যে শব্দ গুলো লিখলে অদ্ভুত আচরণ করে গুগল?

আমরা সবাই জানি পৃথিবীর সবচেয়ে বেশি ব্যবহৃত সার্চ ইঞ্জিনের নাম হচ্ছে গুগল । প্রতিদিন অসংখ্য ভাষায় বিভিন্ন সার্চ এর কাজ করা হয় এই গুগল কে ব্যবহার করে । তবে কিছু কিছু শব্দ বা বাক্য রয়েছে যেগুলো লিখে সার্চ করলে গুগল বেশ অদ্ভুত আচরণ শুরু করে ।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

গুগলের এমন অদ্ভুত আচরণ কোন কারিগরি ত্রুটি নয় , বরং ব্যবহারকারীদের সঙ্গে নিছক মজা করার জন্যই গুগলের প্রোগ্রামাররা এগুলো তৈরি করে রেখেছেন । আবার কিছু কিছু কিওয়ার্ডের পেছনে রয়েছে বিশেষ কোনো উপলক্ষ বা ঘটনা যা মূলত ব্যবহারকারীদের চমক কিংবা আনন্দ দেওয়ার জন্য । এসব মজার মজার সার্চ কি-ওয়ার্ড তৈরি করা হয়েছে যাদের বলা হয় "ইস্টার এগ" । 

Google gravity

আপনি যদি গুগলে " Google gravity" লিখে সার্চ করেন , তাহলে দেখবেন গুগলের সার্চবারসহ সকল কিছু নিচের দিকে পড়তে থাকবে । যা দেখতে খুবই মজাদার । এটা আমার কাছে খুবই মজাদার লেগেছে । আপনি যদি আঙ্গুল দিয়ে গুগলের সার্চবারকে উপরে তুলতে চান , তাহলে ও সেটি নিচে পড়তে থাকবে ।

Do a barrell roll

গুগলের ইস্টার এগের মধ্যে সবচেয়ে পুরনো হলো "Do a barrell roll" । এ বাক্যটি লিখে গুগলে সার্চ দিলেই সার্চ রেজাল্টের পাতাটি একেবারে 360 ডিগ্রি ঘুরে আবার আগের জায়গায় পৌঁছে যাবে যা সত্যিই খুব মজার ।

Google underwater

আপনি চাইলেই গুগলকে পানিতে ডুবিয়ে দিতে পারেন ! কথাটা নিশ্চয় অবিস্বাস্য মনে হচ্ছে ! কিন্তু এটা ও সম্ভব । এর জন্য আপনাকে গুগলে লিখতে হবে " Google underwater " এবং এন্টার বাটনে ক্লিক করতে হবে । তখন দেখবেন গুগলের সার্চবারসহ সকল কিছু পানিতে এসে পড়বে । আপনি চাইলে কিল্ক করে পানিতে ঢেউ সৃষ্টি করতে পারেন । 

Goggle in 1998

1998 সালে আলোর মুখ দেখেছিল গুগল । তারপর অনেকটা কাটাছেঁড়া ঘষামাজা করে আজকের এই অবস্থানে এসেছে তারা । তবে কেমন ছিল একদম শুরুর দিকে সেই সময়ের সার্চ ইঞ্জিনটি ? এরকম যদি কখনো কৌতূহল জাগে তবে ঝটপট গুগলে সার্চ দিন "Goggle in 1998" ।

তখন সঙ্গে সঙ্গে গুগল আপনাকে নিয়ে হাজির হবে 1998 সালের গুগল হোম পেজে ।

Google terminal

"Google terminal" এই লেখাটি গুগলে সার্চ করলে আপনার সামনে হ্যাকিং করার মতো কিছু কোড উঠতে থাকবে , যা দেখে আপনি অনেকটা অবাক হয়ে  যাবেন । আপনি চাইলে আপনার বন্ধুদের সাথে এটা নিয়ে মজা করতে পারেন । তারা ও এটা দেখে খুবই  অবাক হবে ।

Zerg rush

"Zerg rush" এই শব্দটি লিখে গুগলে সার্চ দিলেই রেজাল্টের পেজে হানা দেবে ছোট ছোট ইংরেজি "O" বর্ণ । একেক করে ধ্বংস হতে থাকবে আপনার সব সার্চ রেজাল্ট । তবে আপনি চাইলেই বাঁচাতে পারেন আপনার মূল্যবান সব সার্চ রেজাল্ট ।

সার্চ রেজাল্ট বাঁচানোর জন্য মাউস কার্সর হানাদার "O" বাহিনীর উপর নিয়ে বারবার ক্লিক করে শেষ করে দিতে পারেন জিরো বাহিনীকে ।

Askew

আপনি চাইলেই গুগলের মাথাকে নিচু করাতে পারেন । এর জন্য আপনাকে গুগলে লিখতে হবে "Askew" । তখন সাথে সাথে গুগল ডান দিকে কিছুটা হেলে পড়বে 

Atari breakout

আপনি যদি গুগলে সার্চ করেন "Atari breakout" তাহলে সার্চে আসা ছবিগুলো সব ইটে পরিণত হবে এবং আপনার সামনে একটি গেইম উপস্থাপন করা হবে । আপনি খুব সহজে গেইমটি খেলতে পারবেন ও মজা নিতে পারবেন । 

Google mirror

"Google mirror" এটি লিখে যদি আপনি গুগলে সার্চ করেন , তাহলে গুগলকে আপনার সামনে এমনভাবে উপস্থাপন করা হবে যেন আপনি গুগলকে আইনাই দেখছেন । ব্যাপারটা সত্যিই অনেক মজাদার ।

Flip a coin

হঠাৎ কোনো সিদ্ধান্ত নিতে গিয়ে দোটানায় পড়ে গেছেন ? ভাবলেন টস করে না হয় এর মীমাংসা করার জন্য । কিন্তু টস করার জন্য কোন কয়েন পাচ্ছেন না ! চিন্তা নেই , গুগল আপনার জন্য এ কাজ করে দিবে । "Flip a coin" লিখে সার্চ দিয়ে টস এর ঝামেলা মিটিয়ে নিতে পারেন সার্চ রেজাল্ট থেকেই ।

Roll a die

কয়েনের মতো ছক্কার সমস্যা মিটিয়ে  দিচ্ছে গুগল। লুডু থেকে শুরু করে যেকোনো প্রয়োজনে ছক্কা হারিয়ে গেলে ত্রাতা হিসেবে গুগল হাজির হতে পারে আপনার জন্য যার জন্য আপনাকে লিখতে হবে "Roll a die"

 

গুগলের এই প্রতিটি ট্রিকসই সত্যি অনেক মজাদার । চাইলে আপনি সকল গুলো ট্রিকস দেখতে পারেন । আশা করি অনেক ভালো লাগবে ।

আমার এই পোস্টটি পড়ে আপনাদের যদি ভালো লেগে থাকে , তাহলে অবশ্যই একটি কমেন্ট করে জানাবেন। আর এটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন ।

ধন্যবাদ ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

I am a YouTube content creator