কিভাবে আপনি ইনস্টাগ্রাম থেকে মোবাইল অথবা কম্পিউটারে ভিডিও ডাউনলোড করবেন।

ইনস্টাগ্রাম সাধারণত বর্তমান সময় একটি জনপ্রিয় সোস্যাল মিডিয়া সাইট হয়ে থাকে। সোস্যাল মিডিয়ার বেশ কিছু জনপ্রিয় সাইট যেমন: ফেসবুক, টুইটার, হোয়াটসঅ্যাপ, ইউটিউব ইত্যাদি। এসব জনপ্রিয় সাইট গুলোর মধ্যে ইনস্টাগ্রাম বর্তমান সময় একটি বিশেষ জনপ্রিয় সাইট হয়ে উঠেছে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

বিশ্বের প্রায় অনেক দেশে এখন ইনস্টাগ্রাম ব্যবহারকারীর সংখ্যা অনেক হয়ে গিয়েছে। তবে এটির আমরা অনেক ব্যবহারকারী আছি যারা এখনো জানি না যে, কিভাব ইনস্টাগ্রাম থেকে আপনি মোবাইল অথবা কম্পিউটারে ভিডিও ডাউনলোড করবেন। আজকে আমাদের আর্টিকেলের মাধ্যমে আপনি এ বিষয়ে পরিস্কার জানতে পারবেন। 

আলোচ্য বিষয়:

আমাদের বর্তমান যুগ হয়ে গিয়েছে অনলাইন যুগ। এখন প্রায় আমাদের বেশিভাগ কাজ কর্ম করা হয় অনলাইনের মাধ্যমে। অনলাইনকে ছাড়া আমরা আমাদের বর্তমান সময় একদম ভাবতে পারি না। আর এই অনলাইনের বিভিন্ন সোশ্যাল মিডিয়ার মাধ্যমে বিশ্বের প্রায় সব খবরা খবর বেশিরভাগ প্রচারিত হয়ে থাকে। আমরা এখন আমাদের দৈনন্দিন জীবনে বেশিরভাগ সময়ে সোশ্যাল মিডিয়া ব্যবহার করার মাধ্যমে নানা ধরনের খবর জানতে পারি।

আমরা শুধু এসব সোশ্যাল মিডিয়া ব্যবহারের মাধ্যমে খবরা-খবর ছাড়াও আমরা একে অপরের সাথে খুব সহজেই যোগাযোগ সম্পন্ন করতে পারি। আমরা দূরবর্তী অঞ্চলের বিভিন্ন বন্ধুবান্ধব আত্মীয় স্বজনের সাথে খুব সহজেই যোগাযোগ রেখে যাচ্ছি এইসব সোশ্যাল মিডিয়ার মাধ্যমে। আমরা এইসব সোশ্যাল মিডিয়ার মাধ্যমে আমাদের বিভিন্ন জায়গার ছবি ও ভিডিও গুলো আমরা সবার সাথে শেয়ার করতে পারছি।

ইনস্টাগ্রাম সাধারণত একটি বিশেষ জনপ্রিয় ফটো ও ভিডিও এবং মেসেজিং শেয়ারিং সোশ্যাল মিডিয়া নেটওয়ার্ক সার্ভিস হয়ে থাকে। বর্তমান সময়ে এটি আমাদের  বাংলাদেশেও এক বিশেষ জনপ্রিয় স্থান দখল করে নিয়েছে। আমরা অনেকেই আছি যারা প্রতিনিয়ত ইনস্টাগ্রাম ব্যবহার করে যাচ্ছি।

প্রতিদিন অন্যান্য দেশের মতো আমাদের বাংলাদেশ ইনস্টাগ্রাম ব্যবহারকারীর সংখ্যা অসংখ্য হারে বৃদ্ধি পাচ্ছে। বর্তমান সময়ে সারা বিশ্বে এর ব্যবহারকারীর সংখ্যা প্রায় অসংখ্য হয়ে গিয়েছে। এখন এই ডিজিটাল যুগে প্রায় প্রত্যেকটি দেশেই এর ব্যবহারকারী রয়েছে। হয়তো কিছু কম আর বেশি কিন্তু এখন প্রায় সব দেশেই এর ব্যবহারকারীর সংখ্যা লক্ষ্য করা যাচ্ছে।

