(Image) বা ছবির প্রকার বা ইমেজের ফাইল ফরম্যাট কি ?

বর্তমানে প্রায় প্রতিটি ক্ষেত্রে ছবির ব্যবহার করা হয়।  সামাজিক যোগাযোগ মাধ্যম , ওয়েবসাইট,  বিভিন্ন তথ্যের জন্য বলতে গেলে প্রায় সব ক্ষেত্রেই। তাছাড়া অনলাইনে কাজ করতে গেলেও বিভি ইমেজ সম্পর্কে জানতে হয়। এদের ফাইল ফরম্যাট কিসের জন্য ভালো এগুলো সম্পর্কে ও ধরনা থাকতে হয়। তাই এখানে আমি ইমেজ সম্পর্কে সংক্ষেপে আলোচনা করব কেবলমাত্র প্রাথমিক ধারনা দেওয়ার জন্য। 

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

ইমেজ বা ছবি কত প্রকার ও কি কি? 

1. (Raster Images) রাস্টার ইমেজ বা ছবি।

রাস্টার (বা বিটম্যাপ)  এই ধরনের ইমেজ যা স্ক্যান বা কোনো বস্তুর ছবি তোলার সময় তৈরি হয়। রাস্টার ইমেজগুলি পিক্সেল, বা ক্ষুদ্র বিন্দু ব্যবহার করে ছবি তৈরি করে । অর্থাৎ ক্ষুদ্র ক্ষুদ্র  বিন্দু  সংকলিত হয়ে  ছবি গঠন করে , এতে  অনন্য রঙ এবং টোনাল তথ্য থাকে যা ছবি তৈরি করতে একত্রিত হয়। 

যেহেতু রাস্টার ইমেজ পিক্সেল ভিত্তিক, এবং  সেগুলো রেজুলেশন নির্ভর।  তাই  ছবিতে যত বেশি পিক্সেল হবে তার তত বেশি  রেজোলিউশন হতে  হবে। তাহলে  ছবিটি উন্নত মানের হবে। তা নাহলে ছবি জুম করার সময় ফেঁটে যাবে, অথবা অস্পষ্ট দেখাবে। এধরনের ইমেজ বা ছবিকেই রাস্টার ইমেজ বলা হয়। 

সাধারণ রাস্টার ইমেজের  প্রকারগুলো হল: JPG, TIFF, GIF, PNG, BMP

রাস্টার ইমেজগুলোকে এডিট বা রেজোলিউশন পরিবর্তন করার জন্য অনেক প্রোগ্রাম রয়েছে, যেগুলো আপনি ব্যবহার করতে পারেন। 

এর মধ্যে একটি হল; ইন্সটল করা সফটওয়্যার দিয়ে আর অন্যটি হল অনলাইন এডিটর টুলস ব্যবহার করে। 

সফটওয়্যার গুলো হলঃ

▪️ Adobe  Photoshop

▪️ GIMP

▪️ Google Picasa

▪️ Pixelmator

▪️ Affinity Photo

অনলাইন ইডিটর  টুলসগুলো হলঃ

▪️ Online Editors

▪️ Adobe Photoshop Express

▪️ Pixlr

▪️ Fotor

2. (Vector Images) ভেক্টর ইমেজ বা  ছবি। 

"ভেক্টর ইমেজ" রাস্টার ইমেজের বিপরীত। ভেক্টর ইমেজগুলি

লক্ষ লক্ষ ক্ষুদ্র পিক্সেল বা বিন্দু ব্যবহার না করে  পাথ বা লাইন আর্ট দিয়ে গঠিত হয়।  যা অসীম আকারে স্কেলেবল হতে পারে। কারণ এটি  পিক্সেলের পরিবর্তে অ্যালগরিদমের উপর ভিত্তি করে কাজ করে। এ ধরনের ইমেজ আপনি সহজেই ছোট বড় করতে পারবেন,  তার জন্য ছবির গুণগত মানের  উপর কোনো প্রভাব পড়বে না।

প্রায় সব কম্পিউটার ফন্ট ফাইলগুলি  ভেক্টর ইমেজগুলির উপর ভিত্তি করে তৈরি করা হয়। এজন্যই সেগুলি স্কেল করা বা ওয়ে ডাউন করা সম্ভব অর্থাৎ  অক্ষরগুলি স্পষ্ট থাকে।  সাধারণত ভেক্টর আর্ট বা চিত্রগুলো  অ্যাডোব ইলাস্ট্রেটর বা কোরেলড্রোর মতো ইলাস্ট্রেশন অ্যাপ্লিকেশনগুলি দিয়ে  তৈরি করা হয়। ভেক্টর চিত্রগুলি লোগো, চিত্র/শিল্পকর্ম, অ্যানিমেশন এবং পাঠ্যের জন্য সবচেয়ে ভালো । 

সাধারণ ভেক্টর ফাইলের ধরনগুলো হল: EPS, SVG. 

ভেক্টর ইমেজ তৈরি করার সফটওয়্যারগুলো হলোঃ

▪️ Adobe Illustrator

▪️ CorelDRAW

▪️ Inkscape

ভেক্টর ইমেজের অনলাইন ইডিটর  টুলসগুলো হলঃ

▪️ Method Draw

▪️ Janvas

▪️ YouiDraw

রেজোলিউশন কি?

