ঘুরে আসলাম রহস্যময় বগালেকে

Earning : ৳0.600

১ জানুয়ারী ২০২৩- দিনটিকে স্মরণীয় করে রাখার উদ্দেশ্য যাত্রা শুরু করলাম।আটজন  বন্ধু-বান্ধবী নিয়ে আমাদের ভ্রমণ টিম।আমাদের যাত্রা উদ্দেশ্য হল বান্দরবান জেলা রুমা উপজেলাতে অবস্থিত বগালেক।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আমরা রুমা বাজার থেকে মটর সাইকেল নিয়ে বের হলাম সকাল ৮টা। চারিদিকে সবুজ ঘন জঙ্গলের ঘেরা আঁকাবাঁকা রাস্তা। তবে খারাপ লাগছে না,ভালোই লাগছে।

শহরের মত নেই কোন ট্যাফিক জ্যাম নেই কোন বায়ু দূষণ। মুক্ত হাওয়া আপন গতিতে চলছি আমরা আমাদের মত।গন্তব্যস্থানে আমরা পৌঁছেছি সকাল ১০টা।

এক আশ্চর্য লেক বগালেক।একদম পাহাড়ের উপরে এই বগালেক।সারাবছর এই লেকে পানি একদম কমে না।অনেকক্ষণ ধরে একমনে চেয়ে আছি কি আশ্চর্য এক লেক।

যেখানে পানি থাকা একদম কথা না সেখানে লেকের জলের ভরা।যাই হোক, যেহেতু বেড়াতে আসছি সেহেতু ছবি না তুললে কি হয়।অনেকক্ষণ ধরে ঘুরে দেখলাম ছবি তুললাম জলে নামলাম।

তারপর একটা দোকানে ঢুকলাম এখানে বম সম্প্রদায়ের লোকের বসবাস।

তারপর দুপুরের খাবারের জন্য আমরা অর্ডার দিলাম ডাল,ডিম,দেশী মুরগীর মাংশ,বিভিন্নরকমের শাক সবজি সিদ্ধ, মরিচ ভর্তা আর টক ফল ।

খাবারগুলো খুব মজার হয়েছে। খুব তৃপ্তি করে খাবারগুলো খেলাম।দোকানদার সাথে কথোপকথনের সময় জানতে পারলাম বগালেক সৃষ্টি ইতিহাস। অনেক বছর আগে কথা-এখানে নাকি আগেই কোন লেক ছিল না।ছিল পরিপাটি একটি গ্রাম।

গ্রামের লোকেরার খুব শান্তিতে বসবাস করছিল।হঠাৎ করে নাকি গ্রামবাসীদের পালিত পশুপাখি যেমন মুরগী,কুকুর,শুকর,বিড়াল,ছাগল হারিয়ে যেতে লাগল।গ্রামবাসীরার বিরক্ত হতে লাগল।তারপর তারা নিজেদের পালিত পশুপাখি উপর নজরেই রাখতে লাগল।

একদিন গ্রামের একটু দূরে এক গর্তের সামনে  একটি কুকুর গেলে সেখান থেকে আর কুকুরটি ফিরে আসলনা।গ্রামবাসীরার সন্দেহ হল এখানে নিশ্চয় এমন এক বড় প্রাণী আছে সেই সব প্রাণীকে খেয়ে নিচ্ছে।

তাই গ্রামবাসীরার সিন্ধান্ত নিল গর্তে ভিতরে যে প্রাণী থাকুক না কেন শুকরকে বঁড়শিতে গেঁথে গর্তে ভিতরে প্রাণীকে শিকার করবে।যে চিন্তা সেই কাজ।সকাল থেকে গ্রামবাসীরার মিলে চেষ্টার করা পর গর্তে ভিতরে প্রাণীটি বঁড়শিতে আটকে গেল।

সবাই মিলে টানাটানি করার পর অর্ধেক অংশ গর্তে বাইরে আসল আর বাকি অর্ধেকটা এক বিকট আওয়াজ হয়ে গর্তে ভিতরে পড়ে গেল। এই প্রাণিটি ছিল এক বিরাট অজগর সাপ।

গ্রামবাসীরার সবাই মিলে সাপের মাংস ভাগ করে নিয়ে খেয়ে ফেলল।শুধু এক বুড়ি পরিবার মাংস ভাগ নেয়নি।সেই রাতে বুড়ি স্বপ্ন দেখল তোমরা তারাতাড়ি গ্রাম থেকে বের হয়ে যাও।আমার মাংস যারা খেয়েছে তাদেরকে আমি পানিতে ডুবিয়ে দিব।

বুড়িও ঘুম ভেঙে গেল তারপর তারাতাড়ি স্বামীকে ঘুম থেকে তুলে গ্রামের বাইরে বের হওয়া সাথে সাথে গ্রামটি তলিয়ে গেল আর সেখান থেকে সৃষ্টি হয়ে গেল এক লেক।আর স্থানীয়রা এটিকে নাম দেয় বগালেক।

তবে বর্তমানে স্থানীয়দের মতে এখনো লেকে এক সাইডে  একাংশ জায়গাটি দেখা যাচ্ছে সেটি নাকি বুড়ি ঘরে জায়গা। আসলে কতটুকু সত্য মিথ্যা জানিনা তবে স্থানীয়দের কথা ও অবিশ্বাস করা যায়না।

তারপর আর ও কিছুক্ষণ ঘুরাঘুরি পর ফিরলাম আবার নিজ আপন ঠিকানা।

Related Articles
Comments

You must be logged in to post a comment.