ইমেইল মার্কেটিং কি? ইমেইল মার্কেটিং করে কিভাবে ইনকাম করা সম্ভব

বর্তমান অনলাইনে ইনকাম করার চাহিদা দিন দিন বেড়েই চলছে। এখন সময়ের পরিবর্তনে আমরা এমন একটি যুগে চলে এসছি যে এখানে অনলাইন ছাড়া নিজেকে কল্পনাই করা যায় না। প্রযুক্তি বিশেষ ভাবে এগিয়ে যাওয়াতে এই অনলাইনে পুরো বিশ্ব ব্যবস্থায় এখন এক জায়গা দখল করে আছে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আর এই অনলাইনকে প্রয়োজন মতন কাজে লাগানোর এক বিশেষ যন্ত্র হল কম্পিউটার, ল্যাপটপ, ও স্মার্ট মোবাইল ফোন। আর এখন এই আধুনিক যুগে আমাদেরকে তাল মিলিয়ে চলতে গেলে এসবের ব্যবহার তো অবশ্যই জানতে হবে। প্রযুক্তির এক বিশেষ অবদান হচ্ছে কম্পিউটার যার মাধ্যমে সমগ্র বিশ্ব আজ পরিচালিত হচ্ছে। এটির কাজ সম্পর্কে বলে সাধারনত শেষ করা যাবে না।

তবে সমস্ত কাজের মধ্যে এখন বেশি জনপ্রিয় হয়ে উঠছে অনলাইনে কাজ করে উপার্জন করা। অনলাইনে জগতে সাধারনত অনেক সাইট ও অনেক মার্কেটপ্লেস রয়েছে যেখানে আপনি আপার সাধ্য মতন কাজ করে টাকা ইনকাম করতে পারবেন। আবার অনেক প্রকার কাজ রয়েছে যা আপনি আপনার হাতে থাকা ভালো মানের একটি স্মার্টফোনটির মাধ্যমে করতে পারেন তাতে কোন অসুবিধায় পড়ার কথা নয়। 

এখন এই অনলাইনে সাইটে ইনকাম করাকে আমরা সাধারনত আউটসোসিং বা ফ্রিল্যান্সিং বলে থাকি। এই পেশা গুলোকে বেছে নিয়ে অনেকেরই জীবনে অনেক উন্নতি সাধন হয়েছে। আমরা অনেকে এই কাজ গুলো করার মাধ্যমে নিজেকে বদলিয়ে ফেলা মানুষদের সংখ্যা এখন বেশি ভাগই লক্ষ্য করা যাচ্ছে। আরার আজ কাল এটাও শুনছি এই ফ্রিল্যান্সিং বা আউটসোসিং করে অনেকে লক্ষ্য লক্ষ্য টাকা উপার্জন করে যাচ্ছে।  

তাই আপনি যদি ইনকাম করতে চান তাহলে আপনাকেও ধৈর্য ধরে কাজ করে এগিয়ে যেতে হবে। এই সাইটগুলোতে কাজ করা সাধারনত এমন নয় যে আপনি রাতারাতি কাজ করে লক্ষ্য লক্ষ্য টাকা উপার্জন করতে পারবেন, যদি আপনি তাই ভাবেন তাহলে পুরোপুরি ভূল করবেন। তাই আপনাকে আপনার সর্বোচ্চ চেষ্টা দিয়ে কাজ করে যেতে হবে। ভালো মতন কাজ করতে পারলে এবং বায়ারদের মন জয় করতে পারলে অবশ্যই ইনকাম করতে পারবেন। 

আর এই জনপ্রিয় সাইটগুলোতে যদি আপনি কাজ করতে চান তাহলে আপনাকে ফ্রিল্যান্সিং ও আউটসোসিং সম্পর্কে পরিপুর্ণ ধারণা থাকতে হবে।বর্তমান সময়ে শুধু আমাদের দেশেই নয় পৃথিবীর প্রায় বিভিন্ন দেশে অনলাইনের মাধ্যমে নানা কাজ পরিচালিত করা হয়ে থাকে। আজকের এই সময়ে আমাদের অধিকাংশ কাজকর্ম অনলাইনের মাধ্যমে পরিচালিত হচ্ছে।

