গ্রাফিক্স ডিজাইন এর জন্য যেসব সফটওয়্যার ব্যবহার করবেন- বিস্তারিত

বর্তমানে জনপ্রিয় এবং টপ রেটেড একটি ফ্রি-ল্যান্সিং ফিল্ড হলো গ্রাফিক্স ডিজাইন।  অল্পদিনেই গ্রাফিক্স ডিজাইন এর কাজ শিখে লেগে যেতে পারেন এই সেক্টরে। সফলতা আপনার আসবেই এই নিশ্চয়তা আপনাকে দেয়া যায়। আর মার্কেটপ্লেসগুলোতে কাজেরও কোনো কমতি নেই। তবে মূল কাজটা হলো- কাজটির সাথে লেগে থাকা।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আর তার আগে আপনাকে কাজটা শুরু করতে হবে, তাই না? আর কাজ শুরু করার জন্য জানতে হবে গ্রাফিক্স ডিজাইনের সফটওয়্যার গুলো সম্পর্কে।

কিন্তু কথা হলো শুরুটা কিভাবে করবেন? আর কি দিয়েই বা শুরু করবেন? হ্যা, আজকের আলোচনা জুড়ে আপনাকে এ বিষয়গুলিই বলব। চলুন এক নজড়ে দেখে নিই কি থাকছে আজকের পর্বে-

  • গ্রাফিক্স ডিজাইনিং কি?
  • গ্রাফিক্স ডিজাইনিং এর জন্য প্রয়োজনীয় এবং বহুল ব্যবহৃত ৫টি সফটওয়্যার

আশা করি আর্টিকেল এর একটি ধারণা আপনি পেয়েছেন। এ পর্যায়ে তাই শুরু করতে যাচ্ছি, আমাদের আজকের এই আলোচনা। চলুন জেনে আসা যাক-

গ্রাফিক্স ডিজাইনিং কি?

গ্রাফিক্স ডিজাইন মূলত ছবির মাধ্যমে যোগাযোগ এর একটি মাধ্যম যাতে টাইপোগ্রাফি, ফটোগ্রাফি এবং ইলাস্ট্রেশন ব্যবহার করা হয়ে থাকে। বিভিন্ন ব্যানার কিংবা ছবি দ্বারা কোনো ভাবমূর্তি প্রকাশ করতেই মূলত এটি করা হয়।

এটিকে ভিস্যুয়াল কমিউনিকেশন এর একটি সাব সেট হিসাবে অ্যাখ্যায়িত করা হয়। আর এই পেশার সাথে যুক্তরাই এক কথায় গ্রাফিক্স ডিজাইনার। তো একজন ডিজাইনার হলে মূলত আপনাকে এরকম কাজ করতে হবে।

কখনো হতে পারে সেটা লোগো ডিজাইন,  কখনো বা ফটো ইলাস্ট্রেশন। তবে মূল জিনিস একটাই তা হলো গ্রাফিক্স ডিজাইন। আপনাকে প্রথমে শিখতে হবে এবং জানতে হবে। আর তার জন্য আপনার প্রয়োজন কিছু সফটওয়্যার সমন্ধে জানা। যা সম্পর্কে জানলে আপনি খুব সহজেই গ্রাফিক্স ডিজাইনিং বিষয়টি আয়ত্তে আনতে পারবেন।

গ্রাফিক্স ডিজাইন এর জন্য প্রয়োজনীয় সফটওয়্যার, জেনে নিন কি কি লাগবে একজন ডিজাইনার হতেগ্রাফিক্স ডিজাইন এর জন্য প্রয়োজনীয় সফটওয়্যার

চলুন তবে জেনে নেয়া যাক গ্রাফিক্স ডিজাইন এর প্রয়োজনীয় কয়েকটি সফটওয়্যার সমন্ধে -

Read More

  • গ্রাফিক্স ডিজাইন কি? কিভাবে শিখবেন? আয় করার উপায়
  • অনলাইন ব্যবসা কি? কিভাবে শুরু করবেন
  • ওয়েবসাইট কি? বিস্তারিত এখানে
  • লগো জিজাইন কি? কোথায়, কিভাবে শিখবেন। লগো ডিজাইন করে আয় করার উপায়
  • অনলাইনে আয় করার জনপ্রিয় উপায়।