আমাদের বাংলাদেশ অন্যান্য দেশের ব্যবহারকারীর মত আমাদের দেশের ব্যবহারকারীরা এখন ইনস্টাগ্রাম কে অর্থ উপার্জনের দিকে পরিণত করে দিয়েছে। বিভিন্ন ধরনের সোশ্যাল মিডিয়া যেমন ফেসবুক ইউটিউব এর মত অর্থ উপার্জনের একটি ভালো দিকে পরিণত হয়েছে। অনেকেই এখন এই সাইটটিকে তাদের ব্যবসায়িক কাজে লাগিয়ে থাকে। এই সাইটটিতে আপনি ফেসবুকের মতনি আপনার ব্যবসায় অগ্রগতি বাড়িয়ে তুলতে সক্ষম হবেন।

ইন্সটাগ্রাম এর মাধ্যমে আমরা খুব সহজেই আমাদের বিশেষ বিশেষ ভিডিও গুলো সবার সাথে শেয়ার করতে পারছি। আমরা সাধারণত ইউটিউব এবং ফেসবুকের মতনই বিভিন্ন মজাদার এবং ক্রিয়েটিভ কনটেন্ট হয়ে থাকে এই সোশ্যাল মিডিয়া সাইট টি।

আর তাই বিভিন্ন অন্যান্য কারণের জন্য আমাদের এখান থেকে বিভিন্ন প্রকারের ভিডিও ডাউনলোড করার প্রয়োজন পড়ে থাকে। এটি একদম একটি সহজ ব্যাপার হয়ে থাকে। কিন্তু আমরা অনেকেই এই সহজ ব্যাপারটা জানি নে। 

আজকে আমরা আমাদের আর্টিকেল এর মাধ্যমে আপনারা যারা মোবাইল এবং কম্পিউটারের মাধ্যমে ইনস্টাগ্রাম থেকে ভিডিও ডাউনলোড করতে চাচ্ছেন তারা পরিপূর্ণভাবে জানতে পারবেন। এই আর্টিকেলটি পড়ে আপনি খুব সহজেই মোবাইল অথবা আপনার কম্পিউটারে ইন্সটাগ্রাম এর যেকোন ভিডিও আপনি ডাউনলোড করতে পারবেন। তাই আর দেরি না করে চলুন জেনে নেওয়া যাক এই বিষয়ে। নিচে এ বিষয়ে আলোচনা করা হলো:

মোবাইলের মাধ্যমে যেভাবে আপনি ইনস্টাগ্রাম থেকে ভিডিও ডাউনলোড করবেন:

বর্তমান সময়ে সারা বিশ্বে এবং আমাদের দেশে মোবাইলের মাধ্যমে ইনস্টাগ্রাম ব্যবহারকারীর সংখ্যা  অসংখ্য হারে বেড়ে গিয়েছে। আমরা এখন মোবাইলের মাধ্যমে ইনস্টাগ্রাম ব্যবহার করার ওপর একটু বেশি প্রভাবিত হচ্ছি।

আপনি আপনার মোবাইলে ইনস্টাগ্রাম ব্যবহার করে ইন্সটাগ্রাম এর যেকোন ভিডিও আপনি আপনার মোবাইলের মেমোরিতে নিয়ে চলে আসতে পারবেন খুব সহজে। এজন্য আপনাকে যা করতে হবে তা আমরা স্টেপ বাই স্টেপ খুব সহজেই আপনাকে দেখিয়ে দেব। তাই আর দেরি না করে সে বিষয়ে আলোচনা করা যাক:

