ফ্রি ফায়ারের মতো ভালো কিছু অনলাইন গেম

ফ্রি ফায়ার ও পাবজি ব্যান হওয়া  সংক্রান্ত হাইকোর্ট প্রদত্ত নোটিশ দেখে অনেকেই চিন্তিত। ইতোমধ্যেই ফ্রিফায়ার এর সার্ভার ব্লক হয়ে গিয়েছে। পাবজি পিসি সার্ভারেও এখন আর এক্সেস পাওা যাচ্ছে না। তবে এখনো পাবজি মোবাইল বাংলাদেশে সচল আছে। তবে শীঘ্রই এই গেমটিও বন্ধ হয়ে যাবে। পাবজি এবং ফ্রি ফায়ার হলো ব্যাটল রয়্যাল গেম যা একক/দৈত/দল আকারে খেলা যায়।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

বাংলাদেশের গেমাররা এই গেমগুলো খেলে অনেক আনন্দ পেলেও যেহেতু এখন আর এই গেমগুলো খেলা সম্ভব না তাই এদের নতুন বিকল্প প্রয়োজন। এন্ড্রোয়েডে এরকম আরও অনেক ভালো ভালো ব্যাটল রয়্যাল ফরম্যাটের গেম রয়েছে। এদের মধ্যে কিছু কিছু গেম এর মধ্যেই প্রচুর জনপ্রিয়তা লাভ করেছে। এই গেমগুলো হলোঃ

১। Call of Duty: Mobile (CODM) 

এটি একটি জনপ্রিয় ব্যাটল রয়্যাল মাল্টিপ্লেয়ার গেম। এটি পাবজি রিলিজ হওয়ার পরে Activision ও Tencent কোম্পানি একসাথে নির্মান করেছে। এই গেমটি গ্রাফিক্স ও গেমপ্লে এর দিক দিয়ে পাবজি থেকে উন্নত। তবে এখনো এর ম্যাপগুলো পাবজি মতো নয়। সামনে আরো ইম্প্রুভমেন্ট আশার সম্ভাবনা রয়েছে। কল অব ডিউটি গেমটি গুগল প্লে স্টোর থেকেই ডাউনলোড করা যাবে। এর সাইজ প্রায় ২ জিবিরও বেশি।

এই গেমটি খেলার জন্য অন্তত ২ জিবি র‍্যামের ফোন থাকতে হবে। তবে ভালোভাবে কোনপ্রকার ফ্রেম রেট ড্রপ ছাড়া খেলতে হলে অবশ্যই অন্তত ৪ জিবি র‍্যাম, অক্টা কোর ১.৫+ গিগাহার্জ প্রসেসর, Adreno ৫০০+ গ্রাফিক্স কার্ড থাকতে হবে। অর্থাৎ Snapdragon সিরিজের ৬০০+ থাকলে সবচেয়ে উত্তম হবে।

২। Cyber Hunter

এটি আরেকটি ব্যাটল রয়্যাল গেম যা দেখতে একটু কার্টুনিস্ট লাগলেও প্রকৃতপক্ষে অনেখাই গ্রাফিক্স ও ভালোমানের ইন গেম ডীটেইল সম্বলিত গেম। এটা রিলিজ হওয়ার পর রাতারাতি সারাবিশ্বে জনপ্রিয়তা অর্জন করে। এই গেমটির নির্মাতা Netease যারা Creative Destruction, Rules of Survival, Knives Out, Badlanders  এর মতো ভালো ভালো গেম তৈরি করেছে।

এই গেমটি মাত্র ১ জিবি র‍্যামের মোবাইলেই খেলা যাবে। তবে মোটামুটি ল্যাগ ছাড়া খেলতে হলে ২ জিবি র‍্যাম থাকা প্রয়োজন। Snapdragon ৬০০ সিরিজের চিপসেট থাকলে হাই গ্রাফিক্সে স্মুথলি খেলা যাবে। এই গেমটিও গুগল প্লে স্টোরেই পাওয়া যাবে। এর সাইজ প্রায় ২.২ জিবি।

৩। Rules of Survival

এটি আরেকটি ভালো ব্যাটল রয়্যাল সার্ভাইভেল গেম। নাম দেখেই বোঝা যায় যে এই গেমটিতে বেচে থাকার জন্য লড়াই করতে হয়। এই গেমে বেশ কয়েকটি ভালো ম্যাপ আছে। গেমের ভিতর ঢুকলে অপরুপ প্রাকৃতিক সৌন্দর্যময় গ্রাফিক্স উপভোগ করা যায়। এই গেমটির জন্য অন্তত ১ জিবি র‍্যাম ও কোয়াড কোর প্রসেসর থাকা আবশ্যক। তবে ভালো গ্রাফিক্স ও ল্যাগ ছাড়া খেলতে হলে স্ন্যাপড্রাগন ৬০০ সিরিজের প্রসেসর থাকতে হবে। এ গেমটির সাইজ প্রায় ৪.২ জিবি।