আমাদের এই আধুনিক যুগে আমরা অনলাইন ব্যবহারের মাধ্যমে বিভিন্ন সেবা পেয়ে থাকি।আর এই অনলাইনকে আমরা আমাদের ক্যারিয়ার গঠনের প্রধান উপায় হিসেবে ব্যবহার করে থাকি।আমরা এই আধুনিক যুগে অনলাইন কে কাজে লাগিয়ে বিভিন্ন উপায়ে ইনকাম করে যাচ্ছি।অনলাইনে ইনকাম করার ব্যাপারে দিন দিন বৃদ্ধি পেয়ে যাচ্ছে।

বর্তমান এই সময় চাকরি বাজারে শুরু হয়েছে এক বিশেষ ধরনের প্রতিযোগিতার কারণে আমরা বেশিরভাগ অনলাইনে ইনকাম করে কিভাবে নিজেকে প্রস্তুত করব, কিভাবে নিজের পায়ে দাড়াবো সে সম্পর্কে চিন্তা ভাবনা করে চলছি।আমাদের দেশের অনেক বেকার রাই এখন তাদের ক্যারিয়ার গঠনের জন্য ফ্রিল্যান্সিং পেশাকে বেছে নিয়েছে। এই ফ্রিল্যান্সিং করে অনেকেই লক্ষ লক্ষ টাকা উপার্জন করে চলছে, আবার কেউ কেউ কাজ ভালো মতন না পারার কারনে এক  টাকা ও  ইনকাম করতে পারে না।

এই পেশা করে আপনি মাসে বা বছরে কত টাকা ইনকাম করতে পারবেন সে সম্পর্কে ধরাবাঁধা কোনো নিয়ম নেই। এখানে আপনি যত ভালোভাবে কাজ করে যেতে পারবেন আপনার ইনকাম ততবেশি হয়ে থাকবে।তাই সর্বপ্রথম যেটা আপনাকে করতে হবে সেটা হচ্ছে আপনি যে বিষয়ে কাজ করতে চান সে বিষয়ে আপনাকে ভালো মতন জানতে হবে।

আপনাকে ভালো কাজ করার দক্ষতা অর্জন করতে হবে। চাকরির বাজারের মতো এখানে ও এক ধরনের প্রতিযোগিতা আছে। আর ভালো দক্ষতা অর্জন করার জন্য আপনাকে ধৈর্যশীল হয়ে কাজ করে যেতে হবে।আপনি যদি আপনার চেষ্টাকে পুরোপুরি কাজে লাগাতে পারেন তবে আপনি সফল হবেন।অনলাইনে আয় করার বিভিন্ন সাইট গুলো রয়েছে তার মধ্যে ইমেইল মার্কেটিং করে আয় করা বর্তমান অনেক জনপ্রিয় হয়ে উঠেছে।

সাধারণত ইমেইল মার্কেটিং করে আপনি অনেক ভাল টাকা ইনকাম করতে পারেন। এটি করে আপনি আপনার নিজের ক্যারিয়ার সহজে গঠন করে ফেলতে পারবেন।তবে আপনাকে খুব ভালোভাবে কাজ টি জানতে হবে। জেনে-বুঝে আপনাকে ভাল মতন কাজ চালিয়ে যেতে হবে। তাহলে খুব সহজেই আপনি ইমেইল মার্কেটিং করে সফল হয়ে যেতে পারবেন। এবং ভালো মানের ইনকাম করতে পারবেন।