প্রথমত: আপনার ফোন থেকে আপনাকে গুগল প্লে স্টোর চালু করতে হবে। গুগল প্লে স্টোর চালু করার পর আপনি যেভাবে প্রতিনিয়ত আপনার প্রয়োজনীয় যে কোন অ্যাপ ডাউনলোড করে থাকেন সেভাবেই আপনাকে একটি অ্যাপ ডাউনলোড করে নিতে হবে। আপনি কি যে অ্যাপটি ডাউনলোড করতে হবে সেটি হলো আপনি সার্চ অপশনে Download For Instagram লিখে সার্চ দেন। যদি আপনি তা করতে না পারেন তাহলে এই লিংকটিতে ক্লিক করুন। এবং এই অ্যাপটিকে ডাউনলোড করে সঠিক মত ইন্সটল করে নিন।

দ্বীতিয়ত: এবার আপনি আপনার ফোনের মাধ্যমে ইনস্টাগ্রাম অ্যাপটিকে ওপেন করুন। তারপর আপনি আপনার পছন্দমত যে ভিডিওটিকে ডাউনলোড করতে যাচ্ছেন সেটি ভালোভাবে বের করুন। আপনি কোন ভিডিওটিকে ডাউনলোড করবেন।

এবার আপনি যে ভিডিওটি ডাউনলোড করতে চান, সে ভিডিওটির একদম উপরের ডান দিকে লক্ষ্য করুন সেখানে তিনটি ডট বিন্দু দেওয়া আছে। সেই তিনটি ডট বিন্দুর মধ্যে ক্লিক করুন। সেই ডট বিন্দুতে ক্লিক করার পর বেশ কয়েকটি অপশন আসবে। সেই অপশন গুলোর মধ্যে আপনি কপি লিংকে ক্লিক করুন।

তৃতীয়ত: আপনি যখনই কপি লিংক এ ক্লিক করবেন তখন আপনার চাওয়া ডাউনলোডকৃত ভিডিওটির লিংক কপি হয়ে যাবে। এবার আপনাকে যা করতে হবে তা হলো, আপনি যে অ্যাপ টিকে ডাউনলোড করে ইন্সটল করেছেন। Downloader for Instagram  এই অ্যাপটি যথাযথভাবে ওপেন করুন। এবং এই অ্যাপটিকে ওপেন করার সাথে সাথে আপনার সদ্য কপি করা ভিডিও লিংকটি এখানে অটোমেটিক ডিটেক্ট করে নেবে। এবার আপনি যেই ভিডিওটিকে ডাউনলোড করতে চেয়েছিলেন সেটি আপনার চোখের সামনে প্রদর্শন হয়ে যাবে।

যদি সেই লিংকটি অটোমেটিক কপি না হয়, তাহলে আপনি উপরের বক্সে ম্যানুয়ালি কপি করার লিংক পেস্ট করে দিন। তাহলে আপনি এই ভিডিওটিতে ডাউনলোড করতে চাচ্ছেন সেটি আপনার চোখের সামনে বরাবর চলে আসবে।

এবার নিচের  চেক ইউরাল  বক্সে ক্লিক করলে একইভাবে আপনার সেই ভিডিওটি স্কিনে প্রিভিউ করে দেবে। এবার আপনি এখানে আবারো তিনটি অপশন পাবেন সেই অপশন গুলো হলো: Repost image, Save video, এবং Save image. আর আপনি যেহেতু করতে চাচ্ছেন সেই জন্য> “Save video” তে ক্লিক করুন।

চর্তুথত: সেভ ভিডিও তে ক্লিক করার পর আপনার সামনে এবার একটি অপশন আসবে। এই অপশনটিতে আপনার ভিডিওর লোকেশন আপনাকে ঠিক করে দিতে বলবে। আপনি আপনার ইচ্ছামতন লোকেশন ঠিক করে দেবেন। তারপর ডাউনলোড অপশনে ক্লিক করুন এবার ডাউনলোড হওয়া শুরু হয়ে যাবে।

কম্পিউটার ব্যবহারকারীরা যেভাবে ইনস্টাগ্রামের ভিডিও ডাউনলোড করবেন: 

