ইলন মাস্কের সফলতার কাহিনী

ইলন মাস্ক আমাদের সময়ের অন্যতম সফল উদ্যোক্তা, তার নামে একাধিক মাল্টিমিলিয়ন ডলার কোম্পানি রয়েছে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

তিনি স্পেসএক্সের সিইও, টেসলা মোটরসের সিইও এবং দ্য বোরিং কোম্পানি, নিউরালিংক এবং ওপেনএআই-এর প্রতিষ্ঠাতা। এখানে তার সাফল্যের গল্প:

মাস্ক অল্প বয়সে তার উদ্যোক্তা যাত্রা শুরু করেছিলেন, এটি নিজেই প্রোগ্রামিং করে তৈরি করা একটি ভিডিও গেম দিয়ে শুরু করেছিলেন।

তিনি একটি ম্যাগাজিনের কাছে 500 ডলারে গেমটি বিক্রি করেছিলেন এবং আত্মবিশ্বাসী হয়েছিলেন যে কম্পিউটার প্রযুক্তি তার ভবিষ্যত।

1990 এর দশকে, মাস্ক পদার্থবিজ্ঞানের জন্য স্ট্যানফোর্ড পিএইচডি প্রোগ্রামে ভর্তি হন, তবে দুই দিন পরে, তিনি তার নিজস্ব সংস্থা জিপ 2 শুরু করতে চলে যান, যা একটি শহর ভ্রমণ গাইড ছিল যা সংবাদপত্রের জন্য মানচিত্র এবং ব্যবসায়িক ডিরেক্টরি সরবরাহ করেছিল।

1999 সালে, কম্প্যাক জিপ 2 300 মিলিয়ন ডলারেরও বেশি দামে কিনেছিল, যার ফলে মাস্ক কোম্পানির 7% শেয়ারের জন্য প্রায় 22 মিলিয়ন ডলার উপার্জন করেছিলেন।

এই সাফল্যের পরে, মাস্ক X.com নামে একটি অনলাইন পেমেন্ট সংস্থা প্রতিষ্ঠা করেছিলেন যা পরে PayPal হয়ে ওঠে।

ইবে ২০০২ সালে ১.৫ বিলিয়ন ডলারে PayPal কিনেছিল (মাস্ক সেই সময় কোম্পানির ১১.৭% শেয়ারের মালিক ছিলেন), তিনি প্রায় ১৮১ মিলিয়ন ডলার উপার্জন করেছিলেন।

২০০২ সালে, মাস্ক স্পেসএক্স তৈরি করেছিলেন, একটি সংস্থা যা মহাকাশ অনুসন্ধানের উপর দৃষ্টি নিবদ্ধ করে যা উন্নত রকেট এবং মহাকাশযানের নকশা, উৎপাদন উৎক্ষেপণ করে।

বেশ কয়েকটি ব্যর্থ উৎক্ষেপণের পরে, সাফল্য আসে যখন স্পেসএক্স ২০০৮ সালে কক্ষপথে একটি মহাকাশযান চালু করার জন্য প্রথম ব্যক্তিগত মালিকানাধীন সংস্থা হয়ে ওঠে।

আজ, স্পেসএক্স নাসার সাথে চুক্তি করেছে এবং পুনরায় ব্যবহারযোগ্য রকেট তৈরি করে মহাকাশ ভ্রমণের ব্যয় হ্রাস করেছে।

২০০৪ সালে, মাস্ক টেসলা মোটরস প্রতিষ্ঠা করেছিলেন, একটি বৈদ্যুতিক গাড়ি সংস্থা যা উচ্চ মানের বৈদ্যুতিক যানবাহন তৈরি করে যা এখন মূলধারার।

এটি প্রাথমিকভাবে পাথুরে ছিল কারণ সংস্থাটি বেশ কয়েকটি আর্থিক এবং উত্পাদন উদ্বেগের মুখোমুখি হয়েছিল, তবে শেষ পর্যন্ত এটি বৈদ্যুতিক গাড়িতে বিশ্ব নেতা হয়ে ওঠে।

মাস্ক ওপেনএআই সহ অন্যান্য গুরুত্বপূর্ণ ভবিষ্যতের প্রযুক্তি উদ্যোগগুলিতে বিনিয়োগ করেছেন।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