ইমেইল মার্কেটিং করে অনেকেই লক্ষ লক্ষ টাকা ইনকাম করে চলছে। বর্তমান অসংখ্য তরুণ-তরুণী ইমেইল মার্কেটিং কাজের পেশাকে বেছে নিয়েছে। আমাদের বাংলাদেশের অনেকেই এই কাজটি করে যাচ্ছে। আজকাল যে কোন ব্যবসার প্রচার বা প্রসারের জন্য অনলাইন মার্কেটিং একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

অনলাইন মার্কেটিং এর মধ্যে বিভিন্ন বিষয় মার্কেটিং প্রক্রিয়া অন্তর্ভুক্ত রয়েছে। বিভিন্ন মার্কেটিংয়ের কাজ রয়েছে যেমন সোশ্যাল মিডিয়া মার্কেটিং ইউটিউব মার্কেটিং ফেসবুক মার্কেটিং ইমেইল মার্কেটিং ইত্যাদি।এই মার্কেটিং পদ্ধতি গুলো যেকোনো অনলাইন বিজনেস যেকোনো ধরনের পণ্যের প্রচার প্রচারণার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ এক ধরনের ভূমিকা পালন করে থাকে।

এইসব মার্কেটিং এর মধ্যে ইমেইল মার্কেটিং একটি জনপ্রিয় মার্কেটিং এবং একটি লাভজনক মার্কেটিং হয়ে থাকে। বর্তমান আমরা অনেকেই অনলাইন ব্যবহার করে থাকি অনেকেই সোশ্যাল মিডিয়া গুলোতে যেমন ফেসবুক, টুইটার, ইউটিউব ইত্যাদি থাকা সত্ত্বেও তারা ইমেইল ব্যবহার করে চলছে।

আমাদের দেশে সাধারণত প্রতিবছর এ ইমেইল ব্যবহারকারীর সংখ্যা প্রায় রেকর্ড পরিমাণ বৃদ্ধি পেয়ে থাকে। বর্তমান যেহারে অনলাইন ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে তাতে ইমেইল ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধি পাবে না এটা ভাবাই যায় না। কেননা একটি ইমেইল এড্রেস ছাড়া আপনি মোবাইলের অনেক কিছুই চালু করতে পারবেন না।

উদাহরণস্বরূপ আপনি যদি এন্ড্রয়েড মোবাইল ব্যবহারকারী হন তাহলে আপনি অবশ্যই এটি লক্ষ্য করবেন যে মোবাইল প্রথম চালু করলে ইমেইল এড্রেস এর প্রয়োজন হয়। ইমেইল ঠিকানা ছাড়া আপনি গুগল প্লে স্টোর থেকে কোন অ্যাপস ডাউনলোড ও ইনস্টল কোন কিছুই করতে পারবেন না।

তাহলে বুঝতেই পারছেন বিষয়টি বর্তমান ইমেইল ব্যবহারকারীর সংখ্যা কত হতে পারে যা বলে কখনোই শেষ করা যাবে না। আর মার্কেটিংয়ের ক্ষেত্রে ইমেইল মার্কেটিং অবশ্যই একটি লাভজনক হিসেবে প্রমাণিত হয়েছে।

এই ইমেইল মার্কেটিং করার মাধ্যমে আপনি খুব সহজেই আপনার যে কোন প্রোডাক্ট বা পণ্য একসাথে হাজার হাজার মানুষের নিকট আপনি খুব সহজেই পৌঁছে দিতে পারবেন।আমরা অনেকেই আছি যারা এখনো যানিনা যে ইমেইল মার্কেটিং কি এবং কিভাবে ইমেইল মার্কেটিংয়ে দ্বারা আপনি ইনকাম করতে পারবেন। তো তাদের জন্য আজকে আমরা ইমেইল মার্কেটিং এর ব্যাপারে আলোচনা করব আপনাদের সাথে। নিচে এই ব্যাপারটি নিয়ে আলোচনা করা হল:

ইমেইল মার্কেটিং কি:

ইমেইল মার্কেটিং কি বা কাকে বলে এই বিষয়টি নিয়ে অবশ্যই আপনারা জানতে চাচ্ছেন তবে এই বিষয়টি জানার আগে আপনাদের জানা প্রয়োজন হবে যে মার্কেটিং কি অনলাইনে মার্কেটিং কাকে বলে? আসলে মার্কেটিং হল এক ধরনের অনলাইন ডিজিটাল মাধ্যম ব্যবহার করে কোন প্রোডাক্ট অন্য বিষয় অন্যসব সাধারণ মানুষকে কাছে তথ্য পৌঁছে দেওয়া বা জানিয়ে দেওয়াকে বলে।

অর্থাৎ আপনি আপনার নিজের ব্যবসার প্রচার প্রসারের জন্য অনলাইন ব্যবহার করি যে প্রক্রিয়াটিকে গ্রহণ করছেন তাকে মারকেটিং বলা হয়ে থাকে।মার্কেটিং প্রক্রিয়ার মাধ্যমে আপনি কোন প্রোডাক্ট কে বিক্রি করার চেষ্টা করবেন। আর এই ভালো কাজটি যখন আপনি করার জন্য আপনার ইমেইলের সাহায্য নিবেন বা ই-মেইল এর মাধ্যমে করবেন তখন তাকে ইমেইল মার্কেটিং বলা হয়।

অর্থাৎ ইমেইল মার্কেটিংয়ের মাধ্যমে আপনি আপনার ব্যবসা প্রচার ইমেইলের মাধ্যমে করে থাকবেন। সুতরাং হয়তো আপনি অবশ্যই বুঝতে পেয়ে গিয়েছেন যে ইমেইল মার্কেটিং কি। ইমেইল মার্কেটিংয়ে আপনি আপনার যে কোন ধরণের ব্যবসার প্রচার করতে পারবেন।

এই কাজটি অনেক সহজ এবং অনেক সুবিধাজনক বলে মানুষ মনে করে থাকে। আর এই জন্যই ইমেইল মার্কেটিং মানুষের কাছে খুব জনপ্রিয় হয়ে দাঁড়িয়েছে। অন্যান্য মার্কেটিং এর থেকেও ইমেইল মার্কেটিংয়ে এক ধরনের সুবিধা রয়েছে।

বিভিন্ন মার্কেটিং যেমন সোশ্যাল মিডিয়া মার্কেটিং, ইউটিউব মার্কেটিং, বিভিন্ন অনলাইন মার্কেটিং থেকে এই ইমেইল মার্কেটিংয়ে একটু বেশি সুবিধা পাওয়া যায়।ইমেইল মার্কেটিং সাধারণত স্বাভাবিক করা হয় যেভাবে আমরা অন্য কাউকে ইমেইল পাঠিয়ে থাকি অর্থাৎ আমরা একজনকে ইমেইল লিখে পাঠিয়ে দেই। ঠিক একই রকম একইভাবে আপনি ইমেইল মার্কেটিং করতে পারেন।

এখানে আপনার প্রোডাক্ট সম্পর্কে শুধু একটি ইমেইল সুন্দর করে লিখবেন তারপর আপনি সেটি একসাথে অনেক জনকে পাঠিয়ে দিতে পারবেন।অল্প পরিশ্রমে সহজেই আপনি মার্কেটিং প্রক্রিয়াটিকে সম্পন্ন করতে পারবেন এটি ইমেইল মার্কেটিংয়ের মাধ্যমে আপনার ব্যবসার প্রসার ঘটানোর একটি বড় রকমের সুবিধা বলা চলে।

আর এ কারণেই ইমেইল মার্কেটিংয়ের এক বিশেষ সুবিধা এবং লাভ থেকে থাকে। এই ইমেইল মার্কেটিংয়ের মাধ্যমে নিজের প্রোডাক্ট আপডেট ব্যাপারে লোকজনকে জানিয়ে দেওয়া হয়। তবে তারা আপনার সেই নতুন প্রোডাক্ট এর উপরে তাদের এক ধরনের আকর্ষিত হয়ে যাবে এবং তারা আপনার সেই প্রোডাক্টটি কে কিনবে।