কম্পিউটারে ইনস্টাগ্রাম ব্যবহারকারীর সংখ্যা বর্তমান একেবারে কম বলা যাবে না। আমরা অনেকেই আছি যারা কম্পিউটারে ইনস্টাগ্রাম ব্যবহার করে থাকি। তবে কম্পিউটারে ইনস্টাগ্রাম ব্যবহার করে যেকোনো ভিডিও ডাউনলোড করা আরো সহজ ব্যাপার হয়ে থাকে। আপনি একটু চেষ্টা করলেই খুব সহজেই কম্পিউটারে ইন্সটাগ্রাম এর যেকোন ভিডিও ডাউনলোড করতে পারবেন।

কম্পিউটারের সাধারণত ইনস্টাগ্রামে ভিডিও ডাউনলোড করার ক্ষেত্রে আপনাকে কোনরকম সফটওয়্যার ডাউনলোড ইনস্টল করতে হবে না। আপনি খুব সাধারণভাবে এই কাজটি করতে পারবেন। এই কাজটি করার ক্ষেত্রে আপনাকে কোন কোন ঝামেলায় পড়তে হবে না। সম্পূর্ণ কাজটি আপনি আপনার ব্যবহারকৃত প্রিয় ব্রাউজার এর দ্বারা করতে পারবেন।

তবে আপনি যদি সফটওয়্যার ব্যবহার করতে চান তাহলে তাও করতে পারেন। সফটওয়্যার ব্যবহার করার মাধ্যমে আপনি আপনার ব্যবহৃত ইন্সটাগ্রাম এর যেকোন ভিডিও ডাউনলোড করতে পারেন। সাধারণত সেই সফটওয়্যার গুলো আপনাকে বেশকিছু ধরনের ফিচারস প্রদান করে থাকে। প্রথমে আপনাদেরকে জানাবো কিভাবে আপনারা কম্পিউটারে ইনস্ট্রাগ্রামের যেকোনো রিলিজ ভিডিও ডাউনলোড কিভাবে করবেন সে সম্পর্কে। নিচে এ বিষয়ে বিস্তারিত আলোচনা করা হলো:

প্রথমত: আপনি যে ইনস্টাগ্রামের রিলিজ ভিডিও টি ডাউনলোড করতে চান, তার উপরের ডান দিকে থাকা তিনটি ডট এর উপরে ক্লিক করুন। এবং এর লিংকটিকে যথাযথভাবে কপি লিংক অপশন এ ক্লিক করে কপি করে নিন।

দ্বীতিয়ত: ভিডিও লিংকটি কপি করার পর আপনি এখানে ক্লিক করুন। এই ওয়েবসাইটটিতে যাওয়ার পরে আপনি সেখানে লিংক পেস্ট করার একটি অপশন পাবেন। ডাউনলোড ভিডিও বাঁদিকে একটি ফাঁকা জায়গা আছে ওখানে আপনি আপনার কপিকৃত লিংকটিকে পেস্ট করে দিন। তার পরেই দেখতে পাবেন আপনি যেই ভিডিওটিকে ডাউনলোড করতে চাচ্ছেন সেই ভিডিওটি চলে এসেছে। তার নিচে দেখবেন ডাউনলোড অপশন আছে আপনি সেখানে ক্লিক করলে ডাউনলোড অটোমেটিক হয়ে যাবে।

 

এভাবে আপনি কম্পিউটারের মাধ্যমে ইনস্টাগ্রামের শুধু রিলিজ ভিডিওগুলি নয়, যেকোনো ভিডিও ডাউনলোড করতে পারবেন কোন রকম সমস্যা ছাড়াই। কম্পিউটারে গুগলের সার্চ করলে ইনস্টাগ্রামের ভিডিও ডাউনলোড করার জন্য অনেক সফটওয়্যার রয়েছে আপনি চাইলে সেগুলোর মাধ্যমে ডাউনলোড কার্যাবলী সমাধান করতে পারেন।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
Runa Akter - Jan 22, 2022, 1:45 PM - Add Reply

Nice

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

নাম: বাধন কুন্ডু । একজন আর্টিকেল রাইটার । ১০০% ইউনিক ও কপি মুক্ত আর্টিকেল প্রকাশ করে থাকি।