ফেসবুক থেকে কিভাবে টাকা আয় করা যায়?- বিস্তারিত!!

ফেসবুক থেকে আয় (earn from facebook):  ফেসবুক থেকে কী কখনো টাকা ইনকাম করেছেন? হ্যাঁ ঠিকই শুনেছেন। তবে অবাক হচ্ছেন, তাই তো! স্বাভাবিকই। কেননা যেখানে আপনি ঘন্টার পর ঘন্টা অযথা মূল্যবান সময়গুলো পার করে দিচ্ছেন, কিংবা এমন একটি জায়গায় আপনার অন্তত একবার না ঢুকলেও রাতে ঘুমাতেই পারেন না, সেখানে আবার টাকা ইনকাম করবেন! ভাবতেই অবিশ্বাস্য লাগে। কিন্তু এটাই সত্য এখন ফেসবুক থেকে ইনকাম করা যায়।  এই টিউটরিয়ালে থাকছে কীভাবে ফেসবুক থেকে আয় করা যায়।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

তবে আজ আমরা আপনার নিজের বিশ্বাস নিয়ে দ্বিধায় ফেলব। আপনার অবিশ্বাস কে বিশ্বাসে পরিণত করতে বাধ্য করব। আর যদি আপনি টাকা ইনকাম এর জন্য কোনো পথ খুঁজে বেরাচ্ছেন, তাহলে তো আর কোনো কথাই নেই! শেষ পর্যন্ত আমাদের সাথেই থাকুন।

কিভাবে ফেসবুক থেকে টাকা ইনকাম করবেন কিভাবে ফেসবুক থেকে টাকা ইনকাম করবেন

 

ফেসবুক থেকে ইনকাম আসলেই সম্ভব?

প্রথমেই আসি সবচেয়ে বহুল প্রাপ্য প্রশ্ন যে, ফেসবুক থেকে ইনকাম করা সম্ভব কি না। যদি আপনার মনে সত্যিই এটি নিয়ে কোনো সন্দেহ থাকে তাহলে এর সহজ উত্তর আপনি ভুল। অর্থাৎ আপনার এই সন্দেহ পুরোটাই অযৌক্তিক।

সত্য বলতে ফেসবুক থেকে আয় করা যায় কথাটা 100% সত্য এবং ফেসবুক থেকে টাকা ইনকাম করা সম্ভব! কী! অনেক খুশি লাগছে তো। তবে বেশি খুশিতে আহামরি হয়ে যাবেন না। কেননা পুরোটা না জেনে নাচলে মাঝপথে আপনাকে থামতেই হবে।

ঠিক তেমনি আপনি যদি যথেষ্ট জ্ঞান না রেখে এরকম কিছু করতে যান, তাহলে গাছে কাঁঠাল থাকবে ঠিকই, আবার এদিকে আপনার গোঁফ এও তেল থাকবে। কাঁঠাল খাওয়া আপনার আর কখনো হয়ে উঠবে না!

ফেসবুক থেকে আয় এর উপায় সমূহ-

ফেসবুক থেকে টাকা ইনকাম কীভাবে করবেন তা শিখতে চাইলে আপনাকে সর্ব প্রথমে জানতে হবে যে আপনি ফেসবুক এর কোন ক্ষেত্র গুলি থেকে টাকা ইনকাম করতে পারবেন। আচ্ছা একটি কথা বলুন তো। আপনি কি কখনো কোনো ফেসবুক পেইজ খুলেছেন? কিংবা কখনো কি কোনো ভিডিও আপলোড বা লাইভে এসেছেন?

 

হয়তো হ্যাঁ আবার অনেকের হয়ত না। আপনি ফেসবুকে কোনো পেইজ খুললেও বা কখনো লাইভ এ আসলেও হয়ত আপনি তখন জানতেন না যে আপনি কী করছেন!

আপনি হয়ত শখের বশে কোনো একটি ভিডিও আপলোড করেছেন কিংবা বন্ধ মহলে মজা বা আনন্দের কিছু সময় কাটানোর জন্য লাইভে এসেছেন। কিন্তু এর মাধ্যমেই যে ফেসবুক এর কাছ থেকে আপনি টাকা আদায় করে নিতে পারন তার খেয়ালই আপনার নেই।

ফেসবুকে মূলত কোনো পেইজ রানিং করার জন্য এবং ভিডিও আপলোড কিংবা লাইভ স্ট্রিম আসার ফলে যে অ্যাডভারটাইজিং হয়ে থাকে সেই অ্যাডভারটাইজ এর বিনিময়েই আপনাকে টাকা দেয়া হবে।

ফেসবুক থেকে আয়ের পূর্ব শর্ত-

আপনি ভাবছেন এখনই ফেসবুকে চলে যাবেন এবং একটি পেইজ খুলে বসবেন। আর ধীরে ধীরে হয়ে উঠবেন হাজার হাজার টাকার মালিক।

কিন্তু ওইত আমরা আগেই বলেছি যে গাছে কাঁঠাল আর গোফে তেল! তাই অযথা পারাপারি না করে স্থির হয়ে বসুন। কী বলছি তা মনযোগ দিয়ে শুনুন। আপনি যদি ফেসবুক থেকে টাকা ইনকাম করতে চান তাহলে একটি পেইজ খোলার পর আপনাকে কিছু শর্ত পূরণ করতে হবে। সেটি হলো আপনার পেইজে কমপক্ষে  10,000 ফলোয়ার হতে হবে। তবে কোনো কোনো রিজিওনে মাত্র 1000 ফলোয়ার হলেই ফেসবুক আপনাকে টাকা প্রদান করতে পারে।

অর্থাৎ আপনি যখন একটি ফেসবুক পেইজ খুলবেন তখন সাথে সাথেই আপনি টাকা ইনকাম করতে পারবেন না। আপনাকে ফলোয়ার আদায় করে নিতে হবে। অর্থাৎ আপনার পেইজ এর সকল পোস্ট রেগুলার দেখবে এরকম কাউকে আপনার পেইজে থাকতে হবে। এবং তারাই হলো আপনার ফেইসবুক পেইজ ফলোয়ার।

আপনি যখন 10,000 ফলোয়ার ম্যানেজ করতে পারবেন ঠিক তখনই আপনার পেইজে কিছু অ্যাডভারটাইজমেন্ট দেখানো হবে। এবং যেটির 45% শেয়ার ফেসবুক নিজের জন্য রেখে বাকি শেয়ার আপনাকে দিবে।

আপনার ভিডিও তে অ্যাড এর ব্যবহার করুন-

ফেসবুক থেকে টাকা ইনকাম এর শর্ত স্বরূপ আপনাকে আপনার ভিডিও এর মাঝে,  শুরুতে কিংবা শেষে অ্যাড যোগ করতে হবে। এতে করে আপনার ফেসবুক ভিউয়ে আপনি টাকা পাবেন। এবং কী পরিমাণ টাকা আপনি পাবেন তা নির্ভর করবে আপনার ভিডিও তে ভিউ এর মাত্রা, সংখ্যা এবং কোন অরগানাইজেশন এর অ্যাড দেখাচ্ছেন সেটির উপর। এবং তার টোটাল থেকে 55% টাকা আপনি জমা করতে পারেন।

শুধু তাই নয়, এর পাশাপাশি আপনাকে ফেসবুক কর্তৃক গৃহীত অন্যান্য শর্ত সমূহে একমত হতে হবে।

যেমন-

  • ফেসবুক এর কমিউনিটি স্ট্যান্ডার্ডস মেনে চলা।
  • ফেসবুক এর পেমেন্ট টার্ম মেনে চলা।
  • ফেসবুক পেজ টার্ম মেনে চলা।
  • কন্টেন্ট মনেটাইজেশন পলিসিগুলো নিয়ে জ্ঞান রাখা।
  • কন্টেন্ট মনেটাইজেশন পলিসি নিয়ে একমত হওয়া ও সম্মতি দেয়া।
  • অথেনটিক কন্টেন্ট ব্যবহার করা।
  • ফেসবুক এ নিয়মিত উপস্থিতি স্থাপন করা।

এসব সম্পর্কে যথাযথ এবং পরিপূর্ণ জ্ঞান রাখা আবশ্যক। নতুবা আপনি ফেসবুক থেকে টাকা ইনকাম এর টার্মস এবং কন্ডিশন সম্পর্কে অবগিত হতে পারবেন না। আপনি যখনি আপনার ভিডিও অ্যাডভারটাইজমেন্ট এর অ্যালাউ করবেন তখন থেকেই আপনার ভিডিও পুরো ফেসবুক ছড়ানোর অনুমতি রাখে।

