সেরা ৫টি বাংলা ই বুক এপস। এখনই নিয়ে আপনার প্রিয় এপটি

আস্সালামু আলাইকুম। প্রিয় বন্ধুগন আবারো আমি হাজির হয়ে গেলাম আপনাদের সামনে নতুন আরো একটি পোষ্ট নিয়ে। আজ আমি আপনাদের সাথে শেয়ার করব ;- সেরা ৫টি বাংলা ই বুক এপস।

মূল টপিক:-

বর্তমান এই যুগে বই এর আধুনিক রুপ হিসাবে চলে এসেছে ই বুক।আর এখন মোবাইলে ই বুক পড়ার জন্য অসংখ্য মোবাইল এপস রয়েছে। আর ই বুক এসপ এর মাধ্যমে যে কোন ব্যক্তি যেকোন সময় যেকোন স্থানে নিজের পছন্দের বই পড়তে পারবে হাতে থাকা মোবাইল ফোনে। 

তবে এখন অসংখ্য ই বুক এপস থাকলে ও দেখা যায় কিছু এপসে ভালোমানের ফিচার না থাকার কারনে মোবাইলে বই পড়তে সমস্যা হয়। তাই আজ আমি আপনাদের সাথে শেয়ার করব মোবাইলে বই পড়ার সেরা ৫ টি এপস। ত চলুন বন্ধুরা মূল আলোচনা শুরু করার আগে দেখে নেই কিকি থাকছে আমাদের আজকের আলোচনায়।

টপিক সূচি:-

1. বইপোকা।

2. বইঘর।

আপনার জন্য আরও লেখা:

3. আলোর পাঠশালা।

4. সেই বই।

5. অ্যাপে পাঠ্যবই।

1. বইপোকা।

বর্তমানে মোবাইলে বই পড়ার জনপ্রিয় একটি এসপ হচ্ছে বইপোকা। আর এটি তৈরি করেছে দেশি প্রতিষ্টান মোবিওঅ্যাপস।আর এই এপস সর্ম্পূণ বিনামূল্যে ব্যবহার করা যায়। রবীন্দ্রনাথ ঠাকুর থেকে হুমাহুন আহমদে পর্যন্ত জনপ্রিয় সব লেখকদের বই দিয়ে সাজানো হয়েছে বইপোকা।তাছাড়াও এতে রয়েছে ছোট বাচ্চাদের বিভিন্ন ধরনের গল্পের বই। 

বই পোকা এপসে রয়েছে বিভিন্ন আকর্ষনীয় ফিচার সমূহ। যেমন:- বুকমার্ক,  হাইলাইট, আন্ডারলাইন, পেজ জাম্প, নাইট রিডিং ইত্যাদি।তাছাড়াও ব্যবহার কারীরান তাদের নিজেদের লেখা পিডিএফ আকারে এই এপস এ যুক্ত করতে পারবেন।এবং "সোশ্যাল শেয়ার" ক্লিক করে বই বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা যাবে।

আর গুগলো প্লে স্টোর থেকে এখন পর্যন্ত এই এসপ ডাউনলোড করা হয়েছে ৫০ হাজারে বেশি এবং গুগল প্লে স্টোরে এই এপস এর রেটিং ৪.২।

2. বইঘর।

বইঘর খুব ইউজার ফ্রেন্ডলি একটি এপস। আর এই এপস দিয়ে ইন্টারনেট কানেকশন ছাড়াই অফলাইনে বই পড়া যায়।এই এপস ব্যবহার করে আপনি বাংলাদেশের বিভিন্ন লেখের বই পড়তে পারবেন সর্ম্পূণ বিনামূল্যে। আর এখানে বিনামূল্যে বই পড়ার পাশাপাশি রয়েছে বই কেনা সুযোগ। 

দীর্ঘক্ষন বই পড়ার ফলে চোখের ক্ষতি না হওয়ার জন্য এতে রয়েছে নাইট মোড ফিচার।তাছাড়া ও এখানে বিভাগ এবং নাম অনুসারে সার্চ করার সুবিধা ও রয়েছে। এগুলো ছাড়াও এতে বই হাইলাইট ও আন্ডারলাইন করার সুবিধা রয়েছে।

আর গুগল প্লে স্টোরে এই এপস এর রেটিং  ৪.৫ এবং এখন পর্যন্ত ডাউনলোডের সংখ্যা ৫০ হাজারের বেশি।

3. আলোর পাঠশালা।

অনলাইনে বই পড়ার জনপ্রিয় একটি প্ল্যাটফর্ম হলো " আলোর পাঠশালা'। এটি বিশ্বসাহিত্য কেন্দ্রের ভ্রাম্যমান লাইব্রেরির ডিজিটাল রুপ।এখানে নিবন্ধন করেই বই পড়া যায়।এই এপস এর ভিতর দুটি ট্যাব রয়েছে। যথা:- লাইব্রেরি এবং মাইলাইব্রেরি।

