গ্রাফিক্স ডিজাইনের জন্য অন্যতম সেরা ৪টি অ্যাডোবি সফটওয়্যার।

বর্তমান সময়ে আমাদের গ্রাফিক্স ডিজাইন এর কাজের চাহিদা অনেক বেশি বেড়ে গিয়েছে। গ্রাফিক্স ডিজাইন ফ্রিল্যান্সিং জগতের একটি মানসম্মত অন্যতম কাজ হয়ে থাকে। আজকে আমরা আমাদের আর্টিকেলে গ্রাফিক্স ডিজাইন এর অন্যতম সেরা ৪টি  অ্যাডোবি সফটওয়্যার সম্পর্কে আলোচনা করবো।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আলোচ্য বিষয়

আমাদের এই আধুনিক যুগে দিন যতো অতিবাহিত হচ্ছে, গ্রাফিক্স ডিজাইনের কাজের চাহিদা দ্বিগুণ হচ্ছে। ফ্রিল্যান্সিং জগতের যেসব হাজারো কাজ রয়েছে সেসবের মধ্যে গ্রাফিক্স ডিজাইন একটি অন্যতম কাজ হয়ে থাকে। এই কাজটি খুব ভালো মানের একটি কাজ হয়ে থাকে।

বর্তমান সময়ে সারা বিশ্বে প্রায় অনেক বেশি গ্রাফিক্স ডিজাইনার রয়েছে। আর এই আধুনিক যুগে ফ্রিল্যান্সিং পেশা এক বিশেষ জনপ্রিয়তা শুরু হয়ে গিয়েছে। মানুষ সাধারণত নানা কাজ করে দেয়ার মাধ্যমে ফ্রিল্যান্সিং পেশায় নিযুক্ত হচ্ছে।

এই ফ্রিল্যান্সিং পেশা সারাবিশ্বের অধিক মানুষের মন জয় করে নিয়েছে। এটি শুধু সারাবিশ্বে নয় আমাদের দেশে অনেক ফ্রিল্যান্সার রয়েছে। অনলাইনে আয় করার একটি মুখ্য ব্যাপার হয়ে থাকে এই ফ্রিল্যান্সিং কাজ।

বিশেষ করে যেকোনো বয়সের মানুষ এখন ফ্রিল্যান্সিং শুরু করেছে। অধিকাংশ ছাত্র ছাত্রীরা শিক্ষিত তরুন তরুনীরা সহ আরো নানা বয়সের মানুষ ফ্রিল্যান্সিং পেশায় নিযুক্ত হচ্ছে। ফ্রিল্যান্সিং করে তারা তাদের ক্যারিয়ার গঠন করছে। আর তাদের আয়ের অন্যতম একটি উৎস হয়ে দাঁড়িয়েছে এই ফ্রিল্যান্সিং।

ফ্রিল্যান্সিং নানা কাজ জানার উপর ভিত্তি করে ফ্রিল্যান্সিং করা হয়ে থাকে। এই নানা প্রকার কাজের মধ্যে গ্রাফিক্স ডিজাইন একটি অন্যতম কাজ হয়ে থাকে ফ্রিল্যান্সারদের। এই কাজটি করতে অধিক সংখ্যক ফ্রিল্যান্সার পছন্দ করে থাকে।

তারা গ্রাফিক্স ডিজাইন করার মাধ্যমে ফ্রিল্যান্সিং করার ক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখে। অধিকাংশ নতুন ফ্রিল্যান্সাররা ফ্রিল্যান্সিংয়ের নানা কাজের মধ্যে গ্রাফিক্স ডিজাইনকে অন্যতম কাজ হিসেবে বেছে নিচ্ছে।

এই কাজটি করার মাধ্যমে ফ্রিল্যান্সাররা প্রচুর পরিমাণ অর্থ উপার্জন করতে পারে। অধিক পরিমাণ ফ্রিল্যান্সারদের গ্রাফিক্স ডিজাইন করে আয় করার মাধ্যমে তাদের জীবন বদলে গিয়েছে। তারা অনেক উন্নতির পর্যায়ে চলে গিয়েছে। অনেক নতুন ফ্রিল্যান্সাররা গ্রাফিক্স ডিজাইন শেখার জন্য নানা ধরনের কোর্সে অংশগ্রহণ করে কাজ শিখে নিচ্ছে।

