ফ্রি ওয়েবসাইট তৈরি করুন নিজে নিজেই । বাংলা টিউটরিয়াল

আসসালামু আলাইকুম, কেমন আছেন বন্ধুরা। আশা করি অনেক ভালো আছেন। আজ আমি আপনাদের সাথে যে, বিষয় নিয়ে আলোচনা করব তা হলো  ফ্রিতে কিভাবে একটি ওয়েবসাইট তৈরি করবেন।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আমাদের জে আইটি ওয়েবসাইটে আসার জন্য স্বাগতম। আমাদের এই নিবন্ধের পুরো আর্টিকেল পড়ুন এখানে শিখতে পারবেন ফ্রিতে ওয়েবসাইট তৈরি করে কিভাবে টাকা উপার্জন করবেন। 

ব্লগিং কি?

অনলাইন আয় করার সবচেয়ে সহজ মাধ্যম হলো ব্লগিং। ব্লগিং আপনারা দুই ভাবে করতে পারবেন যেমন ফ্রি ব্লগার বা ওয়ার্ডপ্রেস। 

আপনারা যি ব্লগং এ নতুন হয়ে থাকেন তাহলে আপনার জন্য সহজ প্ল্যাটফর্ম হবে ফ্রি ব্লগার। উক্ত ব্লগার এর মাধ্যমে ওয়েবসাইট তৈরি করলে আপনার কোন  টাকা পয়সা ব্যয় করতে হবে না একদম ফ্রিতে একটি ওয়েবসাইট তৈরি করতে পারবেন। এছাড়া ওয়ার্ডপ্রেস দিয়ে ফ্রি ওয়েব সাইট তৈরি করতে পারবেন। র্ত জন্য আপনাকে কিছু টাকা ব্যয় করতে হবে।

বর্তমানে সাড়া বিশ্বে হাজার হাজার মানুষ ঘরে বসে ব্লগিং করে মাসে লক্ষ লক্ষ টাকা উপার্জন করছে ফ্রি ব্লগার এর মাধ্যমে। কারণ বর্তমান যুগ ডিজিটাল যুগ সকলেই টাকা আয় করছে আপনি কেন পিছিয়ে থাকবেন।  অযথা সময় নষ্ট না করে কাজে লেগে পড়ুন সফলতা ১০০%।

ব্লগার এন্ড ওয়ার্ডপ্রেস 

ব্লগার এন্ড ওয়ার্ডপ্রেস গুগলের একমাত্র ফ্রি প্ল্যাটফর্ম এখানে নিখরচায় ওয়েব সাইট তৈরি করে অনেক টাকা ইনকাম করা সহজ। ফ্রি ব্লগার দিয়ে ওয়েবসাইট খুললে ১০০% অর্থ উপার্জন হবেই ইনশাল্লাহ। ব্লগারে কোন কিছু ক্রয় করতে হয় না। অপরদিকে ওয়ার্ডপ্রেস ফ্রি তবে এখানে অনেক কিছু ক্রয় করে কাজ শুরু করতে হয়। যেমন ডোমেইন হোস্টিং, প্রিমিয়াম থিম আরো অনেক কিছুই। উক্ত জিনিস গুলো ক্রয় করে সেট করলে মাসে অনেক ডলার/টাকা ইনকাম করতে পারবেন। 

ফ্রি ওয়েবসাইট শুরু করবেন কিভাবে?

আপনি হইতো মনে মনে ভাবছেন ফ্রিতে আবার ওয়েবসাইট হয় নাকি? আমি বলবো হ্যাঁ। আপনি যদি ব্লগারে ওয়েব সাইট তৈরি করেন তাহলে কোন প্রকার খরচ ব্যয় করতে হবে না মনের মতো একটি ওয়েবসাইট সাইট তৈরি করতে পারবেন ১০০% ফ্রিতেই।

