বিদেশে বিনা খরচে উচ্চ শিক্ষার সুযোগ

Earning : ৳1.400

আমরা অনেকেই হয়ত জানি না বিদেশে বিনা মূল্যে উচ্চ শিক্ষার সুযোগ আছে কিনা? থাকলেও কোন কোন দেশে আছে তাদের সুযোগ সুবিধা কেমন।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

ইউরোপের অনেক দেশ আছে যারা শিক্ষার্থীদের বিনামূল্য ভালো মানের শিক্ষা দিয়ে থাকে। অবশ্যই মেধাবী শিক্ষার্থী হতে হবে। আজকের আলোচ্য বিষয় হলো ইউরোপের বিনা খরচে অধ্যয়নের সুযোগ নিয়ে আলোচনা।

বিদাশে উচ্চ শিক্ষা

আমরা সবাই চাই নিজের মেধাকে সঠিকভাবে বিকশিত করতে নিজেকে যোগ্য ভাবে গড়ে তোলার জন্য চেষ্টা থাকে সব সময়।

দেশে পড়াশুনা করে হয়ত অনেকে তার চাহিদা মাফিক চাকুরী পাচ্ছেন না তাই নিজেকে অধিক যোগ্য করার জন্য বিদেশে পড়া শুনার চাহিদা দিনকে দিন বাড়ছে। তাই প্রতিনিয়ত বিদেশে উচ্চ শিক্ষার প্রতি আগ্রহ বাড়ছে সবাইী।

জ্ঞান অর্জন করার জন্য মানুষ নিজের দেশ ছেড়ে প্রতিনিয়ত নতুন নতুন দেশে গমন করছে। নিজেকে জ্ঞানের আলোয় আলোকিত করার এবং অধ্যয়ন করার অর্থ হলো নতুন মানুষের সাথে দেখা করার,

নতুন সংস্কৃতি সম্পর্কে জানা, নতুন খাবারের স্বাদ নেওয়া, বিভিন্ন জায়গায় ঘুরে দেখা এবং পথে আরও অনেক নতুন জিনিস শেখার সুযোগ পাওয়া। তাছাড়া নতুন জগৎ সম্পর্কে নিজেকে পরিচিত করা।

যাইহোক, নিজের দেশ ছেড়ে অন্য দেশে যাওয়া আপনার অধ্যয়ন শুরু করা কখনও কখনও একটি জটিল প্রক্রিয়া হতে পারে,,

এবং এমনকি উচ্চ বিশ্ববিদ্যালয়ের খরচের কারণে শিক্ষার্থীদের লক্ষ্য অর্জনে অসুবিধার কারণ হতে পারে৷ এর পরও সকল বাধা অতিক্রম করে মানুষ তার গন্তব্য ছু্ঁটে চলছে।

সুসংবাদ হলো যে, বিশ্বজুড়ে এমন অনেক দেশ রয়েছে যেখানে উচ্চ শিক্ষা বিনামূল্যে এবং শিক্ষার্থীদের  শুধুমাত্র প্রশাসনিক ফি প্রদান করলে হয়। তবে তার জন্য আপনাকে মেধাবী হতে হবে।

২০২১ সালে আন্তর্জাতিক বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয় ছাত্রদের জন্য বিনামূল্যে শিক্ষা প্রদান করার ঘোষনা দেয় যেমনঃ

১। জার্মানি 

জার্মানি হচ্ছে আন্তর্জাতিক ভাবে স্বীকৃত  ছাত্রদের মধ্যে সবচেয়ে জনপ্রিয় অধ্যয়নের গন্তব্যগুলির মধ্যে একটি, এটি প্রধানত বিনামূল্যে শিক্ষা ব্যবস্হার  জন্য বিখ্যাত৷ যারা মেধাবী জার্মান পাবলিক বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত আন্তর্জাতিক এবং দেশীয় শিক্ষার্থীদের টিউশন ফি দিতে হবে না।

তবুও, কিছু বিশ্ববিদ্যালয় ছাত্রদেরকে বিশ্ববিদ্যালয় এবং প্রোগ্রামের উপর নির্ভর করে প্রশাসনিক খরচ মেটাতে €১৫০০০০ দিতে বলে। প্রতি বছর €১০২৩৬ বাজেট বা জীবনযাত্রার ব্যয়ের জন্য প্রতি মাসে € ৮৫০। যা স্বাভাবিক এর তুলনায় অনেক কম।

বিনামূল্যে শিক্ষার পাশাপাশি, জার্মান বিশ্ববিদ্যালয়গুলি তাদের শিক্ষার মানের জন্যও বিখ্যাত এবং সু-পরিচিত। ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংয়ে জার্মানির ৪০টিরও বেশি বিশ্ববিদ্যালয় বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে স্থান করে নিয়েছে।