বর্তমান গ্রাফিক্স ডিজাইন কাজের চাহিদা এতটাই বৃদ্ধি পেয়েছে যে, এখানে কাজ করতে গেলে আপনার এক বিশেষ দক্ষতার প্রয়োজন হবে। এখানেও এক ধরনের প্রতিযোগিতা মুখোমুখি হওয়া লাগতে পারে আপনার। আপনার শুধু গ্রাফিক্স ডিজাইন কাজ শিখলেই হবে না সেই কাজের প্রতি এক বিশেষ দক্ষতা দরকার হবে।

আপনার যথেষ্ট দক্ষতা থাকে, তাহলে আপনি বিভিন্ন মার্কেটপ্লেসে গ্রাফিক্স ডিজাইন কাজ করে প্রচুর আয় করতে পারবেন। আপনি সেইসব মার্কেটপ্লেসে আপনার দক্ষতা কে তুলে ধরে নিজেকে অন্যতম গ্রাফিক্স ডিজাইনার বানিয়ে বিভিন্ন মার্কেটপ্লেসে কাজ করে আয় করতে পারবেন।

আর এই দক্ষতা অর্জনের জন্য আপনার যেটি বিশেষ প্রয়োজন হবে সেটি হলো, সব ধরনের ডিজাইনিং সফটওয়্যার সম্পর্কে এক বিশেষ ধারণা রাখা। আর গ্রাফিক ডিজাইনিং সফটওয়্যার এর জায়গায় অন্যতম সেরা স্থান দখল করে আছে অ্যাডোবি ডিজাইন সফটওয়্যার।

আমরা আজকে আমাদের এই আর্টিকেলে গ্রাফিক্স ডিজাইন এর সেরা ৪টি  অ্যাডোবি সফটওয়্যার সম্পর্কে আলোচনা করবো। এই আলোচনা করার আগে আপনাদের বিস্তারিত জানানোর সুবিধার্থে আমরা প্রথমে অ্যাডোবি কি সে সম্পর্কে আলোচনা করবো।

আমরা হয়তো অনেকেই আছি যারা এখনো অ্যাডোবি সফটওয়্যার সম্পর্কে তেমন কিছু জানি না। তাই আর দেরি না করে চলুন জেনে নেওয়া যাক অ্যাডোবি কি সে সম্পর্কে। নিচে এ বিষয় আলোচনা করা হলো:

অ্যাডোবি কি:

বর্তমান সময়ে অনেক জনপ্রিয় এবং নাম করে একটি সফটওয়্যার হয়ে থাকে এই অ্যাডোবি সফটওয়্যার। অধিকাংশ ফ্রিল্যান্সারদের এটি অনেক জনপ্রিয় হয়ে থাকে। অনেক ফ্রিল্যান্সাররা এডোবি সফটওয়্যার দিয়ে কাজ করতে খুব বেশি স্বাচ্ছন্দ্যবোধ করে থাকে। আর এটি দিয়ে কাজ করে তারা অনেক সুবিধা পেয়ে থাকে।

অ্যাডোবি একটি মাল্টিন্যাশনাল কোম্পানির কম্পিউটার সফটওয়্যার। এটির আমেরিকার ক্যালিফের্নিয়াতে নিজেস্ব শাখার কোম্পানি রয়েছে। যা ১৯৮২ সালে প্রতিষ্ঠিত হয়ে থাকে। বর্তমান তাদের হিসাব অনুযায়ী বিশ্বজুড়ে অ্যাডোবির প্রায় ১৫ হাজারের বেশি কর্মচারী আছে। 

অ্যাডোবির কার্যক্রম সাধারণত শুধু গ্রাফিক্স সফটওয়্যার নির্মাণের মধ্যেই সীমাবদ্ধ নয়। এখানে গ্রাফিক্সের কাজ এর সাথেও বিভিন্ন ওয়েব ডিজাইন, ভিডিও এডিটিং, ভিজুয়াল ইফেক্ট, অডিও এডিটিং, ডিজিটাল মার্কেটিং ম্যানেজমেন্ট সফটওয়্যার সহ আরো নানা কাজ করা যায়। 

