ওয়ার্ডপ্রেস কি? ওয়ার্ডপ্রেস থেকে আয় করার সহজ ১৫টি উপায়।

বর্তমান সময় অনলাইনে ফ্রিল্যান্সিং করে আয় করার জনপ্রিয়তা দিন দিন বেড়েই চলছে। আর এই ফ্রিল্যান্সিং এর অন্যতম একটি বিষয় হচ্ছে ওয়ার্ডপ্রেস। আজকে আমরা আমাদের আর্টিকেলে আলোচনা করবো ওয়ার্ডপ্রেস কি? ওয়ার্ডপ্রেস থেকে আয় করার সহজ ১৫টি উপায় সম্পর্কে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

সূচিপত্র:

ফ্রিল্যান্সিং পেশাটি বর্তমান সময়ে অধিক মানুষের মন জয় করে নিয়েছে। অধিক মানুষ এখন ঘরে বসে ফ্রিল্যান্সিং করার মাধ্যমে নিজেকে নিযুক্ত করছে। মানুষ এখন ফ্রিল্যান্সিং করে প্রচুর অর্থ উপার্জন করে যাচ্ছে। আর এই ফ্রিল্যান্সিং এর অন্যতম একটি অংশ হচ্ছে ওয়ার্ডপ্রেস।

সারাবিশ্বে সাধারণত ওয়ার্ডপ্রেস থেকে আয় করার বিষয়টি এক বিশেষ জনপ্রিয় হয়ে থাকে। এটি শুধু সারাবিশ্বেই নয় বরং, আমাদের দেশেও ওয়ার্ডপ্রেস থেকে আয় করার বিষয়টি বেশ জনপ্রিয়। আর এই ওয়ার্ডপ্রেস এ কাজ করে আপনি ভালো টাকা আয় করতে পারবেন। 

ফ্রিল্যান্সিংয়ের যে হাজারো কাজ রয়েছে এসবের মধ্যে ওয়ার্ডপ্রেস থেকে কাজ করার চাহিদা দিন দিন বেড়েই চলেছে। বর্তমান সময়ে অনেকেই এই ওয়ার্ডপ্রেস এর মাধ্যমে কাজ করে যাচ্ছে। তারা এই ওয়ার্ডপ্রেস এর মাধ্যমে কাজ করে নিজেকে স্বাবলম্বী করে তুলছে।

অনেকেই আছে যারা যারা বলে থাকে যে, ওয়ার্ডপ্রেস থেকে আয় করতে গেলে নানা রকম কোডিং জ্ঞান সম্পর্কে ভালো ধারণা রাখার প্রয়োজন বা যেকোনো ধরনের প্রোগ্রামিং সম্পর্কে অবশ্যই ধারণা রাখতে হবে, কিন্তু এই ব্যাপারটি আসলেই সঠিক নয়। ওয়ার্ডপ্রেস থেকে আয় করতে গেলে কোডিং প্রোগ্রামিং এর কোনো ধারনা প্রয়োজন হয় না।

আপনি যদি মনে করে থাকেন যে, একটি ওয়েবসাইট বা ব্লগ তৈরি করবেন এবং সেখানে বিভিন্ন ধরনের কনটেন্ট পাবলিশ করবেন এবং তা থেকে অনলাইনে আয় করবেন। তাহলে আপনি অবশ্যই ওয়ার্ডপ্রেস থেকে আয় করার বিষয়টি জানতে পারেন।

ওয়ার্ডপ্রেস থেকে আয় করার পদ্ধতি বেশ জটিল নয়। আপনি একটু চেষ্টা করলেই ওয়াডপ্রেস থেকে খুব ভালোভাবে আয় করতে পারেন। ওয়ার্ডপ্রেস থেকে আয় করা বর্তমান সময়ে অধিকতর চাহিদা বহুল হয়ে গিয়েছে।

আমরা হয়তো অনেকেই আছি যারা এখনও জানি না যে, ওয়ার্ডপ্রেস কি? এবং ওয়ার্ডপ্রেস থেকে কিভাবে আয় করা সম্ভব। এমন অনেকেই আছি যারা একেবারেই নতুন এবং এই ওয়ার্ডপ্রেস এর ব্যাপারে তেমন কিছুই জানি না। আর তাই আজকে আমাদের আর্টিকেলটি সম্ভবত তাদের জন্যেই।

