ইউটিউব থেকে কিভাবে আয় করা যায়।

আপনি কি ইউটিউব থেকে ইনকাম করতে চান তাহলে আজকের আর্টিকেল টি আপনার জন্য। ইউটিউব থেকে ইনকাম করা বর্তমানে একটি পেশা হয়ে গেছে। ইউটিউব থেকে ইনকাম করা খুবই সহজ।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

অনেক ইউটিউবার রয়েছেন যারা প্রতি মাসে কয়েক লক্ষ টাকা আয় করছে ইউটিউব থেকে। আজকে আমরা জানবো ইউটিউব থেকে কিভাবে আয় করা যায় এবং কত টাকা আয় করা যায়।  

ইউটিউব থেকে আয় করতে হলে আপনার একটি চ্যানেল খুলতে হবে এবং চ্যানেলে ভিডিও আপলোড করতে হবে। ভিডিও আপলোড করলেই যে ইনকাম শুরু হবে তা নয়। আপনার চ্যানেলটিকে মনিটাইজেশন করতে হবে।

মনিটাইজেশন হলো ইউটিউবের একটি এড দেখানোর প্রক্রিয়া।এই এডের মাধ্যমেই আপনার ইনকাম হবে।

আপনার চ্যানেলটিকে মনিটাইজেশন করার জন্য ইউটিউবের কিছু নীতিমালা রয়েছে। যেগুলো পালন করলেই আপনি মনিটাইজেশন পাবেন। 

মনিটাইজেশন পাওয়ার জন্য কি করতে হবে? 

১।মনিটাইজেশন পাওয়ার জন্য আপনার চ্যানেলে ১০০০ সাবস্ক্রাইব থাকতে হবে। ১০০০ সাবস্ক্রাইব পুরন না হলে ইউটিউব আপনাকে মনিটাইজ দিবে না। 

২।আপনার চ্যানেলে শেষ ১ বছরের মধ্যে ৪০০০ হাজার ঘন্টা ভিউ ওয়াচটাইম থাকতে হবে।  ৪হাজার ঘন্টা ওয়াচটাইম পুরন না হলে চ্যানেল মনিটাইজেশন হবে না।

৩। আপনার চ্যানেলে কোনো কপিরাইট ভিডিও আপলোড করতে পারবেন না। অন্য কারো ভিডিও আপলোড করবেন না।  

৪। আপনার চ্যানেলে ইউটিউব কমিউনিটি গাইড লাইন অমান্য করা যাবে না। চ্যানেলে কোনো অশ্লীল, খারাপ কন্টেন্ট দেওয়া যাবে না। এতে আপনার চ্যানেলে কমিউনিটি গাইডলাইন স্ট্রাইক চলে আসবে। স্ট্রাইক থাকলে চ্যানেল মনিটাইজেশন হবে না। 

এই নিয়ম গুলো পালন করলে আপনি মনিটাইজেশনের জন্য আবেদন করতে পারবেন৷ 

ইউটিউবে কত টাকা আয় করা যায়?

ইউটিউবে আয় নির্ধারন করে এডডেন্স এর উপর।  আপনার ভিডিও এর এডের ওপর কারন আপনার ইনকাম হয় এড থেকে।আপনার ভিডিও যদি ভিউ বেশি হয় এবং তার থেকে যদি মানুষ এড বেশি দেখে তাহলে ইনকাম বেশি হবে।

আর আপনার ভিউ কম হলে এড ও কম মানুষ দেখবে আয় ও কম হবে। তবে ইউটিউব কত ভিউ তে কত টাকা দেয় এটা সম্পুর্ন নির্ভর করে গুগল এডস্যান্সের ওপর।

ইউটিউবে এখানে কিছু করার নেই।  কারন ইউটিউব আমাদের ভিডিও তে যেই এডটি দেখায় সেই এড টি আসে গুগল এডস্যান্স থেকে।

এডের মাধ্যমে আপনি কত টাকা আয় করবেন সেটা নির্ধারন করে গুগল এডস্যান্স। কেউ একটি ভিডিও তে ১ ডলারও পায় না, কেউ আবার একটি ভিডিও তে ৭-৮ ডলারও পায় নতুন অবস্থায়৷

কারো ১০০ ডলার আয় করতে ৪-৫ মাসও লেগে যায়। আপনি বেশি ইনকাম করতে চাইলে আপনি ভিডিও তে ভিউ বেশি আসতে হবে।  হাজার থেকে  লক্ষ ভিউ লাগবে। 

আপনাকে ভালো ভিডিও আপলোড করতে হবে। আকর্ষনীয় ভিডিও তৈরী করতে হবে।  ভিডিও তে ভালো ভাবে এসইও করতে হবে। এসইও হলো সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন।

এসই ও এর মাধ্যমে আপনার ভিডিও সার্চ ইঞ্জিনে আসবে। এসইও করার মাধ্যমে ইউটিউব বুঝবে আপনার ভিডিওটি৷ কোন দর্শক দের কাছে নিতে হবে।

আপনার ভিডিও মানুষ যত ভিউ করবে, ওয়াচ টাইম বেশি হবে ততই ভিডিও সার্চ ইঞ্জিনে সবার উপরে চলে আসবে। ভিডিও ভিউ নিয়ে আসার জন্য ভিডিওর টাইটেল,থাম্বেনাইল ভালো করে দিতে হবে। এতে মানুষ বুঝবে আপনার ভিডিও টি কিসের। 

ইউটিউব থেকে করতে হলে আপনাকে অনেকে পরিশ্রম করতে হবে। যারা বড় বড় ইউটিউবার রয়েছেন তারা ও পরিশ্রম করে, ভালো ভিডিও আপলোড করে আজকে কয়েক লক্ষ টাকা ইনকাম করছে।

ইউটিউব থেকে ইনকাম করার অনেক উপায় রয়েছে আপনি গুগল এডস্যান্স থেকে আয় করতে পারবেন। স্পন্সরড করে বিভিন্ন পন্য টাকার বিনিময় প্রমোট করে।

একটি স্পন্সরড থেকে ২০-৩০ হাজার টাকাও আয় করতে পারবেন। তো আজকে আমরা জানলাম ইউটিউব থেকে কিভাবে এবং কত টাকা আয় করা যায়।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