মনিটাইজেশন ছাড়াই ষ্টার সাবস্ক্রিপশনের মাধ্যমে আর্নিং করুন facebook পেজ হতে

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। ফেইসবুক পেজ হতে মনিটাইজেশন এর মাধ্যমে আর্নিং করা যায় এ বিষয়ে আমরা মোটামুটি সবাই জানি। তবে মনিটাইজ করা ছাড়াও যে আর্নিং করা যায় এটা কি আমরা জানি? হ্যাঁ, নিশ্চয়ই সম্ভব।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

একটি পেজ monetise করতে অনেক কাঠখড় পোহানো লাগে, বাস্তব সত্য। কিন্তু monetisation যদি একবার হয়ে যায় তাহলে ভালো মানের রেভিনিউ উঠানো যায়। বর্তমান বাংলাদেশের গড় সিপিএম রেট ১.১৪ ডলার। অর্থাৎ আপনার মনিটাইজড হওয়া পেজে প্রতি এক হাজার জন যদি আপনার আপলোড করা ভিডিও দেখে তো তাহলে সেখান হতে আপনার রেভিনিউ আসবে ১.১৪ ডলার যা বাংলাদেশী টাকায় মোটামুটি ১২৫ হতে ১৩০ টাকা। (Source: Google)

কিন্তু মনিটাইজেশন করতে গেলে অনেক ক্রাইটেরিয়া আছে যেগুলো ফিল আপ করতে হয়। এখন আমি আপনাদেরকে একটু ধারণা দিচ্ছি ক্রাইটেরিয়াগুলো সম্পর্কে যাতে বুঝতে পারেন যে কতটা কাঠ খড় পোহাতে হয় একটি পেজ মনিটাইজ করতে। আর তারপর বলব মনিটাইজ না করেই কেমন করে আপনার পেজ হতে আপনি আর্নিং করতে পারবেন।

ফেসবুকে মোটামুটি তিন চার রকমের মনিটাইজেশন ক্যাটাগরি আছে । যেমন Brand Collabs Manager, In stream ad,In stream Live ad ইত্যাদি। এক একটি ক্যাটাগরির জন্য এক এক রকম ক্রাইটেরিয়া ফিল আপ করতে হয়। 

ইন স্ট্রিম অ্যাড: ইন স্ট্রিম অ্যাড হচ্ছে এক ধরনের অ্যাড যেটা ভিডিও চলাকালীন সময়ে ভিডিও বন্ধ করে অ্যাড দেখানো হয় সেইটা। ধরা যাক আপনি একটি ভিডিও দেখছেন আকর্ষণীয় একটি মুহূর্তে ভিডিওতে এড চালু হয়ে গেল। তখন আপনি আকর্ষণীয় অংশটি দেখার জন্য এড শেষ হওয়া অবধি অপেক্ষা করবেন অবশ্যই।

এই যে আপনার ভিডিওতে এড প্রদর্শিত হল এর জন্য ফেসবুক আপনাকে পে করবে। এবং সে যদি ওই অ্যাড ক্লিক করে তার জন্য ও পে করবে। এই অ্যাড যদি চালু করে টাকা কামাতে চান আপনার একটি facebook পেজ অবশ্যই থাকতে হবে।

আপনার পেইজে কয়েকটি একটিভ ভিডিও থাকতে হবে। পাশাপাশি কমপক্ষে দশ হাজার ফলোয়ার থাকতে হবে। যদি এ বৈশিষ্ট্য গুলো আপনার পেজে থাকে তাহলে সর্বশেষ ৬০ দিনে ১০ হাজার ঘন্টা ওয়াচ টাইম থাকলেই ফেসবুক আপনার পেইজে স্ট্রিম অ্যাড চালু করবে।

In stream and on live: এটিও এক ধরনের facebook অ্যাড ফিচার। যখন আপনি ফেসবুকে লাইভ থাকবেন তখন যদি লাইভ চলাকালীন সময়ে ভিডিওর মাঝে এড প্রদর্শিত হয় তাহলে সেটিকে ইন স্ট্রিম অ্যাড অন লাইভ বলা হয়। ইউটিউবে অনেক সময় এমনটা দেখা যায়।

যাহোক, যদি আপনি আপনার পেইজে এই ফিচারটি চান তাহলে আপনার পেইজকে কিছু কিছু ক্রাইটেরিয়া ফিল আপ করতে হবে । তাহলেই আপনি এই ফিচারটি পাওয়ার জন্য আবেদন করতে পারবেন।

ক্রাইটেরিয়া গুলো মোটামুটি ইন স্ট্রিম অ্যাড এর মতই, তবে কিছু তফাৎ আছে। তফাৎটা এই যে, in stream অ্যাড এর ক্রাইটেরিয়া গুলো ফিল আপ করার পাশাপাশি এক হাজার ঘন্টা বা ৬০ হাজার মিনিট লাইভ ওয়াচ টাইম থাকতে হবে। যদি এই ক্রাইটেরিয়া ফিল আপ হয় তাহলে আপনি এই অ্যাড ফিচারটির জন্য আবেদন করতে পারেন। 

এছাড়াও আরো একটি এড ফিচার আছে , ব্র্যান্ড কলাবস ম্যানেজার। এর জন্য এক হাজার ফলোয়ার ও ১৫ হাজারের বেশি এনগেজমেন্ট অথবা এক লক্ষ আশি হাজার মিনিট ওয়াচ টাইম থাকতে হয়। তাহলে এই ফিচারটি চালু করা যায়।

 কিন্তু আপনি যদি স্টার সাবস্ক্রিপশন চালু করেন, তাহলে পেইজ মনিটাইজ করা ছাড়াই আপনি কামাই করতে পারেন। কেমন করে? পদ্ধতিটা হচ্ছে আপনি subscription এর জন্য একটি ষ্টার লিমিট দিলেন। দর্শকরা যখন ভিডিওটি দেখবে তখন তারা চাইলে আপনাকে স্টার পাঠাতে পারে।

প্রতি 100 স্টার হতে সম্ভবত এক ডলার পাওয়া যায়। এজন্য বুঝতেই পারতেছেন যে ষ্টার সাবস্ক্রিপশন অর্জন করতে গেলে কেমন ভালো ভিডিও কনটেন্ট তৈরি করতে হবে যাতে লোকেরা এট্রাক্ট হয়ে আপনাকে ষ্টার হাদিয়া দেয়। 

কেমন করে স্টার সাবস্ক্রাইপশন চালু করবেন সেটা ইউটিউবে একটু ঘাঁটাঘাটি করলেই জানতে পারবেন।

আজকের ব্লগ ভালো লাগলে কমেন্ট করে জানান । এতক্ষণ ধৈর্য ধরে ব্লগটি পড়ার জন্য ধন্যবাদ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