২০২১ সালে জার্মানি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নের জন্য শীর্ষস্থানীয় কয়েকটি শহর হল:

  • বার্লিন
  • স্টুটগার্ট
  • হ্যামবুর্গ
  • লিপজিগ
  • ড্রেসডেন

২০১৯ সালে, জার্মানির বিশ্ববিদ্যালয়ে শীর্ষ অধ্যয়নের গন্তব্য ছিল মিউনিখ এবং বার্লিন, যা আন্তর্জাতিক ছাত্রদের জন্য সবচেয়ে সাশ্রয়ী মূল্যের শহরগুলির মধ্যে স্থান পেয়েছে এবং ছাত্র/ ছাত্রীদের জন্য একটি সুযোগ তৈরি হয়।

২। চেক প্রজাতন্ত্র

 চেক প্রজাতন্ত্রকে প্রায়ই "ইউরোপের হৃদয়" হিসাবে উল্লেখ করা হয়, চেক প্রজাতন্ত্র হলো আরেকটি দেশ যেটি আন্তর্জাতিক ছাত্রদের জন্য বিনামূল্যে শিক্ষা প্রদান করে থাকে। দেশের রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়গুলিতে উচ্চশিক্ষা তাদের জাতীয়তা নির্বিশেষে সকল শিক্ষার্থীর জন্য বিনামূল্যে শিক্ষা প্রদান করে থাকে।

যাইহোক, যেকোনো পাবলিক বিশ্ববিদ্যালয়ে বিনামূল্যের টিউশন ফি থাকে শিক্ষার্থী  উপকৃত হওয়ার জন্য, শিক্ষার্থীদের অবশ্যই স্থানীয় ভাষা সম্পর্কে জানতে হবে জ্ঞান থাকতে হবে।

চেক শিক্ষা, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের ২০২০ সালের তথ্য অনুসারে, চেক প্রজাতন্ত্রে আন্তর্জাতিক ছাত্রের সংখ্যা ২০১৮ সালে ৪৩৫০০, ২০১৯ সালে ৪৬৩৫২ এবং তা বেড়ে ২০২০ সালে ৫০১২২-এ বেড়েছে। 

৩। নরওয়ে

ইউরোপের দেশ নরওয়ের পাবলিক বিশ্ববিদ্যালয় এবং কলেজগুলিতে কোন ধরনের  টিউশন ফি নেই, তবে শিক্ষার্থীদের নিবন্ধনের জন্য একটি  ফি দিতে হয়।

কিছু  কিছু ক্ষেত্রে  ভিন্নভাবে, বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের টিউশন ফি দিতে হয়, যা প্রতিষ্ঠান এবং ডিগ্রির উপর নির্ভর করে তাদের টিউশন ফি কেমন হবে।

জীবন মান উন্নত এই দেশটি বসবাসের জন্য একটি ব্যয়বহুল জায়গা হওয়া সত্ত্বেও, বিনামূল্যে শিক্ষা নরওয়েকে আন্তর্জাতিক শিক্ষার্থীদের মধ্যে সবচেয়ে জনপ্রিয় দেশের তালিকায় স্হান পেয়েছে।

উন্নত জাতি গঠন এই দেশের শিক্ষা ব্যবস্হাকে আরোও উন্নত করেছে। দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো সরকারের অর্থায়নে পরিচালিত হয়; তাই, আন্তর্জাতিক ছাত্ররা বিনামূল্যে শিক্ষায় প্রবেশ করতে পারে ৷

তবে বাহিরের শিক্ষার্থীদের অবশ্যই  মেধাবী হতে হবে।

নরওয়েজিয়ান বিশ্ববিদ্যালয়গুলিতে স্নাতক, স্নাতকোত্তর এবং ডক্টরেট স্তরের প্রোগ্রামগুলিও বিনামূল্যে করা হয়ে থাকে। ছাত্রদের জাতীয়তা নির্বিশেষে, তবে পরবর্তীদের অবশ্যই নরওয়েজিয়ান ভাষায় দক্ষতা অর্জন করতে হবে ।

৪। ফিনল্যান্ড 

ফিনিশ শিক্ষাব্যবস্থাও সারা বিশ্বের সেরা শিক্ষা ব্যবস্থার মধ্যে অত্যান্ত গুরুত্বের সাথে বিবেচিত হয়। দেশের অনেক বিশ্ববিদ্যালয় বিনামূল্যে শিক্ষা প্রদান করে কারণ তারা সরকার দ্বারা অর্থায়ন করা হয়। সরকার তাদের শিক্ষা ব্যবস্হা উন্নত করার লক্ষ্যে অনুদান দিয়ে থাকেন।