ওয়ার্ডপ্রেস কি? এবং ওয়ার্ডপ্রেস থেকে আয় করার সহজ ১৫টি উপায় সম্পর্কে আজকে আমরা আলোচনা করব আমাদের আর্টিকেলে। তাই আর দেরি না করে চলুন জেনে নেওয়া যাক ওয়ার্ডপ্রেস কি সে সম্পর্কে। নিচে এ বিষয়ে আলোচনা করা হলো:

ওয়ার্ডপ্রেস কি:

বর্তমান সময়ে ওয়ার্ডপ্রেস অনেক বেশি জনপ্রিয় হয়ে থাকে। সাধারণত ব্লগিং করার জন্য এটি অনেক বেশি জনপ্রিয় হয়ে থাকে। ওয়ার্ডপ্রেস এর মাধ্যমে ব্লগিং করে অনেকেই প্রচুর আয় করে যাচ্ছে। 

আর সাধারনত blogger.com এর সাথে পাল্লা দিতে একটি নতুন ব্লগিং প্ল্যাটফর্ম হিসেবে ওয়ার্ডপ্রেস কে প্রকাশ করা হয়। বর্তমান বিশ্বের প্রায় ৪১% ব্লগ এবং ওয়েবসাইট তৈরি হয় ওয়ার্ডপ্রেস এর মাধ্যমে। আর এজন্যই ওয়ার্ডপ্রেস হলো বিশ্বের সবচেয়ে জনপ্রিয় একটি ব্লগিং প্ল্যাটফর্ম। 

ওয়ার্ডপ্রেস দিয়ে অনেকেই নানা ভাবে কাজ করে আয় করে যাচ্ছে। বর্তমান সময় অনলাইনে আয়ের একটি অন্যতম মাধ্যম হয়ে দাঁড়িয়েছে এই ওয়ার্ডপ্রেস। অনেকই ওয়ার্ডপ্রেস থেকে সঠিকভাবে আয় করতে পারে না।

আপনি যদি ওয়ার্ডপ্রেস থেকে সঠিক ভাবে আয় করতে চান তাহলে আপনাকে আমরা খুব সহজ ১৫ টি উপায় বলবো। আর এটি হচ্ছে ওয়ার্ডপ্রেস থেকে আয় করার সহজ ১৫ টি উপায়। চলুন জেনে নেওয়া যাক ওয়ার্ডপ্রেস থেকে আয় করার সহজ ১৫ টি উপায় কি কি।

১. ওয়ার্ডপ্রেস থেকে ফ্রিল্যান্সিং এর মাধ্যমে আয় করুন:

বর্তমান সময়ে ওয়ার্ডপ্রেস থেকে আয় করার বিষয়টি এক বিশেষ চাহিদা বহুল জনপ্রিয় হয়ে গিয়েছে। সারা বিশ্বের প্রায় অনেকেই এখন ওয়ার্ডপ্রেস এর মাধ্যমে আয় করে যাচ্ছে। আপনি কিন্তু ওয়াডপ্রেস দিয়ে সঠিকভাবে কাজ করতে পারলে আপনি খুব সহজেই প্রচুর আয় করাতে পারবেন। 

আর এই ওয়ার্ডপ্রেস থেকে আয় করার সহজ একটি উপায় হচ্ছে ফ্রিল্যান্সিং করার মাধ্যমে। ওয়ার্ডপ্রেস এর মাধ্যমে আপনি বিভিন্ন ওয়েবসাইট তৈরী করে দিয়ে খুব সহজেই ভাল টাকা আয় করতে পারবেন। আর এখন প্রায় সারা বিশ্বের অনেক ধরনের প্রতিষ্ঠান রয়েছে যারা ওয়েবসাইট তৈরির জন্য ওয়ার্ডপ্রেস ব্যবহারের ওপর বিশেষ গুরুত্ব দিয়ে থাকে।

তবে সেই সব প্রতিষ্ঠান ওয়ার্ডপ্রেস এর মাধ্যমে ওয়েবসাইট তৈরি এই কাজগুলো সাধারণত বিভিন্ন ফ্রিল্যান্সারের মাধ্যমে করে নিয়ে থাকে। বর্তমান সময় অনেক জনপ্রিয় ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস রয়েছে। আর এই মার্কেটপ্লেসগুলোতে ওয়ার্ডপ্রেসের অধিকাংশ কাজ পাওয়া যায়।

