Google এ চাকরি পেলেই কোটি টাকা বেতন তবে কোন পদে চাকরীর মান বেশি? [চলুন বিস্তারিত যেনে নেই]।

এই যুগের 99.99% মানুষ গুগলের সাথে পরিচিত।গুগল এর প্রতিষ্ঠাতা ল্যারি পেইজ ও সের্গেই ব্রিন তারা দুই জন স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের পিএইচডি  করা কালিন সময় সার্চ ইঞ্জিন গুগল তৈরি করার যাত্রা শুরু করেন। গুগল প্রতিষ্ঠিত হয় ৪ এ সেপ্টেম্বর ১৯৯৮ সালে তখন গুগল প্রাইভেট লিমিটেড কোম্পানির হিসেবে ছিল। 

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

তবে ১৯ এ আগস্ট ২০০৪ সালে গুগল পাবলিক লিমিটেড কোম্পানি হিসেবে সবার সামনে পরিচিতি লাভ করে।Google যখন আবিষ্কৃত হয়েছিলো তখন নাম ছিলো “ব্যাকরাব” এবং এটি চালানো হতো তাদের এক বন্ধুর গ্যারেজ থেকে যার নাম ছিলো “সুজান ওজচিচিকি”।

পরবর্তীকালে “ব্যাকরাব” নাম পরিবর্তন করে পুনরায় নাম রাখা হয়েছিলো “Googol” তবে এই নামের বানানে ভুল আসে এর নামের অর্থ বোঝানো হয় একটি সংখ্যার পেছনে একশত শূন্য ।তারপর আবার এর নাম এর বানান সঠিক করা হয়েছে “Google” এবং ১৫ ই সেপ্টেম্বর ১৯৯৭ সালে ডোমেইন নাম নিবন্ধন করা হয়।

তবে google এর কোন পূর্ণ নাম নেই অফিসিয়ালি ভাবে প্রচলিত একটি পূর্ণরূপ রয়েছেঃ Global Organization of Oriented Group Language of Earth.

গুগল এর চাকরীর পদসংখ্যা এবং বেতনঃ

Google অনেক পদ রয়েছে আপনি যদি গনিত বিষয়ে দক্ষ হন সেই বিষয়ে গুগলে চাইরির জন্য আবেদন করতে পারেন তবে গুগল যেহেতু একটি সার্চ ইঞ্জিন প্রতিষ্ঠান সেখানে সফটওয়্যার ইঞ্জিনিয়ারদের বেশি নিয়োগ দেওয়া হয়।

পদের বেতন সমূহঃ

সিনিয়র সফটওয়্যার ইঞ্জিনিয়ারঃ  এই পদের সফটওয়্যার প্রকৌশলিরা গুগলের সবচেয়ে গুরুত্ব পূর্ণের দিক বহন করে থাকে।এবং গুগলেকে যখন খুব ভালো ট্যালেন্ট দেখাতে পারে তখন তারা এই সিনিয়র পদে চান্স পেয়ে যাই। এবং এই পদের বেতন ১ লক্ষ ৪০ হাজার ডলার হয়ে থাকে যা বাংলাদেশি টাকায় প্রায় ১,১৯০,০০০০০ টাকা ।

গবেষণা বিজ্ঞানীঃ এই পদের লোকেরা গুগলের উন্নতির বিষয়ে গবেষণা করে থাকে।খুব দক্ষতা থাকলে এই পদে নিয়ে চাকরি পাওয়া যায়।গুগল গবেষণা বিজ্ঞানীদের বেতন ১ লক্ষ ৩০ ডলার দিয়ে থাকে বাংলাদেশি টাকায় প্রায় ১,১০৫,০০০০ টাকা।

পণ্য পরিচালকঃ  গুগলে পণ্যগুলি বাজারে পরিচালনা করার জন্য এই ধরনের পদে নিয়োগ নেওয়া হয়। এই পদের জন্য কঠোর পরিস্রম করে গুগলের পণ্যগুলেকে বাজারে Top rank করে তুলতে সাহায্য করে। এবং এইপদের নিয়োগ কারিদের বেতন দিয়ে ১ লক্ষ ২০ হাজার ডলার বাংলাদেশী টাকায় প্রায় ১,০২,০০০০০ টাকা।

হার্ডওয়্যার  রিসার্চইঞ্জিনিয়ারসঃ তারা গুগলের পণ্য এবং হার্ডওয়্যার এর উপর গবেষণা করে থাকে কিভাবে কঠিনকে সহজে রূপান্তর করা যায়।এদের বেতন প্রায় ১ লক্ষ ১৮ হাজার ডলার হয়ে থাকে যা বাংলাদেশী টাকায় প্রায় ১,০০৩,০০০০ হাজার এর হয়ে থাকে।

সফটওয়্যার রিসার্চইঞ্জিনিয়ারসঃ এরা গুগলে সফটওয়ার এর বাঁক পরিবর্তন করে এবং সফটওয়্যার এর উন্নয়নের প্রকৌসলে থাকে।এদের বেতন প্রায় ১ লক্ষ ৭ হাজার ডলার যা বাংলাদেশি টাকায় প্রায় ৯০,৯৫,০০০ হাজার টাকা।

অ্যাকাউন্ট ম্যানেজারঃ কোম্পানির সকল লাভ এবং ক্ষতির হিসাব নিকাশ করার জন্য এই পদে চাকরিতে নিয়োগ নেওয়া হয় তবে হিসাব নিকাশে খুব দক্ষ হতে হয়। এ পদের জন্য গুগল দিয়ে থাকে ৯০ হাজার ডলার যা বাংলাদেশি টাকায় প্রায় ৭৬,৫০,০০০ হাজার টাকা।

সফটওয়্যার ইঞ্জিনিয়ারঃ গুগলে এই পদের লোকেরা গুগলের সফটওয়্যার দিক দিয়ে খেয়াল রাখে এবং তৈরি করে সফটওয়্যার এর উন্নতি করে।এই পদের ইঞ্জিনিয়ার দের বেতন শুরুই হয় ১ লক্ষ ২০ হাজার ডলার দিয়ে যা বাংলাদেশি টাকায় প্রায় ১,০২,০০০০০ লক্ষ টাকা।

তবে শেষ কথা হচ্ছে Google তার কর্মচারীদের বেতন দেওয়া হয় বছরে প্রতি বছরে একবার বেতন দেই গুগল। যুক্ত রাজ্যর সবথেকে বেশি বেতন দেওয়া ৫ টি কোম্পানির মধ্য Google একটি সর্বচ্চ বেতন প্রধানকারী প্রতিষ্ঠান।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

Department of Software Engineering running student