গ্রাফিক্স ডিজাইন এর জন্য প্রয়োজনীয় ৭টি সফটওয়্যার-

এডোবি ফটোশপ- Adobe Photoshop

গ্রাফিক্স ডিজাইন এর জন্য অন্যতম একটি বিষয় হলো ফটো ইডিটিং বা ছবিকে ভালোভাবে ফুটিয়ে তোলা। আর এই কাজটির জন্য আপনার প্রয়োজন পড়বে এডোবি ফটোশপ Adobe Photoshop সফটওয়্যারটির। এডোবি ইন ডিজাইন এ আপনি শুধু ডিজাইন করতে পারবেন। তবে বাদ বাকি কাজ যেমন ফটো ক্রপিং বা রিসাইজিং ক্ষেত্রে কিন্তু আপনাকে এই সফটওয়্যারটির শরণাপন্ন হতেই হবে।

ফোনের ক্যামেরায় তোলা ছবির বাইরেও ফটোশপ এর রয়েছে এক অনন্য ফিচার। আর এটি দ্বারা আপনি আপনার ছবিকে দিতে পারেন প্রোফেশনাল লুক।

এডোবি ইলাস্ট্রেটর- Adobe Illustrator

এডোবি ইলাস্ট্রেটরকে ফটোশপ এর সিস্টার প্রোগ্রাম বলা হয়ে থাকে। কারণ দুটো জিনিসই অনেক কিছু মিল বহন করে। এমন অনেক কাজ আছে যা আপনি উভয় দিয়েই করতে পারবেন। তবে ফটোশপ যেখানে ব্যবহৃত হয় ফটো ইডিটিং এর জন্য, এডোবি ইলাস্ট্রেটর Adobe Illustrator দিয়ে আপনি তৈরি করতে পারবেন ভেক্টর এবং থ্রি ডাইমেনশনাল (3D) ইমেজ।

ফটো কোয়ালিটি ও রেজুলিউশন ঠিক রেখেই আপনি এটি দ্বারা অনেক উন্নত কোয়ালিটির ছবি বানাতে পারবেন। ডিজাইনরা দের এটি অত্যন্ত পছন্দ কারণ তারা এটি লগো কিংবা চার্ট বানাতে ব্যবহার করতে পারে। আর এটি বেশির ভাগই ব্যবহৃত হয় লগো ডিজাইনার দের দ্বারা।

এডোবি ইন-ডিজাইন- Adobe In-design

গ্রাফিক্স ডিজাইন এর ক্ষেত্রে সবচেয়ে প্রয়োজনীয় সফটওয়্যার হলো এডোবি ইন ডিজাইন (Adobe In-design)। গ্রাফিক্স ডিজাইন শিখতে হলে আপনাকে এর সব কিছু জানতে হবে এবং আয়ত্ত করে নিতে হবে। অনেকেই বোলওঁতে পারেন যে ইলাস্ট্রেটর তো প্রথমে থাকার কথা, তাই না?

না ইলাস্ট্রেটর কিন্তু শুধু ইলাস্ট্রেশন ও লগো ডিজাইন এর ক্ষেত্রে মুখ্য ভূমিকা পালন করে। তবে গ্রাফিক্স ডিজাইন এ সবচেয়ে বড় ভূমিকা হলো এডোবি ইন ডিজাইন এর। সফটওয়্যার টি দিনে দিনে আর বেশি উন্নত হচ্ছে যার কারণে আপনি এর মাধ্যমে আরো বেশি সুবিধা পেতে পারবেন।

এডোবি ইন ডিজাইন এর কাজ শিখলে আপনি পোস্ট কার্ড থেকে শুরু করে পোস্টার ব্যানার এমনকি বই কিংবা ম্যাগাজিন এর কভার ফটোও বানিয়ে ফেলতে পারেন।

অবশ্যই পড়ুনঃ

এডোবি ড্রিম ওয়েভার- Adobe Dreamweaver

এডোবি ড্রিম ওয়েভার (adobe dreamweaver) মূলত ওয়েব ডিজাইন এর ক্ষেত্রে ব্যবহৃত হয়। ডিজাইন এর দুনিয়ায় এটিও একটি মাস্টার পিস। এডোবি ড্রিম ওয়েভার দ্বারা আপনি যেকোনো ওয়েব কন্টেন্টকে ডিজাইন করতে পারবেন। অর্থাৎ আপনি গ্রাফিক্স ডিজাইন এর পাশাপাশি ওয়েব ডিজাইনও করতে পারবেন যদি আপনার এটি জানা থাকে।

এর মাধ্যমে ডিজাইনাররা মাত্র কয়েক লাইনের কোড লিখেই ওয়েব ডিজাইন বা ওয়েব কন্টেন্টগুলো ডিজাইন করতে পারবে। আর আপনিও শিখতে পারেন গ্রাফিক্স ডিজাইন সেক্টরটিতে যদি একটু বেশি করে দাড়াতে চান।

পাওয়ার পয়েন্ট- MS Power Point

"গ্রাফিক্স ডিজাইন এ আবার পাওয়ার পয়েন্ট কেন?" এই প্রশ্নটি আপনার মনে নিশ্চয় এসেছে তাই না? তো উত্তরে এটাই বোলওঁতে চাই যে পাওয়ার পয়েন্ট এ দক্ষতা অর্জনও একজন গ্রাফিক্স ডিজাইনার এর জন্য অত্যাবশক। ধরুন আপনি একজন গ্রাফিক্স ডিজাইনার এখন একটি কাজ দেখলেন যে ভালো স্লাইড বানিয়ে দিতে হবে? তাহলে আপনি কি চাইবেন না কাজটিতে বিড করতে ?