ওয়েব সাইট ভিজিটর ট্রাফিক অথবা বৃদ্ধির জন্য ইমেইল মার্কেটিং একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। ইমেইলের মাধ্যমে ওয়েবসাইট ট্রাফিক বাড়ানোর পদ্ধতি হলো এরকম যে আপনি আপনার ব্লগের নতুন কন্টেন বা ব্লগ পোষ্ট লিখে পাবলিশ করবেন। তখন আপনার সেই আর্টিকেলটি সাবস্ক্রাইব করার রিডারদের ইমেইলে চলে যাবে তারা সেটা খুলে কনটেন্টটি পড়তে পারবে।

তবে এটি করতে গেলে আপনাকে অবশ্যই আপনার ব্লগে একটি ইমেইল সাবস্ক্রাইব ইমেইল নিউজলেটার যুক্ত করতে হবে। যখন কেউ সেই প্রমিত ইমেইল এড্রেস দিয়ে সাবস্ক্রাইব করবে তখনই আপনার ওয়েবসাইটের মিনিস্টার ইমেইল এড্রেসের জমা হয়ে যাবে।

এবং পরবর্তীতে আপনার ব্লগের সকল আপডেট তথ্য তিনি যে কোন সময় যে কোন মুহূর্তে পেয়ে থাকবেন।সুতরাং ইমেইল মার্কেটিংয়ের মাধ্যমে একদিকে আপনি প্রোডাক্ট আপডেট সম্পর্কে মানুষজনকে জানাতে পারবেন অন্যদিকে ব্লগার বা ওয়েবসাইটের ট্রাফিক আপনি সহজেই বৃদ্ধি করতে পারবেন।

 

ইমেইল মার্কেটিং করার নিয়ম:

এটি করতে গেলে অবশ্যই আপনাকে এর নিয়মটি ভালো মতন জানতে হবে আপনাকে এর ব্যাপারে পুরোপুরি পারদর্শী হতে হবে নতুবা আপনি ভালো ইমেইল মার্কেটিং করতে পারবেন না। তাই ইমেইল মার্কেটিং করার নিয়ম টি আপনাদের কাছে তুলে ধরছি।

ইমেইল মার্কেটিং করার জন্য বেশ কিছু লোকের প্রয়োজন কেননা অনেক লোকের কাছে ইমেইল পাঠাতে হয় যার কারণে কিছু লোকের তো দরকার পড়বে। আর অনেক লোকের কাছে ইমেইল পাঠানোর জন্য আপনাকে একটি ইমেইল লিস্ট অবশ্যই তৈরি করতে হবে।

এত বড় ইমেইল লিস্ট কিভাবে তৈরি করবেন। সম্ভবত একটি বড় ইমেইল লিস্ট লাগবে। ফেসবুকের মাধ্যমে আপনি পরিচিত মানুষদের ইমেইল এড্রেস সংগ্রহ করতে পারেন এবং তাদেরকে আপনি অনুরোধ করে তাদের ইমেইল এড্রেসটি জেনে নিতে পারেন।

আবার আপনি ইমেইল মার্কেটিং এর জন্য ইমেইল সংগ্রহের জন্য ব্যবহৃত জনপ্রিয় অন্যতম হলো ফেসবুক বিজ্ঞাপন। ফেসবুক বিজ্ঞাপনের মাধ্যমে আপনি তুলনামূলকভাবে কম ব্যয়বহুল ই ইমেইল সংগ্রহ করতে পারবেন। আপনি দ্রুত ফলাফল পাবেন, আপনি সহজেই আপনার লক্ষযুক্ত গ্রাহকদের কাছে পৌঁছে দিতে পারবেন।

