কিভাবে ডায়াবেটিস প্রতিরোধ করা যায়

কিভাবে ডায়াবেটিস প্রতিরোধ করা যায়: এই পৃষ্ঠাটি একজন বন্ধুকে ইমেল করুন প্রিন্ট Facebook Twitter Pinterest RSS-এ সদস্যতা নিন

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

সারসংক্ষেপ

টাইপ 2 ডায়াবেটিস কি?

আপনার যদি ডায়াবেটিস থাকে তবে আপনার রক্তে শর্করার মাত্রা খুব বেশি। টাইপ 2 ডায়াবেটিসের সাথে, এটি ঘটে কারণ আপনার শরীর যথেষ্ট ইনসুলিন তৈরি করে না, বা এটি ইনসুলিন ভালভাবে ব্যবহার করে না (এটিকে ইনসুলিন প্রতিরোধ বলে)।

আপনি যদি টাইপ 2 ডায়াবেটিসের ঝুঁকিতে থাকেন তবে আপনি এটি প্রতিরোধ করতে বা দেরি করতে সক্ষম হতে পারেন।

টাইপ 2 ডায়াবেটিসের ঝুঁকিতে কারা?

অনেক আমেরিকান টাইপ 2 ডায়াবেটিসের ঝুঁকিতে রয়েছে। আপনার এটি পাওয়ার সম্ভাবনা আপনার জিন এবং জীবনযাত্রার মতো ঝুঁকির কারণগুলির সংমিশ্রণের উপর নির্ভর করে। ঝুঁকির কারণগুলির মধ্যে রয়েছে:

প্রিডায়াবেটিস থাকা, যার মানে আপনার রক্তে শর্করার মাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি কিন্তু ডায়াবেটিস বলা যায় না

অতিরিক্ত ওজন বা স্থূলতা থাকা

বয়স 45 বা তার বেশি

ডায়াবেটিসের পারিবারিক ইতিহাস

আফ্রিকান আমেরিকান, আলাস্কা নেটিভ, আমেরিকান ইন্ডিয়ান, এশিয়ান আমেরিকান, হিস্পানিক/ল্যাটিনো, নেটিভ হাওয়াইয়ান, বা প্যাসিফিক দ্বীপবাসী

উচ্চ রক্তচাপ থাকা

নিম্ন স্তরের এইচডিএল (ভাল) কোলেস্টেরল বা উচ্চ স্তরের ট্রাইগ্লিসারাইড থাকা

গর্ভাবস্থায় ডায়াবেটিসের ইতিহাস

9 পাউন্ড বা তার বেশি ওজনের একটি শিশুর জন্ম দেওয়া

একটি নিষ্ক্রিয় জীবনধারা হৃদরোগ বা স্ট্রোকের ইতিহাস বিষণ্নতা আছে পলিসিস্টিক ওভারি সিন্ড্রোম (PCOS)

অ্যাকান্থোসিস নিগ্রিক্যানস থাকা, একটি ত্বকের অবস্থা যেখানে আপনার ত্বক কালো এবং ঘন হয়ে যায়, বিশেষ করে আপনার ঘাড় বা বগলের চারপাশে

ধূমপান

আমি কীভাবে টাইপ 2 ডায়াবেটিস প্রতিরোধ করতে বা বিলম্ব করতে পারি?

আপনি যদি ডায়াবেটিসের ঝুঁকিতে থাকেন তবে আপনি এটি প্রতিরোধ করতে বা দেরি করতে সক্ষম হতে পারেন। আপনার যা করতে হবে তার বেশিরভাগই একটি স্বাস্থ্যকর জীবনধারা থাকা জড়িত।

সুতরাং আপনি যদি এই পরিবর্তনগুলি করেন তবে আপনি অন্যান্য স্বাস্থ্য সুবিধাও পাবেন। আপনি অন্যান্য রোগের ঝুঁকি কমাতে পারেন, এবং আপনি সম্ভবত ভাল বোধ করবেন এবং আরও শক্তি পাবেন। পরিবর্তনগুলি হল:

ওজন হ্রাস এবং এটি বন্ধ রাখা. ওজন নিয়ন্ত্রণ ডায়াবেটিস প্রতিরোধের একটি গুরুত্বপূর্ণ অংশ। আপনি আপনার বর্তমান ওজনের 5 থেকে 10% হারানোর মাধ্যমে ডায়াবেটিস প্রতিরোধ বা বিলম্ব করতে সক্ষম হতে পারেন।

উদাহরণস্বরূপ, যদি আপনার ওজন 200 পাউন্ড হয় তবে আপনার লক্ষ্য 10 থেকে 20 পাউন্ডের মধ্যে হারানো হবে। এবং একবার আপনি ওজন হ্রাস করার পরে, এটি গুরুত্বপূর্ণ ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