তবে আপনাকে অবশ্যই এসব ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে কাজ করতে গেলে, আপনি যদি ওয়ার্ডপ্রেস নিয়ে কাজ করতে চান তাহলে আপনার এ বিষয়ে যথেষ্ট দক্ষতা থাকতে হবে। আপনি যদি ওয়ার্ডপ্রেস ডেভেলপার হতে পারেন, তাহলে আপনি ওয়ার্ডপ্রেস থেকে ভালো আয় করার পথ আপনার প্রসারিত হয়ে যাবে। 

২. ওয়ার্ডপ্রেস থেকে থিম ডেভেলপমেন্ট করে আয় করুন:

ওয়ার্ডপ্রেস থেকে নানা কাজ করে আয় করা সম্ভব হয়ে থাকে। তবে এর মধ্যে ওয়ার্ডপ্রেস থেকে থিম ডেভেলপমেন্ট করে আয় করা এটি একটি সহজ কাজ হয়ে থাকে। এই কাজটি আপনি খুব ভালোভাবে করতে পারবেন।

এই থিম ডেভেলপমেন্ট করার জন্য আপনাকে অবশ্যই ভালো ডেভেলপার হতে হবে। সারা বিশ্বের প্রায় অসংখ্যা ওয়েবসাইট তৈরী হয়ে থাকে এই ওয়ার্ডপ্রেস এর মাধ্যমে। আর এইসব ওয়েবসাইট তৈরি করার জন্য ডেভেলপাররা বিভিন্ন প্রিমিয়াম থিম ব্যবহার করা প্রয়োজন হয়ে থাকে।

এই থিম এর সাহায্যে একটি ওয়েবসাইটকে আরো উন্নত ভাবে এবং হাই কোয়ালিটি ভাবে তৈরি করা সম্ভব হয়ে থাকে। আপনি যদি খুব ভালো একজন মানসম্মত ডেভেলপার হয়ে থাকেন তাহলে আপনি খুব সহজেই এটিকে কাজে লাগিয়ে আয় করতে পারবেন।  

ওয়ার্ডপ্রেস এর থিম বিক্রি করার জন্য অনেক বড় বড় মার্কেটপ্লেস রয়েছে। সেখানে আপনি ভালো টাকা দিয়ে থিম গুলো বিক্রি করে দিতে পারবেন। আপনার যদি ভালো অভিজ্ঞতা থাকে তাহলে আপনি সেই অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে বিভিন্ন প্রতিষ্ঠান ফিক্সড জব করতে পারবেন।

৩. ওয়াডপ্রেস থেকে প্লাগিন ডেভেলপমেন্ট করে আয় করুন:

ওয়ার্ডপ্রেসের সাধারণত একটি দারুণ এবং শক্তিশালী বৈশিষ্ট্য হলো এখানে বিভিন্ন প্লাগিন ব্যবহার করা হয়ে থাকে। আর এইসব প্লাগইন ওয়েবসাইটের কার্যক্ষমতা আরো বাড়িয়ে তোলে। ওয়েবসাইটের প্লাগিন ব্যবহার করে যেকোনো ফিচার যুক্ত করে আপনি ভালো কাজ করতে পারবেন।

বর্তমান সময় ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসগুলোতে থিমের পাশাপাশি প্লাগিনের চাহিদা ব্যাপক হয়ে থাকে। একটি ওয়েবসাইটকে বিশেষ রূপ দেওয়ার জন্য যথাসম্ভব সেখানে প্লাগইন ব্যবহার করা হয়ে থাকে।

ডেভেলপ করা প্লাগিনগুলো আপনি বিভিন্ন মার্কেটপ্লেসে বিক্রি করতে পারেন ভালো দামে। তাছাড়াও আপনি আপনার তৈরি করা প্লাগিনগুলো নিজস্ব ওয়েবসাইটের মাধ্যমে সেল করে দিতে পারেন। যা অনেক ভালো মানের একটি কাজ হয়ে থাকে।

ওয়ার্ডপ্রেস থেকে প্লাগিন ডেভেলপমেন্ট করে আয় করা খুব একটা কঠিন ব্যাপার নয়। আপনি একটু চেষ্টা করলে এই কাজটি খুব ভালোভাবে করতে পারবেন। এই কাজটি যারা জেনে থাকে, তারা এটিকে খুব সহজ মনে করে। এই কাজটি করে প্রচুর টাকা আয় করা সম্ভব হয়ে থাকে।

