তথ্য প্রযুক্তি Information Technology এর উপকারিতা [বিস্তারিত এখানে]

তথ্য আহরণ, সংরক্ষণ, প্রক্রিয়াকরণ ও বিতরণের সাথে সংশি-ষ্ট প্রক্রিয়অ ও ব্যবস্থাকে এক কথায় বা হয় ত্যথ প্রযুক্তি বা ইনফরমেশন টেনোলজি।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

দ্রুত সিদ্ধান্ত নেয়ার জন্য অথবা দ্রুত ও দক্ষ ব্যস্থাপনার জন্য ত্যথ্য অথবা ও দ্ক্ষ ব্যবস্থাপনার জন্য ত্যথ আহরণ, সংরক্ষণ, পক্রিয়াকরণ ও তথ্য বিতরণের গুরুত্ব অনেক।

বর্তমানে তথ্য প্রযুক্তির গুরুত্ব ক্রমাগত বেড়ে চলেছে। তথ্য প্রযুক্তি ব্যবস্থঅর উন্নতির ফলে একটি ছোট কম্পিউটার বা টার্মিনালের মাধ্যমে দূরের কম্পিউটারের সাথে যোগাযোগ করা যায়। ফলে খুব সহজে ও দ্রুত তথ্য আদান প্রদান করা সম্ভব।

তথ্য প্রযুক্তি Information Technology এর উপকারিতা

  • ব্যয় সংকোচন।
  • সময় বাচেঁ
  • তাৎক্ষণিক যোগাযোগ সম্বব
  • কর্মদক্ষতা বৃদ্ধি পায়।
  • কাজের গতি বৃদ্ধি পায়।
  • মনুষ্য শক্তির অপচয় রোধ ইত্যাদি।

তথ্য পযুক্তি যেভাবে সমাজেকে প্রভাবিত করে Influence of Information Technology in the Society

ইদানিং সর্বত্র তথ্য প্রযুক্তির জয় জয়কার । ব্যবসায়, ব্যবস্থাপনা, যোগাযোগ, শিক্ষা, বিজ্ঞাণ, ঔষধ এবং শিল্পে প্রযুক্তির ক্ষেত্রে ব্যবহৃত হচ্ছে। এই তথ্য ছাড়া আমরা কোন কিছূই কল্পনা করতে পারিনা।

যোগাযোগ Communication

তথ্য যোগায়োগের সকল ক্ষেত্রে তথ্য প্রযুক্তি ব্যপক ভাবে ব্যবহৃত হয়ে থাকে, তােই তো এটি জীবনকে করেছে সহজ, সাবলীল, দ্রুত ও লাভজনক। টেরিফোন, ফ্যাক্স, টেলিপ্রিন্টার, কম্পিউটার, ই-মেইল যোগায়োগ এর ক্ষেত্রে বিপ্লব ঘটিয়ৈছে।

শিক্ষা Education

তথ্য প্রযুক্তি শিক্ষানীতিকে পরিবর্তন করেছে। যে কোনজায়গা থেকে এই প্রযুক্তি ব্যবহার শিক্ষা লাভ করা যায়। এখন যদি কোন ব্যক্ষি বাংলাদেশে বসে যুক্তরাট্রের কোন  বিশ্ববিদ্যালয় লাইব্রেরির থেকে তথ্য  ও গবেষণা কর্ম ইন্টারনেটে পা্ওয়া যায় এবং এটা প্রতিনিয়ত হাল নাগাদ করা হচ্ছে। ফলে যে কেউ যে কোন তথ্য  বিশ্বের যে কোন জায়গা থেকে পেতে পারে।

ঔষধ Medicine

এই সেক্টরে তথ্য প্রযুক্তি ব্যবহার করে মানুষের গড় আয়ু বৃদ্ধি সম্ভব হচ্ছে। এখন আমরা বাড়ীতে বসেই রোগের চিকিৎসা পেতে পারি। নিত্য নতুন আবিস্কৃত ঔষধ এবং চিকিৎসা

সাহিত্য ও বিনোদন ক্ষেত্রে Literature and Entertainment

তথ্য প্রযুক্তি ব্যবহাহারের ফলে এই সেক্টরটি বিস্থত হয়েছে এবং ব্যাপক বিপ-ব সাধিতি হয়েছে। আমরা সমগ্র বিশ্বের টিভি চ্যানেলগুলো একটি রুমে বসে দেখেছি। তথ্যা প্রযুক্তি বিনোদনের এই চাহিদাগুলো মিটিয়েছে।

