ইন ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সমস্যার সমাধান কিভাবে করবেন জেনে নিন।

আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর রহমতে অনেক ভাল আছেন।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আমরা বর্তমানে সবাই স্মার্টফোন ব্যবহার করে থাকি। স্মার্টফোনের সিকিউরিটি সম্পর্কে আমরা অনেকটাই সোচ্চার। স্মার্টফোন কোম্পানিগুলো আমাদের ফোনের সিকিউরিটিকে আরো উন্নত করার জন্য বিভিন্ন ধরনের সিকিউরিটি সিস্টেম প্রোভাইড করে থাকে।

ফিঙ্গারপ্রিন্ট সিকিউরিটি সিস্টেম তার মধ্যে অন্যতম একটি। বর্তমান সময়ে ফিঙ্গারপ্রিন্ট সিকিউরিটি সিস্টেম আমাদের ফোনের সিকিউরিটিকে আরো বেশি উন্নত করে তুলেছে। সময়ের সাথে সাথে এই ফিঙ্গারপ্রিন্ট সিকিউরিটি কে আরো উন্নত করে ইন ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সিকিউরিটি হিসেবে সংযুক্ত করা হয়েছে আমাদের স্মার্টফোনে।

কিন্তু আমরা অনেকেই ইন ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সিকিউরিটি সিস্টেম ব্যবহার করার সময় বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হই যার ফলে ফিঙ্গারপ্রিন্ট দেওয়ার পরও কখনো কখনো মোবাইল আনলক করতে অসুবিধা বোধ করতে হয়।

কিন্তু কয়েকটি সাধারণ পদক্ষেপ গ্রহণ করার মাধ্যমে স্মার্টফোনের ইন ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সমস্যার সমাধান করা সম্ভব। আজকে আমি আপনাদের সাথে এমন কয়েকটি বিষয় নিয়ে আলোচনা করব যার মাধ্যমে আপনি আপনার স্মার্টফোনের ইন ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সমস্যার সমাধান করতে পারবেন।

১. স্ক্রিনের ময়লা পরিষ্কার করা:

বিষয়টি খুবই তুচ্ছ মনে হলেও আমরা আমাদের স্মার্টফোন ব্যবহার করার সময় পাই লক্ষ্য করি আমাদের স্ক্রিনে ময়লার গাদ জমে। যার ফলে ফিঙ্গারপ্রিন্ট অনেক সময় ঠিকমতো কাজ করতে পারে না। তাই আমাদের উচিত আমাদের ফোনের স্ক্রিনকে সবসময় পরিষ্কার রাখা।

২. স্মার্টফোনটিকে রিস্টার্ট অথবা রিবুট করুন:

ফোনের যে কোন ফাংশন ঠিকমতো কাজ না করলে আপনার ফোনটিকে রিস্টার্ট বা রিবুট করা সবচেয়ে কমন একটি উপায় আপনার সমস্যার সমাধানের জন্য। আপনার ফোনের ইন ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট যদি কোন কোর সমস্যার সম্মুখীন হয় তবে আপনার ফোনটিকে রিস্টার্ট করুন এবং পরবর্তীতে চেক করুন যে আপনার ফিঙ্গারপ্রিন্ট সেন্সর কাজ করছে কিনা।

৩. আশেপাশের পরিবেশের হঠাৎ পরিবর্তন:

আপনি হঠাৎ করেই আপনার ফোনকে ঠান্ডা আবহাওয়া থেকে গরম আবহাওয়া এবং গরম আবহাওয়া থেকে ঠান্ডা আবহাওয়ার মধ্যে স্থানান্তর করলে আপনার ইন ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ঠিকমতো কাজ নাও করতে পারে। এটি সামরিকের জন্য ঘটতে পারে তাই ঘাবড়ানোর কোন কারণ নেই।

৪. স্ক্রিন প্রটেক্টর খুলে ফেলা: 

অনেক সময় আমাদের ফোনের স্ক্রিন প্রটেক্টর ইন ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সরের সাথে সাংঘর্ষিক আচরণ করে যার ফলে ইন ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট অনেক সময় কাজ করতে সক্ষম হয় না। ক্ষেত্রে আপনার ফোনের স্ক্রিন প্রটেক্টর টি খুলে ফেলুন।

৫. স্ক্যানারের টাচ সেনসিটিভিটি কে আরো উন্নত করুন:

এটি সবচেয়ে উপকারী পন্থা আপনার ফিঙ্গারপ্রিন্ট সমস্যার সমাধানের জন্য। বিভিন্ন ধরনের ফোন তাদের ইন ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট তৈরির জন্য বিভিন্ন ধরনের প্রযুক্তি ব্যবহার করে থাকে। যেমন: পিক্সেল ফোন গুলো সাধারণত ব্যবহার করে অপটিক্যাল সেন্সর যেখানে স্যামসাং ফোন ব্যবহার করে আল্ট্রাসনিক সেন্সর।

ঠিক একইভাবে বিভিন্ন ফোন কোম্পানি তাদের ফোনে তাদের ইচ্ছা মতো সেন্সর ব্যবহার করে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর তৈরি করে থাকে।

তাই সাধারণত আপনার ফিঙ্গারপ্রিন্ট সেন্সর থেকে একটি অসাধারণ এক্সপেরিয়েন্স পাওয়ার জন্য আপনার টাচ সেনসিটিভিটি কে আরো উন্নত করতে হবে। এক্ষেত্রে আপনি নিম্নের পদক্ষেপগুলো অনুসরণ করতে পারেন:

-আপনার এন্ড্রয়েড ফোনের সেটিংস অপশনে প্রবেশ করুন।

-তারপর ডিসপ্লে অপশন এ ক্লিক করুন। সেখানে গিয়ে স্ক্রিন প্রটেক্টর মুডে প্রবেশ করুন। সেখানে আপনি টাচ সেনসিটিভিটি নামক একটি অপশন দেখতে পাবেন। সেটি চালু করুন।

এই প্রক্রিয়াটি বিভিন্ন ফোনের জন্য বিভিন্ন নামের অপশনে থাকতে পারে।

৬. আপনার ফোনের সফটওয়্যার আপডেট করুন:

অনেক সময় পুরাতন সফটওয়্যার থাকার কারণে ইন ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ঠিকমতো ফাংশন নাও করতে পারে। এক্ষেত্রে আপনার ফোনের সফটওয়্যার সবসময় আপটুডেট রাখার চেষ্টা করুন।

৭. আপনার স্মার্টফোনকে ফ্যাক্টরি রিসেট করুন:

যদি আপনার স্মার্টফোনের ইন ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট ফাংশন একেবারেই কাজ না করে তবে আপনি ফ্যাক্টরি রিসেট করে দেখতে পারেন।

উপরের পদক্ষেপগুলো গ্রহণ করলে আশা করি আপনার স্মার্টফোনের ইন ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সমস্যার সমাধান থেকে পরিত্রাণ পাবেন। এরপরেও যদি সমস্যা থাকে তবে অবশ্যই তা কোন প্রকার ইন্টারনাল ড্যামেজ এর কারণে। এক্ষেত্রে অবশ্যই আপনার ফোনকে কোন প্রফেশনাল মেকারের নিকট নিয়ে যান।

আশা করি আর্টিকেলটি আপনাদের উপকারে আসবে। ধন্যবাদ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