আপনি কি ইমেইল কালেক্ট করতে চান? আপনাদের জন্য নিয়ে আসলাম ইমেইল কালেক্ট করার সহজ উপায়?

আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

ইমেইল কালেক্ট করার সহজ উপায় কি? যখন আমরা এ ধরণের কোন প্রশ্ন করি! তখনই হয়তো ইউটিউবে অথবা গুগোল এ সার্চ দিতেই থাকি এই সম্পর্কে। যতক্ষণ না এই সম্পর্কে আমরা বেসিক ধারণা পাই ততক্ষণ খুঁজতে থাকে। যারা ইমেইল কালেক্ট করার সহজ উপায় কি? যারা এই বিষয় সর্ম্পকে বিস্তারিত জানতে চান?

তাদের জন্যই আমাদের আজকের এই আর্টিকেলটি। আজকের এই আর্টিকেল থেকে আমরা ইমেইল কালেক্ট করার সহজ উপায় কি? এই বিষয়বস্তুগুলো নিয়ে step-by-step বিস্তারিত আলোচনা করব। যেখানে আপনারা সহজেই ইমেল কালেক্ট করার সহজ কিছু উপায় সম্পর্কে জানতে পারবেন। আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ার বিশেষ অনুরোধ করে, এবার চলুন মূল বিষয়টি নিয়ে আলোচনা বিস্তারিত জেনে নিই।

কেন আপনি ইমেইল কালেক্ট করবেন?

আপনি যদি, প্রশ্ন করেন যে ভাই কেন ইমেইল কালেক্ট করতে হয়? ইমেল কালেক্ট করে কি লাভ? এই প্রশ্নগুলো যদি আপনি করেন তাহলে তার উত্তরে, আমরা যেটি বলতে পারি সেটা হলো যে, হিমেল বিভিন্ন কারণেই সংরক্ষণ করা প্রয়োজন পড়ে। অনেকেই ইমেল কালেক্ট করে অনলাইনে মার্কেটিং করে থাকে।

অনেকেই নিজের ব্যবসা-বাণিজ্য সার্ভিস ইত্যাদির জন্যও ইমেইল কালেক্ট করে থাকে। সত্যিকার অর্থে ইমেইল কালেক্ট করার তেমন কোনো কঠিন কাজ নয়। ইমেইল কানেক্ট করে অনলাইনে মার্কেটিং করা একেবারেই সহজ হয়ে যায়। ইমেইল কালেক্ট করে আমরা নিজের ইউটিউব চ্যানেল ওয়েবসাইট অথবা অ্যাপ্লিকেশন মার্কেটিং করতে পারি।

তাছাড়া ইমেল কালেক্ট করে আমরা, নিজেদের ছোটখাটো সার্ভিস গুলো প্রচার করতে পারি। তাছাড়া আরও অনেক ধরনের প্রয়োজনে আমরা ইমেজ কালেক্ট করে থাকে। আপনার-আমার উদ্দেশ্য অন্যান্য রকম হতে পারে। কিন্তু সেই ক্ষেত্রে আপনার এবং আমার উভয়ের ইমেইল কালেক্ট করা প্রয়োজন হয়ে থাকে। আশা করি আপনারা বুঝতে পেরেছেন কেন আমরা ইমেইল কালেক্ট করব!

ইমেইল কালেক্ট করার সহজ উপায়?

অনলাইনে সাধারণত দুইভাবে ইমেইল কালেক্ট করে মার্কেটিং করা সম্ভব। মার্কেটিং বা আপনার যেকোন সার্ভিস প্রচার ইত্যাদি কাজের জন্য, অনলাইনে সাধারণত ইমেইল কালেক্ট দুইভাবে করা যায়। তারমধ্যে উল্লেখযোগ্য একটি হলো পেইড ভাবে ইমেইল কালেক্ট করা। অর্থাৎ ইমেইল ক্রয় করে সংরক্ষণ করা।

আর দ্বিতীয় টি হল ফ্রিতে নিজে নিজে পদ্ধতি কাজে লাগিয়ে, অথবা নিজের কিছু ক্রাইটেরিয়া টেকনিক কাজে লাগিয়ে সংরক্ষণ করা। অর্থাৎ ফ্রিতেই ইমেইল নিজে করা। এই দুটি পদ্ধতি অবলম্বন করে সাধারণত অনলাইনে আপনারা ইমেইল কালেক্ট করতে পারবেন। অনলাইনে আপনি যদি ফ্রিতে ইমেইল কালেক্ট করতে চান তাহলে,

বেশকিছু জিনিস নিয়ে আপনাকে মাঠে নামতে হবে। ভালো মানের একটি ডিভাইস দিয়ে, বিভিন্ন সোশ্যাল নেটওয়ার্ক মিডিয়ার ভিতরে আপনারা ইমেইল কালেক্ট করতে পারেন। যেমন ইউটিউব, ফেসবুক, হোয়াটসঅ্যাপ, টেলিগ্রাম, টুইটার, ইনস্টাগ্রাম ইত্যাদি। এই ধরনের যেকোনো সোশ্যাল নেটওয়ার্কের মাধ্যমে আপনারা। ফ্রিতে ইমেইল কালেক্ট করে নিতে পারবেন সহজেই।

ইমেইল কালেক্ট করার সহজ উপায় কি?