৪. ওয়াডপ্রেস থেকে ব্লগ শুরু করার মাধ্যমে আয় করা:

বর্তমান সময়ে ওয়ার্ডপ্রেস থেকে আয় করার একটি জনপ্রিয় ব্যাপার হয়ে উঠেছে। ওয়াডপ্রেস থেকে সাধারণত বিভিন্ন ভাবে আয় করা হয়ে থাকে। তবে বর্তমানে ওয়ার্ডপ্রেস থেকে ব্লগিং বা নিজের একটি ব্লগ ও ওয়েবসাইট শুরু করে আয় করা অনেক জনপ্রিয় হয়ে গিয়েছে।

সাধারণত ব্লগ থেকে বিভিন্ন ভাবে আয় করা যায় বলেই ব্লগিং নিয়ে মানুষের আগ্রহের কোন শেষ নেই। আর এই ব্লগিং এর জন্য ওয়ার্ডপ্রেস হলো এর একটি সেরা মাধ্যম। ব্লগিং ওয়েবসাইটগুলোকে সেটআপ করার জন্য ওয়ার্ডপ্রেসের হাজারো রকমের থিম রয়েছে।

এই হাজারো রকম থিম এর মধ্যে অনেক ফ্রী থীম রয়েছে, যা দিয়ে খুব সহজেই চমৎকার ব্লগ সাইট বানানো সম্ভব হয়ে থাকে। ব্লগিং করার জন্য আপনাকে আর্টিকেল রাইটিং বা লেখালেখি করতে হতে পারে। এটি অনেক সহজ কাজ এবং এটি করে খুব ভাল আয় করা সম্ভব।

৫. ওয়ার্ডপ্রেস থেকে অ্যাফিলিয়েট মার্কেটিংয়ের করার মধ্য দিয়ে আয় করে যান:

ওয়ার্ডপ্রেস এর মাধ্যমে বিভিন্ন উপায়ে আয় করার মধ্যে অ্যাফিলিয়েট মার্কেটিংয়ের মাধ্যমে আয় করা অন্যতম একটি ব্যাপার হয়ে থাকে। বর্তমান সময়ে এটি অধিক জনপ্রিয় যাওয়ায় এবং এটি অনেক সহজ কাজ হয়ে উঠেছে।

তবে আপনি যদি অ্যাফিলিয়েট মার্কেটিং করতে চান তাহলে আপনাকে কোন কোম্পানি বা প্রতিষ্ঠানের সাথে যুক্ত হতে হবে, তারপর থেকে আপনি আপনার ওয়েবসাইটে এই কোম্পানীর পণ্য বা সেবা গুলো রিকমেন্ট করতে পারবেন। এটি করার মাধ্যমে আপনি সেই কোম্পানির প্রতিষ্ঠানটিকে ভালো টাকা কমিশন পেয়ে যাবেন।

ওয়ার্ডপ্রেস ব্যবহার করার মাধ্যমে খুব সহজেই আপনি একটি অ্যাফিলিয়েট মার্কেটিং ওয়েবসাইট তৈরি করে নিতে পারবেন। আপনার ওয়েবসাইট থেকে আপনি অ্যাফিলিয়েট মার্কেটিংয়ের মাধ্যমে যথেষ্ট পরিমাণ টাকা আয় করতে পারবেন।

৬. ওয়ার্ডপ্রেস থেকে ই-কমার্স বা ড্রপ শিপিং এর মাধ্যমে টাকা আয় করুন:

ওয়াডপ্রেস থেকে টাকা আয় করার সহজ উপায় রয়েছে তার মধ্যে ই-কমার্স বা ড্রপ শিপিং এর মাধ্যমে টাকা আয় করা খুব ভালো একটি কাজ হয়ে থাকে। তবে ই-কমার্স ওয়েবসাইট ডেভেলপমেন্ট পরিচালনার জন্য ওয়ার্ডপ্রেস একটি অন্যতম প্ল্যাটফর্ম হয়ে থাকে। আপনি যদি চান তাহলে আপনি খুব সহজেই ওয়ার্ডপ্রেস কে ব্যবহার করে একটি ই-কমার্স ওয়েবসাইট বানিয়ে ফেলতে পারবেন।

