ফেসবুক কোম্পানি তার নাম পরিবর্তন করে রেখেছে মেটা (Meta).। বিস্তারিত জেনে নিন এই সম্পর্কে।

ফেসবুক কোম্পানির তার নাম পরিবর্তন করে রেখেছে  মেটা (Mete).।  বিস্তারিত জেনে নিন এই সম্পর্কে। 

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

💠 গুরুত্বপূর্ণ দিক

🔹বৃহস্পতিবার ফেসবুক ঘোষণা করেছে যে তারা তাদের Facebook নামক কোম্পানির নাম পরিবর্তন করে মেটা করেছে।

🔹এই নাম পরিবর্তনটি (Facebook Connect augmented and virtual reality conference) এই  কনফারেন্সে ঘোষণা করা হয়েছিল, এবং  বলা হয় যে, সোশ্যাল মিডিয়ার বাইরে কোম্পানির ক্রমবর্ধমান উচ্চাকাঙ্ক্ষাকে প্রতিফলিত করবে ।

🔹 কোম্পানি গত মাসে whistleblower Frances Haugen’s trove of internal documents.এর  থেকে উদ্ভূত সংবাদ প্রতিবেদনের বাধা মোকাবেলা করার পরেও পুনরায় ব্র্যান্ডিংয়ে  আসে।

✔ মূল বিষয় 

বৃহস্পতিবার ফেসবুক ঘোষণা করেছে যে তারা তাদের কোম্পানির নাম পরিবর্তন করে মেটা রেখেছে ।

ফেসবুক কানেক্ট অগমেন্টেড এবং ভার্চুয়াল রিয়েলিটি কনফারেন্সে নাম পরিবর্তনের ঘোষণা দেওয়া হয়। এই  নতুন নামটি সোশ্যাল মিডিয়ার বাইরে কোম্পানির ক্রমবর্ধমান উচ্চাকাঙ্ক্ষাকে প্রতিফলিত করে।

ফেসবুক, এখন মেটা (Meta)  নামে পরিচিত। এটি  একটি ভার্চুয়াল বিশ্বে  খেলাধুলা,  ব্যবসায়ীক কাজ করা থেকে শুরু করে, এবং এর  দৃষ্টিভঙ্গি বর্ণনা করার জন্য, একটি  সাইন্স ফিকশন শব্দ  মেটাভার্সের উপর ভিত্তি করে নতুন এই নাম  গ্রহণ করেছে।

"মেটার"  সিইও (SEO) মার্ক জুকারবার্গ বলেন,   ”আজকে আমরা এটিকে  সোশ্যাল মিডিয়া কোম্পানি হিসেবে  দেখছি , কিন্তু আমাদের ডিএনএ-তে আমরা এমন একটি কোম্পানি যা মানুষকে সংযুক্ত করার জন্য প্রযুক্তি তৈরি করবে , এবং মেটাভার্স হল পরবর্তী সীমানা, ঠিক যেমনটি আমরা শুরু করেছিলাম,  সোশ্যাল নেটওয়ার্কিংয়ে । 

কোম্পানিটি নতুন নাম ঘোষণা করার সময় আরও বলেছে যে এটি তার স্টক টিকারকে FB থেকে MVRS-এ পরিবর্তন করবে, যেটি  1 ডিসেম্বর থেকে কার্যকর হতে পারে ৷ তাছাড়া বৃহস্পতিবার মেটার শেয়ারের দাম বেড়েছে।

জুলাই মাসে, কোম্পানিটি  একটি দল গঠনের ঘোষণা দেয় যা মেটাভার্সে কাজ করবে। এর  দুই মাস পরে, কোম্পানি বলেছিল যে এটি "Andrew “Boz” Bosworth " অ্যান্ড্রু ”বোজ” বসওয়ার্থকে উন্নীত করবে, যিনি বর্তমানে কোম্পানির হার্ডওয়্যার বিভাগের প্রধান তারাও এতে সাহায্য করবে। 

