অ্যান্ড্রয়েডের জন্য 10 টি সেরা ইমেল অ্যাপ্লিকেশন। আপনার ইনবক্স পরিচালনা করুন সহজেই

আপনার ইনবক্স পরিচালনা করার জন্য 📳 অ্যান্ড্রয়েডের জন্য 10 টি সেরা ইমেল অ্যাপ্লিকেশন। 

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

যোগাযোগের মাধ্যম হিসেবে ইমেইল এখনও বেশ জনপ্রিয়। অ্যান্ড্রয়েডের জন্য সেরা ইমেল অ্যাপগুলির মধ্যে  আপনি এর থেকে একটি দিয়ে  কাজ করে দেখতে পারেন। 

অনলাইন যোগাযোগের অন্যতম প্রাচীন এবং গুরুত্বপূর্ণ ফর্ম হল ইমেইল। এটি এমন একটি পরিষেবা যা আমরা অনেকেই প্রতিদিন ব্যবহার করি, বাংলাদেশও এর ব্যবহার রয়েছে । এখানে অনেকগুলি ইমেল পরিষেবা এবং ইমেল অ্যাপ্লিকেশন রয়েছে , কারও কারও জিমেইল, আউটলুক বা ইয়াহুর মতো কিছুতে একক অ্যাকাউন্ট থাকতে পারে। 

মূলত আমরা  যে ইমেইল  অ্যাপ ব্যবহার করে থাকি,  সেটা অনেক সময় দেখা যায় যে ঠিকমত ইমেইল আসছে না,  যাচ্ছে না  এই সেই অনেক সমস্যা।  তাই আমি এই আর্টিকেলে এমন  ১০ টি ইমেইল নিয়ে আলোচনা করব, যেগুলো থেকে আপনি অনেক সুবিধা পেতে পারেন।  

তাহলে চলুন জেনে নেওয়া যাক! 

অ্যান্ড্রয়েডের জন্য 10 টি সেরা ইমেল অ্যাপ্লিকেশনগুলো। 

1. Blue Mail

2. Cleanfox

3. Gmail

4. K-9 Mail

5. Nine

6. Newton Mail

7. ProtonMail

8. Spark Email

9. TypeApp Email

10. Individual clients like Outlook

11. Bonus: Stock OEM apps

এবার চলুন এসব অ্যাপ সম্পর্কে বিস্তারিত জানা যাক। 

1.  Blue Mail / ব্লু মেইল

ব্লু মেইল ​​এই কয়েকটি ইমেইল অ্যাপ এর মধ্যে  সবচেয়ে জনপ্রিয় একটি  অ্যাপ । এটি Gmail, Yahoo, Outlook, Office 365,  POP3, IMAP,  Exchange ক্লায়েন্ট সহ বিভিন্ন ধরণের ক্লায়েন্টকে সমর্থন করে। 

অ্যাপটিতে আপনার প্রত্যেকটি ইমেইল অ্যাকাউন্টের জন্য বিভিন্ন ধরনের বিজ্ঞপ্তি সেটিংস রয়েছে এবং এটি Android Wear সাপোর্ট, কনফিগারযোগ্য মেনু এবং এমনকি একটি  ডার্ক  থিমের মতো অনেক বৈশিষ্ট্য রয়েছে ।

এটির কিছু স্মার্ট বৈশিষ্ট্য ও  রয়েছে যদি আপনি  চান তাহলে সেগুলোও ব্যবহার করতে পারবেন । এটি অ্যাপটি  সম্পূর্ণ বিনামূল্যে। 

2. Cleanfox / ক্লিনফক্স

ক্লিনফক্স একটি ইমেল ক্লায়েন্ট নয়, তবে এটি ইমেল ব্যবহারকারীদের জন্য একটি দরকারী অ্যাপ হতে পারে । এটি মূলত আপনাকে সম্ভাব্য বিপুল সংখ্যক জিনিস থেকে সদস্যতা ত্যাগ করতে সহায়তা করে পারে যা আপনি একরকম সাবস্ক্রাইব করেছেন।