খেলাধুলা Sports & Games

 আমরা এই প্রযুক্তি ব্যবহার করে  করে সহজেই খেলাধূলার খবর জানতে পারি।

সমাজের এর অসুবিধাগুলো/ অপকারিতা Disadvantages in the Society

তথ্য প্রযুক্তিরও কতগুলো অপকারিতা রয়েছে। এমন কতগুলো অশীল ওয়েব-সাইট রয়েছে যা অনেক অপরাধের জন্ম দেয় এবং এর ফলে মানুষকে কু-প্রবৃক্তির দিকে তাড়িত কলে।যেহেতু আমরা ব্যাপক পরিসরে এটা ব্যবহার করি তাই এ নিয়ন্ত্রিত ব্যবহার , দ্রুত প্রসার এবং উন্য় পৃথিবীকে আরও সুন্দর এবং সমৃদ্ধ করবে।

তথ্য প্রযুক্তির ক্রমবিকাশ

আধুনিক সভ্যতার উন্নতির মূললে রয়েছে তথ্য প্রযুক্তির সফল বিকাশ। কম্পিউটার আবিস্কারের পর থেকে ইলেকট্রনিক প্রযুক্তির উৎকর্ষের ফলে চেলিফোন ও টেলিভিশনের সাথে এগুরোর সংযোগের ফলে এক্ষেত্রে প্রভূত উন্নতি সাধিত হয়। ষাটের দশকে উপগ্রহ যোগাযোগ ব্্যবস্থার মধ্যে দিয়ে টেলিযোগায়োগের ক্ষেত্রে নতুন অগ্রযাত্রা শুরু হয়।

ষাটের দশকে উপগ্রহ যোগায়োগ ব্যস্থঅর মধ্য দিয়ে টেলিযোগায়োগের ক্ষেত্রে নতুন অগ্রযাত্রা শুরু হয়। এর ধারাবাহিকতায় ফাইবার অপটিক্যাল কেবলের মধ্য দিয়ে ইন্টারনেট সংযোগ ও ভিডিও কমপ্রেশন ব্যবস্থা এ প্রযুক্তিকে আরও উন্নত করেছে।

তথ্য প্রযুক্তিতে বিপ্লব ঘটিয়েছে এমন যন্ত্র ও সিস্টেমগুলো।

ফ্যাক্স Fax

 ফ্যাক্স এমন একটি প্রযুক্তি যা প্রেরকের কাছ থেকে কাগজে লেখা তথ্য হুবহু অপর প্রান্তের প্রাপকের নিকট পৌঁচিয়ে দেয়। আপনি ফ্যাক্স মডেম ব্যবহার করে একই ধরনের কপি ফ্যাক্স গ্রহিতার কাছে কিংবা নিজ প্রান্তেও বের করতে পারেন, কিন্তু এটি ফ্যাক্রে ঢুকানো কটির চেয়ে কম নির্ভরয়োগ্য হবে।

টেলি কনফারেন্সিং Tele Conferencing

টেলিযোগায়োগের মাধ্যমে সভা অনুষ্ঠানের প্রত্রিয়াকে টেলিকন ফারেন্সি বলা হয়। দুই বা ততোধিক গ্রুপের মধ্যে যোগায়োগ স্থাপন করে টেলিকনফঅরেন্সিং।

যারা ভিন্ন জায়গায় রয়েছে তাদের মধ্যে অডিও,  অডিও গ্রাফ এবং কম্পিউটার সিস্টেম এর মাধ্যমে দলীয় যোগায়োগ করা সম্বব হয়। বিভিন্ন অবস্থনের মানুষকে কম্পিউটার ও তথ্য প্রযুক্তির ব্যবহার করে মিটিং এর ব্যবস্থা করে দেওয়া হয়।টেলিকনফারেন্সিং ব্যবস্থা সফটওয়ারের মাধ্যমে নিয়ন্ত্রন করা যায়।

ভিডিও কনফারেন্সি Video Conferencing

যারা একই স্থনে নেই এমন ব্যাক্তির সাথে ভিডিও ও কম্পিউটার প্রযুক্তি ব্যবস্থার করে  সংলাপ করাই হলো ভিডিও কনফারেন্সিং। দুই বা ততোধিক গ্রুপের সাথে আলোচনা করা যায় এমন ভিন্ন অবস্থানের মানুষের সাথে ইলেকট্্রনিক্স যোগাযোগ ব্যবস্থা ব্যবহার করে তাদের ছবি দেখা ও কথা শোনা যায় এমন সংলাপই ভিডিও কনফারেন্সিং।