শিক্ষার্থীদের কেবলমাত্র নিশ্চিত করা উচিত যে তাদের বাসস্থান, জীবনযাত্রার ব্যয়, বই এবং অন্যান্য খরচগুলি কভার করার জন্য তাদের যথেষ্ট বাজেট রয়েছে। এই খরচ নিজ নিজ ব্যবস্হা করতে হয়।

৫। সুইডেন

সুইডেনে তাদের শিক্ষা ব্যবস্হা ও বেশিরভাগ বিশ্ববিদ্যালয় পাবলিক, এবং EU/EEA এবং সুইজারল্যান্ডের ছাত্রদের থেকে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রী অর্জনের জন্য টিউশন ফি নেওয়া হয় না।

তারা বিনামূল্য শুধুমাত্র নন ইউ ছাত্রদের সুইডেনে পড়ার জন্য অর্থ প্রদান করতে হবে৷ বাহির থেকে যারা আসবে কিছু সংখ্যক মেধাবীকে বৃত্তি প্রদানের মাধ্যমে বিনা মূল্যে অধ্যয়ন করায়।

তাদের দেশের শিক্ষার্থীদের পিএইচডি ছাত্ররা, অন্য দিকে, তাদের দেশ নির্বিশেষে, সুইডেনে বিনামূল্যে অধ্যয়ন করতে পারে এবং তাদের গবেষনার কাজের জন্য দেশ কর্তৃক প্রদত্ত আর্থিক সহায়তা থেকেও উপকৃত হতে পারে৷ সরকার এই ডিগ্রীর জন্য পর্যাপ্ত বরাদ্দ ঘোষনা করে।

সুইডেনের সবচেয়ে জনপ্রিয় বিশ্ববিদ্যালয়গুলি হল:

  1. স্টকহোম বিশ্ববিদ্যাল
  2. উপসালা বিশ্ববিদ্যালয় 
  3. ক্যারোলিনস্কা ইনস্টিটিউট

৬।  গ্রীস

শুধুমাত্র ইউরোপের শিক্ষার্থীরা কিছু মাস্টার্স প্রোগ্রাম বাদ দিয়ে গ্রিসের সরকারি উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে বিনামূল্যে অধ্যয়ন করতে পারে। পিএইচডি মতো ডিগ্রীর জন্য কিছু খরচ করতে হয় তবে তুলনায় অনেক কম। একটি কম খরচে এই দেশে অধ্যয়ন করা যায়।

গ্রীস ইইউতে বসবাসের জন্য সবচেয়ে সাশ্রয়ী মূল্যের দেশগুলির মধ্যে একটি৷ জীবন যাত্রার মান উন্নত একটি দেশ হলো গ্রীস।

৭৷ ব্রাজিল

ল্যাটিন আমেরিকা দেশ ব্রাজিলে বিনামূল্যে বিদেশে পড়াশোনা করতে ইচ্ছুক আন্তর্জাতিক শিক্ষার্থীরা। ল্যাটিন আমেরিকার বৃহত্তম দেশ এবং বিশ্বের পঞ্চম বৃহত্তম দেশ ব্রাজিলকে বিবেচনা করতে পারে ৷

এখানে উন্নত শিক্ষা ব্যবস্হা রয়েছে এবং শুধুমাত্র রেজিস্ট্রেশন ফি দিতে হবে। যদিও, বেসরকারি উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে, ছাত্রদের যে পরিমাণ অর্থ প্রদান করতে হবে তা নির্ভর করে একজন শিক্ষার্থী যে বিশ্ববিদ্যালয় এবং ডিগ্রী প্রোগ্রামটি বেছে নেয় তার উপর ৷

তবে অন্য যে কেন উন্নত দেশের তুলনায় কম খরচে এখানে ভালো শিক্ষা ব্যবস্হা রয়েছে।  ব্রাজিলকে শিক্ষার্থীদের জন্য একটি সাশ্রয়ী মূল্যের দেশ হিসাবেও বিবেচনা করা হয় কারণ আশেপাশের দেশগুলির তুলনায় খাবার এবং পরিবহনের খরচ সস্তা।

পড়াশুনার জন্য অনেক পাবলিক বিশ্ববিদ্যালয় রয়েছে যা উন্নত শিক্ষা ব্যবস্হার আদলে গড়া। জীবন মানও সহজলভ্য।

যে কোন শিক্ষার্থী চাইলে শিক্ষার জন্য বেচে নিতে পারেন এই দেশটিকে।

Related Articles
Comments
Md Munna - Dec 7, 2022, 10:30 PM - Add Reply

Content

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.