এর মাধ্যমে  আপনি আপনার ইমেইল অ্যাকাউন্টগুলিকে অ্যাপের সাথে সংযুক্ত করতে পারবেন  এবং  আপনার সমস্ত সাবস্ক্রিপশন খুঁজে বের করতে পারবেন ।  এটি সেই সাবস্ক্রিপশন থেকে পুরানো ইমেলগুলি মুছে ফেলতে পারে এবং অন্যান্য উপায়ে জিনিসগুলি পরিচালনা করতে আপনাকে সহায়তা করতে পারে।

এটি একটি ফ্রি অ্যাপ এবং এটি সৎভাবে ব্যবহার করা মোটেই কঠিন নয়। বেশিরভাগ অভিযোগ বাগ এবং বাগের অস্তিত্ব সম্পর্কিত, তবে ক্লিনফক্স যা  বেশিরভাগের জন্য কাজ করে।

3. Gmail / জিমেইল. 

Gmail  এই অ্যাপটি সবার ফোনেই থাকে,  বিশেষ করে এই অ্যাপটি  বাংলাদেশে প্রায় সবাই ব্যবহার করে থাকেন।  "জিমেইল" ইমেইল অ্যাপের জন্য কিছুটা সস্তা পিক হতে পারে । এটি বেশিরভাগ অ্যান্ড্রয়েড ডিভাইসে আগেই -ইনস্টল করা থাকে  ।  অ্যাপটি একাধিক ইনবক্স সেটিংস, একাধিক অ্যাকাউন্ট এবং আরও অনেক কিছু সমর্থন করে।

এটি ইয়াহু, মাইক্রোসফট আউটলুক এবং অন্যান্য সহ বেশিরভাগ ইমেল পরিষেবাগুলিকে সমর্থন করে। এটি একটি ইউনিফাইড ইনবক্স, ম্যাটেরিয়াল ডিজাইন এবং আরও অনেক কিছু সমর্থন করে। 

এটি বেশিরভাগ লোকের জন্য একটি দুর্দান্ত বিকল্প হতে পারে,  তবে আপনি চাইলে অন্যান্য অ্যাপ ব্যবহার করে দেখতে পারেন ।

 4.  K-9 Mail 

K-9 মেইল ​​একটি প্রাচীনতম ইমেইল অ্যাপ। অনেকেই এটির ন্যূনতম ইন্টারফেস, বিএস অভিজ্ঞতা এবং ইউনিফাইড ইনবক্সের জন্য এটি ব্যবহার  করেন। এটি বেশিরভাগ IMAP, POP3, এবং Exchange 2003/2007 অ্যাকাউন্ট সমর্থন করে।  UI অতিমাত্রায় অনুপ্রেরণামূলক নয়, কিন্তু এটি এমন কোন বিশ্রী বৈশিষ্ট্য না রেখে কাজ করে।   

অ্যাপটির ওপেন সোর্সও  আপনি এটি নিজে তৈরি করতে পারেন।  যাইহোক, এটি কার্যকরী এবং লাইটওয়েট। এটি সম্পূর্ণ বিনামূল্যে।

5.  Nine 

যদি আপনি নিরাপত্তার ব্যাপারে উদ্বিগ্ন থাকেন এবং আউটলুক ব্যবহার করেন তাহলে " নাইন " একটি ভাল ইমেল অ্যাপ।  অ্যাপটি আপনাকে শুধু ইমেইল পরিষেবার সাথে সংযুক্ত করে। এর উপরে, এটি এক্সচেঞ্জ অ্যাক্টিভ Sync

 সিঙ্কের জন্য সমর্থন রয়েছে যা এক্সচেঞ্জ সাপোর্ট নিয়ে যে কোনও অ্যাপের জন্য আশা করা যায়। আপনি কোন ফোল্ডার সিঙ্ক করতে চান, ওয়্যার ওএস সাপোর্ট, এবং আরও অনেক কিছু সহ বিভিন্ন বিকল্প আছে। 

যাইহোক, স্পষ্টভাবে ব্যবসায়িক ব্যবহারকারীদের প্রতি আরো বেশি ভালো হতে পারে ।

6. Newton Mail / নিউটন মেইল

এটি তালিকার সেরা ইমেল অ্যাপগুলির মধ্যে একটি হিসাবে দাঁড়িয়েছে। অ্যাপটিতে একটি পরিচ্ছন্ন, অন্যতম, সেরা এবং পরিষ্কার UI রয়েছে যার সাথে বেশ কিছু গুডিজ রয়েছে। এর মধ্যে রয়েছে ইমেইল স্নুজিং (snoozing) টু-ফ্যাক্টর প্রমাণীকরণ অর্থাৎ two-factor authentication. 

তাছাড়া  পরবর্তীতে ইমেল পাঠানোর ক্ষমতা, রসিদ পড়া  এবং এক-ক্লিকের সদস্যতা ত্যাগ করার বৈশিষ্ট্য। আরও ভাল ইন্টিগ্রেশনের জন্য আপনি অন্যান্য অ্যাপের একটি হোস্টকে সংযুক্ত করতে পারেন।

এটি মৌলিক ইমেল ব্যবহারের জন্য খুব ব্যয়বহুল। যাইহোক, এই ধরনের অ্যাপগুলির মধ্যে  একটি আলাদা বৈশিষ্ট্য  আছে এবং নিউটন সেই বৈশিষ্ট্যর মধ্যে সেরা। নিউটন মেইল ​​30 এপ্রিল, 2020 এ বন্ধ হওয়ার কথা ছিল তা মনে হয় এখন করা হয়নি। 

7. ProtonMail /প্রোটনমেইল

প্রোটনমেইল নিরাপত্তার  জন্য একটি দুর্দান্ত ইমেল ক্লায়েন্ট। অ্যাপটির  end-to-end email encryption এন্ড-টু-এন্ড ইমেইল এনক্রিপশন রয়েছে । এর মূল অর্থ হল কেবলমাত্র দুটি ব্যক্তি যারা আপনার ইমেলগুলি পড়তে পারেন আর  তারা হলেন আপনি এবং  যে ব্যক্তিকে ইমেল করছেন সে ব্যক্তি । এটি একটি সার্ভারে ইমেল সংরক্ষণ করে।

যাইহোক, যে সার্ভারটি সম্পূর্ণ এনক্রিপ্ট করা হয়েছে এবং কেউ তাদের পড়তে পারে না, এমনকি প্রোটনমেলও নয়। অনেক বৈশিষ্ট্যের জন্য একটি প্রোটনমেইল অ্যাকাউন্টের প্রয়োজন হয়, কিন্তু এটি আপনার নিজের সার্ভার সেট আপ না করা পর্যন্ত এটি নিরাপত্তার ক্ষেত্রে যতটা ভাল হয় ততই ভাল।

8. Spark Email/ স্পার্ক ইমেইল

এটি ইতিবাচক পর্যালোচনার জন্য 2019 এর প্রথম দিকে চালু হয়েছিল। ইমেইল স্নুজ করা, পরে ইমেইল পাঠানো, রিমাইন্ডার, পিন করা ইমেইল, এবং আপনি পাঠানো মেইল ​​পূর্বাবস্থায় ফিরিয়ে আনা  সহ অনেকগুলি মূল বিষয় রয়েছে। উপরন্তু, আপনি প্রতিটি ইমেইল ঠিকানা আলাদাভাবে বা একসাথে একটি সার্বজনীন ইনবক্সে দেখতে পারেন।