তবে ওয়ার্ডপ্রেসের বিভিন্ন প্লাগিন এর মধ্যে একটি চমৎকার প্লাগিন রয়েছে সেটি হলো woo commerce। এটি ব্যবহার করেন মাধ্যমে ই-কমার্স সাইটের নানা কাজ খুব ভালো ভাবে সম্পন্ন করা হয়ে থাকে। আর তাই ওয়ার্ডপ্রেসের বিভিন্ন প্লাগিন এর মধ্যে এটি একটি জরুরী প্লাগিন হয়ে থাকে। 

আর যদি আপনি ই-কমার্স ওয়েবসাইট বানাতে চান তাহলে ই-কমার্স ওয়েবসাইট বানানোর জন্য ওয়ার্ডপ্রেস এ বিভিন্ন কি পাওয়া যাবে। আপনি একটি প্রিমিয়াম থিম কিনে নিয়ে সেটিকে কাস্টমাইজ করে খুব ভালোভাবে আপনার মত করেই কমার্স ওয়েবসাইট বানিয়ে নিতে পারেন। সেখানে আপনি আপনার পণ্য অনলাইনে বিক্রি করে প্রচুর টাকা আয় করতে পারবেন।

তাছাড়া ড্রপশিপিং বিজনেস এর মাধ্যমে ওয়ার্ডপ্রেসকে ব্যবহার করে ভালো টাকা আয় করা যেতে পারে। এটি ওয়ার্ডপ্রেসের একটি অন্যতম মাধ্যম হয়ে থাকে। এটি খুব সহজ এই কাজটি করতে আপনাকে কোন রকম ঝামেলায় পড়তে হবে না।

৭. ওয়ার্ডপ্রেস এর মাধ্যমে ওয়েবসাইট বিক্রি করে টাকা আয় করুন:

আপনারা হয়তো খুব ভালোভাবেই জানেন ওয়ার্ডপ্রেস এর মাধ্যমে বিভিন্ন উপায়ে টাকা আয় করা যায়। এসব উপায়ের মধ্যে অনেক সহজ উপায়গুলো আমরা তুলে ধরেছি। এই সহজ উপায়ে গুলোর মধ্যে ওয়েবসাইট বিক্রি করে টাকা আয় করাও একটি সহজ উপায়ে হয়ে থাকে।

আপনি যদি খুব ভালো ভাবে ওয়ার্ডপ্রেস এর মাধ্যমে ব্লগ বা ওয়েবসাইট বানিয়ে অন্যদের কাছে বিক্রি করতে পারেন তাহলে আপনি খুব সহজেই প্রচুর টাকা আয় করতে পারবেন। আর এর জন্য আপনাকে ওয়ার্ডপ্রেস এর মাধ্যমে ওয়েবসাইট ডিজাইন ও ডেভেলপমেন্ট সহ ওয়েবসাইটের খুঁটিনাটি বিষয়গুলো নিয়ে আপনাকে যথেষ্ট দক্ষতা অর্জন করতে হবে।

৮. ওয়ার্ডপ্রেস কোর্স করিয়ে তা বিক্রির মাধ্যমে টাকা আয় করুন:

সারাবিশ্বের সাধারণত ওয়ার্ডপ্রেস এর ব্যবহার প্রতিনিয়ত বেড়েই চলছে। দিন যতো যাচ্ছে ততো নতুন নতুন ব্যবহারকারীরা ওয়ার্ডপ্রেস ব্যবহার করা শেখার জন্য এগিয়ে আসছে। তাড়া শেখার মাধ্যমে যথেষ্ট দক্ষতা অর্জন করে ওয়ার্ডপ্রেসের এর মাধ্যমে আয় করতে চায়।

ওয়ার্ডপ্রেস বিষয়টি আপনি খুব ভালো দক্ষতা অর্জন করতে পারেন এবং যথেষ্ট অভিজ্ঞ হয়ে থাকেন তাহলে আপনি আপনার সেই দক্ষতা ও অভিজ্ঞতা কে কাজে লাগিয়ে একটি ওয়ার্ডপ্রেস কোর্স তৈরি করে ফেলতে পারেন। আর এই কোষগুলো আপনি অনলাইনে সেল করার মাধ্যমে যথেষ্ট টাকা আয় করতে পারবেন।

৯. ওয়ার্ডপ্রেস এ ফিক্সড জব করার মাধ্যমে টাকা আয় করুন:

ওয়ার্ডপ্রেস থেকে আয় করার আরেকটি সহজ উপায় হল সিক্স জব করার মাধ্যমে আয় করা। বর্তমান সময়ে বিভিন্ন অনলাইন ভিত্তিক ব্যবসা প্রতিষ্ঠান আছে যারা ওয়েবসাইট ডেভেলপমেন্ট থেকে শুরু করে আরও নানা যাবতীয় কাজ গুলো একজন পেশাদার নিয়োগ করে থাকে।

আপনি চাইলেই সেগুলোতে ফিক্সড জব করার মধ্য দিয়ে ভালো টাকা আয় করতে পারেন। এটি খুব সহজ আর বর্তমান অধিকাংশ কোম্পানি ও ব্যবসায়িক প্রতিষ্ঠান হওয়ায় এর চাহিদা অনেক বেড়ে গিয়েছে।

১০. ওয়ার্ডপ্রেস থেকে গুগল এডসেন্স ব্যবহারের মাধ্যমে আয় করুন:

ওয়ার্ডপ্রেস থেকে আয় করার অন্যতম আরেকটি বিষয় ও সহজ একটি উপায় হলো গুগল এডসেন্সের মাধ্যমে আয় করা। যারা ওয়ার্ডপ্রেস ব্যবহার করে আয় করে চলছে তাদের কাছে এই কাজটি অনেক সহজ হয়ে থাকে।

গুগল এডসেন্সের মাধ্যমে ভালো পরিমাণ সিপিসি ও সি আর এম দানা অনেক ভালো টাকা আয় করতে পারে। যখন আপনার ব্লগিং ওয়েবসাইটে একটি বিজ্ঞাপনে একজন ইউজার ভিজিট করবে তখন আপনি গুগল অ্যাডসেন্স থেকে সিপিসি এর মাধ্যমে  টাকা আয় করা আপনার জন্য অত্যন্ত সহজ হয়ে যাবে। 

ওয়ার্ডপ্রেস থেকে গুগল এডসেন্সের মাধ্যমে টাকা আয় করা বর্তমান সময়ে একটি জনপ্রিয় হয়ে গিয়েছে। এটি অনেকেই করে যাচ্ছে কারণ এটি অনেক সহজ একটি কাজ হাওয়ায়।

১১. ওয়ার্ডপ্রেসে সরাসরি বিজ্ঞাপন দিয়ে আয় করুন:

ওয়ার্ডপ্রেসের নানাভাবে আয় করার মধ্যে এটি একটি অন্যতম কাজ হয়ে থাকে। এই কাজটি অধিক জনপ্রিয় হয়ে গিয়েছে আমাদের আজকের এই দিনগুলোতে। যেসব অধিকাংশ মানুষ ওয়ার্ডপ্রেস ব্যবহার করে যাচ্ছে তাদের নির্ধারিত ওয়েবসাইট ব্লগ তৈরি করার পর সেখানে তারা বিভিন্ন কোম্পানির বিজ্ঞাপন দেয়ার মাধ্যমে খুব সহজেই করে যাচ্ছে।

এমন অনেক কোম্পানি রয়েছে যারা তাদের প্রচার-প্রচারণা বাড়াতে চায়। আর এজন্য তারা বিভিন্ন বিজ্ঞাপন প্রদর্শন করার জন্য নানারকম পেশাদার কে খোঁজ করে থাকে। আপনি সেই সব কোম্পানির সাথে যুক্ত হয়ে তাদের বিজ্ঞাপন প্রচারের মাধ্যমে আয় করতে পারেন খুব সহজেই।

১২. ওয়ার্ডপ্রেস দিয়ে ডাউনলোড ওয়েবসাইট তৈরি করে আয় করুন:

ওয়ার্ডপ্রেস থেকে আয় করার উপায় গুলো শেষ নেই। সেই অধিক উপায়ের মধ্যে অন্যতম সহজ উপায় গুলো নিয়ে আমরা আপনাদের সাথে আলোচনা করছি। আর সেসব সহজ উপায়ের মধ্যে এটি একটি অত্যন্ত সহজ উপায়ে হয়ে থাকে।