ফেসবুক থেকে টাকা ইনকাম এর পূর্বে কী কী যোগ্যতা দরকার-

1. পেইজ থেকে ভিডিও আপলোড: আপনাকে অবশ্যই পেইজ থেকে ভিডিও আপলোড করতে হবে আপনি যদি কোনো প্রোফাইল থেকে ভিডিও আপলোড করেন তবে এটি কখনোই মনেটাইজেশন এর অন্তর্ভুক্ত হবে না।

2. ভিউ: আপনাকে আপনার ভিডিও গুলি থেকে কমপক্ষে 30,000+ 1 মিনিট ভিউ রাখতে হবে। অর্থাৎ আপনার সকল ভিডিও থেকে যেগুলির দৈর্ঘ্য 3 মিনিট এর বেশি, সেগুলি থেকে মোট 30,000 বার কমপক্ষে 1 মিনিট ভিউ পেতে হবে। তবেই আপনি ফেসবুক থেকে টাকা ইনকাম করতে পারবেন। এবং এটি 60 দিনের মাঝে অর্জন করতে হবে।

3. পার্টনার মনেটাইজেশন পলিসি: ফেসবুক এর সাথে আপনার পার্টনারশিপ গড়ে তুলতে হবে এবং ফেসবুক থেকে কিছু মনেটাইজাশেন পলিসি রয়েছে যেগুলো এই পার্টনারশিপ নিয়ে বিস্তারিত আলোচনা করে থাকে। এবং আপনাকে পার্টনারশিপ করার জন্য অবশ্যই সেই পলিসি গুলো মেনে চলতে হবে।

4. দেশ এবং ভাষা সংগত বিষয়: আপনি যে ভাষাকে আপনার ভিডিও এর মাঝে এবং ভিডিও এর ডেসক্রিপশন এ ব্যবহার করবেন সেটি অবশ্যই আপনাকে ফেসবুক কর্তৃক দেয়া ভাষা গুলোর সাথে সংগত হতে হবে এবং শুধু তাই নয়, আপনি যদি এমন কোনো দেশে থাকেন যেখানে ফেসবুক এর সার্ভিস চালু নেই  তাহলে আপনি যে কোনো অ্যাড থেকে কোনো প্রকারের টাকা ইনকাম করতে পারবেন না।

5. স্ট্রিম অ্যাড এর উপযুক্ততা: আপনাকে এমন কোনো ভিডিও পাবলিশ করতে হবে যেগুলো স্ট্রিম অ্যাড এর জন্য উপযোগী। উপযুক্ততা যদি স্ট্রিম অ্যাড পলিসির সাথে না যায় তাহলে আপনি কোনো অ্যাড নিতে পারবেন না। এবং ফল স্বরূপ ফেসবুক কোনো টাকা দিবে না।

6. নির্ধারিত লক্ষ্য সমূহ: আপনাকে ফেসবুক কর্তৃক কিছু লক্ষ্য দেয়া হবে। যেগুলোর যে কোনো একটি লক্ষ্য পূরণ করা অত্যাবশ্যক। তা নাহলেও আপনি কোনো টাকা ইনকাম করতে পারবেন না।

যেমন-

আপনাকে 60 দিনের মাঝে কমপক্ষে 15,000 ইনগেজমেন্ট অথবা 1,80,000 মিনিট টোটাল ভিউ সম্পূর্ণ পেইজের ভিডিও নিয়ে। তবে উপরে 'ভিউ' অংশে যে আলোচনা করা হয়েছে তা সম্পূর্ণ করতে পারলে এগুলির আর প্রয়োজন হবে না। এবং কমপক্ষে 18 বছর বয়সী হতে হবে যা অত্যাবশ্যকীয়।

তবে ফেসবুক এর সাহায্যে যে শুধুমাত্র এই উপায়ে আপনি টাকা ইনকাম করবেন তি নয়। এছাড়া আরও অনেক উপায় রয়েছে। ফেসবুক মার্কেটিং নামের একটি অন্যতম উৎস কিন্তু ইতোমধ্যেই  তৈরি হয়ে গিয়েছে। আর এই ফেসবুক মার্কেটিং এর সাহায্যে আপনি ফেসবুক থেকে বিপুল পরিমাণ টাকা ইনকাম করতে পারেন।

ফেসবুক মার্কেটিং এর মাধ্যমে টাকা ইনকাম-

ফেসবুক মার্কেটিং হলো এমন একটি প্লাটফর্ম যেখানে কিছু উচু লক্ষ্যের 'Paid' অ্যাডভারটাইজমেন্ট কিংবা পোস্ট এর মাধ্যমে, কিছু ব্রান্ডকে বিপুল জনসংখ্যার সামনে  তাদের প্রোডাক্ট এবং সার্ভিসকে সামনাসামনি তুলে তুলে। পাশাপাশি এর প্রচারেও সহায়তা প্রদান করে।

ফেসবুক মার্কেটিং মূলত একটি ফেসবুক পেইজকে কেন্দ্র করে বিস্তার লাভ করে। এখানে একটি ফেসবুক পেইজকে যোগাযোগ মাধ্যম হিসেবে তৈরি এবং ব্যবহার করা হয়, যেন কাস্টমারকে যথাযথ প্রোডাক্ট কিংবা সার্ভিস এর প্রতি আকর্ষিত করে তাদের মার্কেটিং এর উদ্দেশ্য সফল করা হয়। এক্ষেত্রে ফেসবুক সক্রিয় ভাবে এখানে কাজ করে,এবং  ব্যবহারকারী গণকে বিভিন্ন কোম্পানি,প্রতিষ্ঠান অথবা কোনো গ্রুপে তাদের প্রোডাক্ট, সার্ভিস কিংবা ব্রান্ড এর সমর্থক বৃদ্ধির উদ্দেশ্য নিয়ে ব্যক্তিগত প্রোফাইল কিংবা বিজনেস পেইজ তৈরিতে সহায়তা করে। এই বিজনেস পেইজকে কেন্দ্র করেই ফেসবুক মার্কেটিং এর পরিধি গড়ে উঠে।

কীভাবে টাকা ইনকাম হবে: আপনারা কিন্তু বুঝে নিতে  পারছেন যে ফেসবুক মার্কেটিং এর সাহায্যে কীভাবে ফেসবুক থেকে টাকা ইনকাম করবেন। যেহেতু এখানে আপনি কোনো ব্রান্ড বা কোম্পানির সাথে কাজ করবেন, তাই অবশ্যই তাদের একটি শেয়ার আপনি অবশ্যই পাবেন। আর তাই আপনি যদি আপনার ফেসবুক পেইজকে ঠিকভাবে গড়ে তুলতে না পারেন তাহলে আপনি এই পার্টনারশিপ এর দিকে আগাতে পারেন। আপনার পেইজের  মাধ্যমে আপনি ব্রান্ড বা কোম্পানির প্রোডাক্ট প্রচার করবেন। ফল স্বরূপ আপনি ফেসবুক থেকে টাকা ইনকাম এর একটি রাস্তা খুজে পাবেন। তবে এক্ষেত্রে অবশ্যই প্রথমে পার্টনারশিপ গড়তে হবে।

ফেসবুক থেকে টাকা ইনকাম এর পরিমাণ-

আপনি যদি আপনার ভিউ কে 1000 এ পৌঁছাতে পারেন তাহলে প্রত্যেক ক্লিক এর পেছনে গড়ে আপনি 0.97 ডলার পাবেন। এবং প্রতি 1000 ভিউতে প্রায় 7.19 ডলার।

তবে এরকম প্রশ্ন আসতে পারে যে যদি কোনো ভিডিও লাইক বা শেয়ার করা হয় তাহলে ফেসবুক টাকা পে করবে কি না। সহজ উত্তর হলো মোটেও না  কখনোই আপনি শেয়ার বা লাইক করার জন্য কোনো টাকা পাবেন না। আপনি যদি কোথাও এরকম খবর শুনে থিকেন তাহলে তা

নিঃসেন্দহে ইগনোর করুন।

এগুলো ছাড়া ফেসবুক থেকে যদি আপনি অন্য উপায় অবলম্বন করে ইনকাম করতে চান তবে সে সম্পর্কেও কিছু ক্ষেত্র রয়েছে। যেমন-

1. অ্যাপ ডেভলপ:

আপনি যদি একজন ভালো ডেভলপার হয়ে থাকেন তাহলে আপনি এই পথে টাকা ইনকাম করতে পারবেন। ফেসবুক এর মেইনটেন্যান্স এবং সঠিক সার্ভিস নিশ্চিত করার জন্য বিভিন্ন অ্যাপ এর দরকার হয়। পাশাপাশি ফেসবুক এর উন্নয়ন এর জন্যেও অ্যাপ ডেভলপার দরকার। তাই আপনি ফেসবুক এর মেইনটেন্যান্স এর জন্য এরকম অ্যাপ তৈরি করতে পারেন।

2. ফেসবুক মার্কেট প্লেসে দ্রব্যের সেলিং:

আপনি কি একজন ব্যবসায়ী? যদি তাই হয় তাহলে তো আর কোনো কথাই নেই। আপনি ফেসবুক কে ব্যবহার করে এই ব্যবসা আরও সমৃদ্ধ করতে পারেন। আপনি যে দ্রব্য গুলো সরবরাহ এবং সেল করে থাকেন সেগুলি ফেসবুক পেইজ এ দিয়ে দিন। যারা সেগুলো পছন্দ করবে তাদের সাথে যোগাযোগ এয ব্যবস্থা করে শেষ ডিল করুন। আর এভাবে ফেসবুককে কাজে লাগিয়ে আপনি টাকা ইনকাম করতে পারেন।

3. Affiliate মার্কেটিং:

আপনি শুনেই কি মনে হচ্ছে যে এ কী করে সম্ভব! কেননা ফ্রিল্যানসিং কে আবার কীভাবে ফেসবুকে নিয়ে আসলাম। আসলে তা নয়। মোটেও এখানে ফ্রিল্যানসিং কে যোগ করা হয়নি।

একটু সঠিক জ্ঞান কে বিকাশ করুন।  Afflitae মার্কেটিং যে শুধু ফ্রিল্যানসিং এই করা হয় তা আপনাকে কে বলেছে! Affliate মার্কেটিং এর মূল বিষয়ই হলো যে এখানে আপনি যদি Affliate হয়ে কাজ করতে চান তাহলে আপনাকে অন্য কারো সাথে পার্টনারশিপ এ যেতে হবে। এবং তিনি তার প্রোডাক্ট এর সমস্ত কিছু দিবে। আপনি সেগুলোর মার্কেটিং করিয়ে সেল করাবেন। অর্থাৎ প্রোডাক্ট আপনার নয়, তবে অন্যের প্রোডাক্ট আপনি প্রচার করিয়ে সেল করবেন। এবং এর জন্য আপনাকে তিনি সম্পূর্ণ কমিশনের একটি অংশ দিয়ে দিবে।

আর এখানেই ফেসবুক আপনাকে সহায়তা করবে। আপনি ফেসবুককে ব্যবহার করে এই প্রোডাক্ট এর প্রচারশঘটাতে পারেন। এবং ফেসবুক কমিউনিটিতে থাকা এমন কেউ যদি তা কিনতে সম্মতি দেয় তাহলে কিন্তু আপনি ফেসবুক এর মাধ্যমেই আপনার Affliate  টি সম্পূর্ণ করলেন। যার ফলে ফেসবুক থেকে টাকা ইনকাম করার আর একটি মাধ্যম পেয়ে গেলেন

পরিশেষে-

ফেসবুক আমাদের কর্মসংস্থান এর অনেক সুযোগ করে দিয়েছে। আপনি যদি সঠিক জ্ঞান এবং স্কিল রাখেন তাহলে আপনার সৃজনশীলতা কে কাজে লাগিয়ে আপনি অনেক সহজেই ফেসবুক থেকে টাকা ইনকাম করতে পারবেন।

আশা করি আপনারা এই লেখার দ্বারা অনেকটাই উপকৃত হয়েছেন। আপনারা যদি এই লেখার মাধ্যমে আপনাদের জ্ঞান কে একটু হলেও পরিতৃপ্ত করতে পারেন তাহলে আমাদের জানাতে ভুলবেন না। পাশাপাশি আপনাদের আরোকোনো প্রশ্ন থাকলে কমেন্ট বক্সে অবশ্যই জানাবেন।

আমরা পরবর্তীতে সেই সমস্যার সমাধান নিয়ে অন্য একটি আর্টিকেল আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করব। সবশেষে, আপনাদের সকলের সুস্বাস্থ্য কামনা করছি!

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
MD HABIBUR RAHMAN - Aug 27, 2021, 6:28 AM - Add Reply

hi everyone. I'm a Bangladeshi Content Creator. I'm Making Youtube Video About Freelancing Outsourcing and Web Design Development. My youtube Channel Name : Adnan Habib

My Channel Link: https://www.youtube.com/adnanhabib

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