কিভাবে ব্যায়াম শুরু করবেন এবং এটি সম্পর্কে কি জানতে হবে।

Earning : ৳4.200

ব্যায়াম আপনার শরীরকে নড়াচড়া করে এবং আপনার হৃদস্পন্দনকে বিশ্রামের মাত্রার উপরে বাড়িয়ে দেয়। শারীরিক এবং মানসিক উভয় সুস্থতা বজায় রাখার জন্য এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

নিয়মিত ব্যায়াম শরীর এবং মনের জন্য বিস্তৃত সুবিধা প্রদান করে, লোকেরা হাঁটা বা ওজন প্রশিক্ষণ বা চড়াই সাইকেল চালানোর মতো উচ্চ-তীব্রতার ক্রিয়াকলাপ বেছে নেয়।

বিভিন্ন অসুস্থতা এবং অন্যান্য স্বাস্থ্য সমস্যা প্রতিরোধের জন্য যেকোনো তীব্রতার প্রতিদিনের ব্যায়াম অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ফিটনেস রেজিমেন তৈরি করার সময় যে বিষয়গুলিকে বিবেচনায় নিতে হবে তার সাথে আমরা এই পোস্টে ব্যায়ামের বিভিন্ন রূপ এবং তাদের সুবিধাগুলি বর্ণনা করি৷

প্রকার এবং সুবিধা:

ব্যায়াম সাধারণত তিনটি বিভাগে বিভক্ত করা হয়:

1) অ্যারোবিক এবং অ্যানেরোবিক তত্পরতার জন্য প্রশিক্ষণ

2) এই বিভাগগুলির প্রতিটি ব্যাখ্যা করা হয়েছে।

তত্পরতার প্রশিক্ষণ:

তত্পরতা প্রশিক্ষণের লক্ষ্য হল ত্বরান্বিত, হ্রাস এবং দিক পরিবর্তন করার সময় নিয়ন্ত্রণের জন্য একজন ব্যক্তির ক্ষমতা বৃদ্ধি করা।

একজন খেলোয়াড় টেনিসে তাদের কোর্ট পজিশনের উপর নিয়ন্ত্রণ বজায় রাখতে পারে, উদাহরণস্বরূপ, তত্পরতা প্রশিক্ষণের সাহায্যে প্রতিটি আঘাতের পরে দ্রুত পুনরুদ্ধার করে।

যারা পজিশনিং, সমন্বয়, দ্রুততা এবং ভারসাম্যের উপর দৃঢ়ভাবে নির্ভর করে এমন ক্রীড়াগুলিতে অংশগ্রহণকারীদের দ্বারা নিয়মিতভাবে চটপটি প্রশিক্ষণ করা উচিত।

নিম্নলিখিত খেলাধুলা, উদাহরণস্বরূপ, তত্পরতা আহ্বান: 

1) টেনিস 

2) আমেরিকায় ফুটবল

3) হকি

4) ব্যাডমিন্টন

5) ভলিবল

6) বাস্কেটবল

7) ফুটবল

8) লড়াইয়ের কলা

9) বক্সিং

প্রসারিত এবং নমনীয়তা:

কিছু ওয়ার্কআউট ভারসাম্য প্রশিক্ষণ, পেশী কন্ডিশনার এবং স্ট্রেচিং অন্তর্ভুক্ত করে। যোগব্যায়াম একটি ভাল পছন্দের এবং উত্পাদনশীল উদাহরণ।

ভারসাম্য, নমনীয়তা, ভঙ্গি এবং সঞ্চালন সবই যোগের ভঙ্গি দ্বারা উন্নত হয়। প্রাচীন ভারতীয় শৃঙ্খলা, যা মন, শরীর এবং আত্মাকে একত্রিত করে, এর শিকড় সেখানে রয়েছে।

একই উদ্দেশ্যগুলি সম্পন্ন করার জন্য, আধুনিক যোগব্যায়াম শ্বাস, অঙ্গবিন্যাস এবং ধ্যানের কৌশলগুলিকে একত্রিত করে।

একজন যোগব্যায়াম অনুশীলনকারী প্রতিটি শিক্ষার্থীর প্রয়োজনীয়তার সাথে মানানসই একটি কোর্স পরিবর্তন করতে পারেন।

গতিশীলতা এবং কার্যকারিতা বৃদ্ধির জন্য বাত পরিচালনাকারী কারো জন্য মৃদু প্রসারিত করা প্রয়োজন হতে পারে।

অন্যদিকে, যে কেউ বিষণ্ণতায় ভুগছেন তিনি শিথিলতা এবং গভীর শ্বাস-প্রশ্বাসের উপর যোগব্যায়ামের জোর দিয়ে আরও উপকৃত হতে পারেন।

আরেকটি স্ট্রেচিং ব্যায়াম যা নমনীয়তা এবং মূল শক্তিকে উত্সাহিত করে তা হল Pilates। তাই চি হল আরেকটি চমৎকার ব্যায়াম।

যা উৎসাহ দেয় কাজ না করার ঝুঁকি বসে থাকা আচরণ নিম্নলিখিত স্বাস্থ্য সমস্যাগুলির একটি কার্ডিওভাসকুলার অবস্থা ডায়াবেটিস, ক্যান্সার অস্টিওপোরোসিস,অতিরিক্ত, এটি স্থূলতা এবং অতিরিক্ত ওজনের সাথে সম্পর্কিত সমস্যা সহ যে কোনও কারণে অল্প বয়সে মারা যাওয়ার সম্ভাবনা বাড়ায়।

যারা অতিরিক্ত ওজন বা স্থূলকায় তারা ইউএস সহ বিভিন্ন দেশে আগের চেয়ে বেশি প্রবল হয়ে উঠছে, মার্কিন যুক্তরাষ্ট্রে 3 জনের মধ্যে 2 জনেরও বেশি প্রাপ্তবয়স্ক অতিরিক্ত ওজন বা স্থূল, সাম্প্রতিকতম জাতীয় স্বাস্থ্য ও পুষ্টি পরীক্ষার সমীক্ষা বিশ্বস্ত উত্স অনুসারে,

যা পরিচালিত হয়েছিল 2013-2014 সালে। একই রিপোর্ট অনুসারে, 13 জনের মধ্যে 1 জনের অত্যধিক স্থূলতা রয়েছে এবং গুরুতর স্বাস্থ্য সমস্যার উচ্চ ঝুঁকিতে রয়েছে।

Related Articles
Comments

You must be logged in to post a comment.