মাত্র দুটি সেটিংসেই Google map গন্তব্যস্থলের রাস্তা বলে দেবে বাংলা ভাষায়।

আসসালামুআলাইকুম বন্ধুরা। কেমন আছেন সবাই? আশা করি ভাল আছেন। সবাইকে জে আইটি আর্নিং প্রোগ্রামে স্বাগতম। বর্তমান যুগ প্রযুক্তির যুগ। বিজ্ঞান এবং প্রযুক্তি কে কাজে লাগিয়ে মানুষ তার জীবনকে অনেক সহজলভ্য করেছে। আর বিজ্ঞানের এরকমই আবিষ্কার হচ্ছে স্যাটেলাইট। যার মাধ্যমে পৃথিবীর যে কোন জায়গার নিখুঁত ছবি তোলা সম্ভব। আর তা আমরা দেখতে পারি Google map এর মাধ্যমে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আপনি কি মোবাইল ইউজার? তাহলে আপনি নিশ্চয়ই Google map ব্যবহার করেছেন। আজ আমরা গুগল ম্যাপের দুটি সেটিংস করব যার মাধ্যমে গুগল ম্যাপে যে কোন স্থান ডিরেকশনে যুক্ত করলে তার রাস্তা গুগোল ম্যাপ আমাদের নিজে নিজেই বলে দিবে একমাত্র বাংলা ভাষায়।

প্রথমেই জানিয়ে গুগল ম্যাপ কি?

গুগল ম্যাপ একটি অনলাইন ম্যাপ যার মাধ্যমে পুরো পৃথিবীর যে কোন জায়গা বের করা যায়।

গুগল ম্যাপ কেন প্রয়োজন?

ধরুন আপনি কোন অচেনা জায়গায় ঘুরতে গিয়েছেন। এখন আপনি সেই জায়গা সম্পর্কে সম্পূর্ণ ভাবে জানেন না। এমন সময় আপনি সেখানকার রাস্তা ভুলে গেলেন। এখন আপনার করনীয় কি?

নিশ্চয়ই সেখানকার স্থানীয় মানুষদের কাছ থেকে সেখানকার রাস্তা জেনে নেবেন। যদি সেটা নির্জন রাস্তা হয় এবং সেখানে যদি কোন লোক না থাকে তাহলে কি করবেন? তখন কোনো উপায় থাকবে না।

তাইতো?? কিন্তু আপনার হাতে যদি একটি স্মার্টফোন থাকে এবং আপনি গুগল ম্যাপে রাস্তা দিয়ে দেখে নেন তাহলে ব্যাপারটি সবচেয়ে সহজলভ্য মনে হবে। এজন্য আমাদের দৈনন্দিন জীবনে গুগল ম্যাপ অত্যন্ত প্রয়োজনীয়।

গুগল ম্যাপ দিয়ে কি কি করা যায়:

  • গুগল ম্যাপ পথপ্রদর্শক হিসেবে কাজ করে।
  • পৃথিবীর যেকোন প্রান্তের ম্যাপ সহজেই দেখা যায়।
  • কোথায় ট্রাফিক জ্যাম বেশি গুগল ম্যাপের মাধ্যমে জানা যায়।
  • গুগল ম্যাপে আপনি আপনার বাড়িসহ যেকোন স্থান যুক্ত করতে পারবেন।

গুগল ম্যাপের প্রয়োজনীয় সেটিংস:

আজ আমরা গুগল ম্যাপের দুটি গোপন জিনিস শিখব। এজন্য সর্বপ্রথম আমাদের গুগল ম্যাপে যেতে হবে। অনেক ফোনে এটি ডাউনলোড নাও থাকতে পারে। তাই তাদেরকে প্লে স্টোর থেকে গুগল ম্যাপ ইনস্টল করতে হবে।

এরপর গুগল ম্যাপ ওপেন করলে আপনার ফোনে কিছু পারমিশন চাইবে। তা আপনাকে এলাও করতে হবে। এক্ষেত্রে আপনাকে লোকেশন অবশ্যই চালু করতে হবে। এবার আপনি গুগল ম্যাপের সেটিংস এ প্রবেশ করুন। নিচে স্ক্রিনশট দিয়ে দেখানো হলো।

এরপর offline map settings এ ক্লিক করুন।

auto download recommended maps ON করে দিন।

তারপর নিচে distance unit এ ক্লিক করুন। যেহেতু আমাদের দেশের রাস্তা মাপার হিসাব কিলোমিটারে হয়ে থাকে তাই কিলোমিটারে সেভ করে দিন।

এরপর navigation settings এ ক্লিক করুন।

volume Louder করে দিন।

এরপর voice selection এ যান।নিচে স্ক্রল করুন এবং বাংলাদেশ সিলেক্ট করুন।

এবার আপনার সেটিংস করা শেষ। আপনি play test sound এ ক্লিক করুন আর আপনি বাংলা ভাষায় ডিরেকশন শুনতে পাবেন।

এবার আমি দেখাচ্ছি এটি কাজ করে কিনা। তাই গুগল ম্যাপের সার্চ বারে গিয়ে যেকোনো একটি জায়গার নাম সার্চ করুন। আমি এখানে শ্রীবরদী উপজেলা সার্চ করছি।

এরপর direction এ ক্লিক করার পর start এ ক্লিক করলে আপনি কখন ডানে মোরবেন বা কখন বামে মোরবেন গুগল ম্যাপ সেটি আপনা আপনিই বলে দেবে।

এটিই ছিল আজকের গুগল ম্যাপের গোপন সেটিংস। সকলকে ধন্যবাদ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