ওয়েবসাইট শুরু করার আগে কিছু বিষয় আপনার জানা থাকতে হবে যেমন আপনি কোন ভাষা নিয়ে ওয়েবসাইটে আর্টিকেল লিখবেন ইংরেজিতে না কি বাংলাতে। আপনার যে ভাষায় অভিজ্ঞতা বেশি সেই ভাষাতে সাইট শুরু করতে পারবেন। এছাড়া আরো কিছু বিষয় আছে তা হলো আপনার আর্টিকেল ইংরেজি বা বাংলা হউক না কেন এখানে আপনি কি বিষয় নিয়ে কাজ করবেন। বিশ্বের অনেক মানুষ অনেক বিষয় নিয়ে কাজ করে যেমন চাকরি, কৃষি, অনলাইন ইনকাম,  শিক্ষা, বিজ্ঞান, প্রযুক্তি, স্বাস্থ্য, চিকিৎসা, ইত্যাদি নিয়ে ওয়েবসাইট শুরু করতেে পারেন।

ওয়েবসাইট শুরু করার আগে নিম্নের জিনিস গুলো অতন্ত প্রয়োজনঃ

শুরুতে একটি স্মার্ট মোবাইল, টেবলেট লেপটব, কম্পিউটার। 

২য়ত, ব্যক্তিগত একটি ইমেইল ঠিকানা

৩য়ত, ইন্টারনেট বা ওয়াই ফাই কানেকশন।

উক্ত জিনিস গুলো থাকলে সাইটে কাজ শুরু করতে পারবেন।

ফ্রি ব্লগার ওয়েবসাইট তৈরির পদ্ধতি

ফ্রি ব্লগার সাইট তৈরির জন্য গুগলে সার্চ করতে হবে blogger.com এ তার পর Create এ ক্লিক করতে হবে তার পর আপনার ইমেইল ঠিকানা লিখতে হবে। তার পর যে নামে ফ্রি সাইট তৈরি করবেন সেই নাম লিখতে হবে। ব্লগারের ফ্রি নাম হবে blogspot.com এই নামের আগে আপনি যে বিষয়ে কাজ করবেন সেই নাম দিন। তার পর আপনার সাইটের ডিসপ্লে নাম লিখুন আপনার সাইটের সাথে সমজতা রেখে এবং ইউজার নাম আপনার নিজেরটা দিলেই ভালো হবে। 

ফ্রি ব্লগার একাউন্ট তৈরি হয়ে গেলে লগইন করুন আপনার ইমেইল ঠিকানা ও পাসওয়ার্ড দিয়ে।

ফ্রি ব্লগার একাউন্ট লগইন হওয়ার পর ব্লগার নামে এটি ডেসবোর্ড চালু হবে। ব্লগারের বাম পাশে এটি বার দেখাবে সেখানে কিছু অপশন আছে সেগুলো পূরণ করতে হবে যেমনঃ লগো, তার নিচে ডিসপ্লে নাম, নিউ পোস্ট, পোস্ট, স্টেটাজ, কমেন্ট, আরনিং, পেইজ, লেআউট, থিম, সেটিং ইত্যাদি।

ব্লগার সাইটের সকল মেনুর কাজ

১। New Post (নতুন পোস্ট) : এর ভিতরে প্রবেশ করে আপনার আর্টিকেল লিখতে পারবেন। ব্লগে আর্টিকেল লিখার নিয়ম নিউ পোস্টে ক্লিক করুন তার পর এমএস ওয়ার্ড পেজের মতো এটি পেজ চালু হবে। শুরুতে যে বিষয়ে আর্টিকেল লিখবেন সেই শিরোনাম লিখুন।

যেমনঃ "অনলাইন ইনকাম ২০২১"।  তার পর নিচের সাদা রঙ্গের পেজে ক্লিক করে শিরোনামের উপর ভিত্তি করে বিস্তারিত লিখুন এবং আর্টিকেল এর নাম দিয়ে থামেইল আর্টিকেলের বিষয় অনুসারে তৈরি করুন। কারন প্রতিটি আর্টিকেলে একটি হলেও ছবি সেট করতে হয়। আর্টিকেল লিখা শেষ হলে লেভেল সেট করুন বিষয়ের উপর। তারপর প্রামালিংক লিখুন আর্টিকেল এর উপর নির্ভর করে কারণ প্রামালিং করলে গুগল আপনার আর্টিকেল চিনতে পারবে এবং গুগলে রেঙ্ক হতে সহায়তা করবে। প্রামালিংক লেখার নিয়ম যেমনঃ  online-income-2021 প্রামালিংক কাজ শেষে নিচে সার্চ অপশন রয়েছে সেখানে আপনার ভাল  আর্টিকেল লিখবেন যেন ভিজিট লেখাটি পড়ে আপনার সাইটে চলে আসে। সর্ব শেষে উপরে ডান পাশে পাবলিশ বাটনে ক্লিক করলেই আপনার পোস্ট সম্পুর্ণ হবে।