গ্রাফিক্স ডিজাইনারদের জন্য অ্যাডোবি সেরা ৪টি সফটওয়্যার এক বিশেষ উল্লেখযোগ্য হয়ে থাকে। সেই ৪টি সফটওয়্যার কি কি সম্পর্কে জেনে নেওয়া যাক। নিচে এ বিষয়ে আলোচনা করা হলো:

অ্যাডোবি ইলাস্ট্রেটর:

বর্তমান সময়ে এই সফটওয়্যার টি অনেক জনপ্রিয়তা অর্জন করেছে। এই সফটওয়্যার দিয়ে গ্রাফিক্সের কাজ করলে তারমানে অনেক ভালো হয়ে থাকে। আর গ্রাফিক্স ডিজাইনাররা খুব ভালোভাবেই এই সফটওয়্যার দিয়ে তারা কাজ করে যেতে পারে।

এটি অ্যাডোবি কোম্পানির অনেক ভালো একটি ভেক্টর ডিজাইনিং নামক সফটওয়্যার হয়ে থাকে। এটি বর্তমানে সর্বশেষ ভার্সন বাজারে প্রচলিত হয়েছে, সেটি হলো ইলাস্ট্রেটর সিসি। অ্যাডোবি সিস্টেমের এটি অন্যতম একটি সেরা সফটওয়্যার হয়ে থাকে।

এই সফটওয়্যারটির দ্বারা আপনি ইলেকট্রিক ভাবে অংকন, কার্টুন, ডায়াগ্রাম, চার্ট, লোগো সহ ইত্যাদি আরো অনেক কাজ খুব সহজেই তৈরি করা যায়। এটি ভেক্টর হওয়ার কারণে এর ডিজাইন রেজুলেশন অর গুণগতমানের এখানে আপনি যেকোনো রুপ পরিবর্তন ছাড়াই ভিক্টরের সাইজটি পরিবর্তন করতে পারবেন। 

তবে এর বিভিন্ন সুবিধার পাশাপাশি অসুবিধা থাকাটা কোন ব্যতিক্রম ব্যাপার নয়। অ্যাডোবি ইলাস্ট্রেটর এর অসুবিধাগুলি হলো এর দ্বারা তৈরিকৃত ড্রয়িং গুলি কার্টুন বাস্তবতার সাথে মিলে যায় ড্রইং করা খুব কষ্টকর হয়ে পড়ে।

আপনি অ্যাডোবি ইলাস্ট্রেটর সফটওয়্যার মাধ্যমে খুব সহজেই গ্রাফিক্সের আরো উন্নত মানের কাজ করতে পারবেন। গ্রাফিক্স এর অন্যতম কাজগুলো আপনি এই সফটওয়্যার এর দ্বারা করতে পারবেন। এই সফটওয়্যার দ্বারা কাজ করতে আপনাকে কোন রকম ঝামেলায় পড়তে হবে না।

অ্যাডোবি ড্রিমওয়েভার:

এটি মূলত অ্যাডোবির একটি নামকরা সফটওয়্যার হয়ে থাকে। গ্রাফিক্স ডিজাইন উন্নত সফটওয়্যার হিসেবে অ্যাডোবি ড্রিমওয়েভার অনেক বেশি জনপ্রিয়তা লাভ করেছে। গ্রাফিক্সের নানা কাজ সহ আরো অনেক কিছু এই সফটওয়্যারটির দ্বারা করা যাবে।

এখানে আপনি গ্রাফিক্সের কাজ ছাড়া ওয়েব ডেভেলপমেন্টের কাজ খুব সহজেই করতে পারবেন। ওয়েব ডেভেলপমেন্ট এর কাজের জন্য অ্যাডবি ড্রিমওয়েভার এক বিশেষ গুরুত্বপূর্ণ সফটওয়্যার হয়ে থাকে। 

বর্তমান সময়ে ওয়েব ডেভেলপমেন্টের কাজ এর এক বিশেষ চাহিদা রয়েছে। বিভিন্ন মার্কেটপ্লেসে এর উপর ভিত্তি করে প্রচুর কাজ পাওয়া যায়। আপনি ওয়েব ডেভলপমেন্টের যাবতীয় কাজ অ্যাডোবি ড্রিমওয়েভারের মাধ্যমে করতে পারবেন।

অ্যাডোবি ড্রিমওয়েভারের আরো একটি বিশেষ সুবিধা হল এখানে আপনি প্রোগ্রামিং জ্ঞান ছাড়াই একজন ডিজাইনার ভিজুয়াল কোডিংয়ে রূপান্তর করে ওয়েবসাইট তৈরি করতে সক্ষম হয়ে থাকে।

সারা বিশ্বজুড়ে এই সফটওয়্যারটি ডিজাইনিং সফটওয়্যার হিসেবে অন্যতম স্থান লাভ করেছে। এটি গ্রাফিক্স ডিজাইনার ও ওয়েব ডেভলপমেন্টের কাজের সুবিধার্থে খুব বেশি কাজ করে থাকে।

অ্যাডোবি ইনডিজাইন:

এটি সাধারণত খুবই জনপ্রিয় ও ডেক্সটপ পাবলিকেশন একটি খুব ভালো সফটওয়্যার হয়ে থাকে। আপনি এখানে গ্রাফিক্স এর যাবতীয় কাজ করতে পারবেন। এখানে কোন প্রকার ঝামেলা ছাড়াই এবং বিশেষ সুবিধার্থে আপনি আপনার কাজ সম্পন্ন করতে পারবেন।

এখানে গ্রাফিক্সের যেসব কাজ করা যায় তার মধ্যে অন্যতম  কাজগুলো হলো: 

  • পোস্টার তৈরি করা।

  • ফাইয়ার তৈরি করা।

  • ব্রুশিয়ার তৈরি করা।

  • ম্যাগাজিন তৈরি করা।

  • নিউজ পেপার তৈরি করা।

  • প্রেজেন্টেশন তৈরি করা।

  • বিভিন্ন বই তৈরি করা।

  • ই-বুক তৈরি করা।

  • ইত্যাদি।

এসব বিষয় সহ আরো বেশ কিছু গ্রাফিক্স ডিজাইনের কাজ এই সফটওয়্যার এর মাধ্যমে করা সম্ভব হয়ে থাকে। বর্তমান সময়ে ডিজিটাল মার্কেটিং এর ক্ষেত্রে অ্যাডোবি ডিজাইন উল্লেখযোগ্য ভূমিকা রেখে থাকে। তবে এটি গ্রাফিক্স ডিজাইন ও পাবলিশ কারীদের কাছে অন্যতম সেরা ডিজাইনিং সফটওয়্যার হিসেবে পরিচিত লাভ করেছে।

অ্যাডোবি ফটোশপ:

বর্তমান সময়ে গ্রাফিক্স ডিজাইনারদের কাজের ক্ষেত্রে একটি বিশেষ উল্লেখযোগ্য সফটওয়্যার হিসেবে পরিচিতি লাভ করেছে এই অ্যাডোবি ফটোশপ। এই সফটওয়্যার দিয়ে অধিক পরিমাণ গ্রাফিক্স ডিজাইনের কাজ করে স্বাচ্ছন্দ্যবোধ করে থাকে।

এটি উইন্ডোজ ও ম্যাক কম্পিউটার জন্য রিলিজ করা হয়। এটি ফটো এডিটিং ও ডিজাইনের ক্ষেত্রে কম্পিউটারের সমস্ত ফটো এডিটিং সফটওয়্যার এর তালিকায় উল্লেখযোগ্য স্থান দখল করে আছে। এই সফটওয়্যার এর যাত্রা বাংলাদেশে শুরু হওয়া কালীন অনেকেই মনে করেন যে ফটোশপ দিয়ে শুধুমাত্র ছবি সম্পাদন করা যায়।