বিভিন্ন সোশ্যাল নেটওয়ার্কের মাধ্যমে আপনারা সহজেই ইমেইল কালেক্ট করতে পারবেন। তবে ইমেইল কালেক্ট করার পূর্বে, আপনার ইমেইল টা কেন মানুষ জানতে চাইবে, আপনার ই-মেইল তাদের প্রয়োজন হবে কিনা। তারা আপনাকে ইমেল তাদের নিজস্ব দিতে চাইবে কিনা। এ কারণেই আপনার একই নিস নিয়ে কাজ করতে হবে।

যেমন ধরুন আপনি আপনার ব্যবসার জন্য ইমেইল কালেক্ট করতে চাচ্ছেন। এখন এই ব্যবসা প্রচার করার জন্য আপনাকে প্রচুর পরিমাণে ইমেইল এর প্রয়োজন হবে। ঠিক এই যে আপনি আপনার ব্যবসা এই নিউজ এর উপরে কাজ করতে চাচ্ছেন, এই নিস নিয়েই আপনাকে ইমেইল কালেক্ট করতে হবে। তা না হলে হয়তো আপনি ততটাই মেইল কালেক্ট করার উপযোগী হবেন না।

ইমেইল কালেক্ট করার সম্পূর্ণ ফ্রি উপায় সোশ্যাল মিডিয়াতে?

যখন আপনি একটি নিস নিয়ে ইমেইল কালেক্ট করতে চাইবেন, তখন আপনি চাইলেই সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ইমেইল কালেক্ট করতে পারবেন। এখন এই যে আপনি সোশ্যাল মিডিয়াতে কাজ গুলো করতে চাচ্ছেন, তার জন্য কিন্তু আপনার ওই নিস প্রয়োজন হবে। তা না হলে কিন্তু আপনি কখনো ইমেল কালেক্ট করতে পারবেন না।

ওয়েবসাইটের মাধ্যমে ইমেল কালেক্টঃ এখনকার সময়ে আপনি চাইলেই ওয়েবসাইটের মাধ্যমে ইমেইল কালেক্ট করতে পারবেন। অনেকেই নিজেদের ওয়েবসাইটে বিভিন্ন সার্ভিস চালু রেখে, সহজে ইমেইল কালেক্ট করতে পারে ওয়েবসাইটের মাধ্যমে। আপনি সাবস্ক্রিপশন একটি সার্ভিস চালু রাখবেন আপনার ওয়েবসাইটে। এই সাবস্ক্রিপশন সার্ভিসটি আপনি চালু রাখলে,

অবশ্যই আপনার ওয়েবসাইটের ভিজিটর রা, আপনি কি সাবস্ক্রিপশন করলেই সেই ইমেইল গুলো আপনার কাছে চলে আসবে। ঠিক এভাবে করেই আপনারা ওয়েবসাইটের মাধ্যমে ফ্রীতেই ইমেইল কালেক্ট করতে পারেন। অনেকে এই পদ্ধতি অবলম্বন করে প্রচুর পরিমাণে ইমেইল কালেক্ট করতে পারে ওয়েবসাইটের মাধ্যমে। তাই আপনি প্রথম এই পদ্ধতি অবলম্বন করে চেষ্টা করতে পারেন।

ফেসবুকের মাধ্যমে ইমেইল কালেক্টঃ এখনকার সময়ে আমরা অন্যান্য সোশ্যাল মিডিয়ার চেয়ে, ফেসবুকের মিডিয়াতে সময় বেশি ব্যয় করে থাকি। এমনকি বেশিরভাগ লোকই এই ফেসবুকে 24 ঘন্টা সময় দিতে দ্বিধাবোধ করে না। তাই আপনারা চাইলে এই সুযোগকে কাজে লাগিয়ে সহজেই, ইমেইল কালেক্ট করতে পারেন ফেসবুকের মাধ্যমে। ফেসবুকে অনেক ধরনের গ্রুপ পেজ ইত্যাদি অনেক কিছু রয়েছে।

আপনারা চাইলেই এধরনের কোন গ্রুপে অথবা পেজে পোস্ট করতে পারেন। আর সেটা সম্ভব না হলে বিভিন্ন পোস্টে আপনি কমেন্ট এর মাধ্যমে আপনার ই-মেইল বা সার্ভিস সম্পর্কে, বিস্তারিত বিবরণ দিয়ে কমেন্ট অথবা পোস্ট করবেন। দেখবেন অটোমেটিক্যালি এই ফেসবুক থেকেই আপনারা ইমেইল কালেক্ট করতে পারবেন সহজেই। আপনি যত ভালো ভাবে প্রচার করবেন ততই ইমেইল কালেক্ট করার সম্ভাবনা থাকবে ফেসবুকে।