৪। Crossfire Legend

এই গেমটি অনেকটা পাব্জির কপির মতো তবে আরো কম সাইজ এবং নিম্নমানের প্রসেসরেও বেশ ভালোভাবেই খেলা সম্ভব। তবে বর্তমানে এই গেমটি গুগল প্লে স্টোরে নেই। এই গেমটা খেলার জন্য অবশ্যই গুগলের কোনো ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে হবে। apkpure.com এর ওয়েবসাইটে গেমটা পাওয়া যাবে।

৫। PUBG Mobile Lite

ক্রসফায়ার পাব্জির মতো হলেও এই গেমটা আসলেই পাবজির মতো যা একেবারে কম কনফিগারেশনের মোবাইল ডিভাইসেও খেলা যাবে। এজন্য দরকার হবে মাত্র ১ গিগাবাইট র‍্যাম। তাতেই পাবজির মতো গেম খেলার অভিজ্ঞতা পাওয়া যাবে। তবে পাবজির মতো বেশি সংখ্যক ম্যাপ নেই। এখন পর্যন্ত মাত্র দুটি ম্যাপ রয়েছে। তারা কিছুদিন পরপরই আপডেট দেয়ার মধ্যমে নতুন নতুন ফিচার যুক্ত করছে।

তাই আশা করা যায় যে সামনে আরো ভালো ভালো ম্যাপ যুক্ত হবে। এই গে্টিমও গুগল প্লে স্টোরেই পাওয়া যাবে। এই গেমের যেহেতু গ্লোবাল লঞ্চ হয়ে গিয়েছে, তাই বাংলাদেশ থেকে কোনো প্রকার ভিপিএন ছাড়াই ফ্রিতে ডাউনলোড করে খেলা যাবে।  এই গেমটির সাইজ প্রায় ৪০০ মেগাবাইট।

৬। Fortnite

এই গেমটি নিচের দিকে রাখার কারন এর জনপ্রিয়তা কম এবং সব মোবাইলে খেলা যায়না। তবে এর বিশাল কম্পিউটার ও কন্সোল গেমিং কমিউনিটি রয়েছে। যেহেতু এটি একটু ক্রস প্লাটফর্ম গেম, তাই এটি কম্পিউটার ব্যবহারকারীদের সাথেও খেলা যাবে। এই গেমটি ডাউনলোড করতে হলে এপিক গেমস এর ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে হবে।

৭। Knives Out: Tokyo Royale

এই গেমটিতে লড়াইয়ের স্থান হলো জাপানের টোকিও। তাই এর নামে আছে টোকিও রয়্যাল। এই গেমটির জনপ্রিয়তা তুলনামূলক কম হলেও গেমটা গ্রাফিক্স ও গেমপ্লে এর দিক দিয়ে খুবই ভালো। এই গেমের সাইজ দুই গিগাবাইটের বেশি। বর্তমানে গুগল প্লে স্টোরে পাওয়া যাবে। সামনে এই গেমটির ক্রস প্লাটফর্ম হিসেবে কম্পিউটারের জন্য নির্মান করার সম্ভাবনা রয়েছে। 

৮। Creative Destruction

এই গেমটিও নেটইজ কোম্পানি কর্তৃক নির্মিতো। এতে অনেকটা ফোর্ট নাইটের মতো কৌশল ব্যবহার করা হয়েছে। এই গেমটা ১ অথবা ২ গিগাবাইটের র‍্যাম ওয়ালা মোবাইল ডিভাইস-এ খেলা গেলেও যথেষ্ট ভালো পারফর্মেন্স মেলে না এবং অনেক বেশি ফ্রেম ড্রপ , মোবাইল হ্যাং হয়ে যাওয়া ইত্যাদি সমস্যা দেখা দেয়। তাই একটু ভালো মোবাইল থাকলে এই গেমটা খেলা যেতে পারে।

৯। Apex Legend

এই গেমটি কম্পিউটার, গেম কন্সোল ও আইফোনের পাশাপাশি এন্ড্রয়েডের জন্য্ব রিলিজ করা হয়েছে। এই গেমটির জনপ্রিয়তা দিন দিন বেড়েই চলছে। এই গেমটা পাবলিশ করেছে আর কেউ নয়, ফুটবল গেম ও রেসিং গেম তৈরির জন্য বিখ্যাত প্রতিষ্ঠান ইলেক্ট্রনিক আর্টস। ৪ গিগাবাইট র‍্যাম এর মোবাইলে বেশ ভালোভাবে খেলা যায়। যেসব ফোনে গেমটি খেলা যাবে সেসব ফোনের প্লে স্টোর থেকে গেমটি ডাউনলোড করতে হয়। এর সাইজ প্রায় ১.৬ গিগাবাইট।

১০। Ride out Heroes

এটাও নেটইজ এর একটি গেম যার সাইজ ১.৭ গিগাবাইট। তবে বাংলাদেশে খুব বেশি বিখ্যাত নয়। ১ গিগাবাইট র‍্যাম এর মোবাইলেই এটা খেলা যায়।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