এর আগে জুকারবার্গ বলেছিলেন যে ভার্চুয়াল রিয়্যালিটি মতো  ভার্চুয়াল মেটারর্ভাস তৈরি করতে অর্থাৎ এটি হবে একটি ভার্চুয়াল ফেইসবুক, আর তার জন্য আলাদা ডিভাইস ও বানানো হবে,  যার মাধ্যমে সবাই ভার্চুয়ালী যোগাযোগ করতে পারবেন।

এরি ধারাবাহিকতায় তিনি  আশা করেন যে আগামী দশকের মধ্যে, মেটাভার্স এক বিলিয়ন মানুষের কাছে পৌঁছাবে, কয়েক বিলিয়ন ডলারের ডিজিটাল কমার্স হোস্ট করবে, এবং লক্ষ লক্ষ নির্মাতা এবং বিকাশকারীদের জন্য কাজ সমর্থন করবে।

বিগত কয়েক বছর ধরে, কোম্পানিটি হার্ডওয়্যারের ক্ষেত্রে তার প্রচেষ্টা বাড়িয়েছে, পোর্টাল ভিডিও-কলিং ডিভাইসগুলির একটি লাইন প্রবর্তন করেছে, রে-ব্যান স্টোরিজ চশমা চালু করেছে এবং ওকুলাস ভার্চুয়াল-রিয়েলিটি হেডসেটের বিভিন্ন সংস্করণ চালু করেছে। কোম্পানিটি ইঙ্গিত দিয়েছে যে বর্ধিত এবং ভার্চুয়াল বাস্তবতা আগামী বছরগুলিতে তার কৌশলের একটি মূল অংশ হবে।

কোম্পানিটি এই সপ্তাহে বলেছে যে এই  মেটাভার্স নির্মাণের জন্য প্রয়োজনীয় প্রযুক্তিগুলির বিকাশের জন্য আগামী বছরে প্রায় 10 বিলিয়ন ডলার ব্যয় করবে। তাছাড়া জুকারবার্গ বৃহস্পতিবার মেটাভার্সের জন্য কোম্পানির উচ্চাকাঙ্ক্ষার একটি প্রদর্শন প্রদান করেছেন।

"মেটাভার্স  ভার্চুয়াল ফেইসবুক " যার বর্তমান নাম হয়েছে "মেটা " এর ভার্চুয়াল ব্যবহারের দিকটি এমন হবে যে, তাদের ডিভাইসটি ব্যবহার করার সময় 3D অ্যানিমেশন এর মতো আপনার ফ্রেন্ডগুলোকে আপনার সামনে দেখতে পারবেন তাদের সাথে যোগাযোগ, আড্ডা দিতে পারবেন।  যেমনটা ভিডিও গেইমে হয়।

তবে  জাকারবার্গ বলেছেন, এটি  অনেকটাই  দূরের পথ, মেটাভার্সের উপাদানগুলি সম্ভাব্য পাঁচ থেকে 10 বছরের মধ্যে মূলধারায় পরিণত হবে। জুকারবার্গ আরো বলেন,  মেটাভার্স স্কেলে পৌঁছানোর আগে কোম্পানিটি কয়েক বছর ধরে বহু বিলিয়ন ডলার বিনিয়োগ করবে” বলে আশা করছেন।

তিনি  বিশ্বাস করেন যে  মেটাভার্স মোবাইল ইন্টারনেটের উত্তরসূরি হবে,” 

এদিকে , মেটা প্রজেক্ট ক্যামব্রিয়া নামে একটি নতুন ভার্চুয়াল রিয়েলিটি হেডসেট ঘোষণা করেছে বলে জানানো হয়। এই  প্রজেক্ট ক্যামব্রিয়া আগামী বছর মুক্তি পাবে বলে জানিয়েছেন জাকারবার্গ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

I am a simple blog Writer.