে আয়:

স্পন্সর পোস্ট থেকে আয় করা সাধারণত ইনস্টাগ্রামের একটি গুরুত্বপূর্ণ বিষয় হয়ে থাকে। এই কাজটি করার মাধ্যমে অনেকেই অধিক পরিমাণ অর্থ আয় করে যাচ্ছে। এ কাজটি যদি আপনি সঠিকভাবে করতে পারেন তাহলে এটি আপনার কাছে বড় ধরনের কোনো কাজ বলে মনে হবে না। আপনি চাইলে এই সহজ কাজটি খুব ভালোভাবে করতে পারেন।

সাধারণত অর্থের বিনিময়ে আপনি আপনার ইচ্ছে মত অন্য যে কোন কোম্পানির প্রোডাক্ট প্রমোট করাকেই স্পন্সর পোস্ট বলা হয়ে থাকে। আপনি চাইলে আপনার আইডিতে সব ধরনের কোম্পানির ব্র্যান্ডের বিজ্ঞাপন দিতে পারবেন। এক্ষেত্রে আপনার একাউন্টটিকে যথেষ্ট জনপ্রিয় হলে আরো বেশি ভালো হয় এই স্পন্সর পোস্ট করে আয় করা। তবে আপনার আইডিটি যদি জনপ্রিয় না হয়ে থাকে, সেক্ষেত্রে আপনি এই কাজটি করতে পারেন।

সাধারণত স্পন্সর খোঁজার জন্য জনপ্রিয় কিছু ওয়েব সাইট রয়েছে। সেসব সাইটের মাধ্যমে আপনি যথেষ্ট পরিমান স্পন্সর খুঁজে পাবেন। তবে স্পন্সর এর জন্য আপনাকে কোন রকম থার্ড পার্টি ধরনের কোন সাইটের শরণাপন্ন হতে হবে না।

৩. নিজের তোলা ছবি বিক্রি করে আয় করা:

ইনস্টাগ্রামের মধ্যে আয় করার ক্ষেত্রে এই উপায়টি প্রভাব এখন খুব বেশি লক্ষ্য করা যাচ্ছে। অনেকেই এখন ইন্সটাগ্রাম এর মাধ্যমে নিজের তোলা ছবি বিক্রি করে আয় করে যাচ্ছে। সারা বিশ্বের প্রায় বহু ইনস্টাগ্রাম ব্যবহারকারীর এই কাজটি খুব ভালোভাবে চালিয়ে যাচ্ছে। তবে তারা একটু চালিয়ে দেওয়ার মাধ্যমে যথেষ্ট সফলতাও পাচ্ছে।

আমাদের এই জনপ্রিয় সোশ্যাল মিডিয়ার সাইটটি সাধারণত ছবি প্রধান হয়ে থাকে। তাই এখানে আপনি আপনার তোলা ছবি কে কাজে লাগিয়ে যথেষ্ট আয় করতে পারেন। ইনস্টাগ্রাম যেহেতু ছবি শেয়ারিং একটি সোশ্যাল মিডিয়া সেহেতু আপনার তোলা ছবি বিক্রি করার অন্যতম একটি উপায় হতে পারে এই সাইটটি।

অনলাইনে সাধারণত বিভিন্ন স্টক ফটোগ্রাফিক রয়েছে যেখানে নিয়মিতভাবে ছবি বিক্রি করার মাধ্যমে অর্থ উপার্জন করা যায়। যদি আপনি যেকোনো একটি সাইটে কাজ করে থাকেন তাহলে আপনি ফটোগ্রাফি বিষয়ের উপর ইনস্টাগ্রামে একাউন্ট করতে পারেন। এবং যেসব ছবি আপনি সেই সাইটে আপলোড করেছিলেন সেই ছবিগুলো কে আপনি ইনস্টাগ্রামে আপলোড করতে পারেন।

আপনার ইনস্টাগ্রামে আপলোডকৃত সেই ছবিগুলোর বর্ণনা আপনি ডেসক্রিপশন বক্সে দিয়ে দিলেন। তবে আপনি অনলাইনে যে সাইটটিতে ছবি বিক্রির কাজ করবেন সেই সাইটের লিংক অবশ্যই আপনার ইনস্টাগ্রাম সাইটের সাথে যুক্ত থাকতে হবে। এবং সেইসব ছবিগুলো খুব সহজেই মানুষ আপনার কাছ থেকে কিনে নিতে পারবে।

৪. প্রোডাক্ট বিক্রি করে আয় করা: 

বর্তমান সময়ে আমরা এই অনলাইন যুগের আমাদের ব্যবসার ক্ষেত্রে অনলাইন কে বেশিরভাগই কাজে লাগিয়ে থাকি। জনপ্রিয় প্রায় সকল ব্র্যান্ডের ইনস্টাগ্রাম একাউন্ট রয়েছে। ইনস্টাগ্রম আমাদের এই সময়ে অনলাইনে মার্কেটিং এর একটি বড় মাধ্যম হয়ে থাকে।

আপনি যে কোন উন্নত ব্যবসা শুরু করার পর আপনার ক্রয় কৃত প্রোডাক্টগুলো আপনি ইন্সটাগ্রাম এর মাধ্যমে প্রচার করতে পারেন। এক্ষেত্রে আপনার ব্যবসা অনেক লাভজনক অবস্থানে পরিণত করবে। আপনার ব্যবসায়িক পণ্য রাখার জন্য একটি নির্দিষ্ট স্থানের দরকার হবে। তাছাড়া ইনস্টাগ্রাম শপ  এর মাধ্যমে আপনি খুব ভালোভাবে পণ্য বিক্রি করতে পারেন।

৫. ড্রপশিপিংয়ের মাধ্যমে আয় করা:

ইনস্টাগ্রাম থেকে আয় যেসব বিষেষ গুরুত্বপূর্ণ উপায় রয়েছে সেগুলোর মধ্যে এটিও একটি গুরুত্বপূর্ণ উপায় হয়ে থাকে। এটি সাধারণত একটি চমৎকার উপায়ে হয়ে থাকে। অনেকেই এটি করার মাধ্যমে প্রচুর লাভবান হয়ে যাচ্ছে।

এখানে পণ্য স্টোর করার কোন রকম ঝামেলা থাকে না। যে পন্যটি আপনার মাধ্যমে বিক্রি হয়েছে সেটি সাপ্লায়ার এর কাছে জানানো হলে তারাই সেটিকে কাস্টমারের নিকট পৌঁছে দিয়ে থাকে। এখানে আপনি কি কোন রূপ ঝামেলাই পোহাতে হবে না। এবং যে পণ্যটি আপনার মাধ্যমে বিক্রি করা হলো সেটির জন্য কোম্পানি আপনাকে নির্দিষ্ট কিছু কমিশন প্রদান করে থাকবে।

 

আমরা আমাদের আর্টিকেলের যে ৫টি উপায় সম্পর্কে আলোচনা করছি। সেই ৫টি উপায় অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে থাকে ইনস্টাগ্রম এ আয় করার ক্ষেত্রে। আপনি একটু চেষ্টা করলেই এই ৫টি উপায় এর মাধ্যমে সফল হতে পারেন। ধন্যবাদ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

নাম: বাধন কুন্ডু । একজন আর্টিকেল রাইটার । ১০০% ইউনিক ও কপি মুক্ত আর্টিকেল প্রকাশ করে থাকি।