ইউটিউব এর মাধ্যমে ইমেইল কালেক্টঃ এখনকার বর্তমান সময়ে, ফেসবুকের মত ইউটিউবে ও মানুষ প্রতিনিয়ত ভিডিও দেখার জন্য ছোটাছুটি করে। তাই আপনি চাইলে ইউটিউব এর মাধ্যমে ইমেইল কালেক্ট করতে পারবেন। আপনার যদি একটি ইউটিউব চ্যানেল থাকে তাহলে তো আর কোন কথাই নেই। আর যদি ইউটিউব চ্যানেল না থাকে তাহলেও,

কিন্তু আপনি ইমেইল কালেক্ট করতে পারবেন। বিভিন্ন ইউটিউব বড় বড় চ্যানেলে গিয়ে আপনি কমেন্ট সেকশনে, আপনার ইমেইলের সার্ভিস সম্পর্কে বিবরণ সহকারে পোস্ট করবে না। দেখবেন আপনার পোস্ট বা মন্তব্যে অনেকেই রাজি খুশি হতে পারে। আর যদি আপনি তাদের সার্ভিস সম্পর্কে ভালোভাবে বোঝাতে পারেন তাহলে, অনেকেই আপনার সার্ভিসটি উপভোগ করার জন্য, আপনার প্রচার করা সার্ভিসটি উপভোগ করতে চাইবে।

ঠিক এভাবে করেও কিন্তু আপনারা ইউটিউব এর মাধ্যমে ইমেইল কালেক্ট করতে পারবেন সহজেই। আর যদি ইউটিউব চ্যানেল থাকে তাহলে, আপনার সার্ভিস সম্পর্কে একটি ভিডিও তৈরি করে অথবা description-এ বিবরণ দিতে পারেন। এতেও আপনারা কিছু সংখ্যক হলেও ইউটিউব থেকে ইমেইল কালেক্ট করতে পারবেন। আশা করি আপনারা বুঝতে পেরেছেন যে, ইউটিউব এর মাধ্যমে সম্পূর্ণ ফ্রিতে কিভাবে ইমেইল সংরক্ষণ বা কালেক্ট করা যায়!

গুরুত্বপূর্ণ কথাঃ বন্ধুরা সংক্ষিপ্ত আকারে আমি কিছু সোশ্যাল মিডিয়ার মাধ্যমে, কিভাবে ইমেইল কালেক্ট করতে হয় তা উদাহরণ হিসেবে আপনাদেরকে জানিয়ে দিলাম। আপনারা কিন্তু চাইলে ফেসবুক ইউটিউব ওয়েবসাইটসহ আরো অনেক ধরনের মিডিয়াতে, নেটওয়ার্কে আপনারা আপনাদের ইচ্ছা মত সার্ভিস সম্পর্কে প্রচার করতে পারেন।

আপনি যত ভালোভাবে আপনার সার্ভিস সম্পর্কে মানুষের কাছে প্রচার করবেন, ততোই কিন্তু আপনি ইমেইল কালেক্ট করার উপযোগী হবেন। কম করে হলেও প্রথম প্রথম আপনাকে পরিশ্রম প্রচুর পরিমাণে করতে হবে, ইমেইল কালেক্ট করার জন্য আপনাকে পরিশ্রম করার পর এই ফল ভোগ করার সুযোগ রয়েছে। তাই ধৈর্য্য না হারিয়ে চেষ্টা করতে থাকুন আশা করি সফল হবেন।

পরিশেষে,

প্রিয় বন্ধুরা আজকে আমরা বেসিক কিছু পয়েন্ট নিয়ে আলোচনা করেছি যেখানে, আপনারা সহজে অনলাইনে ফ্রিতে ইমেইল কালেক্ট করতে পারবেন। সম্পূর্ণ হবে না জানালেও বিস্তারিত সংক্ষিপ্ত আকারে জানানোর চেষ্টা করেছি। যদি কোথাও বুঝতে অসুবিধা হয় তাহলে সেটা কমেন্টের মাধ্যমে জানাবেন। আপনাদের কমেন্টে অবশ্যই আমরা রিপ্লে দেওয়ার চেষ্টা করব।

আমাদের আজকের আর্টিকেলটি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ। সবাই ভাল থাকুন সুস্থ থাকুন ও নিরাপদে থাকুন। আজকের আর্টিকেলটি এ পর্যন্তই দেখা হবে অন্য কোন আর্টিকেলে। আর্টিকেল টি ভালো লাগলে অবশ্যই বন্ধুদের কাছে আর্টিকেলটির শেয়ার করবেন। এই আশা ব্যক্ত কামনা করে আজকের আর্টিকেলটি এখানেই শেষ করছি, আসসালামু আলাইকুম রাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহু।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

সকলকে জানাতে চাই ও জানতে চাই!