কিভাবে অনলাইনে ব্যবসা শুরু করবেন?

Earning : ৳3.600

আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই? আজকের লেখার বিষয় হচ্ছে আপনি অনলাইন বিজনেস শুরু করার আগে বা পরে কি বিষয়গুলো খেয়াল করবেন তার উপরে ,চলুন তবে জেনে নিই আমরা কিভাবে অনলাইন ব্যবসা শুরু করতে পারি।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

১। কেন এবং কি করবেন?

যেকোনো কাজ শুরু করার আগে প্রথমে মনস্থির করা বেশ জরুরি,  অর্থাৎ আপনি আদেও সেই কাজটা করতে চাচ্ছেন কিনা বা করলে কি হবে না করলে কি হবে সেগুলো নিয়ে ভাবুন।

ব্যবসায় উদ্যোগী হওয়ার আগে কিছু মুহূর্ত সময় নিন এবং আপনার প্রকৃত ইচ্ছা নিয়ে ভাবুন। যদি আপনি নিশ্চিত হয়ে থাকেন যে অনলাইনে ব্যবসা টায় আপনি করতে ইচ্ছুক তাহলে এবার অনলাইন বিজনেস নিয়ে ধারণা নিন এবং গবেষণা শুরু করুন।

 

২। ব্যবসা পরিকল্পনা

অনলাইন ব্যবসা শুরু করার প্রথম ধাপ হলো একটি সুনির্দিষ্ট পরিকল্পনা করা। আপনি চাইলে অনলাইনে বিভিন্ন ধরনের পন্য বিক্রি করতে পারেন যেমন ড্রেস, প্রসাধনী, খাবার, ব্যাগ, দেশিয় পন্য, ইম্পোর্টেড পন্য, জুয়েলারি আরও অনেক কিছু। 

কিন্তু আপনি কোন জিনিস টা নিয়ে বিজনেস শুরু করতে চান সেটা নির্ভর করবে সেই পন্যের সহজলভ্যতা এবং মার্কেট ভ্যালুর উপরে। তাই এমন একটি পন্যকে বেছে নিন যেটার বাজার চাহিদা অনেক বেশি এবং আপনি আপনার সাধ্যের মধ্যে সেটা কিনে বিক্রি করতে পারবেন।

৩। অনলাইন প্লাটফর্ম বাছাই

আপনি যখন আপনার অনলাইন বিজনেসের বিষয়বস্তু নিশ্চিত করে ফেলবেন তখন এটার বিক্রির জন্য প্রয়োজন হবে অনলাইন প্লাটফর্ম। আপনি যেকোনো ডিজিটাল মিডিয়াকে নির্বাচন করতে পারেন কিন্তু বর্তমানে অনলাইন বিজনেসের সবথেকে জনপ্রিয় মাধ্যম হলো ফেসবুক ও ইউটিউব।

আপনি যদি ফেসবুকের মাধ্যমে অনলাইন বিজনেস শুরু করতে চান তাহলে প্রথমে একটি পেজ/গ্রুপ তৈরি করে নিন। যেখানে আপনি আপনার পন্যের ছবি, ভিডিও প্রচার করবেন এবং লাইভের মাধ্যমে ক্রেতাদের কাছে বিশ্বস্ততা বাড়াতে পারবেন। 

আর যদি ইউটিউবে শুরু করতে চান সেক্ষেত্রে একটি ইউটিউব চ্যানেল খুলে নিন এবং সেখানে আপনার পন্যের নিত্য নতুন ভিডিও পোস্ট করুন।

৪। একটি ব্যবসায়িক পরিচয় বানান

অনলাইন ব্যবসার ক্ষেত্রে পরিচিতি অনেক বড় একটা ভুমিকা পালন করে। আপনি যত বেশি পরিচিতি লাভ করবেন তত বেশি ইনকাম হতে থাকবে৷ অনলাইন বিজনেসের শুরুতে অবশ্যই আপনাকে একটি ইউনিক নাম ভেবে নিতে হবে যেটা সহজেই পরবর্তীতে ব্র‍্যান্ডে রুপান্তরিত হতে পারে।

নাম নির্বাচনের পর মানানসই একটি লোগো বানিয়ে নিন যেটা দ্বারা আপনার পেজ/গ্রুপকে প্রমোট করবেন। মনে রাখবেন যত গুছিয়ে সুন্দরভাবে নিজের পন্যকে ক্রেতার সামনে উপস্থাপন করতে পারবেন ততই আপনার সফল হওয়ার সম্ভাবনাটাও বাড়বে।


৫। আত্মবিশ্বাস

যেকোনো কাজের ক্ষেত্রে নিজের উপর বিশ্বাস রাখা বেশ জরুরি। জানেন তো ব্যবসায় ঝুঁকি বলে একটা কথা আছে, আজকে আপনি আপনার সামনে যত বড় বড় অনলাইন সাইট গুলো দেখছেন তার কোনোটিই কিন্তু একদিনে গড়ে উঠে নি বা রাতারাতি সফলতা পায় নি।

যদি একবারে সফলতা না আসে তাহলে হার মানবেন না,  নিজের উপর বিশ্বাস রেখে সততার সাথে এগিয়ে যান দেখবেন ভালো কিছু অবশ্যই অর্জন করতে পারবেন।

আপনি যদি অনলাইন প্লাটফর্মে একদম নতুন হয়ে থাকেন তাহলে উপরের দিক নির্দেশনা মেনে কাজ শুরু করলে ইনশাল্লাহ সফলতা পাবেন। মনে রাখবেন মানুষ হাজারবার হোচট খেয়ে তারপর হাটতে শিখে, তাই চেষ্টা চালিয়ে যান হতাশ হবেন না।

Related Articles
Comments

You must be logged in to post a comment.