ফেসবুক আইডি নিমিষেই করে ফেলুন খুব স্পেশাল এবং পাওয়ারফুল

র্তমান যুগের সবথেকে প্রচলিত সামাজিক যোগাযোগ মাধ্যম হচ্ছে ফেসবুক।এটা বহুল প্রচলিত এবং সবথেকে বেশি ব্যবহ্রত মাধ্যম। 

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আমরা সাধারণত ফেসবুকের মাধ্যমে ছবি পোস্ট করি।কে কেমন আছে,কি করছে, কোথায় কী হচ্ছে।তার সবই আমরা এই ফেসবুকের মাঝেই পেয়ে যাচ্ছি সব ঘটনা নিমিষেই আমাদের কাচগে এসে পোছায়।কিভাবে?এই ফেসবুকের মাধ্যমেই।

সবার যার যার আইডি বা একাউন্ট তগাকে এখানে।এসব আইডি খোলার জন্য সাধারণত আমরা ফোন নাম্বার বা ই-মেইল ইউজ করি।এবং সেটা আমাদের ফেসবুক প্রোফাইল এ শো করে এমন সব ধরনের তথ্য যেগুলো আমরা ফেসবুক কর্তৃপক্ষ কে দেই সেগুলো আমাদের প্রোফাইলে দেখা যায়।এই ফোন নাম্বার বা ই-মেইল চাইলেই ফেসবুকের সবাই দেখতে পারবে।

আমরা প্রায়ই শুনে থাকি যে এর আইডি বা কারো আইডি হ্যাক হয়েছে।

কীভাবে এটা হয় জানেন কী?

না জানলে জেনে নিন।

আমরা যে এসব ফোন নাম্বার বা এরকম আরো তথ্য ফেসবুক কর্তৃপক্ষ কে দেই এগুলো দিয়েই  হ্যাক করা হয়।এবং এর পর অনেক বিভ্রান্তিকর কিছু ঘটনা ঘটে যায়।

আমরা চাইলেই এইসব তথ্য যেগুলো আমরা ফেসবুক কর্তৃপক্ষ কে দেই সেগুলো হাইড বা লুকিয়ে রাখতে পারবো।শুধু মাত্র যার আইডি বা একাউন্ট সে নিজে ছাড়া আর কেউ দেখতে পারবে না।এর ফলে হাকিং টাও কমে যাবে কাউকেই কারো আইডি তখন হারাতে হবে না।সেইফ থাকবে 

এখন প্রশ্ন হতে পারে এই যে,

কিভাবে এটা করবেন....?

এর জন্য কিছু নিয়মাবলি মেনে কিছু কাজ করতে হবে।

তো শুরুতে আপনাকে যেটা করতে হবে সেটা হলো  এই যে,নিজের প্রোফাইল বা একাউন্ট এ ঢুকে পাবলিক ডিটেইলস এ যেতে হবে। সেখানে আপনার প্রায় সব ইনফরমেশন পেয়ে যাবেন যেগুলো আপনি আইডি বা একাউন্ট খোলার সময় ফেকবুকে দিয়েছিলেন।

সেগুলো মাঝে কিছু হচ্ছে,

১.আপনার ফোন নাম্বার

২.আপনার ই-মেইল

৩.আপনার হোম টাউন

৪.আপনি কী করেন

এমন আরো কিছু অপশন থাকবে।

তো এই প্রতিটি তথ্য ঘর গুলোর পাশে ৩ টি করে অপশন থাকে।সেগুলো হচ্ছে,পাবলিক,ফ্রেন্ডস এবং অনলি মি।

এগুলো গোপন রাখতে আপনাকে সবগুলোই অনলি মি করে দিতে হবে।তাহলে তথ্য গুলো সেইফ থাকবে।কেউ দেখতে পারবে না।শুধু মাত্র যার আইডি সে ছাড়া আর কেউ পারবেনা।

এরপর আরেকটি কাজ করতে হবে যার মাধ্যমে আপনার আইডি বা একাউন্ট আরো সেইফ থাকবে।সেটা হলো যে,প্রোফাইল লক করে রাখা।এর ফলে আপনার আইডি বা একাউন্ট বাহিরের কেউ দেখতে বা পর্যবেক্ষন করতে পারবে না।এবং আপনার তথ্য গুলোও কেউ চুরি করতে পারবে না।তো প্রোফাইল লক কিভাবে করবেন???

পোফাইল্টি লক করার জন্য আপনাকে প্রথমে আপনার আইডি বা একাউন্ট এ ঢুকতে হবে।এরপ আপয়ার একাউন্ট নামের পাশেই ৩ ডট মেনু বার বা অপশন বা আসবে।

এই অপ্সজন বারে ক্লিক করলেই আপনার সামনে কিছু অপশন আসবে।যেমনঃপ্রোফাইল ট্যাগিং,লক প্রোফাইল,ভিউ এস।এসব ছাড়াও আরোও ২-৪ টা অপশন আসবে।এখান থেকে যে অপশন টা আপনি চুজ করবেন যেটা হলো লক প্রোফাইল।এখানে ক্লিক করে নেক্সট অপশন আসবে।সেটায় ক্লিক করলেই আপনার প্রোফাইল বা একাউন্ট লক হয়ে যাবে এবং বাহিরে কেউ আপনার প্রোফাইলের ভিতর ঢুকতেও পারবেনা আপনার তথ্য গুলো ও কেউ চুরি করতে পারবে না আর এভাবেই অনেক আইডি বা একাউন্ট হাক হওয়া থেকে বেচে যাবে।কোনো বিপদে পড়বে না তাহলে।

আমরা সাধারণত এখন যেসব প্রোফাইল দেখে থাকি সেগুলোর সব লক করা থাকে এবং সেই একাউন্ট বা আইডি তে কোনো তথ্য শো করবে না।এর ফলে কোনো ক্রাইম ও হবে না।

এই যে অনেকেই তথ্য চুরি করে,হেক করে এগুলো সাইবার ক্রাইমের অন্তর্ভুক্ত। যা পুরো ফেসবুকে এক কালো ছায়ার মতো হয়ে দারিয়েছে।অনেকেই অনেক আইডি বা একাউন্ট হারিয়েছে বা নষ্ট হয়ে গিয়েছে এবং এভাবেই অনেক হয়রানির শিকার হচ্ছে অনেকেই।স্মার্ট যুগে সবাই স্মার্টভাবে চিন্তা করে। তো সেভাবে দেখতে গেলে আপনাকে আরো স্মার্ট হতে হবে।

আপনি যদি এখনো আপনার আইডি বা একাউন্ট লক না করে থাকেন তাহলে এক্ষনি করে ফেলুন।তাহলেই বেচে যাবেন অনেক প্রতারক এর হাত থেকে। 

আপনি যদি এখনক আপনার তথ্য গুলো অনলি মি বা হাইড না করেন থাহলে করে ফেলুন।এগুলো আপনাকে হয়রানি থেকে বাচাবে।

প্রতারণা থেকে মুক্তি পাবেন।কোনো প্রকার হয়রানির শিকার হবেন না।

নিজের আইডি বা একাউন্ট সেইফ রাখুন,শক্তিশালী ভাবে গড়ে তুলুন।এবং অন্যকে এ বিষয়ে সচেতনকরে তুলেন।

করোনা সময়ে সবাই সুসাস্থ বজায় রাখবেন।

কিছু জানার প্রয়োজন হলে কমেন্টে জানিয়ে আসবেন।

ধন্যবাদ আপনার মুল্যবান সময় দেওয়ার জন্য।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

Student