কীভাবে ইনস্টাগ্রামে ফলোয়ার বাড়াতে পাবেন ? জেনে নিন

অনুসরণ না করে কীভাবে ইনস্টাগ্রামে ফলোয়ার পাবেন? জেনে নিন। 

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

Instagram এমন একটি জায়গা যেখানে আপনি আপনার পণ্য, পরিষেবা বা সামগ্রী বাজারজাত করতে পারেন। যাইহোক, আপনি যদি একজন ব্লগার, বিপণনকারী বা এমন কেউ হন যিনি একটি জনপ্রিয় অ্যাকাউন্ট চান, বা যদি  ইনস্টাগ্রামে আপনার  ফলোয়ার হারানো সমস্যা থাকে তাহলে তাহলে এই টিপস গুলো অনুসরণ করে ফলোইং না করেই আপনার ফলোয়ার বাড়াতে পারবেন।

সুতরাং, এই  কৌশলগুলি আপনাকে অনুসরণ না করেই ইনস্টাগ্রামে আরও বেশি ফলোয়ার পেতে সহায়তা করবে ।

1. ধারাবাহিকভাবে পোস্ট করুন:

ইনস্টাগ্রাম মূলত ছবি এবং ভিডিও শেয়ার করার একটি প্ল্যাটফর্ম। আর  এইভাবে, আপনি  নতুন এবং সক্রিয় অনুসরণকারীদের অনুসরণ না করেই নিয়মিত পোস্ট করে আপনি  আপনার ফোলোয়ার  বাড়াতে পারবেন । একটি ব্যস্ত প্রোফাইল তাড়াতাড়ি ফলোয়ার  বাড়াতে  সাহায্য করে । ইনস্টাগ্রামে দিনে তিনবার পোস্ট করার চেষ্টা করবেন। তাছাড়া  পোস্টগুলিও সঠিক সময়ে শিডিউল ( schedule)করা দরকার। 

যাইহোক, প্রতিদিন সকালে এবং সন্ধ্যায় আপনার বিষয়বস্তু পোস্ট করা, যা মূলত কাজের পরের সময়, সেরা ফলাফল দেয়। Buffer Publish এবং Hootsuite-এর মতো টুলগুলি হল বিনামূল্যের অ্যাপ যা আপনাকে আপনার পোস্টের সময় নির্ধারণে সাহায্য করে।

2. জনপ্রিয় এবং প্রাসঙ্গিক হ্যাশট্যাগ ব্যবহার করুন:

আপনার কুলুঙ্গির জন্য প্রাসঙ্গিক এবং জনপ্রিয় হ্যাশট্যাগ খুঁজুন। লাইক এবং মূল্যবান মন্তব্য রেখে নির্দিষ্ট হ্যাশট্যাগের অধীনে পোস্টগুলির সাথে জড়িত হন। 

এইভাবে, আপনি পরোক্ষভাবে সেইসব  অ্যাকাউন্ট হোল্ডারদের আপনার অ্যাকাউন্ট দেখতে উৎসাহিত করবে। এতে আপনার ব্যস্ততার উপর ভিত্তি করে অনুসরণ করার সম্ভাবনা বেশি। 

3. ইনস্টাগ্রাম স্টোরিজ ব্যবহার করুন:

ইনস্টাগ্রামের স্টোরি ফিচার আপনার অ্যাকাউন্টে নতুন ফলোয়ার আনতে বিস্ময়কর কাজ করে। যেহেতু এটি একটি ইন্টারেক্টিভ বৈশিষ্ট্য যেখানে আপনি প্রশ্ন-উত্তর ট্যাগ রাখতে পারেন, পোল হোস্ট করতে পারেন, সাজেশন ড্রপ করতে পারেন, এটি আপনার অ্যাকাউন্টকে আরও বিস্তৃত মানুষের কাছে প্রসারিত করে। 

যাইহোক, যদি আপনি হ্যাশট্যাগ ব্যবহার করেন তবে এই প্রক্রিয়াটি শুধুমাত্র নতুন ব্যক্তিদের আপনার অ্যাকাউন্ট আবিষ্কার করার পক্ষে কাজ করে! ইনস্টাগ্রাম আপনাকে আপনার স্টোরিতে  10টি হ্যাশট্যাগ ব্যবহার করতে দেয়। 

আপনি যদি আপনার স্টোরির সাথে প্রাসঙ্গিক সর্বাধিক পরিমাণ ব্যবহার করেন তবে এটি উপকারী। তাদের মধ্যে হ্যাশট্যাগ সহ স্টোরিগুলিও একটি গল্প হিসাবে নির্দিষ্ট হ্যাশট্যাগের পৃষ্ঠার নীচে বৈশিষ্ট্যযুক্ত।

স্টোরি  কাউন্টডাউন স্টিকার ব্যবহার করা আপনার অনুসরণকারীদের উত্তেজিত করার আরেকটি উপায়। যেহেতু এই স্টিকারগুলি শেয়ার করা যায়, তাই  আপনার প্রোফাইল নতুন লোকেদের কাছে পৌঁছায় যখন আপনার বেস দর্শক তাদের স্টোরি  এটি শেয়ার করে। 

4. ফিডব্যাক /প্রতিক্রিয়া/কথোপকথন লুপ:

এটা একটু সময় প্রয়োজন কিন্তু এটা নিশ্চয় ইনস্টাগ্রাম ফলোয়ার অর্জনের সবচেয়ে কার্যকর উপায় - প্রতিক্রিয়া লুপ। এর মধ্যে একটি পোস্টের অধীনে বা স্টোরির মাধ্যমে জিজ্ঞাসা করা মন্তব্য এবং প্রশ্নের মনোযোগ সহকারে উত্তর দেওয়া অন্তর্ভুক্ত। 