অ্যাপটির খ্যাতির বড় দাবি হল তার স্মার্ট ইনবক্স যা শুধুমাত্র গুরুত্বপূর্ণ জিনিসের পক্ষে ট্র্যাশ ইমেল ফিল্টার করে।  এটি ছাড়াও, স্পার্ক  একটি দুর্দান্ত ইমেল ক্লায়েন্ট যা বেশিরভাগ ইমেল ঠিকানাগুলির জন্য সমর্থন করে।

9.  TypeApp Email 

TypeApp ইমেল একটি মোটামুটি রান-অফ-দ্য-মিল ইমেইল ক্লায়েন্ট বলতে পারেন । এটির  এমন সব জিনিস রয়েছে  যা হয়তো আপনি আশা করেছিলেন । এর মধ্যে রয়েছে অধিকাংশ ইমেইল সার্ভিস, একটি ইউনিফাইড ইনবক্স, পুশ push নোটিফিকেশন, রিচ টেক্সট ইমেইল, ওয়্যারলেস প্রিন্টিং সাপোর্ট এবং আরও কিছু দরকারী ফিচার।

আপনি Wear OS সাপোর্ট, একটি ডার্ক মোড, থিম এবং অন্যান্য কাস্টমাইজেশন বৈশিষ্ট্যও পাবেন।  

যাইহোক, এটি একটি ভাল, সহজ ইমেইল অ্যাপ যা যা বলে তা করে। 

অ্যাপটি সম্পূর্ণ বিনামূল্যে,  আপনি চাইলে প্লে স্টোর থেকে অথবা আইফোনে অ্যাপল স্টোর থেকে ডাউনলোড করে নিতে পারবেন। 

10. Individual clients like Outlook.

এটি  ঠিক কাজ করে বেশিরভাগ তৃতীয় পক্ষের ইমেল অ্যাপ্লিকেশনগুলির মতো । যাইহোক, আপনার ইমেল পরিষেবার জন্য শুধুমাত্র পৃথক অ্যাপ্লিকেশন ব্যবহার করার একটি সুবিধা আছে।

আউটলুকের একটি ফোকাস ইনবক্স বৈশিষ্ট্য রয়েছে যা গুরুত্বের ভিত্তিতে ইমেলগুলি সাজায়। এটি মাইক্রোসফটের ক্যালেন্ডার পরিষেবার সাথে সরাসরি সংহত করে। ইয়াহু মেইলে ট্রাভেল ভিউ, আরও দানাদার বিজ্ঞপ্তি বিকল্প এবং থিমিংয়ের মতো বৈশিষ্ট্য রয়েছে।

যদি আপনার শুধুমাত্র একটি ইমেইল থাকে এবং এটি একটি জিমেইল অ্যাকাউন্ট না হয়, আপনি অফিসিয়াল অ্যাপ ব্যবহার করার কথা ভাবতে পারেন যাতে আপনি এর থেকে সর্বাধিক সুবিধা পেতে পারেন।

11. Bonus: OEM stock email apps

ফোনে যে স্টক ইমেইল অ্যাপ আসে তা আসলে বেশ ভালো কাজ করে। এটি  সাধারণত বেসিকগুলিকে সমর্থন করে, যেমন একাধিক ইমেইল লগইন, বিভিন্ন ইমেইল ক্লায়েন্ট, ফরওয়ার্ডিং, আর্কাইভ, ডিলিট এবং আরও অনেক কিছু। এই তালিকায় অনেকেই সম্ভবত এর চেয়ে বেশি কিছু খুঁজছেন।

যাইহোক, আপনার ডিভাইসে স্টক ইমেইল অ্যাপ্লিকেশনগুলি সাধারণত যতটা সহজ, পরিষ্কার এবং সহজ হয়। উপরন্তু, কার্যত তাদের কারোরই বিজ্ঞাপন নেই, কোন অর্থ খরচ হয় না বা এরকম কিছু।  আপনার যদি খুব সহজ কিছু প্রয়োজন হয় তবে এটি একটি ভাল বিকল্প। 

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

I am a simple blog Writer.