Haking কি?| Haking 100%

হ্যাকিং বলতে বোঝানো হয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের বা ব্যবহারকারীর বিনা অনুমতিতে তার কম্পিউটার সিস্টেম বা নেটওয়ার্ক এ প্রবেশ করা।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

যারা এই কাজ করে থাকে তাদেরকে হ্যাকার বলা হয়, নানাবিধ কারনে একজন হ্যাকার অন্যের কম্পিউটার সিস্টেম নেটওয়ার্ক বা ওয়েবসাইটে প্রবেশ করতে পারে।

এর মধ্যে অসৎ উদ্দেশ্য, অর্থ উপার্জন, হ্যাকিং এর মাধ্যমে কখনো কখনো প্রতিবাদ কিংবা চ্যালেন্জ করা, ব্যক্তি বা প্রতিষ্ঠানকে ক্ষতিগ্রস্থ করা, হেয়-প্রতিপন্ন করা, নিরাপত্তা বিঘ্নিত করা ইত্যাদি বিষয় অন্তর্ভুক্তপ থাকে।

তবে অনেক কম্পিউটার নিরাপত্তা বিশেষঙ্গ হ্যাকারদের ক্যাকার হিসাবে চিহ্নিত করতে পছন্দ করে। তবে বিশ্বব্যাপি কম্পিঊটার সিস্টেম নেটওয়ার্ক বা ওয়েবসাইটে বিনা অনুমতিতে অনুপ্রবেশকারীকে সাধারনভাবে হ্যাকার বলে।

হ্যাকার সম্প্রদায়ক নিজেদেরকে নানান দলে ভাগ করে থাকে, এর মধ্যে রয়েছে হোয়াইট হ্যাট হ্যাকার, ব্ল্যাক হ্যাট হ্যাকার, গ্রে হ্যাট হ্যাকার ইত্যাদি, বিশ্বের বিভিন্ন দেশে হ্যাকিংকে অপরাধ হিসেবে গণ্য করা হয়।

বাংলাদেশে এটি একটি অপরাধ তথ্য ও যোগাযোগ প্রযূক্তি আইন ২০০৬ সংসধিত ২০০৯ অনুসারের হ্যাকিংয়ের জন্য ৩ থেকে ৭ বছর কারাদন্ড বিধান রোয়েছে?

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