কিন্তু সময়ের সাথে সাথে তারা বুঝতে পারে যে ফটোশপের কার্যপরিধি শুধু ছবি সম্পাদনের মধ্যেই সীমাবদ্ধ নয়, এটির দ্বারা অনেক ভালো গ্রাফিক্স ডিজাইনের কাজ করা সম্ভব। তবে এটি শুধু গ্রাফিক্স ডিজাইনের কাজ করার ক্ষেত্রে সীমাবদ্ধ নয়। বর্তমান সময়ে এই সফটওয়্যারটির দ্বারা ওয়েব ডিজাইনের কাজেও এক বিশেষ ভূমিকা পালন করে চলছে।

এটির প্রথমদিকে ফটোশপ ৭.০ দিয়ে যাত্রা শুরু করলেও এখন এটির ভার্শন সিএস ও সিসি ব্যাপকভাবে আমাদের দেশে গ্রাফিক্স ডিজাইনারদের ক্ষেত্রে মুখ্য ভূমিকা পালন করে থাকে। ফটোশপের আরো অন্যান্য অনেক সফটওয়্যার এর মধ্যেই অ্যাডোবি ফটোশপে আরো অ্যাডভান্স কিছু ব্যবহারের সুযোগ রয়েছে। এখানে অনেক প্রকার ফিল্টার রয়েছে যার মাধ্যমে খুব সহজেই ডিজাইনিং কাজগুলো করা যায়।

অ্যাডোবি ফটোশপে অসংখ্য টুল রয়েছে যারা খুব সহজেই বিভিন্ন গ্রাফিক্স ডিজাইন সহ নানা রকম ছবি এডিটিং এর কাজ করা যায়। এডোবি ফটোশপের টুল গুলোকে সাধারণত ড্রয়িং, পেইন্টিং, মেজারিং ও নেভিগেশন, ইলেকশন টাইপিং রিটাচিং ক্যাটাগরিতে ভাগ করা যায়।

এখানে খুব ভালো মানের পেন টুলস সেফটি অ্যান্ড নেভিগেশন সিলেকশন টুলস ক্রাক টুলস রয়েছে। এইসব অসংখ্য টুলস দ্বারা খুব সহজেই গ্রাফিক্স ডিজাইনের কাজ ভালোভাবে করা সম্ভব। এবং অনেক ভালো মানের গ্রাফিক্স ডিজাইন কাজ আপনি এই সফটওয়ার দিয়ে করতে পারবেন।

উপসংহার:

গ্রাফিক্স ডিজাইনের ক্ষেত্রে যেসব উল্লেখযোগ্য সফটওয়্যার রয়েছে তারমধ্যে অ্যাডোবির এই সফটওয়্যার গুলো অনেক বেশি সেরা হয়ে থাকে। অসংখ্য গ্রাফিক্স ডিজাইনাররা অ্যাডোবির এই বিশেষ ৪টি সফটওয়্যার পাওয়ার মাধ্যমে, তারা তাদের কাজকে অনেক সহজ করে তুলতে পারছে।

গ্রাফিক্স ডিজাইনে যখন বিভিন্ন ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে কাজ করে থাকে তখন ক্লায়েন্ট যে সমস্ত গ্রাফিক্সের কাজ দিয়ে থাকে তারা এই ৪টি সফটওয়্যার দ্বারা অধিকাংশ কাজ করে তারা তাদের ক্লায়েন্টের কাছে তাদের কাজের মান অধিক বাড়িয়ে তোলে। এই ৪টি সফটওয়্যার দিয়ে গ্রাফিক্স ডিজাইন করার ক্ষেত্রে খুব বেশি ঝামেলায় পড়তে হয় না। তারা খুব ভালোভাবেই এই ৪টি সফটওয়ারের মাধ্যমে গ্রাফিক্স ডিজাইনের কাজ করে যেতে পারে।

আমাদের লেখা আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনার পছন্দমত যেকোনো একটি সাইটে একবার শেয়ার করবেন। আপনার করা একটি শেয়ার আমাদেরকে আরো ভালো আর্টিকেল লিখতে উৎসাহিত করবে ধন্যবাদ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

নাম: বাধন কুন্ডু । একজন আর্টিকেল রাইটার । ১০০% ইউনিক ও কপি মুক্ত আর্টিকেল প্রকাশ করে থাকি।