"ইমেইজ বা চিত্র এর"  রেজোলিউশন সাধারণত PPI তে বর্ণিত হয়, অর্থাৎ (Pixels Per Inch) যা একটি চিত্রের প্রতি ইঞ্চিতে কত পিক্সেল প্রদর্শিত হয় তা বোঝায়। 

আর হাইয়ার বা উচ্চতর রেজোলিউশনের অর্থ হল প্রতি ইঞ্চিতে আরও বেশি পিক্সেল (PPI), যার ফলে আরও পিক্সেল তথ্য পাওয়া যায় এবং একটি উচ্চ-মানের, ভালো  চিত্র তৈরি করা হয়। 

কম রেজোলিউশনের চিত্রগুলিতে কম পিক্সেল থাকে এবং যদি সেই কয়েকটি পিক্সেল অর্থাৎ বিন্দুগুলো খুব বড় হয় তখন চিত্রটি  প্রসারিত হয় চিত্রটি অস্পষ্ট হয় । যেটি  নীচের ছবির মতো দৃশ্যমান হতে পারে।

আপনি যখন একটি চিত্রের রেজোলিউশন পরিবর্তন করেন, তখন আপনাকে  প্রতি ইঞ্চিতে কত পিক্সেল রাখতে  চান তা নির্দিষ্ট করতে হবে।

✔ সাধারণ কিছু  ইমেজের  ফাইল ফরম্যাট। 

ইমেজের অনেক ধরনের   ফাইল ফরম্যাট রয়েছে । তাই আমাদের এসব ফরম্যাট সম্পর্কে জানা ভালো। এখানে কিছু গুরুত্বপূর্ণ ইমেজ   ফাইল ফরম্যাট নিয়ে সংক্ষেপে আলোচনা করছি। 

🔹TIFF (.tif, .tiff)

(Tagged Image File Format)

"টিআইএফএফ" বা ট্যাগড ইমেজ ফাইল ফরম্যাট হল লসলেস ইমেজ ফাইল।  TIFF এই ফরম্যাটের ছবি  যা খুব উচ্চ মানের ছবি। এট  বড় ফাইল সাইজের জন্যও ভালো । তাছাড়া এ ফরম্যাটের ছবি উচ্চ মানের প্রিন্ট, পেশাদার প্রকাশনা, আর্কাইভাল কপি ইত্যাদির জন্য ভালো। 

 🔹Bitmap (.bmp)

(bmp) বা Bitmap ইমেজ ফাইল,  উইন্ডোজের জন্য মাইক্রোসফ্ট দ্বারা তৈরি করা  একটি বিন্যাস। এই ফরম্যাটের ছবি TIFF ফরম্যাটের মতো  খুব উচ্চ মানের।

এটি  উচ্চ মানের স্ক্যান, আর্কাইভাল কপি এর জন্য সেরা। 

🔹JPEG (.jpg, .jpeg)

(Joint Photographic Experts Groups) 

JPEG ফাইলগুলি ইন্টারনেটে খুব জনপ্রিয়। তাছাড়া  ডিজিটাল ক্যামেরার জন্যও এই JPEG ফরম্যাট ব্যবহার করা হয়।  এটি ওয়েবসাইটে  ব্যবহার করা এবং  প্রিন্টের,  ই-মেইল, পাওয়ারপয়েন্ট, এসবে ব্যবহার এর জন্য ভালো।

🔹GIF (.gif)

(Graphics Interchange Format)

GIF বা গ্রাফিক্স ইন্টারচেঞ্জ ফরম্যাট ফাইলগুলি ওয়েব গ্রাফিক্সের জন্য ব্যাপকভাবে ব্যবহৃত হয়, কারণ সেগুলি শুধুমাত্র 256 রঙের মধ্যে সীমাবদ্ধ, এধরনের ছবি  স্বচ্ছতার জন্য ও ভালো। তাছাড়া এটি  অ্যানিমেটেড ও হতে পারে। 

🔹PNG (.png)

(Portable Network Graphics)

PNG ফাইলগুলি GIF দ্বারা সমর্থিত। এটি 

16 মিলিয়ন রঙ পর্যন্ত পরিচালনা করতে সক্ষম। এটি ওয়েব ইমেজ এর জন্য ভালো। 

 🔹EPS (.eps)

(Encapsulated PostScript file) 

 ইপিএস বা এনক্যাপসুলেটেড পোস্টস্ক্রিপ্ট ফাইল একটি সাধারণ ভেক্টর ফাইল টাইপ। EPS ফাইলগুলি Adobe Illustrator বা CorelDRAW এর মতো অনেক ইলাস্ট্রেশন অ্যাপ্লিকেশনে খোলা যেতে পারে। এটি  ভেক্টর আর্টওয়ার্ক, চিত্র ইত্যাদির জন্য ভালো। 

🔹RAW Image Files (.raw, .cr2, .nef, .orf, .sr2, )

RAW ইমেইজ  যা ক্যামেরা বা স্ক্যানার দ্বারা তোলা বা  তৈরি করা হয় । বিশেষ করে DASLR ক্যামেরাতে এ ধরনের ইমেজ ফাইল টাইপ থাকে। এ ধরনের ইমেজ ফটোগ্রাফির জন্য সেরা।

আরোও পড়তে পারেন 

ফেসবুক কোম্পানি তার নাম পরিবর্তন করে রেখেছে মেটা (Meta).। বিস্তারিত জেনে নিন এই সম্পর্কে।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
Anwar Azad - May 10, 2022, 11:28 AM - Add Reply

চমৎকার।

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

I am a simple blog Writer.