ফেসবুক বিজ্ঞাপনগুলি সাধারণত ছোট ব্যবসার জন্য একটি প্রচুর সংখ্যক গ্রাহকদের কাছে নিয়ে যায় এই কৌশলটি ব্যবহার করে আপনি খুব সহজেই অনেক ইমেইল সংগ্রহ করতে পারবেন।তবে আপনাকে এমন একটি ফেসবুক বিজ্ঞাপন তৈরি করতে হবে যে অবতরণ পৃষ্ঠার সাথে লিংক করে আপনার গ্রাহকদের তাদের ইমেইল ঠিকানা সরবরাহ করতে পারে।

এবং আপনি এই ইমেইল গুলি পেয়ে গেলে সেগুলির তাদের সামগ্রীগুলো আপনার পণ্য পরিষেবা দিয়ে সাথে সংযুক্ত করে প্রেরণ করতে পারেন।এক্ষেত্রে আপনাকে একটি ই-বুক তৈরি করতে হচ্ছে। যদি কেউ আপনার ই-বুকটি করতে আপনার বিজ্ঞাপন ক্লিক করতে চায় তবে তাদের ইমেইল ঠিকানা সরবরাহ করা দরকার যা আপনি তাদের আপনার ই-বুক প্রেরন করতে পারবেন।

ফেসবুক বিজ্ঞাপনের মাধ্যমে আপনি খুব সহজেই ইমেইল প্রচার এর জন্য ইমেইল গুলি সহজে খুঁজে পেয়ে থাকবেন।আর আপনার যদি কোন একটি ওয়েবসাইট ব্লক থাকে তাহলে খুব সহজেই ইমেইল ঠিকানা সংগ্রহ করতে পারবেন।

ইমেইল মার্কেটিং এর জন্য একটি বড় ইমেইল লিস্ট অবশ্যই আপনার প্রয়োজন হচ্ছে। তার সাথে আপনার একটি বিজনেস ইমেইল এড্রেস প্রয়োজন হবে। ই বিজনেস ইমেইল এড্রেস কে ডোমেইন ইমেইল এড্রেস বলা হয়ে থাকে।

এরকম একটি ইমেইল ঠিকানা আপনাকে প্রথমেই তৈরি করে নিতে হবে এর জন্য প্রথমে আপনাকে একটি ডোমেইন কিনে নিতে হবে। অথবা আপনার অলরেডি যদি একটি ওয়েবসাইট থেকে থাকে এবং আপনার যদি ডোমেইন থাকে তাহলে আপনি ইমেইল এড্রেস পেয়ে থাকবেন। 

কারণ হলো মার্কেটিং এর জন্য আপনি যে মেইল কিংবা ইয়াহু ইমেইল পরিষেবা ব্যবহার করতে পারবেন না। এক্ষেত্রে যেহেতু একসাথে অনেক লোকের কাছে ইমেইল পাঠাতে হয় তাই ইমেইল পরিষেবা গুলো ব্যবহার করে আপনার ইমেইল আইডি ব্লক হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

এবার খুব সুন্দর ভাবে আপনি আপনার ইমেইল মার্কেটিং চাকরি শুরু করতে পারেন। তবে ইমেইল মার্কেটিংয়ের জন্য অনেক ফ্রি-পেজ সফটওয়্যার রয়েছে যা ব্যবহার করে ফ্রিতে পেয়ে ইমেইল মার্কেটিং করা সম্ভব।এবার আপনাদের সাথে যে বিষয়টি আলোচনা করব সেটি হচ্ছে ইমেইল মার্কেটিং করে আপনি কিভাবে ইনকাম করবেন নিচে সে ব্যাপারে আলোচনা করা হলো:

ইমেইল মার্কেটিং করে কিভাবে ইনকাম করা যাবে:

এটি সাধারণত সফটওয়ারের মাধ্যমে করা হয় আপনাকে সফটওয়্যার ব্যবহার করে হাজার হাজার লোককে একসাথে হয়তো ইমেইল পাঠাতে হতে পারে। যখন আপনি একসাথে হাজার হাজার লোককে ইমেইল পাঠাবেন তখন আপনার পণ্যটি দ্রুত বিক্রি হতে থাকবে।এই যে ইমেইল কে ব্যবহার করে ব্যবসা করতে হচ্ছে আপনাকে, তবে এই ইমেইল মার্কেটিং শেখার জন্য অবশ্যই সফটওয়্যার সম্পর্কে ভালো জ্ঞান রাখতে হবে আপনার।

ইমেইল মার্কেটিং করে ইনকাম করার অনেক উপায় আছে তার মধ্যে আলোচিত গুরুত্বপূর্ণ কার্যকরী উপায় গুলো আপনাদের মাঝে উপস্থাপিত করলাম।

১: অ্যাফিলিয়েট প্রোগ্রাম এর মাধ্যমে আয়:

আপনি এই ইমেইল মার্কেটিংয়ে সাধারণত বিভিন্ন কোম্পানির অ্যাফিলিয়েট প্রোগ্রাম এ যুক্ত হয়ে আপনি চাইলেই ইমেইল মার্কেটিং করার মাধ্যমে একটা ভালো পরিমাণ টাকা আয় করতে পারেন।

এজন্য হয়তো ওই কোম্পানির পণ্য বা সেবা প্রমোটিং এর মাধ্যমে সেগুলো বিক্রি করে কমিশনের মাধ্যমে আপনাকে আয় করতে হবে। আপনি যত বেশি পরিমাণ মানুষকে ইমেইল পাঠাতে পারবেন তত বেশি পরিমাণ আপনার বিক্রয় হবে তাহলে আপনি তত বেশি পরিমাণ টাকা ইনকাম করতে পারবেন।

এই কাজটি অনেক সহজ এবং আমাদের বর্তমান সময়ে এই কাজটি অনেক টি জনপ্রিয় হয়ে দাঁড়িয়েছে। অ্যাফিলিয়েট প্রোগ্রাম এর মাধ্যমে ইনকাম করার বেশি পরিমাণ ইমেইল সংগ্রহ করে বেশি বেশি ইমেইল পাঠাতে হয়। এটা করতে আপনাকে কতটা ঝামেলায় পড়তে হবে না। আপনার পণ্যটি খুব ভালো মতন প্রচার করতে পারবেন। এটিকে অ্যাফিলিয়েট প্রোগ্রাম এর মাধ্যমে আয় বলা হয়।

২: ই-কমার্স এর মাধ্যমে ইমেইল মার্কেটিং করে আয়:

আপনি চাইলে একটা ই-কমার্স ওয়েবসাইট তৈরি করে সেখানে ওয়েবসাইট ভিজিটরকে ইমেইল পার্টি আপনার প্রশ্নের প্রমোশন করিয়ে পণ্য বিক্রি করে কমিশনের মাধ্যমে এই আয় করতে পারবেন।

আপনার ওয়েবসাইটকে অবশ্যই মানসম্মত ও বেশি ভিজিটর সমৃদ্ধ থাকতে হবে। ই-কমার্স করে আয় করা ইমেইল মার্কেটিং করা খুব একটা কঠিন কাজ নয় আপনি চাইলেই এটি করতে পারেন।

৩: ই-বুক অথবা ভিডিও বিক্রি করে আয়:

আপনি চাইলে নিজের তৈরি করা কোন ভিডিও ইমেইলের মাধ্যমে বিক্রি করতে। এটি সম্পূর্ণ মুনাফা আপনারই কাজে থাকবে। ভিডিও তৈরি করা বা ই-বুকের মাধ্যমে ইমেইল মার্কেটিং করে আয় করা একটা অন্যতম সেরা মাধ্যম বলে বিবেচিত হয়।

