এইস ডি ডি কি? বর্তমান সময়ে একে আপনার কম্পিউটারের জন্য বাছাই করা কতটা যুক্তিসঙ্গত?

আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর রহমতে অনেক ভাল আছেন।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আমরা সবাই বর্তমানে বিজ্ঞান এবং প্রযুক্তির এক বিস্ময়কর সময়ে বসবাস করছি। আর আমাদের এই সফলতার পিছনে কম্পিউটার একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। কম্পিউটার ছড়া বর্তমানে আমাদের দৈনন্দিন জীবন প্রায় অনেকটাই দুঃসহনীয়।

আমরা সবাই আমাদের জীবনে কমবেশি কম্পিউটার ব্যবহার করেছি। আবার আমরা কম্পিউটার আমাদের দৈনন্দিন জীবনের যাবতীয় গুরুত্বপূর্ন কাজ সম্পাদন করার জন্য ক্রয় করে থাকি।

আমরা যখন বাজার থেকে কোন কিছু কিনি অবশ্যই দোকানে গিয়ে দোকানিকে বলি যে আমাকে অমুক জিনিসটি দিন। সে আমাকে জিনিসটি দিয়ে দিলে আমি তাকে তার প্রাপ্য টাকা দিয়ে জিনিসটি নিয়ে বাড়ি চলে আসি। আসলেই কি তাই? মোটেই না। অবশ্যই আমরা জিনিসটিকে ভালো করে যাচাই বাছাই করে তারপর ক্রয় করি।

তাহলে আমাদের দৈনন্দিন জীবনের একটি গুরুত্বপূর্ণ ডিভাইস কম্পিউটার কিভাবে যাচাই বাছাই না করেই আমরা কিনে ফেলব। অবশ্যই আমরা যাচাই বাছাই করে আমাদের এই গুরুত্বপূর্ণ ডিভাইস টি কিনব এবং এর মান যাচাই বাছাই করার জন্য আলাদা আলাদা হার্ডওয়ার পার্টস এর প্রতি আমরা বেশি নজর দেই। এই সকল পার্টস গুলোর মধ্যে অন্যতম একটি প্রয়োজনীয় বিষয় হলো হার্ড ড্রাইভ।

বর্তমান সময়ে আমরা দুটো জিনিসের মধ্যে বেশ প্রতিযোগিতা লক্ষ করে থাকি। একটি হলো এইচ ডি ডি(HDD) এবং অপরটি হলো এস এস ডি(SSD)। যাই হোক আজকে আমরা এই আর্টিকেলটিতে এইচ ডি ডি নিয়ে আলোচনা করব।

 

এইচ ডি ডি কি?:

এইচ ডি ডি (HDD) যার পূর্ণরূপ হল হার্ড ডিস্ক ড্রাইভ। একটি কম্পিউটারের স্টোরেজ হিসেবে ব্যবহার করা হয়। এই স্টোরেজ একটি চুম্বকীয় স্টোরেজ এবং তুলনামূলকভাবে নমনীয়। আর ডিস্ক বলতে আমরা সবাই গোলাকার ডিস্ক গুলোকেই বুঝে থাকি। এই স্টোরেজ তার ব্যতিক্রম নয়। এর মাধ্যমে আমরা কম্পিউটারের যাবতীয় তথ্য সংগ্রহ করে থাকি। আর এর কর্মদক্ষতা নির্ভর করে এর ঘূর্ণন গতির উপর। এই ডিস্ক যত বেশি ঘূর্ণনশীল হবে এর কর্মদক্ষতাও তত বেশি হবে।

কম্পিউটার স্টোরেজঃ হিসেবে এটি ব্যাপকভাবে ব্যবহৃত হয়। সত্যি কথা বলতে গেলে বলা লাগবে ব্যাপকভাবে ব্যবহৃত হতো। এর কারণ এর নতুন কম্পিটিশন এস এস ডি (SSD)। যদি আপনারা এইচ ডি ডি এর উপকারিতা এবং অপকারিতা জানতে পারেন তাহলে খুব সহজেই সিদ্ধান্ত নিতে পারবেন এটি আপনার কম্পিউটারে ব্যবহার করার উপযোগী কিনা।

 

এইচ ডি ডি এর উপকারী দিক সমূহ:

১. এর সর্বপ্রথম গুণ হলো এটি বাজারে ব্যাপকভাবে বিস্তৃত। পূর্বে প্রায় সব কম্পিউটার গুলো এইস ডি ডি ব্যবহার করে তৈরি করা হতো। যার কারণে বাজারে এটিকে খুব সহজেই খুঁজে পাওয়া যায়।

২. এর বাজার মূল্য এস এস ডি এর তুলনায় অনেক কম।

৩. তুলনামূলক কম দামে এটি গ্রাহকদেরকে একটি বিশাল পরিমাণ স্টোরেজ এর সুবিধা প্রদান করে থাকে।

৪. এস এস ডি এর তুলনায় আজকাল অনেকটাই বেশি।

৫. হারিয়ে ফেলা ডাটা খুব সহজেই পুনরুদ্ধার করা যায় এইচ ডি ডি ব্যবহার করে।

এই ছিল এর কিছু উপকারী দিক। আসুন জেনে নেয়া যাক কোন দিকগুলো থেকে এটি এখনো পিছিয়ে।

এইস ডি ডি এর পিছিয়ে পড়ার কারণ:

১. এটি এস এস ডি এর তুলনায় অনেক বেশি দুর্বল।

২. এর কর্মদক্ষতা অনেক কম।

৩. সংরক্ষণ কৃত ডাটা হারিয়ে যাওয়ার সম্ভাবনা অনেকটাই বেশি।

৪. বুট করতে অনেকটা বেশি সময় লাগে।

এই সমস্ত কারণে বর্তমান সময়ের প্রেক্ষিতে এইস ডি ডি মেমরি স্টোরেজ এসএসডি মেমরি স্টোরেজ অপেক্ষা তুলনামূলক পিছিয়ে।  বেশি হলেও তা গ্রাহকদের মন জয় করতে সক্ষম নয়। এইচ ডি ডি বর্তমান সময়ের সাপেক্ষে সেই পরিমাণ দ্রুততা গ্রাহকদের কাছে পৌঁছে দিতে ব্যর্থ হয়েছে। যার কারণে এসএসডি গ্রাহকদের মন জয় করে নিয়েছে তার দ্রুততা এবং কর্মদক্ষতাকে কাজে লাগিয়ে।

উপরে উল্লেখ করা বিষয় গুলো ভালোভাবে পর্যবেক্ষণ করলেই আপনি নির্ধারণ করতে পারবেন আপনি আপনার কম্পিউটারের জন্য এইচ ডি ডি কে বাছাই করবেন কিনা।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