২. Post (পোস্ট) : এর মাধ্যমে জানতে পারবেন আপনার সাইটে কত গুলো আর্টিকেল পোস্ট আছে এবং কবে পোস্ট করছেন তা দেখতে পারবেন। এছাড়া আপনার যে কোন পোস্ট এডিট করে আপডেট করতে পারবেন যে কোন সময়ে। 

৩. Stats (স্ট্যাটাস) : এর মাধ্যমে আপনার সাইটের ভিজিটর দেখতে পারবেন যেমন দিনে, ২৪-ঘন্টার, সপ্তাহে, মাসে কোন পোস্টে কত ভিজিটর আসে এবং কোথায় থেকে আসে। হতে পারে গুগল, ফেসবুক, টুইটার, গুগল+  ইত্যাদি এবং কোন দেশ থেকে ভিজিটর আসে আপনার সাইটে তা নিশ্চিত হতে পারবেন। 

৪. Pages (পেইজেস) :  এর মাধ্যমে আপনার ওয়েবসাইটের নিতিমালা ও সাইটের তথ্য সেট করতে পারবেন যেমনঃ  About, Contact, Privacy, Dmca ইত্যাদি। 

৫. Layout (লেআউট) : এর মাধ্যমে আপনার ব্লগার সাইটের থিম কাস্টমাইজ করতে পারবেন যেমনঃ লগো, মেইন মেনু, সার্চ অপশন, লেভেল ইত্যাদি। 

৬. Theme (থিম) : এর মাধ্যমে ওয়েবসাইটের থিম কাস্টমাইজ করা হয়। এখানে ফ্রি ব্লগার বাইনা থিম ডাউনলোড করে কাস্টমাইজ করতে পারবেন।

৭. Settings (সেটিং) : এর মাধ্যমে সাইটের গুরুত্বপূর্ণ কিছু কাজ করতে হয় তার নিম্নরূপঃ

১. Title (টাইটেল) : এর মাধ্যমে আপনার সাইটের নাম কে বুঝায়।

২. Description (পদবী) : এর মাধ্যমে আপনার ওয়েব সাইট যে বিষয় নিয়ে কাজ করেন তার বিস্তারিত তথ্য লিখুন।

৩. Favicon (ফেভিকন) : এর মাধ্যমে আপনার সাইটের নামের বাম পাশ্বে লগো সেট করতে পারবেন যা আপনার সাইটের রুপ নিবে সুন্দর ভাবে, মানুষের কাছে পরিচিত হবে।

৪. Privacy (প্রাইভেসি) Visible to search engines : এখানে একটি বাটুন আছে সেটি চালু করুন।

৫. Publishing (পাবলিশিং) : এর মাধ্যমে আপনার ক্রয করা ডোমেইন সেট করতে পারবেন। 

৬. Https (এইচটিটিপিএস) : এখানে  দুই টি বাটুন আছে সেটি চালু করুন।

৭. Meta tags (মেটা ট্যাগ) : এর মাধ্যমে আপনার ওয়েবসাইট রিলেটেড আর্টিকেল লিখুন যার ফলে ভিজিটর বুঝতে পারবে আপনার সাইট কি বিষয় নিয়ে কাজ করে।

এছাড়া আরো অনেক সেটিং রয়েছে যা আপনারা যখন গুগল এডসেন্স পাবেন সাইটে তখন আলোচনা করবো। আশা করি বাকি যে কাজ আছে সেগুলো নিজে থেকেই পারবেন।

পরিশেষেঃ

পুরো আর্টিকেলের শেষে বলতে পারি যে, আপনি যদি মনযোগ দিয়ে আর্টিকেল পড়ে থাকেন তাহলে সহজেই একটি ফ্রি ব্লগার ওয়েবসাইট তৈরি করে কাজ শুরু পারবেন। 

আমাদের এই পোস্টে সময় ব্যয় করার জন্য ধন্যবাদ। এই আর্টিকেল যদি আপনার ভালো লাগে তাহলে আপনার বন্ধুদের মাঝে শেয়ার করতে ভুলবেন না। আল্লাহ হাফেজ। 

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

সফলতা অর্জনের লক্ষ্যে কাজ শুরু করলাম