অবশ্যই। কারণ একটি স্লাইড বানাতে যে ডিজাইন প্রয়োজন তা আপনি জানেন। আর এই পরিধিটাকেই যদি একটু বাড়ান তাহলে তো ক্ষতি নেই তাই না?

পাওয়ার পয়েন্টও (MS Power Point) তাই গ্রাফিক্স ডিজাইন সেক্টর এর অধীনেই। একটি ভালো স্লাইড এর আশা যেহেতু সবারই থাকে তাই একজন ক্লায়েন্ট অবশ্যই একজন গ্রাফিক্স ডিজাইনরা কেই খুজবেন তার স্লাইড বানাতে। আর আপনি যদি এটা আয়ত্ত করে নেন তাহলে তো কথাই নেই।

ইঙ্কস্কেপ- Inkscape

ইলাস্ট্রেটর এর মতো কিছুটা ইলাস্ট্রেশন সফটওয়্যার হলো ইঙ্কস্কেপ। এর মাধ্যমে আপনি খুব সহজেই গ্রাফিক্স ডিজাইন বা লগো ডিজাইন এর কাজটি আয়ত্ত করতে পারবেন। আপনার যদি কোনোভাবে এডোবি ইলাস্ট্রেটর বেশি কঠিন মনে হয়ে যায় তবে আপনি ইংস্কেপ কে কাজে লাগাতে পারেন। এক্কেবারে একই ইন্টারফেস ও একই সুবিধাগুলো আপনি পাবেন ইঙ্কস্কেপ এর ক্ষেত্রে।
 
যারা SVG ফরম্যাট নিয়ে চিন্তিত থাকেন তাদের জন্যও ইঙ্কস্কেপ একটি প্রধান সফটওয়্যার হিসাবে কাজ করে। তো আপনিও শিখে ফেলে গ্রাফিক্স ডিজাইন জিনিসটাকে আরো কিছুটা প্রোফেশনাল লুক দিতে পারেন।

কোরেল ড্র- CorelDRAW

এই সফটওয়্যারটি একজন গ্রাফিক্স ডিজাইনার এর ডিজাইনকে , আরও কিছুটা সমৃদ্ধ করতে ভূমিকা পালন করে। যদি আপনি ওয়েব ডিজাইন এবং গ্রাফিক্স ইডিটিং জিনিসটাকে একসাথে পেতে চান তাহলে কোরেল ড্র হতে পারে আপনার প্রথম পছন্দ। সত্যি এই সফটওয়্যারটি প্রচুর জনপ্রিয়তা কামিয়েছে এই সেক্টরে।
 
ড্রিম ওয়েভার এবং ইলাস্ট্রেটর, ইন ডিজাইন এর যৌথ সুবিধা পেতে পারেন একটিতেই। আর সূক্ষ্মভাবে ডিজাইন এর ক্ষেত্রেও কোরেল ড্র সামনের সারির সফটওয়্যারগুলোর একটি।
 

পরিশেষে-

গ্রাফিক্স ডিজাইন মূলত সফটওয়্যার এর কাজ এর উপর নির্ভর করে। অর্থাৎ আপনি যত বেশি সফটওয়্যারগুলোর কাজ জানবেন তত বেশি এই সেক্টরে উন্নতি করতে পারবেন। তবে এর আগে আপনাকে ঠিক করে নিতে হবে আপনি কোন কোন সফটওয়্যার এর কাজ শিখবেন। আর তার জন্য আমাদের উপরোক্ত লিস্টটা আপনার কাজে আসবে বলে আমি মনে করি।
 
তবে সবগুলোর কাজই যে শিখতে হবে এমন না। আপনি দরকারীগুলোতে মাস্টার হয়ে গেলে আপনাকে আর অন্য সফটওয়্যার এর সাহায্য নিতে হবে না।
 
আশা করি আজকের আর্টিকেল এর বিষয়গুলো আপনার কাজে আসবে। এমনি সব আর্টিকেল পেতে আমাদের সাথেই থাকুন। আর কোনো মন্তব্য থাকলে তা জানান কমেন্ট বক্সে।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
Md Asad - Apr 9, 2021, 5:51 PM - Add Reply

Contentj

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