এটি অনেকটা টেলিকনফারেন্সিং এর মতই । এতে প্রয়োজন হয় মাল্টিমিডিয়া কম্পিউটার, ওয়েব ক্যামেরা, ভিডিও ব্যাপচার কার্ড, টেলিফোন লাইন, মডেম ও ইন্টারনেট। টেলিযোগায়োগ নেটওয়ার্কের সাহায্যে এমন কনফারেন্স পৃথিবীর এক প্রান্ত থেকে অন্য প্রান্তে হতে পারে।

রোবট Robot

বিংশ শতাব্দীর আবিস্কারের মধ্যে এটি প্রযুক্তিগত ভঅবে আশাবাদ ব্যক্ত করার মত আবিস্কার। রোবট হলো মানুষ আকৃতি মত এমন একটি যন্ত্র যা মানুষের কথা বুঝতে পারে, ভিজুয়াল সেন্সে সেগুলো আনুবাদ করে কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে সেগুলো নিয়ন্ত্রণ করে।

রোবটের কাজের ধারা পূর্ব থেকে ঠিক করে দেয়া থাকে। রোবাট প্রতিকুল পরিবেশে নিখূত ও ক্লান্তিহীনভাবে কাজ করতে পারে। এটি একটি স্বচ- নিয়ন্ত্রিত কম্পিউটার পদ্ধতি।

বুলেটিন বোর্ড Bulletine Board

ইন্টারনেটে বুলেটিন বোর্ড একটি বাস্তব বুলেটিন বোর্ডের মত । আসল বুলেটিন বোর্ডে জনগণের দেখার জন্য জিনিসগুলো আলাদা করে রাখে। ই-মেইল প্রেরণের মাধ্যমে জনগন বুলেটিন বোর্ড ব্যবহার করে। এটি মেসেজকে অন্যদের দেখার জন্য পোস্ট করে দেয়। এটি একটি বিশাল ক্ষমতা সম্পন্ন কম্পিউটার ব্যবস্থা যা টেরিঢোন লাইনের মাধ্যমে কম- শক্তির কমিপউটারের সাথে যুক্ত থাকে।

রিজার্ভেশন সিস্টেম Reservation System

 সংরক্ষণ এক ধরনের বুকিং পদ্ধতি যার মাধ্যমে পৃথিবীর যে কোন প্রান্ত থেকে ব্যবহারকারী তাদের বিমানের আসন বুক করতে পারেন। এটা হতে পারে বিমানের, হোস্টেলে কিংবা অন্য যানবাহনের। আপনি প্রয়োজনীয় বুকিং তথ্যের একটি সার্বিক চিত্র যে কোন সময় দেখতে পারবেন।

ভিডিও টেক্সট Video-text

ভিডিও –টেক্সট্র এমন এক ধরণের কার্য সাধন পদ্ধতি যাতে ইহা ডাটাবেজ এর সাথে সংযোগের মাধ্যমে তথ্য উদ্ধার করে। এটি যোগায়োগ নেটওয়ার্ক ব্যবহার করে শেয়ার াবাজার এভং অন্রান্য খরচের তথ্য রাখে।

ইলেকট্রনিক উপায়ে অর্থ স্থানান্তর Electronic Fund Transfer

ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার হলো টেক্সস রাজ্যের একটি আর্থিক নেটওয়ার্ক যা  1990 সালে শুরু হয়েছে। একটি বৈদ্যুতিক অর্থ স্থানান্তররের জন্য ডিজাইন করা হয়েছে কর দাতাদের জন্য।

এই সিস্টেমটি বিলিয়নস বিলিয়ন ডলার সংগ্রহ করেছে প্রায় শতাদিক ট্যাক্স ও পি বাবদ। আপনি যদি এর অন্তর র্ভূক্ত হতে চান তাহলে আপনাকে ক্যাশ পেমেন্ট করতে হভে।

ইলেকট্রনিক ডেবিট ও ক্রেডিট করার জন্য আপনাকে কোন কম্পিউটার নেটওয়ার্কে মাধ্যমে লেনদেন করতে হবে। লেনদেন কার্যে সুবিধা ও নিরাপত্তার নিমিত্তে অটোমেটিক টেলঅর টার্মিনাল ব্যবহার করা হয়।

ডটো দিয়ে ব্যাংকের লেনদেন কার্য সম্পাদনের জন্র চৌম্বক কালির লেকা বিশিস্ট কার্ড টার্মিনাল ব্যবহার করা হয়। ডটো দিয়ে ব্যাংকের লেনদন কার্য সম্পাদরের জন্য চৌম্বক কালির লেখা বিশিষ্ট কার্ড ব্যবহার করা হয়।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