ওয়ার্ডপ্রেসে আপনি আপনার ওয়েবসাইটে ডাউনলোড লিংক সেটআপ করার মাধ্যমে প্রচুর টাকা আয় করতে পারেন। এই কাজটি খুব সহজ আপনি একটু চেষ্টা করলেই এ কাজটি করে খুব ভালো টাকা আয় করতে পারেন।

১৩. ওয়ার্ডপ্রেসে জব বোর্ড বানানোর মাধ্যমে আয় করুন:

আপনি যদি চান তাহলে আপনি ওয়ার্ডপ্রেস দিয়ে একটি জব বোর্ড বানিয়ে ওয়েবসাইট তৈরি করে সেখানে বিভিন্ন কোম্পানির জব সার্কুলার করার মাধ্যমে খুব ভালো টাকা আয় করতে পারেন।

বিভিন্ন কোম্পানির যে লোক নিয়োগ করা হয় সেটা আপনি সেই জব বোর্ডের মাধ্যমে প্রদর্শন করবেন। তা করার মধ্য দিয়ে আপনি ভালো টাকা আয় করতে পারবেন।

১৪. ওয়ার্ডপ্রেস দিয়ে রিভিউ বানিয়ে আয় করুন:

ওয়ার্ডপ্রেস দিয়ে রিভিউ বানিয়ে আয় করা অত্যন্ত সহজ একটি ব্যাপার হয়ে গিয়েছে। বর্তমান সময়ে অনেকেই এই কাজটি করে যাচ্ছে। আপনি ইউটিউবে দেখে থাকবেন যে বিভিন্ন রিভিউ ভিডিও তারা করে থাকে। বিভিন্ন হোটেল বিভিন্ন কোম্পানি মানুষের দৈনন্দিন জীবনে যা যা প্রয়োজন তা নিয়ে অনেক বিবি ভিডিও ওয়েবসাইটে বানানোর মাধ্যমে ওয়াডপ্রেস থেকে আয় করতে পারে। তার সহ অত্যন্ত সহজ এবং খুব ভালো মানের একটি কাজ হয়ে থাকে।

১৫. ওয়ার্ডপ্রেস থেকে মেইনটেইন সার্ভিস প্রোভাইডার হিসেবে কাজ করে আয় করুন:

বর্তমান সময়ে ফ্রিল্যান্সিং এর পাশাপাশি অনলাইনে মেইনটেন্স প্রোভাইডার হিসেবে কাজ করা যায়। ওয়ার্ডপ্রেস ওয়েব সাইটের বিভিন্ন সমস্যা থাকার কারণে মেইনটেনেন্স এর প্রয়োজন পড়ে থাকে। যেগুলো সাধারণত একজন প্রোগ্রামার এর পক্ষে সমাধান করা সম্ভব হয়ে থাকে না।

আপনি যদি ওয়ার্ডপ্রেসের ওপর যথেষ্ট অভিজ্ঞ হয়ে থাকেন তাহলে আপনি এরকম অনেক প্রতিষ্ঠান বা ওয়েবসাইট ব্যবহারকারী বিভিন্ন সমস্যা মেন্টেন সার্ভিসের জন্য নিজেকে নিয়োগ করতে পারেন। এটি করা অনেক সহজ ব্যাপার এবং এটি করে অনেক ভাল আয় করা সম্ভব।

উপসংহার:

ওয়াডপ্রেস থেকে আয় করার ১৫টি সহজ উপায়ে আমরা উপরে আলোচিত করেছি। সাধারণত ওয়ার্ডপ্রেস থেকে বিভিন্ন উপায়ে আয় করা যায় তবে উপরে আমাদের আলোচিত এই ১৫ টি উপায় যদি আপনি অগ্রসর হন তাহলে আপনি খুব সহজেই ভালো টাকা আয় করতে পারবেন ওয়ার্ডপ্রেস এর মাধ্যমে।

আমাদের আর্টিকেলটির যদি আপনার ভালো লেগে থাকে তাহলে দয়া করে অবশ্যই যেকোনো সাইটে একবার শেয়ার করবেন। আপনার করে একটি শেয়ার আমাদেরকে আরো ভাল আর্টিকেল লিখতে উৎসাহিত করবে ধন্যবাদ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
Eymin Ms - Dec 19, 2023, 8:56 AM - Add Reply

hwivsig

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

নাম: বাধন কুন্ডু । একজন আর্টিকেল রাইটার । ১০০% ইউনিক ও কপি মুক্ত আর্টিকেল প্রকাশ করে থাকি।