এই কাজটা ইচ্ছা করলে খুব ভালোভাবে করতে পারবে। এই পদ্ধতিতে আপনার একটা সুবিধা থাকবে সেটা হলো আপনাকে কোন পণ্য ডেলিভারি দিতে হবে না কারণ এগুলো বাস্তব জীবনের দৃশ্যমান নয় শুধু অনলাইনে দৃশ্যমান হয়।

৪. সেবা বা পণ্য অফার করে আয়:

আপনি যদি আপনার কোন নিজস্ব পণ্য বা সেবা থাকে তাহলে সেই ফি ভাবাপন্ন ইমেইলের মাধ্যমে গ্রাহকদের কাছে পাঠিয়ে দিয়ে আপনি ক্রেতা তৈরি করে নিতে পারবেন। আপনি যত বেশি ইমেইল সংগ্রহ করতে পারবেন ঠিক তত বেশি আপনার বিক্রির সম্ভাবনা বেড়ে যাবে।

ইমেইল মার্কেটিং করে বেশি আয় করার সবচেয়ে সহজ উপায় বেশি পরিমাণ ইমেইল সংগ্রহ করা বেশি পরিমাণ ইমেইল সংগ্রহ করা মানে আপনার বেশি পরিমাণ আয় হবে এটা আপনি নিশ্চিত হয়ে যেতে পারেন।

৫. বিভিন্ন দক্ষতার উপর টিউটোরিয়াল তৈরি করে আয়:

আপনার যদি একাধিক বিষয়ে দক্ষতা থাকে তাহলে আপনি সেই দক্ষতা গুলোকে লোকসমাজে কাজে লাগাতে পারেন। তার মানে এটাই আপনি সবার মাঝে সেটি ছড়িয়ে দিতে পারেন ইমেইল মার্কেটিং করে। আমি আপনি ইমেইলের মাধ্যমে এই টিউটোরিয়াল গুলো বিক্রি করতে পারবেন।

৬. মার্কেটপ্লেস এ কাজ করে আয়:

আপনি যদি একজন ভাল মানের প্রফেশনাল ইমেইল মার্কেটার হন তবে মার্কেটপ্লেসে অনেক ধরনের ইমেইল মার্কেটিং সম্পন্ন কাজ রয়েছে সেগুলো থেকে খুব সহজেই আপনি ইনকাম করতে পারবেন।

মার্কেটপ্লেসে বিভিন্ন ধরনের অ্যাকাউন্ট করে আপনি খুব সহজেই প্রচুর পরিমাণ টাকা আয় করতে পারবেন। সেক্ষেত্রে অবশ্যই আপনাকে কিছু সর্তকতা অবলম্বন করতে হবে আপনার মার্কেটপ্লেস নির্বাচনের ক্ষেত্রে অবশ্যই আপনাকে সতর্ক ও সজাগ থাকতে হবে।

বর্তমান ইমেইল মার্কেটিং অনেক জনপ্রিয় হয়ে গিয়েছে। আপনাদের কাছে আমরা জেলে বিষয়গুলো আলোচনা করলাম সেই সব বিষয়ের মাধ্যমে অনেক মানুষ ইমেইল মার্কেটিং করে ইনকাম করে থাকে। বর্তমান সময়ে গুলো অনেক সহজ হয়ে গিয়েছে। তাই আপনি চাইলে চেষ্টা করে দেখতে পারেন।

আমাদের আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে দয়া করে অবশ্যই আপনি আপনার যেকোনো একটি সাইটে একবার শেয়ার করবেন। আপনার করা একটি শেয়ার আমাদেরকে আরো ভালো আর্টিকেল লিখতে উৎসাহিত করবে।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

নাম: বাধন কুন্ডু । একজন আর্টিকেল রাইটার । ১০০% ইউনিক ও কপি মুক্ত আর্টিকেল প্রকাশ করে থাকি।