ফেসবুক আইডিকে নিরাপদ রাখুন। কেউ হ্যাক করতে পারবেনা।

আজকের বিষয় হচ্ছে কীভাবে আপনি আপনার শখের ফেসবুক আইডিটির নিরাপত্তা বাড়াবেন, হ্যাক এবং নষ্ট হওয়া থেকে বাঁচাবেন। দয়া করে সম্পূর্ণ পড়বেন

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আইডির নিরাপত্তা বাড়ান

আপনার ফেসবুক আইডির নিরাপত্তা বাড়ান,কেউ আপনার আইডি হেক করতে পারবে না কেউ আপনার আইডির পাসওয়ার্ড জেনে জাই তবুও লগিন করতে পারবে না। 

তিনটি কাজ করলে আপনার আইডি হেক হবে না,  আপনার আইডি হেক করতে হিমশিম খাবে। 

  1. শক্তিশালি পাসওয়ার্ড. 
  2. Login Approval ON. 
  3. Trusted Contact ON.

1. (শক্তিশালি পাসওয়ার্ড):

   গনিত সংখ্যা, ইংরেজি সংখ্যা মিলে পাসওয়ার্ড ব্যবহার করুন। 

- পাসওয়ার্ড এ Strong Letter ব্যবহার করেন। 

-Exmple : #M1onsu2r&.

Note : অবশ্যই আপনার পাসওয়ার্ড মনে রাখতে হবে। 

2. (Login Approvle ON):

  - প্রথমে ফেসবুকে ঢুকে Setting&Privecy তে জান তারপর Security And Login এ ক্লিক করেন। এরপর দেখুন Use two- Factor লেখা আছে ঐ খানে ক্লিক করুন, এরপর Set up এ ক্লিক করেন. 

- এখন দেখেন একটা ঘরে আপনার ফোন নাম্বার চাচ্ছে,

ঐ ঘরে আপনার ফোন নাম্বার দিন। 

- ফোন নাম্বার দেউয়ার পর আপনার সিম এ ৬ ডিজিট এর একটা কোড জাবে, কোডটা দিয়ে কনফার্ম করুন কাজ শেষ ।

- এখন থেকে আপনি আইডি তে লগিন করলে ওই নাম্বারে কোড যাবে। 

3. (Trusted Contact ON):

 - প্রথমে ফেসবুলে ঢুকে Setting & Privacy এ জান, তারপর Security & Login এ ক্লিক করুন। 

- এখন অনেকটা নিচে নামেন দেখেন Choose 3 to 5 Contacts if You Get Locked out. 

- এখানে ক্লিক করুন ( এখন আপনাকে আপনার আইডির পাসওয়ার্ড দিয়ে Continue তে Click করেন) পাসওয়ার্ড নাও চাইতে পারে এই ফোনে আগে থেকে পাসওয়ার্ড সেভ করা থাকলে। 

- তারপর Choose Trusted Contact এ ক্লিক করেন এখন আপনার বিসসাসি 3 বা 5 জন Facebook Friend, Trusted contact এ Add করুন।( একজন এড হউয়ার পর Edit এ ক্লিক করে আরেকজন এড করবেন) । 

এমন করে 3 বা 5 জন এড করবেন। কাজ শেষ। 

- আপনার আইডি সমস্যা হলে বা রিকুভার করতে চাইলে ওই এড করা ফ্রেন্ডের কাছে কোড জাবে, তা দিয়ে আপনি আপনার আইডি রিকুভার করতে পারবেন। 

Note: আপনার আইডির Birthday, Only Me থাকলে 99% হেক হউয়ার সম্ভবনা নেই, কোনো আজেবাজে ওয়েবসাইটে নিজের ফেসবুক আইডি লগইন করা থেকে বিরত থাকবেন,লগইন করে নিজের আইডি হুমকির মধ্যে ফেলবেন না, উল্টো পাল্টা আপ্স মোবাইলে ইনস্টেল বা ডাউনলোড করা থেকে বিরত থাকবেন।

ফেসবুকে কারো সাথে ঝামেলা হলে আপনার করণীয় কী?  

- ফেসবুকে যদি আপনাদের সাথে কারো কোনো ঝামেলা হলে, কোনো Spamming team এর সাথে বা কারো থাতে তাইলে আপনি সব সময় খেয়াল রাখবেন যে আপনার আইডির নামে কুলন করে নাকি,কারণ সাধারণত Spammer রা আইডি নষ্ট করে থাকে রিপোর্ট মেরে, আপনার আইডি এর মত কোলন আইডি কোলে তারপর ভিপিয়েন লাগিয়ে রিপোর্ট মারে।

আপনার কোলন আইডি দিয়ে রিপোর্ট মারাতে ফেসবুক কমিউনিটি আপনার আইডি ডিজেবল করে দেয়। তাই আপনাকে সব সময় সর্তক থাকতে হবে এবং খেয়াল রাখতে হবে আইডি কোলন করে নাকি, সবসময় ফেসবুক র্সাচ এ গিয়ে নিজের নাম টি র্সাচ দিয়ে দিয়ে দেখবেন কেউ আইডি কোলন করতেছে নাকি। 

আইডি ক্লোন করলে আপনার করণীয় কী?

আপনার নাম এ যদি কেউ আইডি ক্লোন করে, কোলন করে আপনার রিয়েল আইডি রিপোর্ট করতে চাই তাহলে আপনার করতে হবে কি ওই আইডি গুলো নষ্ট করতে হবে, সাধারণত আইডি কোলন ৩ টা করতে হয়,৩ টা কোলন করে ভিপিয়েন দিয়ে রিপোর্ট মারলে আইডি নষ্ট হয়।

এক্ষেএে আপনার করণীয় হচ্ছে আইডি গুলো নষ্ট করা তাই আপনাকে প্রথমে প্লে স্টোরে যাইতে হবে এবং একটি ভিপিয়েন ডাউনলোড করবেন যেইটাতে জাপান দেশের ভিপিয়েন আছে, এক্ষেএে সুপার ভিপিয়েন টা ডাউনলোড করলে ভালো হয় ওইটাতে জাপানের ভিপিয়েন আছে, ভিপিয়েন ডাউনলোড করে জাপান দেশে সিলেক্ট করে কানেক্টেড করবেন ভিপিয়েটা, তারপর ফেসবুকে ডুকবেন আপনার রিয়েল আইডিতে যে আইডির নাম দিয়ে ফেইক আইডি খুলছে ওইটা,  এরপর ফেইক আইডিতে যাবেন এবং ৩ ডট মেনুতে ক্লিক করে রিপোর্ট অপশনে গিয়ে Harassment এবং me তে দিয়ে রিপোর্ট টি কনপারম করে দিবেন। 

এইরকম করে প্রোফাইল পিক এবং কভার পিকে রিপোর্ট মারবেন তাইলে কাজ শেষ,  এর কিছুক্ষণ পর (২/৩ ঘন্টার মধ্যে)  আইডি গুলো নষ্ট হয়ে যাবে। এইরকম করে যতগুলো আইডি খুলবে সবগুলোতে ভিপিয়েন লাগিয়ে রিপোর্ট মারবেন তাইলে আইডিগুলো নষ্ট হয়ে যাবে।

তাই নিজের নামে ফেইক আইডি দেখে ভয় না পাইয়ে ভিপিয়েন লাগিয়ে আমার দেখানো মত রিপোর্ট মারলে ইনশাআল্লাহ আইডি নষ্ট হয়ে যাবে, আশা করি বুঝতে পারছেন। ধন্যবাদ।  

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

A room without books is like a body without a soul