ই-মেইল মার্কেটিং কীভাবে করতে হয়? বিস্তারিত

Earning : ৳2.400

ই-মেইল মার্কেটিং নিয়ে কিছু কথা: প্রথম মার্কেটিং ইমেলটি ১৯৭৮ সালে পাঠানো হয়েছিল, যার ফলে $১৩ মিলিয়ন যা বাংলাদেশী টাকায় ১, ২৪৫, ৮২১, ৬০৩ বিক্রয় হয়েছিল, এবং যা আজ পর্যন্ত সবচেয়ে বেশি ব্যবহৃত মার্কেটিং চ্যানেলগুলির মধ্যে একটি হয়ে উঠেছে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

মেসেজিং চ্যানেল এবং বিভিন্ন সোশিয়াল সাইটের মতো ই-মেইলে হয়তো বা বিভিন্ন মজাদার অপশন নেই, কিন্তু ব্যবসার ক্ষেত্রে গ্রাহক এর সমাহার তৈরিতে এর কোনো বিকল্প নেই এবং যথেষ্ট কার্যকরী যা সবসময় ইতিবাচক ফলাফল দেয়। 

ই-মেইল মার্কেটিং কীভাবে করতে হয়?

ই-মেইল মার্কেটিং কীভাবে করতে হয়? আপনার মনে যদি এই প্রশ্নটি থেকে থাকে, তবে আপনি সঠিক জায়গায় এসেছেন। চলুন দেখে নেওয়া যায় ই-মেইল মার্কেটিং করার রাস্তাগুলো। 

ই-মেইল এর তালিকা

আপনি যে ই-মেইল পাঠাবেন, কাদের পাঠাবেন?

তার জন্য আপনার লোকজন প্রয়োজন, তাই না? একটি ই-মেইল তালিকা হচ্ছে সেইসব লোকজনের তালিকা, যারা ই-মেইল পাঠানোর জন্য অনুমতি দিয়ে থাকে। 

কীভাবে সেই তালিকাটি তৈরি করতে হবে? তার জন্য সম্ভাব্য লোকদের ই-মেইল পাওয়ার জন্য অপ্ট ইন করার প্রয়োজন হতে পারে, তার জন্য বিভিন্ন উপায় অবলম্বন করা যায়।

নিরুৎসাহিত হবেন না যদি শুরু করার জন্য আপনার তালিকায় শুধুমাত্র কয়েকজন লোক থাকে। এটি নির্মাণে কিছুটা সময় লাগতে পারে। ইতিমধ্যে, প্রতিটি একক গ্রাহক এবং সীসাকে সোনার মতো আচরণ করুন এবং আপনি আপনার ইমেল তালিকাটি অর্গানিকভাবে বৃদ্ধি পেতে শুরু করবেন।

ই-মেইল সার্ভিস প্রোভাইডার (ইএসপি)

একটি ইমেল সার্ভিস প্রোভাইডার (ESP) আপনাকে আপনার তালিকা খণ্ডিত করতে, সংগঠিত করতে এবং অনুরূপভাবে ইমেলগুলো ছড়িয়ে দেওয়ার অনুমতি দেয়। একইভাবে আপনি ভবিষ্যতের ইমেলকারীদের উপর কাজ করার ফলাফলগুলো অনুসরণ করতে পারেন। 

যেকোনো কার্যকরী কিংবা শালীন ESP আপনার অন্যান্য মার্কেটিং সরঞ্জামগুলির সাথে একীভূত হবে যাতে আপনি আপনার লিডগুলি বিকাশ করার সাথে সাথে সবকিছু অটোপাইলট চালু করতে পারেন।

গ্রাহকের দিকে মনোযোগ

আপনি আপনার গ্রাহকদের বার্তা পাঠানো শুরু করার আগে “তালিকা নিয়ে সতর্ক” একটি প্রধান কাজ। পাশাপাশি, এটা বোঝা গুরুত্বপূর্ণ যে আপনি কাকে আপনার পণ্য/পরিষেবা দিচ্ছেন এবং কারা এগুলি থেকে উপকৃত হতে পারে।

একটি কার্যকর ইমেল একটি প্রাসঙ্গিক ইমেল। মার্কেটিং এর অন্যান্য সমস্ত কিছুর মতো, আপনার ক্রেতার ব্যক্তিত্ব দিয়ে শুরু করুন, তারা কী চায় তা বুঝুন এবং আপনার গ্রাহকের প্রয়োজন অনুসারে আপনার ইমেল ক্যাম্পেইন তৈরি করুন৷

শেডেউল তৈরি করা 

আপনি কখন কিংবা কতবার আপনার তালিকার সাথে যোগাযোগ করার পরিকল্পনা করছেন এবং আপনার গ্রাহকের  আগাম জানাবেন তা নির্ধারণ করুন।

এইভাবে, তারা সঠিক সময়ে জানতে পারবে আপনি আসলে কী আশা করেন তাদের থেকে। 

যাই হোক, আপনি যদি যথাযথ শেডেউল তৈরি করতে পারেন, সক্রিয় হতে পারেন, এটি আস্থা তৈরি করবে এবং নিশ্চিত করবে যে আপনি আপনার গ্রাহকদের যথেষ্ট সন্তুষ্ট করেছেন।

নির্দিষ্ট লক্ষ্য স্থাপন 

ব্যবসায়িক উদ্দেশ্য অর্জনের জন্য ইমেল মার্কেটিং এর সর্বোচ্চ ব্যবহার করুন। উদাহরণস্বরূপ এটি ব্র্যান্ড সচেতনতা ছড়িয়ে দেয়, লিড তৈরি করে এবং সমর্থন করে, ক্লায়েন্টদের সংযুক্ত রাখে এবং তাদের বিশ্বস্ততা বৃদ্ধি করে। শক্তিশালী ইমেল মার্কেটিং চালানোর জন্য, আপনার ইমেল তালিকা, ESP, এবং উদ্দেশ্যগুলি পরিষ্কার হওয়া উচিত।

আপনার ক্যাম্পেইন লক্ষ্য নিয়ে আসার আগে, কিছু প্রসঙ্গ সংগ্রহ করুন।

ই-মেইল মার্কেটিং নিয়ে শেষ কথা

যথাযথ এবং কার্যকরী ই-মেইল মার্কেটিং করা অর্থ্যাৎ মার্কেটিং ই-মেইল পাঠানোর অনেক নিয়ম এবং উপায় রয়েছে। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো, গ্রাহকের সাথে ভদ্রতা বজায় রাখা।

ই-মেইল প্রযুক্তিগত যোগাযোগ ব্যবস্থা কিন্তু গ্রাহকের সাথে এমনভাবে মার্কেটিং ই-মেইল পাঠাতে হবে যেন তারা এটাকে প্রযুক্তিগত ভাবনার মধ্যে সীমাবদ্ধ না রাখে। 

আপনার ই-মেইল মার্কেটিং লক্ষ্য অর্জন করার জন্য গ্রাহকের সাথে সর্বদা সক্রিয় থাকুন, গ্রাহককে এমন ই-মেইল পাঠানোর চেষ্টা করুন যাতে তারা বিব্রত না হয়।

 

Related Articles
Comments

You must be logged in to post a comment.