আপনি যদি আপনার পোস্টগুলিতে মন্তব্যগুলি অযৌক্তিক রাখেন তবে এটি আপনার সম্ভাব্য অনুসরণকারীদের উপর একটি নেতিবাচক ধারণা তৈরি করে এবং আপনি লাভের চেয়ে তাদের হারানোর ঝুঁকিতে বেশি থাকেন৷

এছাড়াও ইনস্টাগ্রাম একটি সম্প্রদায় হওয়ায় আপনার শ্রোতাদের কাছ থেকে মতামত নেওয়া গুরুত্বপূর্ণ দর্জি-তৈরি বিষয়বস্তু তৈরি করতে যা আরও বেশি ভাগ করার যোগ্য হবে এবং এর ফলে আপনাকে নতুন অনুসরণকারী দেবে। 

ইনস্টাগ্রামে অন্যান্য বিষয়বস্তু নির্মাতা বা ব্যবসার সাথে যোগাযোগ করা এবং বিনিময়ে তাদের সমর্থন সংগ্রহ করার জন্য তাদের সমর্থন করার পরামর্শ দেওয়া হয়। 

5. একটি প্রতিযোগিতা/গিভওয়ে হোস্ট করা:

ভাইরালিটি পিছনে এই দুটি পদ্ধতির সাথে আসে। একটি Instagram প্রতিযোগিতা চালানো বা একটি উপহার হোস্ট করা সবসময় অনুকূল ফলাফল দেখিয়েছে। আপনি একটি নতুন পণ্য লঞ্চের জন্য একটি প্রতিযোগিতা চালাতে পারেন বা আপনার অ্যাকাউন্ট এবং এর সামগ্রীর সাথে প্রাসঙ্গিক বার্ষিকী উদযাপনের জন্য একটি উপহারের আয়োজন করতে পারেন৷ যেভাবেই হোক, এটি আপনাকে ব্যর্থ ছাড়াই প্রশংসনীয় ফলাফল দেবে। 

এটি করার সবচেয়ে সাধারণ উপায় হল "প্রতিযোগিতায় প্রবেশের জন্য পোস্টটি শেয়ার করুন" বা "আপনার উপহার জেতার সম্ভাবনা বাড়ানোর জন্য পোস্টটি লাইক/সংরক্ষণ করুন" বা এর মতো নিয়মগুলি স্থাপন করা৷ 

এই পদ্ধতিগুলি Instagram অ্যালগরিদমের পক্ষে কাজ করে এবং আপনার অ্যাকাউন্টকে আরও আবিষ্কারযোগ্য করে তোলে। এছাড়াও আপনি অংশগ্রহণকারীদের তাদের বন্ধুদের ট্যাগ করতে এবং তাদের অংশগ্রহণের জন্য উত্সাহিত করতে বলতে পারেন। আপনি যদি বছরে তিন থেকে চারবার একটি উপহার বা প্রতিযোগিতা চালান, তাহলে এটি আপনার নিম্নলিখিত তালিকাকে একটি উল্লেখযোগ্য উত্সাহ দেবে। 

6. আপনার  ( Insights)  ট্র্যাক করুন:

ইনস্টাগ্রাম আপনাকে একটি কারণে Insights বা অন্তর্দৃষ্টি বৈশিষ্ট্য প্রদান করে। এটি আপনাকে বুঝতে সাহায্য করার জন্য যে আপনার সমস্ত কৌশল কাজ করছে এবং আপনাকে ফলাফল দিচ্ছে, আপনি চান। ইম্প্রেশনের উপর ভিত্তি করে নতুন লোকেরা কীভাবে আপনার পোস্টে নির্দেশিত হচ্ছে তা বুঝতে এটি আপনাকে সাহায্য করবে৷ এটি হ্যাশট্যাগ বা হোম পেজের মাধ্যমে হতে পারে। আপনি যা কাজ করছে তার প্রতিলিপি করার পরে, আপনি আপনার ইনস্টাগ্রাম অ্যাকাউন্টকে বুস্ট করতে আপনার ফোকাস সেই এলাকায় স্থানান্তর করা শুরু করতে পারেন ।

শেষ কথা:

এগুলি হল সাধারণ নির্দেশিকা যা প্রতিটি Instagram ব্যবহারকারীকে ভিড় থেকে আলাদা হতে জানতে হবে। সময়ে সময়ে সেগুলিকে মিশ্রিত করুন এবং মেলান।  এটি প্রশংসনীয় যে আপনি আপনার অনুগামীদের আপনার প্রত্যাশার চেয়ে তাড়াতাড়ি প্রস্ফুটিত দেখতে পাবেন।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
Md. Joshim Uddin - Feb 17, 2022, 12:38 PM - Add Reply

আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহু
আপনার একটা সাসক্রাইব আর একটা লাইক আমার জন্য অনুপ্রেরণা
Please support me🙂

Youtube Channel: https://www.youtube.com/channel/UCcrbrQxUzsavUjfXMgrsM6Q


Facebook page: https://www.facebook.com/107324621876693/posts/107963605146128/?app=fbl

You must be logged in to post a comment.
Shakil Mollik - Feb 18, 2022, 11:01 PM - Add Reply

Nice

You must be logged in to post a comment.
Alim - Mar 7, 2022, 6:41 AM - Add Reply

Thanks

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

I am a simple blog Writer.