লাইব্রেরি ট্যাবে রয়েছে বইয়ের তালিকা এবং মাইলাইব্রেরি ট্যাবে ইউজার ইন্টারফেস বুক শেলফের মতো।এই এপস থেকে আপনি বই ডাউনলোড করতে পারবেন তবে তার জন্য ইন্টারনেট কানেকশন প্রয়োজন হবে।

4. সেই বই।

মোবাইলে ই বুক পড়ার একটি সেরা এপস হলো " সেই বই"। আর এই এপস এ রয়েছে নিজস্ব বুক স্টোর। আর এখানে লাইব্রেরি বিভিগে বই গুলো ক্যাটাগরি অনুযায়ী সাজানো থাকে। 

এই এপস আপনি গুগর প্লে স্টোর থেকে বিনামূল্যে ডাউনলোড করতে পারবেন।আর এখানে রয়েছে শব্দার্থ খুঁজার জন্য বাংলা অভিধান।আর এখানে খুব সহজে আঙুলের ছোুয়ায় বই পৃষ্টা পরিবর্তন করা যায়।তাছাড়া ও এখানে বইয়ের যে কোন লাইন হাইলাইট করে রাখার যায় এবং বই পড়ে তা আবার ফেসবুকে শেয়ার করার সুবিধা রয়েছে।

এই এপস থেকে আপনি চাইলে বই ক্রয় করতে পারবেন এবং বিকাশ, ভিসা, মাষ্টারকার্ড বা এম ক্যাশের মাধ্যমে টাকা পরিশোধ করা যায়।আর বর্তমানে গুগল প্লে স্টোরে সেই বই এপস এর রেটিং ৪.৪। 

5. অ্যাপে পাঠ্যবই।

ছাত্র ছাত্রীদের মোবাইলে বই পড়ার জন্য একটি সেরা এপস হলো অ্যাপে পাঠ্যবই । এই এপস দিয়ে মোবাইলে পাঠ্যবই ডাউনলোড করে পড়তে পারবেন।প্রাথমিক, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক শ্রেনীর পাঠ্য বই রয়েছে এই এপস টিতে।এই এপস বিভাগ এবং শ্রেণী অনুযায়ী বই পর্যায়ক্রমে সাজানো রয়েছে।

এবং ইন্টারনেট সংযোগ রেখে প্রয়োজনীয় পাঠ্য বই গুলো আপনি পিডিএফ আকারে ডাউনলোড করে নিতে পারবেন।আর এই এপস এর উপরের ডান দিকে রয়েছে শেয়ার বাটন, এখানে ক্লিক করে আপনি বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় এপস শেয়ার করতে পারবেন। আর এই এপস এর ইন্টারফেস খুব সাধারন যার কারনে ছাত্র ছাত্রীরা খুব সহজে এই এপস ব্যবহার করতে পারবে।

শেষ কথা:-

ত প্রিয় বন্ধুগন এই ছিল আমাদের আজকের আলোচনা;-সেরা ৫টি বাংলা ই বুক এপস।

ত আশা করছি পোষ্টটি পড়ে আপনারা সবাই অনেক উপকৃত হবেন।
আর পোষ্টটি আপনাদের কাছে কেমন লাগলো অবশ্য কমেন্ট করে আপনাদের মতামত আমাদের জানাবেন। আপনাদের মূলবান মতামত আমাদের ভবিষ্যতে আর ও ভালো কাজ করার জন্য উৎসাহ যোগাবে।

আর পোষ্টটি সর্ম্পকে যদি আপনাদের কোন প্রশ্ন থাকে, তবে নিচে কমেন্ট বক্সে  কমেন্ট করে আমাকে জানাতে পারেন।আমি ইনশা আল্লাহ আপনাদের সমস্ত প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করব।

ত বন্ধুরা আবার ও খুব শীঘ্রই নতুন কোন পোষ্টে নতুন কোন বিষয়ে আপনাদের সাথে আলোচনা করতে হাজির হয়ে যাব।আর এতক্ষন ধৈর্য ধরে মনোযোগ সহকারে পোষ্টটি পড়ার জন্য আপনাদের অসংখ্য ধন্যবাদ।ত বন্ধুরা আজ এই পর্যন্তই সবাই অনেক ভালো থাকবেন,  সুস্থ থাকবেন আর আমার জন্য দোয়া করবেন।


আল্লাহ হাফেজ।

Comments

You must be logged in to post a comment.

Related Articles
Recent Articles

আপনার জন্য আরও লেখা: